কম্পিউটার

ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস

বাজারে পাওয়া যায় অনেক Android ডিভাইস আছে. সবই ভিন্ন কনফিগারেশনের সাথে, কিন্তু প্রতিটি ডিভাইসে ইনস্টল করা ভিন্ন সংস্করণের একই অপারেটিং সিস্টেমের সাথে।

Android সংস্করণ 8 এবং তার উপরে থাকা ডিভাইসগুলির জন্য, অনেকগুলি স্বয়ংক্রিয় সেটিংস রয়েছে যা সময় এবং ব্যাটারি বাঁচাতে সাহায্য করে৷ তাই, আজ এই নিবন্ধে আমরা কিছু Android সেটিংস এবং বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলব যা আপনাকে আপনার ডিভাইসের সময়, সঞ্চয়স্থান এবং ব্যাটারি বাঁচাতে এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয় সেগুলিকে সহায়তা করবে৷

এখন শুরু!

Google Play Protect দ্বারা অ্যাপ স্ক্যান করুন

  Google Play Protect এর মাধ্যমে আপনি ক্ষতিকারক সামগ্রীর জন্য অ্যাপ এবং Android ডিভাইস স্ক্যান করতে পারেন। আপনি সম্ভাব্য হুমকি সম্পর্কে প্রতিরোধ বা সতর্ক থাকার জন্য Android ডিভাইসের জন্য নিয়মিত চেক সক্ষম করতে পারেন।

এই জন্য,

1. প্লে স্টোরে যান৷

2. বাম মেনু থেকে, Play Protect নির্বাচন করুন।

ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস3. এখন Play Protect সেটিংসে, 'নিরাপত্তা হুমকির জন্য ডিভাইস স্ক্যান করুন' বিকল্পটি চালু করুন।

ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস

আপনি এমন বৈশিষ্ট্যও সক্ষম করতে পারেন যেখানে Play Protect অজানা অ্যাপগুলিকে আরও ভালভাবে সনাক্ত করার জন্য Google-এ পাঠায়।

4. Play Protect সেটিংসে, 'ক্ষতিকর অ্যাপ শনাক্তকরণ উন্নত করুন' বিকল্প চালু করুন।

অভিযোজিত উজ্জ্বলতা সক্ষম করুন

অনেক পরিস্থিতিতে, আপনার ফোনের উজ্জ্বলতা সঠিক নয়। আলো অনুযায়ী উজ্জ্বলতা সামঞ্জস্য করতে, অ্যান্ড্রয়েড সেটিংসে অভিযোজিত উজ্জ্বলতার বিকল্প রয়েছে।

অভিযোজিত উজ্জ্বলতা উপলব্ধ আলোর জন্য উজ্জ্বলতার মাত্রা অপ্টিমাইজ করবে।

এই জন্য,

  1. এন্ড্রয়েডের সেটিংসে যান৷
  2. এখন, ডিসপ্লে সেটিংস খুলুন।

ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস

  1. ডিসপ্লেতে, স্ক্রিনের নিচে, 'অ্যাডাপ্টিভ উজ্জ্বলতা' সক্ষম করুন।

ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস

একবার এটি সক্ষম হয়ে গেলে, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের উজ্জ্বলতা ডিভাইসে পড়া আলো অনুযায়ী নিজেই সামঞ্জস্য করা হবে। এছাড়াও আপনি স্ক্রীনের উজ্জ্বলতা পরিচালনা করতে অ্যাপ ব্যবহার করতে পারেন।

স্মার্ট স্টোরেজ

এমন কিছু সময় আছে যখন আমরা যে Android ডিভাইসটি ব্যবহার করছি তাতে পর্যাপ্ত জায়গা নেই এবং অপ্রয়োজনীয় ছবি এবং ভিডিওতে আটকে আছে। যার উত্তরে Android 'লো অন স্টোরেজ' একটি বার্তা প্রদর্শন করে। এই ধরনের সামগ্রী সরাতে বা মুছে ফেলতে অনেক সময় লাগবে, তাই এটিকে কম সময়সাপেক্ষ করতে Android Oreo এবং এর উপরের সংস্করণগুলি এখন স্মার্ট স্টোরেজ বৈশিষ্ট্য সহ আসে। এটি অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে পুরানো ছবি এবং ভিডিও সরিয়ে দেয়।

স্মার্ট স্টোরেজ ব্যবহার করতে,

  1. এন্ড্রয়েডের সেটিংসে যান৷
  2. এখন স্টোরেজ এবং মেমরিতে, পুরানো ছবি এবং অন্যান্য ফাইল সাফ করতে 'স্পেস খালি করুন'-এ ট্যাপ করুন।

ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস

এটি আপনার ফোনের উত্পাদনশীলতা বাড়াবে এবং অব্যবহৃত ফাইল এবং ফোল্ডারগুলির সাথে আটকে থাকা স্থানটি পরিষ্কার করবে৷

অটো Google Play আপডেট

অ্যাপের জন্য সবসময় আপডেট থাকে। এই আপডেটগুলিতে বাগ ফিক্স, সর্বশেষ নিরাপত্তা প্যাচ, কার্যকারিতার কিছু অ্যাড-অন এবং আরও অনেক কিছু রয়েছে। অ্যাপের আপডেট আসতে থাকে, কিন্তু সবসময় প্লে স্টোর থেকে আপডেট চেক করা এবং সেগুলি ইনস্টল করা কিছুটা ক্লান্তিকর এবং সময়সাপেক্ষও হতে পারে।

তাই, আপনার সময় বাঁচাতে এবং অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে, Google আপনাকে অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার একটি বিকল্প দেয়। যার সাহায্যে অ্যাপগুলির আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে WiFi এর মাধ্যমে ইনস্টল করা হবে। এখানে, ব্যবহারকারীর মোবাইল ডেটা সংরক্ষণ করতে শুধুমাত্র WiFi এর মাধ্যমে স্বয়ংক্রিয় আপডেটগুলি ইনস্টল করা যেতে পারে৷

এই জন্য,

  1. প্লে স্টোরে যান।
  2. বাম দিক থেকে মেনু খুলুন।
  3. এখন, সেটিংস নির্বাচন করুন৷

ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস

  1. সেটিংসে, 'অটো-আপডেট অ্যাপ'-এ আলতো চাপুন এবং 'শুধু ওয়াইফাইয়ের মাধ্যমে অ্যাপগুলি অটো-আপডেট করুন' বিকল্পটি নির্বাচন করুন।

ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস

প্লে স্টোর সেটিংস থেকে, আপনি স্বয়ংক্রিয়-আপডেটগুলির জন্য বিজ্ঞপ্তিগুলিও সক্ষম করতে পারেন৷

এর জন্য, বিজ্ঞপ্তিতে আলতো চাপুন এবং 'অটো-আপডেট' বিকল্পের সামনে বক্সে টিক দিন। যখন Play আপনার অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে তখন এটি আপনাকে অবহিত করবে এবং আপডেটগুলি উপলব্ধ হলে প্রতিবার বিজ্ঞপ্তি পেতে 'আপডেট' সহ বাক্সে টিক চিহ্ন দিন।

ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস

তাই, এই সব বলছি! এগুলি হল কিছু স্বয়ংক্রিয় Android সেটিংস যা আপনার সময় এবং Android ডিভাইসের ব্যাটারি বাঁচাবে৷ আপনার ডিভাইসের উত্পাদনশীলতা বাড়াতে আপনি সমস্ত স্বয়ংক্রিয় সেটিংস ব্যবহার করছেন তা নিশ্চিত করুন৷

স্মার্ট ফোন ক্লিনার - ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচান

ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে অ্যান্ড্রয়েড সেটিংস

ঠিক আছে, যদি আপনি মনে করেন যে উপরের ম্যানুয়াল পরিবর্তনগুলি সময় নিচ্ছে, তাহলে আপনি সর্বদা ব্যাটারি, স্টোরেজ এবং সময় বাঁচাতে স্মার্ট ফোন ক্লিনার ব্যবহার করতে পারেন৷

স্মার্ট ফোন ক্লিনার, অ্যান্ড্রয়েড সম্পর্কিত সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করার জন্য একটি সমাধান। এটি আপনাকে ব্যাটারি বাঁচাতে, ক্যাশে পরিষ্কার করতে এবং আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের গতি বাড়াতে দেয়। এটি অবাঞ্ছিত এবং জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করে ডিভাইসটিকে অপ্টিমাইজ করে। এটি 1-ট্যাপ ফোন বুস্ট বৈশিষ্ট্যের সাথে আসে যা র‍্যাম প্রকাশ করতে এবং ডিভাইসের কর্মক্ষমতা বাড়াতে ব্যাকগ্রাউন্ডে চলমান সমস্ত পরিষেবা বন্ধ করে দেয়। এটি ব্যাটারির জীবনকেও উন্নত করে।

স্মার্ট ফোন ক্লিনার দিয়ে, আপনি এর ডুপ্লিকেট ফাইল বৈশিষ্ট্যের সাহায্যে সদৃশ এবং অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলতে পারেন। এটি আপনাকে মূল্যবান ডিস্ক স্টোরেজ পুনরুদ্ধার করতে সহায়তা করে। উপরন্তু, এটি অ্যাপগুলির জন্য হাইবারনেট মোডও রয়েছে। এটি আপনার ডিভাইসের ব্যাটারি জীবন এবং ডেটা বাঁচায়৷

আপনি যদি এটি সহায়ক বলে মনে করেন, দয়া করে আমাদের জানান। আপনি নীচের মন্তব্য বিভাগে আপনার প্রতিক্রিয়া ড্রপ করতে পারেন.


  1. ডেটা ব্যবহার এবং ব্যাটারি লাইফ বাঁচাতে অ্যান্ড্রয়েড ডিভাইসে Facebook লাইট ব্যবহার করুন

  2. অ্যান্ড্রয়েড ফোনে এসডি কার্ডে ফটোগুলি কীভাবে সংরক্ষণ করবেন

  3. অ্যান্ড্রয়েডে সর্বোচ্চ স্টোরেজ স্পেস কীভাবে সংরক্ষণ করবেন?

  4. Android M টিপস এবং ট্রিকস আপনার জন্য আজ ব্যবহার করার জন্য