কম্পিউটার

ফেস মাস্ক পরা অবস্থায় আইফোন আনলক করতে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন

করোনাভাইরাস মহামারীর কারণে বিশ্বজুড়ে মুখোশ পরা একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে, কয়েক মাস ধরে অনেক অভ্যন্তরীণ স্থানে মুখোশের প্রয়োজনীয়তা ছিল। এখন মহামারীর শেষের দিকে (আমরা আশা করছি) মুখোশ পরার প্রয়োজনীয়তা কমে যাচ্ছে বা আইনি প্রয়োজন এবং ব্যক্তিগত সুরক্ষার বিষয় বেশি, তাই মনে হতে পারে অ্যাপল একটি সমাধান নিয়ে আসতে কিছুটা সময় নিয়েছে। মহামারীর সবচেয়ে বড় হতাশার জন্য:আপনি যদি মাস্ক পরে থাকেন তাহলে আপনার আইফোন আনলক করতে আপনার পিন ব্যবহার করতে হবে।

মুখোশ পরা অবস্থায় একটি আইফোন আনলক করা তাদের জন্য একটি সমস্যা ছিল যাদের আইফোন ফেস আইডির উপর নির্ভর করে - এটি iPhone X থেকে iPhone SE 2020 এবং iPhone SE 2022 বাদ দিয়ে, যেগুলি এখনও ফিঙ্গারপ্রিন্ট শনাক্তকরণ ব্যবহার করে (আঙ্গুলের ছাপ শনাক্তকরণ সহজ নয় যদি আপনি কিছু কেনাকাটা করার সময় গ্লাভস পরা হয়।

মহামারীর গত দুই বছরে অ্যাপল মুখোশযুক্ত আনলকিংয়ের সমস্যাটি সমাধান করার জন্য কয়েকটি সমাধান প্রবর্তন করেছে। 2020 সালের এপ্রিলে প্রথম একটি iOS আপডেট (iOS 13.5) এর অর্থ হল যে ফেস আইডির প্রয়োজনীয়তা খারিজ করতে আইফোনে দ্রুত উপরের দিকে সোয়াইপ করতে সক্ষম হয়েছিল এবং পরিবর্তে পাসকোড ব্যবহার করে আনলক করতে সক্ষম হয়েছিল, যা কিছুটা হতাশা দূর করতে সাহায্য করেছিল।

তারপরে এপ্রিল 2021-এ iOS 14.5 আপডেট অ্যাপল ওয়াচ দিয়ে আইফোন আনলক করার ক্ষমতা নিয়ে এসেছিল, যা আপনার কাছে আসলে একটি অ্যাপল ওয়াচ থাকলে সাহায্য করে। কিন্তু মুখোশের সাথে ফেস আইডি ব্যবহার করার হতাশা এখন পর্যন্ত দূর হয়নি...

এখন iOS 15.4-এ একটি নতুন ফেস আইডি এবং পাসকোড সেটিংস মানে মাস্ক সহ ফেস আইডির জন্য একটি নতুন সুইচ রয়েছে৷

এটি কীভাবে কাজ করে তা আমরা নীচে ব্যাখ্যা করব। যাইহোক, এই সমাধানটি শুধুমাত্র iPhone 12 বা তার পরবর্তীতে কাজ করে, তাই যাদের কাছে Apple Watch আছে বা নেই তাদের জন্য আমাদের কাছে অন্যান্য সমাধান রয়েছে৷

iOS 15.4 এ মাস্ক সেটিং সহ ফেস আইডি ব্যবহার করুন

এই নতুন বিকল্পটি ব্যবহার করতে আপনার iOS 15.4 ইনস্টল করতে হবে। iOS 15.4 14 মার্চ 2022-এ iPhones এ এসেছে। আপনি iOS 15.4 চালাচ্ছেন কিনা তা দেখতে সেটিংস> সাধারণ> সফ্টওয়্যার আপডেটে যান এবং আপনার iPhone সর্বশেষ আপডেটের জন্য অনুসন্ধান করা পর্যন্ত অপেক্ষা করুন। আপনি যদি ইতিমধ্যে iOS 15.4 বা তার পরবর্তী সংস্করণে না থাকেন তাহলে ডাউনলোড এবং ইনস্টল করুন৷

iOS 15.4 ইন্সটল করলে এখানে যান:

  1. সেটিংস> ফেস আইডি এবং পাসকোড
  2. আপনার পাসকোড লিখুন।
  3. এরপর আপনি মাস্ক সহ ফেস আইডি সহ কিছু নতুন বিকল্প দেখতে পাবেন - এটি চালু করুন।

একবার সক্রিয় হয়ে গেলে ফেস আইডি সম্পূর্ণ মুখের শনাক্তকরণের পরিবর্তে "প্রমাণিকরণের জন্য চোখের চারপাশে অনন্য বৈশিষ্ট্যগুলি ব্যবহার করবে"৷

নতুন বৈশিষ্ট্যগুলি স্যুইচ করার পরে, আপনাকে আবার ফেস আইডি সেটআপ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে অনুরোধ করা হবে। এটি করার জন্য আপনার মুখটি দেখানো বৃত্তের মাঝখানে রাখুন এবং বৃত্তের সূচকগুলি পূরণ করতে আপনার মাথাটি ধীরে ধীরে ঘোরান।

এছাড়াও iPhone আপনার মুখের আরেকটি স্ক্যান করবে যা চোখের এলাকা এবং মুখের উপরের অংশ থেকে আরও ডেটা পয়েন্ট ব্যবহার করে এবং মুখোশ ঢেকে দেওয়া নীচের অংশটিকে উপেক্ষা করে।

এই স্ক্যানের সময় আপনাকে মাস্ক পরতে হবে না, তবে স্ক্যানার ধরে নেবে যে আপনি এটি চালু করেছেন।

এছাড়াও চশমা যোগ করার একটি বিকল্প রয়েছে৷ (যা চশমা পরিধানকারীদের জন্য উপযোগী হবে!)

অ্যাপল নির্দেশ করে যে সেটিংস অক্ষম থাকলে ফেস আইডি আরও সঠিক। স্পষ্টতই, মুখোশের মধ্যে ফেস আইডি দ্বারা আনলক করা শুধুমাত্র আইফোন 12 বা তার নতুনটিতে কাজ করে। আমাদের একটি বিটা হওয়ার সাথে সাথে আমরা নতুন ফাংশনটি চেষ্টা করব৷

অ্যাপল ওয়াচ দিয়ে আইফোন আনলক করুন

আপনার যদি iOS 15.4 না থাকে, কিন্তু আপনার কাছে একটি Apple Watch থাকে, আপনি যদি মাস্ক পরার সময় আপনার iPhone আনলক করার জন্য প্রতিবার আপনার পাসকোড লিখতে না চান তবে একটি সমাধান আছে।

আনলক উইথ অ্যাপল ওয়াচ বিকল্প, যা iOS 14.5-এ এসেছে, মানে আপনি মাস্ক পরা অবস্থায় আপনার iPhone আনলক করতে পারবেন। শুধুমাত্র প্রয়োজনীয়তা হল আপনার একটি Apple ওয়াচ চালিত watchOS 7.4 বা তার পরে প্রয়োজন হবে৷

আপনার যা প্রয়োজন হবে

  • অ্যাপল ওয়াচ বৈশিষ্ট্যের সাথে আনলক আইফোন ব্যবহার করতে আপনার অবশ্যই একটি Apple ওয়াচের প্রয়োজন হবে৷ সেই ঘড়িটি WatchOS 7.4 চালাতে হবে (যা 26 এপ্রিল 2021 এ লঞ্চ হয়েছে)।
  • অ্যাপল ঘড়িটি আপনার কব্জিতে থাকা এবং আনলক করা দরকার৷
  • এছাড়াও আপনার আইফোনে একটি পাসকোড সক্ষম করতে হবে (যদি আপনি পাসকোড না পেয়ে থাকেন তাহলে সেটিংস> পাসকোড> পাসকোড চালু করুন) এ যান।
  • এছাড়াও আপনাকে কব্জি সনাক্তকরণ চালু করতে হবে।
  • আপনার iPhone iOS 14.5 চালাতে হবে।

অ্যাপল ওয়াচ দিয়ে কীভাবে আইফোন আনলক করবেন

আপনাকে আপনার আইফোনে অ্যাপল ওয়াচের সাথে আনলক বৈশিষ্ট্যটি চালু করতে হবে।

  1. সেটিংস খুলুন
  2. ফেস আইডি এবং পাসকোড
  3. আপনার পাসকোড লিখুন
  4. অ্যাপল ওয়াচের সাথে আনলক নির্বাচন করুন

ফেস মাস্ক পরা অবস্থায় আইফোন আনলক করতে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন

আপনার ঘড়ি আপ টু ডেট না হলে আপনি একটি সতর্কতা দেখতে পাবেন "সফ্টওয়্যার আপডেট প্রয়োজন"৷

এখন, যতক্ষণ পর্যন্ত আপনার ঘড়ি আপনার কব্জিতে থাকে এবং আপনি যখন ফেস আইডি দিয়ে আপনার আইফোন আনলক করার চেষ্টা করেন তখন আনলক করা হয় এবং আপনার আইফোন শনাক্ত করে যে আপনার একটি মাস্ক রয়েছে, এটি স্বয়ংক্রিয়ভাবে আনলক হয়ে যাবে।

আপনার ঘড়িতে একটি বার্তা উপস্থিত হবে যে আপনাকে সতর্ক করে দেবে যে আপনার আইফোন আনলক করা আছে এবং ইঙ্গিত করবে যে আপনি এটি আবার লক করতে পারেন৷

যতক্ষণ আপনার কাছে ঘড়ি থাকে ততক্ষণ এটি একটি দুর্দান্ত বৈশিষ্ট্য। যদিও কিছু অন্যান্য অসুবিধা আছে। আপনি যদি আশা করেন যে এর অর্থ হল দোকানগুলিতে Apple Pay ব্যবহার করার জন্য আপনাকে আপনার পাসকোড লিখতে হবে না আপনি হতাশ হবেন:এই পদ্ধতিটি আপনার আইফোন আনলক করবে তবে আপনি সেই অবস্থায় এটির সাথে যা করতে পারেন তার কিছু সীমাবদ্ধতা রয়েছে - এবং একটি জিনিস যা আপনি করতে পারবেন না তা হল অ্যাপল পে ব্যবহার করে অর্থ প্রদান। অবশ্যই যদি আপনি একটি ঘড়ি পরে থাকেন তাহলে আপনার ঘড়িতে Apple Pay ব্যবহার করে অর্থ প্রদান করা হবে।

আপনি যখন এইভাবে আপনার আইফোন আনলক করেন তখন আপনি সেই অ্যাপগুলি অ্যাক্সেস করতে পারবেন না যেগুলি নিরাপদে আনলক করা উচিত, যেমন আপনার ব্যাঙ্কিং অ্যাপ৷ সেক্ষেত্রে আপনাকে মুখোশ খুলে ফেস আইডি ব্যবহার করতে হবে বা আপনার পাসকোড লিখতে হবে।

এই অসুবিধাগুলি নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে স্পষ্টতই সুবিধা। এর অর্থ হল যে আপনি নন এমন কেউ আপনার আর্থিক অ্যাক্সেস পেতে পারেনি৷

অ্যাপল এই পরিষেবার জন্য কয়েকটি অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য প্রয়োগ করে। উদাহরণস্বরূপ, ফেস আইডি আসলে এখনও আপনার চোখের এলাকা স্ক্যান করে এবং আপনার আইফোন এবং ঘড়ির কাছাকাছি থাকা দরকার। এবং অবশ্যই আপনি একটি আলতো চাপুন এবং আপনার ঘড়িতে সেই বার্তাটি দেখতে পাবেন যা আপনাকে আবার আপনার iPhone লক করতে দেয়৷

আপনার কাছে অ্যাপল ওয়াচ থাকলে সবই দুর্দান্ত, কিন্তু আপনি যদি মাস্ক পরে আপনার আইফোন আনলক করতে চান এবং আপনার কাছে না থাকে তাহলে কী করবেন?

কিভাবে ফেস আইডি বন্ধ করবেন

একটি বিকল্প হল আপনার আইফোন আনলক করার উপায় হিসেবে ফেস আইডি বন্ধ করা।

  1. সেটিংসে যান
  2. ফেস আইডি এবং পাসকোড
  3. আপনার পাসকোড লিখুন
  4. এখন আপনি আইফোন আনলক ইত্যাদির বিকল্পগুলির পাশে স্লাইডারগুলিকে অনির্বাচন করতে পারেন৷

ফেস মাস্ক পরা অবস্থায় আইফোন আনলক করতে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন

এখন আপনার iPhone আনলক করতে বা Apple Pay এর জন্য নিজেকে শনাক্ত করার জন্য প্রতিবার একটি পাসকোডের প্রয়োজন হবে।

কিভাবে আইফোনকে মাস্ক দিয়ে আনলক করতে সেট করবেন

এখানে আমরা কিছু কৌশল শেয়ার করব যা আপনাকে আপনার আইফোনে মুখের শনাক্তকরণ সেট আপ করার অনুমতি দেবে যাতে এটি আপনার মুখের অর্ধেক মুখোশ ঢেকে রেখেও আপনাকে চিনতে পারে। আমরা পদক্ষেপগুলি চালানোর আগে দয়া করে মনে রাখবেন যে আমরা নির্ভরযোগ্য মুখ শনাক্তকরণ সেট আপ করতে সক্ষম না হওয়া পর্যন্ত আমাদের এটি বেশ কয়েকবার চেষ্টা করতে হয়েছিল, তবে এটি সম্ভব। (ফেস আইডি ব্যবহার করার জন্য আমাদের একটি পৃথক নির্দেশিকা রয়েছে।)

পদ্ধতি 1:

  1. আপনার মুখের মাস্কটি মাঝখানে ভাঁজ করুন এবং দুটি আইলেট কানের সাথে সংযুক্ত করুন, আপনার মুখের একটি হাত দিয়ে মাস্কটি ধরে রাখুন যাতে এটি ঠিক মাঝখানে ঢেকে যায়।
  2. আপনার আইফোনে সেটিংসে যান> ফেস আইডি এবং পাসকোড আপনার পাসকোড লিখুন।
  3. একটি বিকল্প চেহারা সেট আপ করুন বিকল্পটি নির্বাচন করুন। (আপনি যদি ইতিমধ্যে একটি বিকল্প উপস্থিতি সেট আপ করে থাকেন তবে আপনার কাছে এই বিকল্পটি থাকবে না। আপনাকে আপনার ফেস আইডি রিসেট করতে হবে এবং এটি আবার সেট আপ করতে হবে।)
  4. ফেস আইডি সেট আপ করার জন্য আপনাকে আমন্ত্রণ জানানো হবে। আপনি একটি সতর্কতা দেখতে পারেন যে আপনার মুখ ঢেকে আছে, কিন্তু আমাদের অভিজ্ঞতায় কয়েকবার চেষ্টা করার পরে এই বার্তাটি অদৃশ্য হয়ে যাবে। ফেস মাস্ক পরা অবস্থায় আইফোন আনলক করতে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন
  5. ট্রু ডেপথ ক্যামেরাকে তার পরিমাপ করার অনুমতি দেওয়ার জন্য স্ক্রিনের ধাপগুলি অনুসরণ করুন এবং বৃত্তটি আপনাকে একটি বৃত্তে আপনার মুখ ঘোরানোর জন্য নির্দেশনা দিচ্ছে৷
  6. আপনার মুখের প্রথম স্ক্যান করা পর্যন্ত অপেক্ষা করুন। ফেস মাস্ক পরা অবস্থায় আইফোন আনলক করতে কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন
  7. ট্রু ডেপথ ক্যামেরা তার দ্বিতীয় স্ক্যান শুরু করার আগে মুখোশটি সরিয়ে ফেলুন এবং আপনার মুখের অন্য দিকটি ঢেকে দিন।
  8. একবার দ্বিতীয় স্ক্যান সম্পূর্ণ হলে আপনি একটি মুখোশ পরে আপনার iPhone আনলক করতে সক্ষম হবেন৷

পদ্ধতি 2:

যদি এটি আপনার পক্ষে কাজ না করে তবে আমাদের পরামর্শ হল আপনার ফেস আইডি রিসেট করুন এবং আবার শুরু করুন, তবে এবার আপনার মুখের একপাশে মাস্কটি ধরে রেখে আপনার প্রথম ফেস আইডি স্ক্যান করুন।

তারপরে আপনার মুখের অন্য পাশে মাস্কটি ধরে রেখে বিকল্প চেহারা বিকল্পটি তৈরি করুন।

আমরা যখন দ্বিতীয় পদ্ধতিটি ব্যবহার করি - একটি বিকল্প বিকল্পের জন্য আমাদের মুখ ঢেকে রাখার সময় স্ক্র্যাচ থেকে আমাদের ফেস আইডি তৈরি করা এবং তারপরে অন্য দিকে মুখ ঢেকে রাখা - আমরা দেখতে পেলাম যে ফেস আইডি আমাদের আইফোন আনলক করতে সক্ষম একটি মুখোশ পরা ছিল।

যখন আমরা প্রথম পদ্ধতিটি ব্যবহার করেছি - শুধুমাত্র একটি মাস্ক দিয়ে বিকল্প চেহারা বিকল্প তৈরি করা - আমরা এটি কম সঠিক বলে মনে করেছি। নাকের ডগা দৃশ্যমান হলে এটি কাজ করার প্রবণতা ছিল - যদি নাকটি পুরোপুরি ঢেকে রাখা হয় তবে আমরা এটিকে অবিশ্বস্ত বলে মনে করেছি।

এই টিপটি মূলত Tencent Xuanwu Lab-এর ছাত্রদের দ্বারা চিহ্নিত করা হয়েছিল৷

ফেস আইডির সাথে আরেকটি সমস্যা যা আপনি সম্মুখীন হতে পারেন তা হল আপনি সানগ্লাস পরার সময় আনলক করতে অস্বীকার করেন - আমরা এখানে সানগ্লাস পরার সময় কীভাবে ফেস আইডি ব্যবহার করতে হয় তা ব্যাখ্যা করি। এছাড়াও আমাদের কাছে ফেস আইডি ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা রয়েছে এবং এটির সাথে কীভাবে সমস্যাগুলি সমাধান করা যায়।


  1. কিভাবে আইফোনে 3D টাচ ব্যবহার করবেন

  2. কীভাবে একটি ফেস মাস্ক চালু করে আপনার আইফোন আনলক করবেন

  3. যে কোনও অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে ফেস আনলক ব্যবহার করবেন

  4. মাস্ক পরা অবস্থায় ফেসআইডি ছাড়াই আইফোন আনলক করা আরও সহজ হবে