কম্পিউটার

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

"একজন পাঠক মারা যাওয়ার আগে হাজারটা জীবন যাপন করে, তারপর যে মানুষ কখনো পড়ে না সে শুধু একটাই বাঁচে।" ~জর্জ আরআর মার্টিন

আপনি ই-বুক পড়ছেন বা বই কেনার জন্য আগ্রহী পাঠকদের জন্য একটি ফিজিক্যাল কপি অত্যন্ত ব্যয়বহুল এবং বিশেষ করে হার্ডকভার যাতায়াতের সময় পরিচালনা করা সহজ নয়। সৌভাগ্যবশত, এমন অনেক ওয়েবসাইট এবং অ্যাপ পাওয়া যায় যা বিনামূল্যে পাবলিক লাইব্রেরিতে প্রবেশের সুযোগ দেয়। আপনি যাতায়াতের সময় নাইট মোডে আপনার ডিভাইসে আপনার প্রিয় বইটি সহজেই পড়তে পারেন।

এই পোস্টে, আমরা কীভাবে আপনার iOS ডিভাইস ব্যবহার করে Libby-এ বই পড়তে হয় সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি। কিন্তু, প্রথমেই বুঝুন লিবি অ্যাপ কি?

লিবি অ্যাপ কি?

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

পাবলিক লাইব্রেরি থেকে আপনার হাতে-কলমে ম্যাগাজিন, অডিওবুক এবং ডিজিটাল বইগুলি পেতে এটি বিনামূল্যে এবং সহজতম উপায়৷ Libby সমস্ত প্ল্যাটফর্ম সমর্থন করে যেমন Windows, Android, Mac, iOS এবং Chromebooks৷

৷ আরো দেখুন:- আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেনঅ্যান্ড্রয়েডের জন্য সেরা বিনামূল্যের অফলাইন ডিকশনারি অ্যাপস এবং...অনড্রয়েড এবং iOS-এর জন্য অফলাইন ডিকশনারি অ্যাপগুলি হল সেরা উৎস সহজ যোগাযোগ। তারা একজনকে বুঝতে সাহায্য করে...

কিভাবে লিবি দিয়ে শুরু করবেন?

লিবির সাথে অন-বোর্ড পেতে, আপনার লাইব্রেরি কার্ডের প্রয়োজন হবে। আপনি Libby এর সাথে শুরু করার আগে আপনার কাছে ইতিমধ্যে একটি লাইব্রেরি কার্ড আছে তা নিশ্চিত করুন৷ লিবি অ্যাপ ডাউনলোড করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ 1:AI ব্যক্তিত্ব যখন অ্যাপটি আপনাকে জিজ্ঞাসা করে আপনার কাছে একটি লাইব্রেরি কার্ড আছে কিনা তখন আপনাকে হ্যাঁ-তে ক্লিক করতে হবে।

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

ধাপ 2:আপনার কাছের লাইব্রেরি খোঁজার জন্য আপনাকে অনুমান মাই লাইব্রেরি, আমি একটি লাইব্রেরি অনুসন্ধান করব, আমার অন্য ডিভাইস থেকে অনুলিপি করার মত বিকল্পটি নির্বাচন করতে হবে।

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

ধাপ 3:এখন, আপনাকে সেই অবস্থানটি নির্বাচন করতে হবে যেখানে আপনি আপনার বই পাঠাতে চান। তাই, আপনি নিজের পছন্দ অনুযায়ী Libby অ্যাপ বা Kindle বেছে নিতে পারেন।

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

লাইব্রেরির ওয়েবসাইটের তথ্য কীভাবে লিখবেন?

ধাপ 1:আপনাকে "Enter The Library" অপশনে ক্লিক করতে হবে।

ধাপ 2:এখন, সাইন ইন করতে আপনার লাইব্রেরি কার্ডের তথ্য লিখুন। একই কাজ করার জন্য আপনি একটি তাত্ক্ষণিক ডিজিটাল কার্ডও অর্জন করতে পারেন।

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

ধাপ 3:সাইন ইন করার পরে, আপনি অ্যাকাউন্ট সম্পর্কে আপনার হোল্ড এবং ঋণ সম্পর্কে চেক করতে পারবেন।

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

ধাপ 4:আপনাকে আরেকবার Enter The Library চাপতে হবে।

কিভাবে পড়ার জন্য বিনামূল্যে বই পাবেন?

ধাপ 1:আপনার পছন্দ অনুযায়ী আপনার অনুসন্ধানের বিবেচনা এবং পছন্দগুলি স্থাপন করতে পছন্দগুলিতে ক্লিক করুন৷

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

ধাপ 2:আপনাকে ভাষা, অডিওবুক, সামঞ্জস্য, শ্রোতা এবং অ্যাক্সেসযোগ্যতার মতো সুনির্দিষ্ট ফর্ম্যাট বেছে নিতে হবে।

ধাপ 3:আপনি ফিল্টার ব্যবহার করুন এবং জনপ্রিয়তা, প্রাসঙ্গিকতা, লেখক, শিরোনাম এবং প্রকাশের তারিখ অনুসারে সাজান।

ধাপ 4:চোখের গ্লাসে ক্লিক করুন যা আপনার স্ক্রিনের উপরের কোণ থেকে একটি ম্যাগনিফাইং গ্লাসের মতো দেখায় এবং বইটি খুঁজে পেতে বইটির লেখকের নাম টাইপ করুন।

ধাপ 5:বইটির নাম দেখতে এক্সপ্লোর নির্বাচন করুন। আপনি যদি শিরোনাম সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে আপনি পছন্দসই ফলাফল পেতে প্রাসঙ্গিক তথ্য টাইপ করতে পারেন।

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

কীভাবে পড়ার জন্য একটি বই ধার করবেন?

বইটি ডাউনলোড করার জন্য উপলব্ধ থাকলে:

ধাপ 1:একবার আপনি যে বইটি পড়তে আগ্রহী তা খুঁজে বের করার পরে, আপনাকে এটি নির্বাচন করতে হবে এবং বইটি উপলব্ধ থাকলে তা ডাউনলোড করতে Borrow-এ ক্লিক করতে হবে।

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

বইটি ডাউনলোড করার জন্য অনুপলব্ধ হলে:

ধাপ 1:যখন বইটি পাওয়া যায় না, তখন প্লেস হোল্ড নামক বিকল্পটি ব্যবহার করে বইটির চাহিদা করুন। বইটি পাওয়া গেলে আপনি একই পড়ার একটি সতর্কতা পাবেন।

আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেন

কিন্ডল ব্যবহারকারীদের জন্য:

যদি, আপনি কিন্ডল সংস্করণ নিয়ে যাচ্ছেন, তাহলে আপনাকে অ্যামাজন ওয়েবসাইটে পুনঃনির্দেশিত করা হবে যেখান থেকে আপনি আপনার অ্যামাজন আইডি এবং পাসওয়ার্ড প্রবেশ করে আপনার অ্যাকাউন্টে লগইন করতে পারেন। বইটি চালু করতে আপনার ডিভাইসের পছন্দ নির্বাচন করতে ভুলবেন না এবং তার পরে, আপনি লক্ষ্য করবেন যে আপনার ডিভাইসটি সিঙ্ক হয়ে গেছে। অবশেষে, আপনাকে "গ্রন্থাগার বই পান" বিকল্পটিতে ক্লিক করতে হবে।

আইওএস-এ পড়ার জন্য বইগুলি কীভাবে পাবেন?

আপনি বইটি পড়ার জন্য যে বিকল্পটি বেছে নিচ্ছেন সে সম্পর্কে আপনাকে সতর্ক থাকতে হবে, কারণ শেষ পৃষ্ঠাটি আপনার অ্যাপ Kindle এবং Libby উভয়ের সাথেই সিঙ্ক করা হবে না। সুতরাং, পুরো বইটি পড়ার জন্য আপনাকে অ্যাপটিতে থাকতে হবে।

কিন্ডল ব্যবহারকারীদের জন্য:

আপনি যদি একজন Kindle ব্যবহারকারী হন, তাহলে আপনার Kindle অ্যাক্সেস করতে হবে এবং তারপর বইটির কভারে ক্লিক করুন।

আরো দেখুন:- আপনার iOS ডিভাইস ব্যবহার করে লিবিতে বইগুলি কীভাবে পড়বেনপ্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপস যদি আপনি কোডিং উৎসাহী হন কিন্তু শেখার প্রথম পর্যায়ে, কোডিং এর জন্য অ্যাপ হতে পারে...

লিবি ব্যবহারকারীদের জন্য:

আপনি যদি লিবির সাথে পুরো বইটি পড়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপনাকে পৃষ্ঠার নীচে অবস্থিত শেল্ফটিতে ক্লিক করতে হবে। আপনি যে বইটি পড়তে চান সেটিতে ক্লিক করুন৷

ডিজিটাল বই পড়া একটি শারীরিক কপি পড়ার চেয়ে বেশ ভিন্ন পড়ার অভিজ্ঞতা। একইভাবে, ডিজিটাল বই কখনই বিলম্ব ফি চার্জ করে না এবং আপনার ধার নেওয়ার সময়সীমা শেষ হওয়ার মুহুর্তে স্বয়ংক্রিয়ভাবে আপনার লাইব্রেরি থেকে পালিয়ে যায়। বেশিরভাগ সময় ব্যবহারকারীরা তাদের বইয়ের উপর 2-3 সপ্তাহ ধরে রাখে তবে এটি অ্যাপ থেকে অ্যাপে আলাদা।

Digital book policies are not similar like library submission policies, so you never have to pay delayed charges with digital copies. With the digital copies, books will automatically disappear from your device when the due date has passed. With the Libby app you can get the duration 2 weeks to one month the reading your books.

Now, you can read books on Libby using your iOS device and utilize your free and commute time for something good.

Happy Reading!


  1. আইওএস বিটা সংস্করণের জন্য বিটা প্রোগ্রামে আপনার ডিভাইস কীভাবে নথিভুক্ত করবেন

  2. কিভাবে অনুপ্রবেশকারীদের থেকে আপনার iPhone/iOS ডিভাইস সুরক্ষিত করবেন?

  3. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?

  4. কিভাবে iOS 16 এ আপনার লক স্ক্রীন কাস্টমাইজ করবেন