কম্পিউটার

আপনার আইফোন কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

আপনার আইফোন কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

এমন একটি সময় আসতে পারে যখন আপনি আপনার আইফোনটিকে ফ্যাক্টরি থেকে পাঠানোর সময় এটির অবস্থায় পুনরায় সেট করতে চান। দুর্ভাগ্যক্রমে, এটি সাইটের একটি গর্তে একটি পেপারক্লিপ ঠেলে দেওয়া এবং এটি বন্ধ করার মতো সহজ নয়। অনেক দিন চলে গেছে।

যে বলেছে, এটা ততটা কঠিন নয় যতটা আপনি কল্পনা করতে পারেন। আপনার আইফোনকে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করতে চাওয়ার কারণ যাই হোক না কেন, সেই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে শুধুমাত্র কয়েকটি পদক্ষেপ নিতে হবে।

আপনি কেন আপনার আইফোনকে ফ্যাক্টরি রিসেট করবেন?

আপনি আপনার আইফোনটিকে ফ্যাক্টরি স্টেটে পুনরুদ্ধার করতে চান এমন প্রধান কারণ হল আপনি যদি এটি বিক্রি করেন বা এটি ব্যবসা করেন। এমনকি আপনি যদি এটি কোনও বন্ধু বা পরিবারের সদস্যকে দেন, আপনি সম্ভবত সেগুলি সব দিতে চান না আপনার তথ্য. বেশিরভাগ ক্যারিয়ার যারা ট্রেড-ইন অফার করে তারা আপনাকে অন্তত "ফাইন্ড মাই আইফোন" বন্ধ করতে বলেছে, কিন্তু আপনার ফোন সম্পূর্ণরূপে রিসেট করা এটি মোকাবেলা করার একটি ভাল উপায়।

আরেকটি কারণ হল, যদিও এটি বিরল, আপনি মাঝে মাঝে বাগগুলির সম্মুখীন হতে পারেন যা শুধুমাত্র একটি সম্পূর্ণ রিসেট সমাধান করতে পারে। আপনি অনিশ্চিত হতে পারেন, তবে আপনি একটি নতুন ফোন কিনতে যাওয়ার আগে, স্ক্র্যাচ থেকে শুরু করে চেষ্টা করা মূল্যবান হতে পারে।

প্রথমে, আপনার ডেটা ব্যাক আপ করুন!

আপনি হয়তো ইতিমধ্যেই অনুমান করেছেন যে আপনার আইফোনকে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করা আপনার সমস্ত ডেটা মুছে ফেলবে। এই কারণে, আপনি একটি সম্পূর্ণ ব্যাকআপ করতে চান।

আপনার কাছে ইতিমধ্যেই আপনার গুরুত্বপূর্ণ ডেটা যেমন ফটো এবং ইমেলের জন্য একটি ব্যাকআপ বা সিঙ্ক্রোনাইজেশন প্ল্যান আছে এমন সম্ভাবনা ভাল৷ এটি বলেছিল, আপনার কাছে এমন অ্যাপ এবং পরিষেবা ইনস্টল থাকতে পারে যা আপনি গণনা করেন এবং পুনরায় ইনস্টল করা একটি কষ্টের। একটি সম্পূর্ণ ব্যাকআপ একই ফোনে বা একটি নতুন ডিভাইসে এগুলি পুনরায় ইনস্টল করা সহজ করে তোলে৷

iCloud বা iTunes এ ব্যাক আপ করুন

শুরু করতে, আপনি Wi-Fi এর সাথে সংযুক্ত আছেন তা নিশ্চিত করুন। তারপরে, সেটিংস খুলুন, আপনার নামের উপর আলতো চাপুন, iCloud নির্বাচন করুন, "iCloud ব্যাকআপ" আলতো চাপুন, তারপর "এখনই ব্যাক আপ করুন" এ আলতো চাপুন। এটি অ্যাপলের ক্লাউড স্টোরেজে আপনার ডেটা ব্যাক আপ করবে যাতে আপনি সহজেই আপনার নতুন আইফোনে সেই ডেটা পুনরুদ্ধার করতে পারেন।

আপনার আইফোন কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

আপনি যদি iCloud ব্যবহার করতে না চান, তাহলে আপনি একটি স্থানীয় ব্যাকআপ তৈরি করতে পারেন (আপনার কম্পিউটারে)। আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন তবে আপনি আপনার পিসির জন্য আইটিউনস ডাউনলোড করতে চাইবেন। এবং আপনি যদি একটি ম্যাক ব্যবহার করেন তবে আইটিউনস আর উপলব্ধ নেই৷ পরিবর্তে, আপনি কেবল আপনার ডিভাইসটি সংযুক্ত করতে পারেন, ফাইন্ডার খুলতে পারেন এবং আপনার iPhone সনাক্ত করতে পারেন৷

আপনার আইফোন কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

আপনি যদি আপনার ডিভাইসটিকে বিশ্বাস করার জন্য একটি বার্তা দেখতে পান (একবার আপনি এটিকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করেন) বা একটি কোড লিখুন, তাহলে অনস্ক্রীনে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ আপনার আইফোনটি আইটিউনস/ফাইন্ডারে প্রদর্শিত হওয়ার পরে নির্বাচন করুন, তারপরে ব্যাকআপ বিভাগের অধীনে, আপনার কম্পিউটারে আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করার বিকল্পটি নির্বাচন করতে ভুলবেন না। অবশেষে, "এখনই ব্যাক আপ" নির্বাচন করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

ফ্যাক্টরি সেটিংসে আপনার আইফোন রিসেট করুন

আমরা এগিয়ে যাওয়ার আগে, দুটি জিনিস লক্ষ্য করতে হবে। প্রথমটি হল এটি অপরিবর্তনীয়, তাই নিশ্চিত করুন যে আপনি ব্যাক আপ করেছেন। দ্বিতীয়টি হল যে এটি আপনার আইফোনটিকে সম্পূর্ণরূপে মুছে ফেলবে, এটি কারখানা থেকে আসার সময় এটির মতো হবে না, কারণ এটিতে এখনও iOS এর সর্বশেষ সংস্করণ বা অন্ততপক্ষে আপনি আপডেট করা সর্বশেষ সংস্করণটি থাকবে। পি>

আইটিউনস ব্যবহার করে কিভাবে রিসেট করবেন

আইটিউনস/ফাইন্ডার খুলুন এবং আপনার ফোন সংযোগ করুন বা, আপনি যদি iTunes এর সাথে ব্যাক আপ করে থাকেন তবে আপনার ফোন প্লাগ ইন রাখুন৷ আপনার আইফোন নির্বাচন করুন, তারপর সাধারণ ট্যাবটি নির্বাচন করুন৷ এখানে, "আইফোন পুনরুদ্ধার করুন" এ ক্লিক করুন। আপনার সিদ্ধান্ত নিশ্চিত করুন এবং iTunes আপনার স্মার্টফোনের বিষয়বস্তু মুছে ফেলবে এবং iOS এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করবে।

আপনার আইফোন কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

কিভাবে আপনার আইফোন রিসেট করবেন

সেটিংস খুলুন, সাধারণ নির্বাচন করুন, তারপরে নীচে স্ক্রোল করুন এবং রিসেট আলতো চাপুন। এখানে, "সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন" এ আলতো চাপুন। অনুরোধ করা হলে আপনার পাসকোড বা অ্যাপল আইডি পাসওয়ার্ড লিখুন। আপনার ডিভাইস আপনার ডেটা এবং বিদ্যমান সেটিংস মুছে ফেলবে৷ প্রক্রিয়াটি সম্পন্ন হলে, আপনার ফোন নিজে থেকেই রিবুট হবে।

আপনার আইফোন কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

র্যাপিং আপ

এখন আপনি আপনার আইফোনটিকে ফ্যাক্টরি সেটিংসে পুনরায় সেট করেছেন, আপনি এটির সাথে যা চান তা করতে আপনি স্বাধীন। আপনি যদি আপনার নতুন ফোনটি হারান বা ক্ষতিগ্রস্থ হন তবে এটি বিক্রি করুন, এটিকে ছেড়ে দিন বা ব্যাকআপ হিসাবে এটিকে একটি ড্রয়ারে ফেলে দিন। আপনার ডেটা ব্যাক আপ করার সাথে সাথে, একটি নতুন আইফোনে যাওয়া দ্রুত এবং ব্যথাহীন হবে৷

অবশেষে, আপনি যদি আপনার iPhone এর সাথে প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার আইফোনকে কীভাবে DFU মোডে রাখবেন এবং অ্যাপল লোগোতে আটকে থাকলে আপনার iPhone কীভাবে রিস্টার্ট করবেন তা এখানে দেওয়া হল।


  1. কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

  2. আইফোন 7 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

  3. কিভাবে আপনার iPhone X হার্ড রিসেট বা রিবুট করবেন

  4. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট করবেন