কম্পিউটার

উইন্ডোজ সিএমডির মাধ্যমে এক্সটার্নাল ড্রাইভে আইটিউনস ব্যাকআপ কীভাবে সংরক্ষণ করবেন

বাহ্যিক ড্রাইভে iTunes ব্যাকআপ সংরক্ষণ করতে চান?

তথ্য প্রযুক্তির আরও বেশি মিথস্ক্রিয়ায়, লোকেরা ক্রমবর্ধমানভাবে ফাইল ব্যাক আপ করার গুরুত্ব জানতে শুরু করেছে, কারণ তথ্য অনেক কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে।

আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে সুরক্ষিত করার জন্য, আপনি আইটিউনস দিয়ে পিসিতে আইফোনের ব্যাকআপ নিতে পারেন, তবে আপনি যদি মনে করেন এটি এখনও নির্বোধ নয়, আপনি বাহ্যিক ড্রাইভে আইফোন ব্যাকআপ করতে পারেন। আসুন এটি কীভাবে করবেন তা খুঁজে বের করুন।

আইটিউনসের মাধ্যমে আপনি কীভাবে আইফোন ব্যাকআপকে এক্সটার্নাল ড্রাইভে সরাতে পারেন?

আইটিউনস আপনাকে ইউএসবি দিয়ে পিসিতে আইফোন ব্যাকআপ করতে সত্যিই সাহায্য করতে পারে, তবে আপনার জানা উচিত আইটিউনস ব্যাকআপ কী অন্তর্ভুক্ত করে এবং কীভাবে বাহ্যিক ড্রাইভে আইটিউনস ব্যাকআপ সংরক্ষণ করা যায়।

আইটিউনস খুব কঠোর। আপনি আপনার ব্যাকআপের ডিফল্ট পথ পরিবর্তন করার বোতামটি খুঁজে পাননি৷ এটি সর্বদা সি ড্রাইভে সংরক্ষণ করা হবে। আপনার বুট ড্রাইভ পূর্ণ হবে এবং এটি আপনার কম্পিউটারের কর্মক্ষমতা প্রভাবিত করবে। যাইহোক, এখনও iTunes ব্যাকআপ অবস্থান পরিবর্তন করার একটি উপায় আছে।

আপনি যদি উইন্ডোজ পিসিতে আইটিউনস চালান তবে এটি প্রথমে উইন্ডোজের নিয়ম মেনে চলা উচিত, যাতে আপনি "mklink /d কমান্ডটি ব্যবহার করতে পারেন ” ডিফল্ট ব্যাকআপ অবস্থান পরিবর্তন করতে।

আপনার জানা উচিত যে ডিফল্ট আইটিউনস ব্যাকআপ অবস্থান C:\Users\[user name]\Apple\MobileSync\Backup বা C:\Users\[PC name]\AppData\Roaming\Apple কম্পিউটার\MobileSync\Backup হতে পারে। আপনি যদি Microsoft Store থেকে iTunes ডাউনলোড করেন, তাহলে আপনি প্রথম পথে আপনার ব্যাকআপ খুঁজে পেতে পারেন।

আপনাকে জানতে হবে যে আইটিউনস ব্যাকআপ অবস্থান পরিবর্তন করলে আপনি আপনার আগের ব্যাকআপ হারাতে পারেন, কারণ আপনি শুধুমাত্র একটি খালি ফোল্ডারকে নতুন গন্তব্য হিসাবে লিঙ্ক করতে পারেন। যদিও আপনি আগের ব্যাকআপগুলিকে অন্য পার্টিশনে কাটাতে পারেন, তবে আপনি সেগুলিকে নতুন গন্তব্যে নিয়ে যাওয়ার পরে সেগুলি উপলব্ধ নাও হতে পারে৷

iTunes ব্যাকআপ অবস্থান পরিবর্তন করতে:

1. কম্পিউটারে আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করুন৷

2. ব্যাকআপ ফোল্ডারের সবকিছু মুছুন বা সরান৷

3. বাহ্যিক হার্ড ড্রাইভে MobileSync নামে একটি খালি ফোল্ডার তৈরি করুন৷

4. Windows সার্চ বারে CMD লিখুন এবং CMD.exe খুলুন।

5. mklink /J "C:\Users\[PC name]\AppData\Roaming\Apple Computer\MobileSync\Backup" "E:\MobileSync" লিখুন এবং এন্টার চাপুন। ড্রাইভার চিঠি আপনার উপর নির্ভর করে।

আপনি সফলভাবে পথ পরিবর্তন করার পরে, আপনি আইটিউনস দিয়ে বাহ্যিক ড্রাইভে আইফোনের ব্যাকআপ নেওয়া শুরু করতে পারেন৷

1. আপনার বাহ্যিক হার্ড ড্রাইভে প্লাগ ইন করুন৷ USB ব্যবহার করে কম্পিউটারে iPhone কানেক্ট করুন এবং এতে "ট্রাস্ট" এ আলতো চাপুন।

2. iTunes-এর উপরের-বাম কোণায় ফোন-আকৃতি বোতামে ক্লিক করুন, এবং তারপর সাইডবারে সারাংশ-এ ক্লিক করুন।

3. একটি ম্যানুয়াল ব্যাকআপ শুরু করতে এখন ব্যাক আপ ক্লিক করুন৷

☛টিপস: আপনি যদি আপনার কম্পিউটারে সঞ্চিত ব্যাকআপ এনক্রিপ্ট করতে চান তবে "আইফোন ব্যাকআপ এনক্রিপ্ট করুন" নির্বাচন করুন৷ এনক্রিপ্ট করা ব্যাকআপগুলি লক আইকনের সাথে দেখানো হবে এবং সেই ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে একটি পাসওয়ার্ড প্রয়োজন৷

আপনার জানা উচিত যে iTunes এর ব্যাকআপ ফাইলগুলির পূর্বরূপ দেখা যাবে না। অ্যাপল আরও সুপারিশ করে যে ব্যবহারকারীদের ব্যাকআপ ফোল্ডারে কোনও ফাইল যুক্ত, মুছতে বা সংশোধন করা উচিত নয়। আপনি যদি মনে করেন প্রক্রিয়াটি জটিল, তাহলে আপনি পরবর্তী বিভাগে আইটিউনস ছাড়া আইফোনের ব্যাকআপ কীভাবে করবেন তা জানতে পারবেন৷

আইটিউনস ছাড়াই বাহ্যিক ড্রাইভে আইফোন ব্যাকআপ করার একটি সহজ উপায়

আপনার কাজ সহজ করার জন্য, একটি পেশাদার ব্যাকআপ সফ্টওয়্যার বহিরাগত ড্রাইভে সরাসরি আইফোন ব্যাকআপ করার জন্য একটি ভাল সহায়ক হবে। AOMEI MBackupper এর সাহায্যে, আপনি সহজেই ফটো, পরিচিতি, সঙ্গীত, ভিডিও এবং বার্তা সহ বহিরাগত হার্ড ড্রাইভে আইফোনের ব্যাকআপ নিতে পারেন।

AOMEI MBackupper আপনাকে সহজে একটি সাধারণ প্যানে আপনার iPhone ব্যাকআপ এবং পুনরুদ্ধার করতে দেয়। এটি আপনাকে বিভিন্ন চাহিদা পূরণের জন্য একটি নমনীয় নির্বাচন দেয় এবং এটি কোনো বিজ্ঞাপন ছাড়াই সম্পূর্ণ বিনামূল্যে। আপনার এটির সাথে একটি ভাল অভিজ্ঞতা হবে৷

  • ফাইলগুলির পূর্বরূপ:৷ যখনই আপনি আপনার ফোনের ব্যাক আপ বা পুনরুদ্ধার করেন, আপনি আপনার যা প্রয়োজন তা পেতে ফাইলগুলির পূর্বরূপ দেখতে এবং নির্বাচন করতে পারেন৷

  • বাহ্যিক ড্রাইভ:৷ আপনি জটিল কোড ছাড়াই আপনার আইফোনের সরাসরি একটি বাহ্যিক হার্ড ড্রাইভে ব্যাকআপ নিতে সহজে পথ পরিবর্তন করতে পারেন।

  • ব্যাপকভাবে সামঞ্জস্যপূর্ণ: এটি iPhone 4 থেকে সর্বশেষ iPhone 12 Pro Max পর্যন্ত বেশিরভাগ iPhone মডেল সমর্থন করে এবং সর্বশেষ iOS 14 এর সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ হবে।

বাহ্যিক HDD-এ iPhone ব্যাক আপ করতে

ধাপ 1. AOMEI MBackupper বিনামূল্যে ডাউনলোড করুন। কম্পিউটারে আপনার বাহ্যিক HDD সংযোগ করুন. USB কেবল দিয়ে আপনার আইফোনটিকে কম্পিউটারের সাথে সংযুক্ত করুন এবং এটিতে "বিশ্বাস" এ আলতো চাপুন৷

ধাপ 2. কাস্টম ব্যাকআপ ক্লিক করুন। ডেটার পূর্বরূপ দেখতে একটি আইকনে ক্লিক করুন। প্রয়োজনীয় ডেটা নির্বাচন করার পরে, ফিরে আসতে ঠিক আছে ক্লিক করুন।

ধাপ 3. আপনার বাহ্যিক HDD এ পরিবর্তন করতে পাথটিতে ক্লিক করুন এবং তারপরে ব্যাকআপ শুরু করুন ক্লিক করুন৷

☛ টিপস:
● আপনি আপনার ব্যাকআপ নির্বাচন করতে পারেন এবং পিসিতে আপনার ব্যাকআপ দেখতে বা সনাক্ত করতে ব্যাকআপ ম্যানেজমেন্টে আইকন বা পিন আইকনে ক্লিক করতে পারেন৷
● এই ব্যাকআপ থেকে আপনার আইফোন পুনরুদ্ধার করতে, আপনাকে অনুভূমিক রেখাগুলিতে ক্লিক করতে হবে এবং পুনরুদ্ধার নির্বাচন করুন৷
● এই আইফোন ব্যাকআপটি অন্য কম্পিউটারে ব্যবহার করা যেতে পারে৷

উপসংহার

আপনি বাহ্যিক ড্রাইভে iTunes ব্যাকআপ সংরক্ষণ করতে Windows কমান্ড ব্যবহার করতে পারেন, কিন্তু AOMEI MBackupper আরও সুবিধাজনক। এটা সম্পূর্ণ বিনামূল্যে এবং পরিষ্কার. আপনি বাহ্যিক HDD-তে ফটো, ভিডিও, সঙ্গীত, পরিচিতি এবং বার্তাগুলির মতো ডেটা ব্যাক আপ করতে পারেন এবং সেগুলি যেকোন কম্পিউটারে দেখতে পারেন৷

এই প্যাসেজটি শেয়ার করুন এবং এটি আরও লোকেদের সাহায্য করবে৷


  1. কিভাবে উইন্ডোজ পিসিতে এক্সটার্নাল হার্ড ড্রাইভ শুরু ও ফর্ম্যাট করবেন?

  2. কিভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বা NAS এ একটি iTunes লাইব্রেরি সেটআপ করবেন

  3. Windows 10 এ কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ বের করবেন

  4. Windows 10 এ কিভাবে হার্ড ড্রাইভ ঘোস্ট করবেন?