কম্পিউটার

মোবাইল সাফারি কীভাবে আইওএস-এ আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করবেন

মোবাইল সাফারি কীভাবে আইওএস-এ আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করবেন

নিরাপত্তা বিশেষজ্ঞরা সবসময় আমাদের মনে করিয়ে দিচ্ছেন যে আমাদের অনলাইন অ্যাকাউন্টে সবসময় শক্তিশালী পাসওয়ার্ড থাকা উচিত। একমাত্র সমস্যা হল বিভিন্ন অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড মনে রাখা প্রায় অসম্ভব। আপনি নিজেকে প্রশ্ন করতে পারেন:আপনার পাসওয়ার্ড কোথায় রাখা উচিত?

এই প্রশ্নের উত্তরটি বিতর্কযোগ্য, তবে আপনি যদি আপনার সাফারি ব্রাউজারে আপনার পাসওয়ার্ডগুলি রাখার সিদ্ধান্ত নেন, তাহলে নিম্নলিখিত নির্দেশিকা আপনাকে তা কীভাবে করতে হবে তা দেখাবে। তাই, পরের বার যখন আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে, তখন আপনাকে তৃতীয় পক্ষের অ্যাপের উপর নির্ভর করতে হবে না।

কিভাবে Safari কে আপনার পাসওয়ার্ড সেভ করার অনুমতি দেবেন

সাফারি আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করার সবচেয়ে সহজ পদ্ধতি হল iOS কে স্বাভাবিকভাবে এটির যত্ন নেওয়ার অনুমতি দেওয়া। যে সাইটের শংসাপত্র আপনি Safari সংরক্ষণ করতে চান সেখানে যান৷ আপনি সাধারণত যেমন সাইন ইন করেন, এবং একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হবে যাতে আপনি পরবর্তী সময়ের জন্য iCloud কীচেইনে লগইন তথ্য সংরক্ষণ করতে চান কিনা।

মোবাইল সাফারি কীভাবে আইওএস-এ আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করবেন

আপনি "পাসওয়ার্ড সংরক্ষণ করুন" এ আলতো চাপলে আপনার শংসাপত্রগুলি সংরক্ষণ করা হবে৷ পরের বার যখন আপনি সাইটটি পরিদর্শন করবেন, Safari স্বয়ংক্রিয়ভাবে আপনার সাথে সাইন ইন করার জন্য তথ্য পূরণ করবে৷

আপনার যদি একই ওয়েবসাইটের জন্য একাধিক লগইন থাকে তবে আপনি নীচে একাধিক বিকল্প দেখতে পাবেন। আপনি যেটি ব্যবহার করতে চান সেটিতে ট্যাপ করুন। যদি তৃতীয়, চতুর্থ, ইত্যাদি দেখা না হয়, তাহলে আপনার সংরক্ষিত লগইনগুলির তালিকায় সঠিকটি খুঁজে পেতে "পাসওয়ার্ড" লিঙ্কে ক্লিক করুন (আপনার ভার্চুয়াল কীবোর্ডের ঠিক উপরে)৷

আপনি যদি কখনও সাইটে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করেন, তাহলে আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি আপনার পাসওয়ার্ড আপডেট করতে চান কিনা৷

কীভাবে সাফারিতে ম্যানুয়ালি আপনার শংসাপত্র যোগ করবেন

আপনি যদি একটি প্রধান শুরু পেতে চান এবং আপনি যে সাইটগুলিতে ঘন ঘন যান সেগুলির জন্য পাসওয়ার্ড সংরক্ষণ করতে চান, আপনাকে আপনার ডিভাইসের সেটিংসে খনন করতে হবে৷ সেটিংস অ্যাপ খুলুন, একটু নিচে স্ক্রোল করুন এবং "পাসওয়ার্ড" বাছাই করুন৷

আপনি উপরে একটি প্লাস চিহ্ন দেখতে হবে. এটিতে আলতো চাপুন এবং আপনি যে সাইটে সংরক্ষণ করতে চান তার তথ্য পূরণ করুন। কোনো ভুলের জন্য দুবার চেক করুন এবং হয়ে গেছে আলতো চাপুন।

মোবাইল সাফারি কীভাবে আইওএস-এ আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করবেন

পাসওয়ার্ডগুলি শুধুমাত্র সাফারিতেই নয়, অন্যান্য ব্রাউজার এবং অন্যান্য অ্যাপেও ব্যবহার করা হয় এবং সংরক্ষিত হয়, মানে ড্রপবক্সের মতো ওয়েব অ্যাপ এবং মোবাইল অ্যাপ উভয়ের জন্যই ডেটা সংরক্ষণ করা হয়। আপনি যদি ড্রপবক্স ওয়েব অ্যাপে সাইন ইন করেন এবং সাফারি বা অন্য কোনো ব্রাউজারে আপনার লগইন তথ্য সংরক্ষণ করেন এবং ড্রপবক্স অ্যাপটি অন্য সময় খোলেন, তাহলে এটি সংরক্ষিত একই লগইন তথ্য ব্যবহার করতে পারে।

আপনার পাসওয়ার্ড পূরণ করা থেকে সাফারি কীভাবে বন্ধ করবেন

ধরা যাক আপনি সাফারিতে আপনার পাসওয়ার্ড, সাইন-ইন ইমেল এবং ব্যবহারকারীর নাম রাখতে চান (সাফারি তিনটিই সংরক্ষণ করে) কিন্তু ব্রাউজারটি স্বয়ংক্রিয়ভাবে সেগুলি পূরণ করতে চান না। অটোফিল ফিচার অক্ষম করতে, সেটিংসে যান, তারপরে "পাসওয়ার্ডস।"

মোবাইল সাফারি কীভাবে আইওএস-এ আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করবেন

এখন, সেই পৃষ্ঠার শীর্ষে একবার দেখুন যেখানে আপনি পাসওয়ার্ডের জন্য অটোফিলটি টগল করার বিকল্পটি দেখতে পাবেন। যতক্ষণ এটি বন্ধ থাকে, আপনি সেখানে আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করতে পারেন, তবে Safari সেগুলি স্বয়ংক্রিয়ভাবে পূরণ করবে না৷

আপনি যদি কখনো কোনো পাসওয়ার্ড মুছে ফেলতে চান, আবার "সেটিংস -> পাসওয়ার্ড"-এ নেভিগেট করুন। উপরের ডানদিকের কোণায় এডিট এ আলতো চাপুন। আপনার সমস্ত পাসওয়ার্ডের বাম দিকে একটি বৃত্ত থাকবে। আপনি যে পাসওয়ার্ডগুলি মুছতে চান তা নির্বাচন করুন এবং উপরের বাম দিকে "মুছুন" বিকল্পে আলতো চাপুন।

মোবাইল সাফারি কীভাবে আইওএস-এ আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করবেন

এখন যেহেতু আপনি iOS-এ আপনার পাসওয়ার্ডগুলি সংরক্ষণ করার জন্য মোবাইল Safari তৈরি করতে শিখেছেন, যখন আমাদের এখনও আপনার মনোযোগ রয়েছে, আমাদের কাছে সুপারিশ করার জন্য কয়েকটি মূল্যবান সংস্থান রয়েছে৷ কিভাবে আপনার iPhone এ Safari-এর সমস্যা সমাধান করবেন এবং iOS-এর জন্য Safari-এ আপনার গোপনীয়তা অপ্টিমাইজ করবেন তা দেখুন।


  1. কীভাবে আপনার পিসিকে ব্লুটুথ-প্রস্তুত করবেন

  2. বিন্দুর পরিবর্তে আপনার ব্রাউজারে কীভাবে একটি পাসওয়ার্ড দেখুন

  3. আইওএস 12-এ পাসওয়ার্ডগুলি কীভাবে কাজ করে?

  4. কিভাবে আপনার মোবাইল ফোনটি পৌঁছানো যায় না?