কম্পিউটার

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

অ্যাপল বেশ কয়েক বছর ধরে iMessage আছে। দুর্ভাগ্যবশত, অ্যান্ড্রয়েড ফোন এবং মেসেজিং অ্যাপের বিস্তৃত বৈচিত্র্যের কারণে, অ্যান্ড্রয়েডে অনুরূপ বৈশিষ্ট্যের জন্য সময় লেগেছে। সৌভাগ্যবশত, আরসিএস মেসেজিং এখন অ্যান্ড্রয়েডে একটি iMessage সমতুল্য হিসেবে উপলব্ধ৷ অ্যান্ড্রয়েডে আরসিএস মেসেজিং আসলে কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন? আপনি এখানে উত্তর পাবেন।

আরসিএস কি?

সমৃদ্ধ যোগাযোগ পরিষেবা, ওরফে RCS, হল মোবাইল অপারেটর, ফোন নির্মাতা এবং সফ্টওয়্যার প্রদানকারীদের মধ্যে মান বা প্রোটোকলের একটি সেট যা Android ডিভাইস জুড়ে একটি সার্বজনীন এবং উন্নত মেসেজিং অভিজ্ঞতা প্রদান করে৷ RCS, যেটি 2007 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, Google দ্বারা অধিগ্রহণ না করা পর্যন্ত ট্র্যাকশন লাভ করেনি, যেটি RCS-কে চ্যাট বৈশিষ্ট্য হিসেবে তার নিজস্ব মেসেজ অ্যাপে প্রয়োগ করা শুরু করেছিল। মেসেজ অ্যাপটি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি প্রধান ক্যারিয়ারের ফোনেই আগে থেকে ইনস্টল করা আছে।

আরসিএস মেসেজিং কি?

RCS মেসেজিং হল SMS/MMS এর একটি উন্নত সংস্করণ যা আপনাকে ইন্টারনেট (মোবাইল ডেটা বা Wi-Fi) মাধ্যমে বার্তা পাঠাতে সক্ষম করে। এটি হোয়াটসঅ্যাপ, ফেসবুক মেসেঞ্জার, টেলিগ্রাম, iMessage এবং অন্যান্যের মতো উন্নত মেসেজিং পরিষেবা সরবরাহ করে।

অন্যান্য চ্যাট অ্যাপের মতো, আপনি রিয়েল টাইমে টেক্সট করতে পারেন এবং টাইপিং ইন্ডিকেটর এবং মেসেজ রসিদ দেখতে পারেন। আরসিএস কোনো থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার না করেই ডিফল্ট মেসেজিং অ্যাপ থেকে উচ্চ-মানের ফটো, ভিডিও, GIF, স্টিকার, লোকেশন এবং আরও অনেক কিছু পাঠানোর ক্ষমতা আনলক করে।

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

RCS মেসেজিং ক্ষমতা আপনার মোবাইল ক্যারিয়ার বা Jibe Mobile দ্বারা Google থেকে প্রদান করা হয়, পরবর্তীটি সবচেয়ে জনপ্রিয়। RCS আপনার মেসেজিং অ্যাপ দ্বারা সমর্থিত হতে হবে। Google-এর মেসেজ অ্যাপটি এখন সেরা RCS অ্যাপ কারণ এটি সমস্ত বৈশিষ্ট্য সমর্থন করে এবং এই নির্দেশিকায় বৈশিষ্ট্যযুক্ত। ভবিষ্যতে আরও মেসেজিং অ্যাপ RCS ব্যবহার করতে সক্ষম হবে।

RCS মেসেজিং সম্পর্কে আরও ভালোভাবে বোঝার জন্য RCS এবং SMS-এর তুলনা করা যাক।

আরসিএস এবং এসএমএসের মধ্যে পার্থক্য কী?

অক্ষরের সীমা

বর্তমানে, একটি একক SMS বার্তা মাত্র 160 অক্ষরের হতে পারে৷ এর বাইরে যেকোন কিছুকে দ্বিতীয় বার্তা হিসাবে বিবেচনা করা হয় এবং তৃতীয়, চতুর্থ, এবং পঞ্চম, ইত্যাদি, যদি প্রয়োজন হয়, এবং সেই অনুযায়ী আপনাকে চার্জ করা হয়। RCS মেসেজিং, ধন্যবাদ, এই বিধিনিষেধটি সরিয়ে দেয়, আপনাকে কার্যত যেকোনো দৈর্ঘ্যের বার্তা পাঠাতে দেয়।

নেটওয়ার্ক

এসএমএস বার্তা পাঠাতে বা গ্রহণ করার জন্য আপনার ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই, যেখানে RCS মেসেজিংয়ের জন্য মোবাইল ডেটা বা ওয়াই-ফাই প্রয়োজন কারণ সবকিছু ডেটা নেটওয়ার্কের মাধ্যমে পরিচালিত হয়।

খরচ

SMS/MMS বার্তাগুলি আপনার মোবাইল অপারেটরের নিয়মিত ব্যালেন্স বা আপনার মোবাইল প্ল্যান থেকে কেটে নেওয়া হয়। বিপরীতে, যেহেতু RCS ইন্টারনেটের সাথে সংযোগ করে, ডাটা চার্জ প্রযোজ্য হবে প্রেরিত বা প্রাপ্ত ডেটার ধরন এবং পরিমাণের উপর ভিত্তি করে, ঠিক হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য চ্যাট অ্যাপের মতো। আপনার যদি সীমাহীন ইন্টারনেট প্ল্যান থাকে তবে চার্জ সম্পর্কে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই৷

ক্রস-প্ল্যাটফর্ম সমর্থন

এসএমএসের সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধা হল এটি সব ধরনের ডিভাইসে কাজ করে। এটি একটি ঐতিহ্যগত ফিচার ফোন, একটি আইফোন বা একটি অ্যান্ড্রয়েড ফোনই হোক না কেন৷ এই স্তরের আন্তঃকার্যক্ষমতা বর্তমানে RCS মেসেজিংয়ে নেই। এটি শুধুমাত্র Android ফোনের জন্য উপলব্ধ, এবং সমস্ত ক্যারিয়ার এবং ফোন এটি সমর্থন করে না৷ প্রেরক এবং প্রাপক উভয়েরই RCS বার্তা না থাকলে, এটি ব্যবহার করা যাবে না।

গ্রুপ কথোপকথন

আরসিএস অ্যান্ড্রয়েড বার্তাগুলিতে গ্রুপ চ্যাট বৈশিষ্ট্য যুক্ত করে, যা আগে নিয়মিত পাঠ্য বার্তায় অনুপলব্ধ ছিল।

অন্যান্য বৈশিষ্ট্যগুলি

RCS বার্তাগুলি ঐতিহ্যগত SMS বা MMS বার্তাগুলির চেয়ে বেশি তথ্য বহন করতে পারে৷ আপনি উচ্চ মানের ফটো, ভিডিও, অবস্থান, স্টিকার এবং অন্যান্য অনুরূপ আইটেম পাঠাতে পারেন কিন্তু এসএমএসের মাধ্যমে তা পারবেন না। আরসিএস পঠিত রসিদ, ইমোজি প্রতিক্রিয়া এবং টাইপিং সূচকও প্রদান করে।

Android এ RCS মেসেজিং কিভাবে সক্ষম করবেন

RCS এর জন্য প্রয়োজনীয়তা

আমরা শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার Android ফোন নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করে:

  • Google-এর বার্তা অ্যাপটি আপনার অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল করা উচিত এবং ডিফল্ট এসএমএস অ্যাপ হিসেবে সেট করা উচিত। এটিকে ডিফল্ট অ্যাপ করতে, "সেটিংস → অ্যাপস → ডিফল্ট অ্যাপস → এসএমএস অ্যাপ" এ যান। বার্তা অ্যাপ নির্বাচন করুন৷
  • আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যান্ড্রয়েড 5.0 এবং উচ্চতর সংস্করণ চালানো উচিত৷
  • আপনার ফোনে একাধিক সিম কার্ড থাকলে ডেটা এবং কলের জন্য একই সিম কার্ড ব্যবহার করা উচিত।
  • আপনার মোবাইলে একটি নিয়মিত ব্যালেন্স থাকা উচিত, কারণ RCS মেসেজিংকে একটি SMS পাঠিয়ে আপনার ফোন নম্বর যাচাই করতে হতে পারে।

RCS মেসেজিং সক্রিয় করুন

একবার আপনার ফোন উপরের প্রয়োজনীয়তাগুলি পূরণ করলে, আপনি RCS মেসেজিং সক্রিয় করতে পারেন, যদি এটি আপনার দেশ এবং ক্যারিয়ার দ্বারা সমর্থিত হয়।

  1. Google-এর মেসেজ অ্যাপ খুলুন। তিন-বিন্দু আইকনে আলতো চাপুন এবং "সেটিংস" এ যান৷
অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড
  1. "চ্যাট বৈশিষ্ট্য"-এ আলতো চাপুন। আপনার ফোনে RCS উপলব্ধ থাকলে, আপনি বৈশিষ্ট্যটি সক্ষম করার বিকল্প দেখতে পাবেন। RCS মেসেজিং সক্রিয় করতে "চ্যাট বৈশিষ্ট্যগুলি সক্ষম করুন" এর পাশের টগলটি চালু করুন। যদি আপনার ফোনের জন্য আরসিএস মেসেজিং বা চ্যাট বৈশিষ্ট্য উপলব্ধ না হয়, আপনি এটি সক্ষম করার বিকল্প দেখতে পাবেন না।
অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড
  1. আরসিএস মেসেজিং সেট আপ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। RCS সক্ষম হয়ে গেলে, আপনি "স্থিতি" এর পাশে "সংযুক্ত" দেখতে পাবেন।
অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

আরসিএস মেসেজিং ব্যবহার করার জন্য টিপস

এখন যেহেতু আপনি জানেন যে RCS কী এবং কীভাবে এটি সেট আপ করতে হয়, আসুন আপনার অভিজ্ঞতা বাড়াতে বিভিন্ন RCS মেসেজিং টিপস অন্বেষণ করি৷

1. আপনার বার্তা RCS বা SMS হিসাবে পাঠানো হবে কিনা তা খুঁজে বের করুন

RCS মেসেজিং ব্যবহার করার সময় প্রধান উদ্বেগের মধ্যে একটি হল প্রাপকের RCS আছে কিনা তা বের করা। আপনি যেখানে আপনার বার্তা টাইপ করবেন সেখানে আপনি এটি পরীক্ষা করতে পারেন।

  • যদি "চ্যাট মেসেজ" বলে, তাহলে মেসেজগুলো RCS ব্যবহার করে পাঠানো হবে।
  • যদি এটি "পাঠ্য বার্তা" বলে, RCS সক্রিয় নয়, তাই বার্তাগুলি SMS/MMS হিসাবে পাঠানো হবে৷
অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

আরও, সেই ক্ষেত্রের পাশের পাঠান আইকনটিও যে ধরনের বার্তা পাঠানো হবে তা শনাক্ত করতে সাহায্য করে৷

  • যদি পাঠান আইকনে কোনো পাঠ্য না দেখায়, তাহলে এর অর্থ হল বার্তাটি ওয়াই-ফাই বা মোবাইল ডেটার মাধ্যমে RCS হিসেবে পাঠানো হবে।
  • আইকনটি যদি এসএমএস বা এমএমএস বলে, বার্তাগুলি যথাক্রমে এসএমএস বা এমএমএস হিসাবে পাঠানো হবে৷
  • পাঠানো আইকনে লক আইকন নির্দেশ করে যে বার্তাটি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়েছে।
অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

2. চ্যাটে RCS বার্তা সনাক্ত করুন

RCS বার্তাগুলি SMS/MMS বার্তাগুলির তুলনায় কিছুটা গাঢ় রঙের হয়৷ প্রেরিত এবং প্রাপ্ত উভয় বার্তাতেই, আপনি একটি গাঢ় নীল রঙ লক্ষ্য করবেন৷

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

বিকল্পভাবে, একটি বার্তা ধরে রাখুন এবং তিন-বিন্দু আইকনে আলতো চাপুন, তারপর "বিশদ বিবরণ দেখুন" নির্বাচন করুন। ফলস্বরূপ পপ-আপ নির্দেশ করবে যে বার্তাটি RCS নাকি নিয়মিত এসএমএস।

3. ইমোজির সাথে প্রতিক্রিয়া করুন

আপনি ইমোজিগুলির সাথে প্রতিক্রিয়া জানাতে চান এমন কোনও বার্তাকে স্পর্শ করুন এবং ধরে রাখুন৷ ইমোজি বার খুলবে। পছন্দসই ইমোজি চয়ন করুন। ইমোজি পরিবর্তন করতে, বার্তাটি স্পর্শ করুন এবং ধরে রাখুন এবং একটি ভিন্ন ইমোজি চয়ন করুন৷ একটি ইমোজি সরাতে, একই ইমোজি আবার টিপুন। অনুগ্রহ করে মনে রাখবেন যে অন্য ব্যক্তিকে ইমোজি প্রতিক্রিয়ায় করা যেকোনো পরিবর্তন সম্পর্কে অবহিত করা হবে।

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

4. পঠিত রসিদগুলি সক্ষম বা নিষ্ক্রিয় করুন

আপনি পঠিত রসিদগুলি অক্ষম করতে পারেন যদি আপনি না চান যে অন্যরা জানুক আপনি তাদের বার্তা পড়েছেন৷ "মেসেজ অ্যাপ সেটিংস → চ্যাট বৈশিষ্ট্য"-এ নেভিগেট করুন। "পড়ার রসিদ পাঠান" এর পাশের টগলটি বন্ধ করুন।

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

5. টাইপিং ইন্ডিকেটর চালু বা বন্ধ করুন

আপনি যখন বার্তা অ্যাপে RCS ব্যবহার করেন, আপনি ডিফল্টরূপে টাইপিং নির্দেশক দেখতে পাবেন। আপনি টাইপ করার সময় অন্যরা দেখতে না চাইলে আপনি এটি বন্ধ করতে পারেন। বার্তা অ্যাপ সেটিংসে "চ্যাট বৈশিষ্ট্য" এ নেভিগেট করুন। "টাইপিং সূচকগুলি দেখান" এর পাশের টগলটি নিষ্ক্রিয় করুন৷

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

6. অটো ডাউনলোড ফাইল বন্ধ করুন

100 MB পর্যন্ত ফাইল ডিফল্টরূপে Messages অ্যাপে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়। যাইহোক, আপনি স্বয়ংক্রিয়-ডাউনলোড সম্পূর্ণরূপে অক্ষম করে বা ফাইলের আকারের সীমা পরিবর্তন করে এটি পরিবর্তন করতে পারেন। এটি করতে, বার্তা অ্যাপে "সেটিংস → চ্যাট বৈশিষ্ট্য → মোবাইল ডেটার মাধ্যমে আপনি যে ফাইলগুলি পান সেগুলি অটো-ডাউনলোড করুন" এ নেভিগেট করুন৷ উপযুক্ত বিকল্প নির্বাচন করুন।

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

7. ভয়েস বার্তা পাঠান

RCS মেসেজিং আপনাকে ভয়েস মেসেজ পাঠাতে দেয়। আপনার ভয়েস বার্তা রেকর্ড করা শুরু করতে টাইপিং এলাকার পাশে মাইক্রোফোন আইকনটি স্পর্শ করুন এবং ধরে রাখুন। রেকর্ডিং পূর্বরূপ দেখতে আপনার আঙুল তুলুন, তারপর পাঠান বোতাম টিপুন।

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

8. ছবি পাঠান

এতে অবাক হওয়ার কিছু নেই যে আপনি Android মেসেজে চ্যাট ব্যবহার করার সময় ছবি পাঠাতে পারেন। ক্যামেরা ভিউ খুলতে বা আপনার গ্যালারি থেকে একটি ছবি নির্বাচন করতে, বার্তা রচনা বাক্সের বাম দিকে গ্যালারি আইকন টিপুন। আপনি যে ছবিটি পাঠাতে চান সেটি নির্বাচন করার পর পাঠান বোতামে ট্যাপ করুন।

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

9. ডুডল বা ছবিতে লিখুন

একবার আপনি উপরের টিপে দেখানো চিত্রটি নির্বাচন করলে, এটি বার্তা রচনা বাক্সে যোগ করা হবে। কম্পোজ বক্সে ছবির থাম্বনেইলে ট্যাপ করে এটি সম্পাদনা করুন এবং "সম্পাদনা করুন" বোতাম টিপুন।

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

ছবিতে টেক্সট যোগ করতে A আইকনে আলতো চাপুন বা ছবিতে আঁকতে ডুডল আইকনে আঘাত করুন। পাঠান বোতাম টিপুন৷

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

টিপ :আপনি একটি ফটো এডিটর হিসাবে বার্তা অ্যাপ ব্যবহার করতে পারেন। এটি সম্পাদনা করার পরে আপনার ডিভাইসে সংরক্ষণ করতে ছবিটির নীচে ডাউনলোড বোতাম টিপুন৷

10. GIF এবং স্টিকার পাঠান

GIF এবং স্টিকার বিভাগে অ্যাক্সেস করতে, টাইপিং এলাকায় প্লাস (+) আইকনে ক্লিক করুন। সেই বিভাগ থেকে GIF দেখতে এবং পাঠাতে একটি GIF বিভাগে আলতো চাপুন বা প্রয়োজনীয় GIF খুঁজতে GIF অনুসন্ধান ব্যবহার করুন। একইভাবে, আপনি এটিতে ট্যাপ করে একটি স্টিকার পাঠাতে পারেন। বিকল্পভাবে, বাম দিকে, GIF বা স্টিকার বোতামগুলিকে পূর্ণ স্ক্রীন মোডে খুলতে ট্যাপ করুন।

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

11. অবস্থান পাঠান

অ্যান্ড্রয়েড বার্তা অ্যাপে চ্যাট বৈশিষ্ট্যগুলির সাথে, আপনি আপনার অবস্থানও শেয়ার করতে পারেন৷ আপনি আপনার বর্তমান অবস্থান পাঠাতে পারেন বা একটি অবস্থান খুঁজতে অনুসন্ধান বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, যোগ (+) আইকনে আলতো চাপুন এবং অবস্থান ট্যাবে আঘাত করুন। শেয়ার করার জন্য অবস্থান নির্বাচন করুন৷

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

12. সহকারী বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন

আপনি চ্যাট করার সময় আপনি যে পাঠ্য টাইপ করছেন তার উপর ভিত্তি করে বার্তা অ্যাপটি স্বয়ংক্রিয় পরামর্শ দেবে। গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে এটা সম্ভব। আপনি বার্তা অ্যাপের মধ্যে ম্যানুয়ালি সহকারী বৈশিষ্ট্যগুলিও ব্যবহার করতে পারেন। (+) আইকনে আলতো চাপুন এবং সহকারী বিভাগের বোতামগুলি নির্বাচন করুন যেমন রেস্তোরাঁ, চলচ্চিত্র ইত্যাদি। এছাড়াও, Google অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে কীভাবে বার্তা পাঠাতে এবং পড়তে হয় তা শিখুন।

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

13. যোগাযোগ এবং ফাইল শেয়ার করুন

একইভাবে, আপনি মেসেজ অ্যাপে পরিচিতি এবং ফাইল শেয়ার করতে পারেন। অ্যাড (+) আইকনের ভিতরে সংশ্লিষ্ট বোতামগুলিতে আলতো চাপুন এবং আপনি যে ডেটা পাঠাতে চান তা চয়ন করুন৷

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

14. গ্রুপ চ্যাট তৈরি করুন

একটি গ্রুপ চ্যাট তৈরি করতে, অ্যাপের হোম স্ক্রিনে ভাসমান চ্যাট বোতাম টিপুন, তারপর "গোষ্ঠী তৈরি করুন" এ আলতো চাপুন এবং লোকেদের যোগ করুন। বিকল্পভাবে, যেকোনো বিদ্যমান চ্যাট থ্রেড খুলুন, তিন-বিন্দু আইকন টিপুন এবং "বিশদ বিবরণ" নির্বাচন করুন। "লোকে যোগ করুন" এ আলতো চাপুন৷

আরসিএস মেসেজিং কীভাবে বন্ধ করবেন

ব্যক্তিগত পরিচিতির জন্য RCS নিষ্ক্রিয় করুন

বার্তা অ্যাপ আপনাকে নির্দিষ্ট পরিচিতির জন্য চ্যাট বৈশিষ্ট্যগুলি অক্ষম করতে দেয়৷ সেই পরিচিতির সমস্ত বার্তা এসএমএস বা এমএমএসের মাধ্যমে বিতরণ করা হবে। এটি করতে, চ্যাট থ্রেডটি খুলুন, তারপরে তিন-বিন্দু আইকনে আলতো চাপুন এবং "বিশদ বিবরণ" নির্বাচন করুন। "শুধুমাত্র এসএমএস এবং এমএমএস বার্তা পাঠান" টগল সক্ষম করুন৷

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

সমস্ত পরিচিতির জন্য RCS নিষ্ক্রিয় করুন

আপনি যদি আরসিএস মেসেজিং বা চ্যাট বৈশিষ্ট্যগুলি উপভোগ না করেন তবে আপনি এটি অক্ষম করতে পারেন। এটি করতে, "মেসেজ অ্যাপ সেটিংস → চ্যাট বৈশিষ্ট্য" এ যান। "চ্যাট বৈশিষ্ট্যগুলি সক্ষম করুন" এর পাশের টগলটি বন্ধ করুন৷

অ্যান্ড্রয়েডে RCS মেসেজিং:14 টি টিপস সহ একটি সম্পূর্ণ গাইড

সাধারণত, আপনি যখন আপনার ফোন থেকে সিম কার্ডটি সরিয়ে ফেলবেন তখন চ্যাট বৈশিষ্ট্যটিও কাজ করা বন্ধ করে দেবে। তবে, সিম সরানোর পর এটি একই ডিভাইসে 14 দিন পর্যন্ত কাজ চালিয়ে যেতে পারে।

ফোন ছাড়া RCS নিষ্ক্রিয় করুন

আপনি যদি একটি নতুন ডিভাইস কিনে থাকেন এবং পুরানো ফোনে চ্যাট বৈশিষ্ট্যগুলি বন্ধ করতে ভুলে যান, আপনি Google এর নিষ্ক্রিয়করণ ওয়েব পোর্টাল থেকেও এটি নিষ্ক্রিয় করতে পারেন। RCS নিষ্ক্রিয় করতে পোর্টালে আপনার নম্বর এবং নিরাপত্তা কোড লিখুন, তারপর নতুন ফোনে এটি সক্রিয় করুন।

আরসিএস কাজ না করলে কী করবেন

যদি RCS কাজ না করে, তাহলে নিশ্চিত করুন যে এটি উপরে উল্লিখিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করে, যেমন একটি কার্যকরী ইন্টারনেট সংযোগ, Android সংস্করণ, ডিফল্ট মেসেজিং অ্যাপ এবং আরও অনেক কিছু। এর পরে, ফোনটি পুনরায় চালু করুন এবং সিম কার্ডটি পুনরায় প্রবেশ করান। যদি এটি কাজ না করে, তাহলে প্রথমে এটি নিষ্ক্রিয় করে এবং তারপরে আবার সক্রিয় করে RCS পুনরায় সক্রিয় করুন৷

অ্যান্ড্রয়েড বার্তাগুলির সর্বাধিক ব্যবহার করুন

একবার RCS মূলধারায় পরিণত হলে, iMessage বা WhatsApp এর মতো, ব্যবসাগুলি গুরুত্বপূর্ণ তথ্য পাঠানোর জন্য এর ক্ষমতাগুলি অন্বেষণ করতে পারে৷ বোর্ডিং পাস, পার্সেল ট্র্যাকিং এবং গ্রাহক পরিষেবা কিছু উদাহরণ। আপনি এখন আরসিএস দিয়ে কী করতে পারেন সে সম্পর্কে আরও জানতে চাইলে, মেসেজ অ্যাপের সাথে সম্পর্কিত আমাদের অন্যান্য টিপস এবং ওয়েবে এটি কীভাবে ব্যবহার করবেন তা দেখুন।


  1. সম্পূর্ণ ধাপ সহ ওয়ার্ডপ্রেস হ্যাক রিমুভাল গাইড

  2. একটি সম্পূর্ণ নির্দেশিকা:Fitbit Pay

  3. Android এর জন্য ভাইরাস অপসারণের একটি সম্পূর্ণ নির্দেশিকা

  4. ছোট হাতের জন্য একটি গেমিং মাউস খোঁজার টিপস – একটি সম্পূর্ণ নির্দেশিকা