কম্পিউটার

আইফোন পাসকোড ভুলে গেলে কীভাবে পরিবর্তন করবেন

প্রধানত ফেস আইডি বা টাচ আইডির উপর নির্ভর করা সত্ত্বেও, আপনার আইফোনের সিস্টেম সফ্টওয়্যারটি মাঝে মাঝে প্রমাণীকরণের জন্য 4-6 সংখ্যার ডিভাইস পাসকোডের অনুরোধ করতে পারে। এটি নিরাপত্তা উন্নত করতে সাহায্য করে। কিন্তু আপনি যদি আপনার iPhone পাসকোড ভুলে গিয়ে থাকেন, তাহলে আপনি দ্রুত স্মার্টফোন থেকে নিজেকে লক করে ফেলবেন।

যখন এটি ঘটে, আইফোন পাসকোড পরিবর্তন করার একমাত্র উপায় হল ডিভাইসটিকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করা। নীচে, আপনি এটি করার একাধিক উপায় শিখবেন এবং—আশা করি—প্রক্রিয়ায় আপনার ডেটা ফিরে পাবেন।

আইফোন পাসকোড ভুলে গেলে কীভাবে পরিবর্তন করবেন

আপনার iPhone ফ্যাক্টরি রিসেট করার পদ্ধতি?

আপনি যদি আপনার আইফোন পাসকোডটি ভুলে গিয়ে থাকেন তবে আপনি আপনার আইফোনটিকে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করতে তিনটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন। যেহেতু পদ্ধতিটি আপনার ডিভাইসের সমস্ত ব্যক্তিগত ডেটা মুছে দেয়, সেগুলির প্রত্যেকটি সাবধানে যান এবং আপনার জন্য উপযুক্ত বিকল্পটি বেছে নিন৷

পদ্ধতি #1:ম্যাক বা পিসি ব্যবহার করে স্বাভাবিকভাবে পুনরুদ্ধার করুন

আপনি কি পূর্বে আপনার আইফোনকে একটি নির্দিষ্ট ম্যাক বা পিসিতে ব্যাক আপ বা সিঙ্ক করেছেন? যদি তাই হয়, আপনি এটিকে একই কম্পিউটারে পুনরায় সংযোগ করতে পারেন এবং ডিভাইসের পাসকোড প্রবেশ না করে iTunes বা Finder-এ একটি নতুন ব্যাকআপ তৈরি করতে পারেন৷ এটি আপনাকে পরে আপনার ডেটা ফিরে পেতে দেয়৷

আপনি অতীতে আপনার iPhone এর Find My iPhone কার্যকারিতা অক্ষম করে থাকলে, আপনি সাধারণত iTunes/Finder ব্যবহার করে ডিভাইসটিকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করতে পারেন। যাইহোক, এটি হওয়ার সম্ভাবনা কম, যার মানে হল যে আপনাকে রিকভারি মোড ব্যবহার করতে হবে৷

দ্রষ্টব্য: যদি আপনার কম্পিউটার আপনাকে আইফোনের বিষয়বস্তুগুলি অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করে, অথবা যদি এটি আপনাকে আমার আইফোন খুঁজুন অক্ষম করতে বলে, তাহলে আপনাকে অবিলম্বে পরবর্তী পদ্ধতিতে যেতে হবে।

1. আপনার Mac বা PC এর সাথে আপনার iPhone কানেক্ট করুন। তারপরে, আইটিউনস বা ফাইন্ডার খুলুন এবং iOS ডিভাইস নির্বাচন করুন।

2. এই Mac এ আপনার iPhone এর সমস্ত ডেটার ব্যাক আপ নিন বিকল্প এবং এখনই ব্যাক আপ করুন নির্বাচন করুন৷ একটি নতুন স্থানীয় ব্যাকআপ তৈরি করতে। আপনি যদি আপনার স্বাস্থ্য ডেটা, সংরক্ষিত পাসওয়ার্ড এবং Wi-Fi সেটিংসের মতো সংবেদনশীল তথ্য অন্তর্ভুক্ত করতে চান তবে আপনি একটি এনক্রিপ্ট করা ব্যাকআপ তৈরি করতে বেছে নিতে পারেন৷

আইফোন পাসকোড ভুলে গেলে কীভাবে পরিবর্তন করবেন

3. একবার আপনি ব্যাকআপ তৈরি করা শেষ করলে, iPhone পুনরুদ্ধার করুন নির্বাচন করুন৷ বিকল্প

আইফোন পাসকোড ভুলে গেলে কীভাবে পরিবর্তন করবেন

4. পুনরুদ্ধার করুন নির্বাচন করুন৷ আপনি ডিভাইসটিকে ফ্যাক্টরি ডিফল্টে রিসেট করতে চান তা নিশ্চিত করার বিকল্প।

আইফোন পাসকোড ভুলে গেলে কীভাবে পরিবর্তন করবেন

5. আপনার আইফোনকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করতে অবশিষ্ট নির্দেশাবলী অনুসরণ করুন৷

পদ্ধতি #2:রিকভারি মোড ব্যবহার করে পুনরুদ্ধার করুন

আপনি যদি কখনও আপনার আইফোনটিকে Mac বা PC-এর সাথে সংযুক্ত না করে থাকেন, অথবা যদি ডিভাইসটি Find My iPhone দিয়ে সুরক্ষিত থাকে, তাহলে আপনাকে অবশ্যই আপনার ডিভাইসটিকে ফ্যাক্টরি রিসেট করতে রিকভারি মোড ব্যবহার করতে হবে। আপনি যদি আপনার iPhone এর পাসকোড ভুলে গিয়ে থাকেন তবে এটি সাহায্য করবে।

1. আপনার Mac বা PC এর সাথে আপনার iPhone কানেক্ট করুন। যদি এটি এমন একটি কম্পিউটার হয় যা আপনি নিয়মিতভাবে আপনার iOS ডিভাইসের ব্যাক আপ বা সিঙ্ক করার জন্য ব্যবহার করেন, তাহলে আপনি এগিয়ে যাওয়ার আগে একটি নতুন ব্যাকআপ তৈরি করতে সক্ষম হবেন৷

2. পুনরুদ্ধার মোডে প্রবেশ করুন। এতে আইফোনের সাইড, হোম বা ভলিউম আপ/ডাউন বোতাম টিপে ও ধরে রাখা জড়িত। ডিভাইস-নির্দিষ্ট নির্দেশাবলীর জন্য জোর করে-পুনঃসূচনা এবং পুনরুদ্ধার মোডে প্রবেশ সম্পর্কে এই নির্দেশিকাটি দেখুন।

3. iPhone পুনরুদ্ধার করুন নির্বাচন করুন৷ .

আইফোন পাসকোড ভুলে গেলে কীভাবে পরিবর্তন করবেন

4. পুনরুদ্ধার এবং আপডেট নির্বাচন করুন৷ .

আইফোন পাসকোড ভুলে গেলে কীভাবে পরিবর্তন করবেন

আইটিউনস/ফাইন্ডার ডিভাইসটি রিসেট করার আগে স্বয়ংক্রিয়ভাবে আইফোনের সিস্টেম সফ্টওয়্যারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করা শুরু করবে। এর মধ্যে যদি আপনার iPhone স্বয়ংক্রিয়ভাবে রিবুট হয়, তাহলে আপনাকে অবশ্যই পুনরুদ্ধার মোডে পুনরায় প্রবেশ করতে হবে।

5. ফ্যাক্টরি ডিফল্টে আপনার iPhone রিসেট করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

পদ্ধতি #3:iCloud.com ব্যবহার করে পুনরুদ্ধার করুন

iCloud.com-এ আইফোন খুঁজুন ওয়েব অ্যাপ আপনাকে আপনার আইফোনের ডেটা মুছে ফেলার এবং ফ্যাক্টরি সেটিংসে ফিরিয়ে আনার বিকল্প দেয়। এটি একটি বিকল্প পদ্ধতি যা আপনি ব্যবহার করতে পারেন যদি আপনার হাতে একটি কম্পিউটার না থাকে।

যাইহোক, আপনি শুধুমাত্র তখনই এই পদ্ধতিটি ব্যবহার করতে পারবেন যদি আপনার ডিভাইসে আমার আইফোনটি সক্রিয় থাকে (যা সম্ভবত এমনই হতে পারে)।

1. যেকোনো ওয়েব ব্রাউজার ব্যবহার করে iCloud.com এ সাইন ইন করুন এবং আমার খুঁজুন নির্বাচন করুন .

2. আপনার আইফোন চয়ন করুন৷

3. iPhone মুছুন নির্বাচন করুন৷ .

4. চালিয়ে যান নির্বাচন করুন৷ .

আইফোন পাসকোড ভুলে গেলে কীভাবে পরিবর্তন করবেন

5. ডিভাইসটিকে ফ্যাক্টরি রিসেট করতে বাকি নির্দেশাবলী অনুসরণ করুন৷

ফ্যাক্টরি রিসেট সম্পূর্ণ:পরবর্তীতে আপনাকে যা করতে হবে

আপনি আপনার আইফোন ফ্যাক্টরি রিসেট করার পরে, ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে সেটআপ সহকারীতে বুট হওয়া উচিত। এটির মাধ্যমে আপনার উপায় কাজ করুন, এবং আপনি একটি পাসকোড তৈরি করুন এ পৌঁছে গেলে আপনি আপনার ডিভাইসের পাসকোড পরিবর্তন করতে পারেন পর্দা।

আইফোন পাসকোড ভুলে গেলে কীভাবে পরিবর্তন করবেন

ডিফল্টরূপে, সেটআপ সহকারী আপনাকে একটি 6-সংখ্যার পাসকোড সেট আপ করতে অনুরোধ করে। জিনিসগুলিকে সহজ করতে, পাসকোড বিকল্পগুলি আলতো চাপুন৷ এবং পরিবর্তে এটি একটি 4-সংখ্যার পাসকোডে পরিবর্তন করুন৷

আপনার যদি একটি iTunes/ফাইন্ডার বা একটি iCloud ব্যাকআপ থাকে, তাহলে আপনি অ্যাপস এবং ডেটা এ পুনরুদ্ধার করতে পারেন পর্দা iCloud ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করুন এর মধ্যে বেছে নিন অথবা ম্যাক বা পিসি থেকে পুনরুদ্ধার করুন প্রয়োজন অনুযায়ী বিকল্প।

আইফোন পাসকোড ভুলে গেলে কীভাবে পরিবর্তন করবেন

তারপর আপনাকে অবশ্যই আইফোনে সাইন ইন করতে হবে। যদি রিসেট পদ্ধতির আগে আপনার ডিভাইসে Find My iPhone সক্রিয় থাকে, তাহলে আপনাকে অবশ্যই সেই একই Apple ID ব্যবহার করতে হবে যা আপনি শেষবার ডিভাইসে সাইন ইন করতে ব্যবহার করেছিলেন।

পাসকোড পরিবর্তন করা হয়েছে:এটি আবার ভুলে যাবেন না

যেহেতু আপনি আইফোন পাসকোড খুব বেশি ব্যবহার করেন না, তাই এটি ভুলে যাওয়া বেশ সহজ। অন্যদের জন্য অনুমান করা সহজ না করে - যাতে আপনি বারবার একই সমস্যায় না পড়েন তা আপনি মনে রাখতে পারেন এমন একটি সেট করুন। ম্যাক/পিসি বা আইক্লাউডে নিয়মিত ব্যাকআপ নেওয়াও ভাল, যদি আপনি আবার ভুলে যান।


  1. আইফোনে আপনার কলার আইডি কীভাবে পরিবর্তন করবেন

  2. কিভাবে আইফোন টেক্সট মেসেজ সাউন্ড পরিবর্তন করবেন

  3. আইফোনে ব্লুটুথের নাম কীভাবে পরিবর্তন করবেন?

  4. কিভাবে কম্পিউটার ছাড়াই আইফোন পাসকোড আনলক করবেন