কম্পিউটার

আপনার Android সিস্টেম কি রিমোট অ্যাক্সেস ট্রোজান আপডেট করে?

আপনার পরিচিতি এবং কিছু সঙ্গীত রাখার জন্য আপনার স্মার্টফোনটি আর নিরাপদ জায়গা নয়৷ বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের সংবেদনশীল তথ্য তাদের ডিভাইসে সংরক্ষিত থাকে।

যদিও আপনি একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করে, শুধুমাত্র নিরাপদ Wi-Fi এর সাথে সংযোগ স্থাপন এবং সন্দেহজনক ফাইলগুলি এড়িয়ে চলার বিষয়ে বিবেচ্য হতে পারেন, তবুও আপনি রিমোট অ্যাক্সেস ট্রোজান আক্রমণের শিকার হতে পারেন৷

রিমোট অ্যাক্সেস ট্রোজান কী এবং এটি কীভাবে আক্রমণ করে?

রিমোট অ্যাকসেস ট্রোজান, বা RAT হল এক ধরনের ম্যালওয়্যার যা নিজেকে একটি ফাইল হিসাবে ছদ্মবেশ ধারণ করে যা ব্যবহারকারীর জন্য ক্ষতিকারক বা উপকারী—এটি ফাইল থেকে প্রোগ্রাম এবং অ্যাপ পর্যন্ত যেকোনো কিছু হতে পারে।

কিন্তু অন্যান্য ধরণের ম্যালওয়্যার থেকে ভিন্ন, একটি RAT শুধুমাত্র ডেটা এবং ফাইলগুলি চুরি বা নষ্ট করে না যা করার জন্য এটি পূর্বে প্রোগ্রাম করা ছিল। এটি পরিবর্তে এটির পিছনে থাকা সাইবার অপরাধীকে আপনার ডিভাইসে সম্পূর্ণ এবং দূরবর্তী অ্যাক্সেস দেয়৷

আক্রমণকারী যথেষ্ট সতর্ক হলে, খুব দেরি না হওয়া পর্যন্ত আপনি হয়তো আপনার ডিভাইসটি সংক্রমিত হয়েছে তা লক্ষ্য করবেন না। আক্রমণকারীর আপনার সমস্ত ফাইল, অ্যাপ এবং সেগুলিতে সংরক্ষিত সমস্ত ডেটা যেমন পাসওয়ার্ড এবং ব্যক্তিগত তথ্যে সীমাহীন অ্যাক্সেস থাকতে পারে৷

দুর্ভাগ্যবশত, 1990 এর দশকে প্রথম তৈরি হওয়ার পর থেকে RAT আক্রমণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আজকাল একটি RAT আক্রমণ এড়ানো অবিশ্বস্ত ফাইল এবং অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকার চেয়ে অনেক কঠিন। একটি RAT আপনার Android ডিভাইসে আঘাত করার একটি উপায় হল একটি আপাতদৃষ্টিতে বৈধ সিস্টেম আপডেট বিজ্ঞপ্তির মাধ্যমে৷

আপনার Android সিস্টেম আপডেট কি একটি RAT লুকাচ্ছে?

আপনার Android সিস্টেম কি রিমোট অ্যাক্সেস ট্রোজান আপডেট করে?

নিয়মিতভাবে আপনার অ্যান্ড্রয়েড সিস্টেম আপডেট করা আপনার ডিভাইস সুরক্ষিত রাখার সেরা উপায়গুলির মধ্যে একটি। সাম্প্রতিক সিস্টেমে প্রায়শই নিরাপত্তা বাগ সংশোধন করা হয় এবং সামগ্রিকভাবে তাদের পূর্বসূরীদের তুলনায় আরো নিরাপদ।

কিন্তু একটি প্রকৃত সিস্টেম আপডেট মুলতুবি আছে তা নিশ্চিত করতে আপনি কী করতে পারেন?

নতুন সিস্টেম আপডেট অ্যান্ড্রয়েড RAT সন্দেহজনক ওয়েবসাইট বা ফিশিং ইমেল থেকে ফাইলগুলিতে একটি যাত্রায় ধাক্কা দেয়। এটি অনিরাপদ অ্যাপগুলি থেকেও উদ্ভূত হতে পারে যেগুলি আপনি APK হিসাবে ইনস্টল করেছেন এবং Google Play Store থেকে নয়৷

RAT ম্যালওয়্যার আপনাকে Google হওয়ার ভান করে একটি আপাতদৃষ্টিতে-প্রকৃত বিজ্ঞপ্তি পাঠায়, আপনাকে জানিয়ে দেয় যে একটি নতুন আপডেট রয়েছে৷ কিছু ক্ষেত্রে, এটি আরও বৈধ বলে মনে হয় 'আপডেটের জন্য অনুসন্ধান করুন'।

সিস্টেম আপডেটটি বৈধ এবং নতুন RAT ম্যালওয়্যার নয় তা নিশ্চিত করার জন্য, বিজ্ঞপ্তির মাধ্যমে আপডেট করবেন না। পরিবর্তে, সরাসরি আপনার ফোনের সেটিংসে যান এবং উপলব্ধ আপডেটগুলি পরীক্ষা করতে আপনার ফোনের অফিসিয়াল আপডেটারটিতে যান৷

যদি কোন আপডেট উপলব্ধ না থাকে, তাহলে বিজ্ঞপ্তিটি রিমোট অ্যাক্সেস ট্রোজান হতে পারে। এমনকি যদি একটি আপডেট থাকে, সেটিংস অ্যাপের মাধ্যমে এটি ইনস্টল করুন।

Android-এ রিমোট অ্যাক্সেস ট্রোজান থেকে কীভাবে মুক্তি পাবেন

আপনার Android সিস্টেম কি রিমোট অ্যাক্সেস ট্রোজান আপডেট করে?

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে রিমোট অ্যাক্সেস ট্রোজান থেকে মুক্তি পাবেন তা এখানে।

যদিও আপনার ধরে নেওয়া উচিত যে আপনার ফোনের ডেটা এবং ফাইলগুলির একটি অংশ আপস করা হয়েছে, আপনাকে ক্ষতি সীমিত করতে হবে৷

আক্রমণকারীর দূরবর্তী অ্যাক্সেস কাটাতে আপনার ফোনে ম্যানুয়ালি ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করুন। একটি পৃথক এবং পরিষ্কার ডিভাইস ব্যবহার করে আপনার ফোনে থাকা সমস্ত পাসওয়ার্ড এবং আর্থিক তথ্যও পরিবর্তন করা উচিত।

আপনার ফোন থেকে RAT অপসারণ করতে, আপনাকে এটি মুছতে হবে। আপনি যদি সম্প্রতি কোনো সন্দেহজনক ফাইল বা অ্যাপ ডাউনলোড বা ইনস্টল করে থাকেন, তাহলে সেগুলি মুছে ফেলার মাধ্যমে শুরু করুন এবং তাদের ডেটার আপনার ডিভাইসের মেমরি সাফ করুন। নিরাপদ থাকার জন্য, আপনার সমস্ত ব্রাউজিং ডেটা মুছুন এবং যেকোনো ব্রাউজার বা সন্দেহজনক অ্যাপ আনইনস্টল করে পুনরায় ইনস্টল করুন।

আদর্শভাবে, এটি আপনার ডিভাইস পরিষ্কার করার জন্য যথেষ্ট হওয়া উচিত। যাইহোক, যদি আপনি জানেন না বা নিশ্চিত না হন যে ম্যালওয়্যারটি কোথায় হতে পারে, তাহলে আপনাকে আপনার ফোনের ফ্যাক্টরি রিসেট করে সবকিছু মুছে ফেলতে হতে পারে।

Android-এ ম্যালওয়্যার:সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন

আপনার ফোন থেকে ম্যালওয়্যার সাফ করাটা করা থেকে সহজ বলা যেতে পারে, বিশেষ করে যদি আপনি প্রযুক্তি-সচেতন না হন৷

আপনি যদি সন্দেহ করেন যে আপনি আপনার ডিভাইসে একটি RAT ইনস্টল করেছেন, স্থানীয় ফোন প্রযুক্তিবিদ বা অনলাইন উত্স এবং টিউটোরিয়াল থেকে সাহায্যের জন্য পৌঁছাতে দ্বিধা করবেন না। চিকিত্সা না করা হলে, একটি RAT আপনার ফোন এবং আপনার জীবনকে ধ্বংস করতে পারে।


  1. আপনার Android ফোনে আপডেট চেক করার ৩টি উপায়

  2. কিভাবে আপনার ম্যাক থেকে দূরবর্তীভাবে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

  3. আপনার ম্যাক অপারেটিং সিস্টেম কিভাবে আপডেট করবেন

  4. কিভাবে মোবাইল ফোন ব্যবহার করে আপনার দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস করবেন