কম্পিউটার

অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ওয়্যারলেসভাবে ফাইল স্থানান্তর করার 5 উপায়

অ্যান্ড্রয়েড ফোন থেকে উইন্ডোজ পিসিতে ডেটা এবং ফাইল স্থানান্তর করা আজকাল বেশ স্বাভাবিক। অন্য দিনের জন্য অপেক্ষা করা এবং কাজ করার পরিবর্তে, এখন আপনি আপনার ফটো এবং অন্যান্য ফাইলগুলি তাত্ক্ষণিকভাবে এবং বেতারভাবে স্থানান্তর করতে পারেন৷ এই নিবন্ধে, আমরা Android ফোন এবং আপনার ব্যক্তিগত কম্পিউটারের মধ্যে ডেটা স্থানান্তর প্রক্রিয়ার উপর ফোকাস করতে যাচ্ছি।

আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে আপনার পিসিতে ওয়্যারলেসভাবে ফাইল স্থানান্তর করার পাঁচটি সহজ উপায় নিয়ে আলোচনা করার সময় আমাদের সাথে থাকুন .

পার্ট 1:ব্লুটুথের মাধ্যমে অ্যান্ড্রয়েড থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন

আপনি যদি আপনার স্মার্টফোন এবং ব্যক্তিগত কম্পিউটার উভয়েই ব্লুটুথ সক্ষম করে থাকেন তবে অ্যান্ড্রয়েড থেকে ফাইল স্থানান্তর করা আরও সহজ হয়ে যায়। পুরোনো ল্যাপটপের মডেলের জন্য, যেখানে অন্তর্নির্মিত ব্লুটুথ নেই বা ব্লুটুথ নষ্ট হয়ে গেলে বা কাজ না করলে, একটি USB ডঙ্গল ব্যবহার করে ব্লুটুথ ব্যবহার করুন।

ধাপ 1:

স্থানান্তর শুরু করতে, আপনার উইন্ডোজের "সেটিং" বিকল্পে যান এবং সেখান থেকে আপনাকে ব্লুটুথ সক্ষম করতে হবে৷

ধাপ 2:

উইন্ডোজ ট্যাবের ভিতরে, আপনি "ডিভাইস" বিকল্পটি পাবেন। সেখান থেকে ব্লুটুথ বিকল্পটি চালু করুন এবং ব্লুটুথ ডিভাইসটিকে ফাইল গ্রহণ করার অনুমতি দিন।

ধাপ 3:

স্থানান্তর প্রক্রিয়া সম্পূর্ণ করতে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার অ্যান্ড্রয়েড ফোনে ব্লুটুথ চালু আছে। একটি অ্যান্ড্রয়েড ফোনে ব্লুটুথ চালু করা বেশ সহজ। আপনাকে স্ক্রিনের উপরে থেকে দ্রুত সেটিং প্যানেলটি সোয়াইপ করতে হবে এবং ব্লুটুথ বিকল্পে দীর্ঘ-ক্লিক করতে হবে। সেখান থেকে আপনি স্যুইচ করতে পারেন, একটি ব্লুটুথ বিকল্প সনাক্ত করতে পারেন এবং অবশেষে ফাইলগুলি স্থানান্তর এবং গ্রহণ করতে পারেন৷

পদক্ষেপ 4:

একবার পেয়ারিং হয়ে গেলে, আপনার ডিভাইস ফাইল পাঠাতে এবং গ্রহণ করার জন্য প্রস্তুত। আপনি যে ফাইলটি স্থানান্তর করতে চান তা নির্বাচন করুন এবং ব্লুটুথ বিকল্পের মাধ্যমে শেয়ার করুন এ ক্লিক করুন৷

ধাপ 5:

আপনার ব্যক্তিগত কম্পিউটারে, ফাইলটি গ্রহণ করার অনুমতি দিন। স্থানান্তর প্রক্রিয়া শুরু হওয়ার পরে, স্থানান্তর সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ডিভাইসগুলি সংযোগ বিচ্ছিন্ন করবেন না।

এই ধরনের স্থানান্তরের সাথে যুক্ত কয়েকটি সীমাবদ্ধতা রয়েছে। প্রথমত, এই সম্পূর্ণ ব্লুটুথ ফাইল স্থানান্তর একটু ধীর হতে পারে৷ এবং সেই কারণেই আমরা সেগুলিকে শুধুমাত্র ছোট ফাইলের জন্য ব্যবহার করার সুপারিশ করব৷ ফাইলের আকার একটু বড় হলে, আপনি নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে একটি চেষ্টা করতে পারেন৷

অংশ 2:Wi-Fi এর মাধ্যমে Android থেকে PC এ ফাইল স্থানান্তর করুন

অ্যান্ড্রয়েড থেকে পিসিতে ডেটা স্থানান্তর করার আরেকটি উপায় হল Wi-Fi এর মাধ্যমে। যাইহোক, আপনার একটি থার্ড-পার্টি অ্যাপ লাগবে।

ধাপ 1:

দ্রুত কন্ট্রোল প্যানেলে সোয়াইপ করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে মোবাইল হটস্পট হিসেবে সেট করুন। হটস্পট চালু করুন এবং আপনার কম্পিউটারকে এই সংযোগের সাথে সংযুক্ত করুন।

ধাপ 2:

প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে, আপনার Feem-এর মতো একটি তৃতীয় পক্ষের অ্যাপের প্রয়োজন হবে। আইডি এবং পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টে লগইন করুন।

ধাপ 3:

গন্তব্য ডিভাইসটি বেছে নিন এবং ফাইল পাঠাতে ক্লিক করুন। আপনি যে ফাইলটি পাঠাতে চান তার জন্য ব্রাউজ করুন এবং পাঠাতে ক্লিক করুন৷

পার্ট 3: ই-মেইলের মাধ্যমে Android থেকে PC তে ফাইল স্থানান্তর করুন

আপনার যদি একটি ছোট ফাইল থাকে যা একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আপনার ল্যাপটপে স্থানান্তর করতে হবে, আপনি একটি নিবন্ধিত ইমেল অ্যাকাউন্টের সাহায্য নিতে পারেন। যাইহোক, আপনি স্থানান্তর প্রক্রিয়া শুরু করার আগে মনে রাখবেন যে বেশিরভাগ ইমেলের সংযুক্তি সীমা 25 MB থাকে।

ধাপ 1:

স্থানান্তর প্রক্রিয়া শুরু করার জন্য, আপনার ফোনে আপনার ইমেল অ্যাকাউন্টে লগ ইন করুন৷ এরপরে, আপনি যে ফাইলটি স্থানান্তর করতে চান সেটি সংযুক্ত করে একটি মেল রচনা করুন।

ধাপ 2:  

ফাইলটি পাঠানো হয়ে গেলে, আপনি ল্যাপটপ বা ব্যক্তিগত কম্পিউটারে আপনার ইমেল অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন। বলা হচ্ছে, ফাইলটি গ্রহণ করার দুটি উপায় রয়েছে, আপনি প্রেরকের অ্যাকাউন্টে বা প্রাপকের অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন।

ধাপ 3:

আপনি যদি প্রেরকের অ্যাকাউন্টে লগ ইন করে থাকেন তবে "প্রেরিত" ট্যাবে যান এবং আপনার পাঠানো মেলটি পরীক্ষা করুন৷ সেখান থেকে ডাটা ডাউনলোড করতে পারবেন। প্রাপকের অ্যাকাউন্টের জন্য, ফাইলটি সেখানেই ইনবক্সে থাকবে।

যাইহোক, আপনি ইমেলের মাধ্যমে ফাইল স্থানান্তর করার প্রক্রিয়াতে প্রবেশ করার আগে, ফাইলের আকার আগে থেকে পরীক্ষা করা ভাল।

অংশ 4: চ্যাটের মাধ্যমে অ্যান্ড্রয়েড থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন

চ্যাটের মাধ্যমে শেয়ার করা অনেক ফাইল ফরম্যাটের জন্য কাজ করে এবং এই পদ্ধতিটিও যথেষ্ট সহজ। স্ল্যাক, স্কাইপ এবং হোয়াটসঅ্যাপের মতো বেশ কিছু মেসেজিং অ্যাপ রয়েছে যা আপনাকে ডকুমেন্ট এবং অন্যান্য মাল্টিমিডিয়া ফাইলও শেয়ার করতে দেয়।

প্রক্রিয়াটি বেশ সহজ আপনাকে কেবল একটি ডিভাইস থেকে চ্যাটে ফাইলটি পাঠাতে হবে এবং অন্য ডিভাইসে এটি গ্রহণ করতে হবে। আপনি সংরক্ষণাগারভুক্ত ফাইল, PDF ফাইল এবং অন্যান্য নথির মতো ফাইলগুলিও স্থানান্তর করতে পারেন।

ধাপ 1:

ধরুন আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে একটি ছবি স্থানান্তর করতে চান। আপনার অ্যান্ড্রয়েড ফোনে আপনার WhatsApp অ্যাকাউন্টে লগইন করুন৷

ধাপ 2:

নীচের সংযুক্তি চিহ্নে ক্লিক করুন এবং আপনি যে ফাইলটি পাঠাতে চান সেটি সংযুক্ত করুন। ফাইলটি সংযুক্ত হয়ে গেলে সেন্ড বাটনে ক্লিক করুন।

ধাপ 3:

আপনার ব্যক্তিগত কম্পিউটারে, আপনার WhatsApp.web-এ লগ ইন করুন এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন৷ এখান থেকে, ফাইলটি ডাউনলোড করুন।

তবুও, এই পদ্ধতিটি ছোট আকারের ফাইলের জন্য সবচেয়ে ভালো ব্যবহার করা হয় ফটো এবং ডকুমেন্টের মতো বড় ফাইলের জন্য প্রক্রিয়াটি অনেক সময় নিতে পারে।

অংশ 5:ক্লাউড পরিষেবার মাধ্যমে Android থেকে পিসিতে ফাইল স্থানান্তর করুন

যদি আপনাকে বাল্ক ফাইলগুলি স্থানান্তর করতে হয় এবং ইমেল, ব্লুটুথ স্থানান্তর বা মেসেজিংয়ের জন্য ফাইলের আকার খুব বড় হয়, তাহলে ক্লাউডে ফাইলটি আপলোড করা সর্বোত্তম সমাধান। সেখানে অনেক ক্লাউড পরিষেবা প্রদানকারী রয়েছে এবং আপনি অবশ্যই একটি বা অন্যটিতে সাইন আপ করেছেন৷ যদি না হয়, তাহলে ক্লাউড পরিষেবা প্রদানকারীদের মধ্যে সাধারণ নাম হল Google Drive, Box.com, Dropbox এবং OneDrive৷

ধাপ 1:

আপনার ব্যক্তিগত কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোনে ক্লাউড অ্যাকাউন্টে লগ ইন করে এগিয়ে যান।

ধাপ 2:

একবার হয়ে গেলে, ক্লাউড পরিষেবাতে আপনার ডেটা, ছবি, নথি বা অডিও ফাইল যাই হোক না কেন আপলোড করুন। বিষয়বস্তু আপলোড করতে, আপনি হয় অ্যাপটি ডাউনলোড করতে পারেন অথবা সরাসরি পরিষেবা প্রদানকারীর ওয়েবসাইটে লগ ইন করতে পারেন।

ধাপ 3:

ফাইলটি ক্লাউড সার্ভারে আপলোড হয়ে গেলে, আপনি আপনার পিসি বা ল্যাপটপে লগ ইন করতে পারেন এবং ফাইলগুলি সরাসরি ডাউনলোড করতে পারেন৷

ক্লাউড পরিষেবাগুলির একমাত্র সমস্যা হল তারা শুধুমাত্র একটি সীমিত স্থান বিনামূল্যে অফার করে। এর পরে, আপনার ফাইলগুলি আপলোড করার জন্য আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হবে। যেমন Google ড্রাইভ 15 GB বিনামূল্যে স্থান অফার করে, তারপর ক্লাউড স্পেস প্রদান করা হয়।

অংশ 6:MobileTrans এর মাধ্যমে ফাইল স্থানান্তর করুন [সেরা পছন্দ]

কয়েক ক্লিকে আপনার ফাইলগুলি এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানান্তর করতে চান এবং তারপর মোবাইলট্রান্স আপনার এক স্টপ সমাধান. এটি আপনাকে কেবল একটি স্মার্টফোন থেকে অন্য স্মার্টফোনে ডেটা স্থানান্তর করতে দেয় না তবে ব্যবহারকারীদের ফোন থেকে ল্যাপটপে ফাইল স্থানান্তর করতে সক্ষম করে। এর মানে আপনি সরাসরি আপনার মূল্যবান ডেটা অ্যান্ড্রয়েড থেকে পিসিতে স্থানান্তর করতে পারেন।

মূলত, MobileTrans হল একটি ডেস্কটপ সফ্টওয়্যার যা আপনাকে ফোন এবং আপনার ব্যক্তিগত কম্পিউটারের মধ্যে ডেটা ব্যাকআপ, স্থানান্তর এবং পুনরুদ্ধার করতে দেয়। কোনো সময় নষ্ট না করেই কিছু ক্লিকে সবকিছু স্থানান্তর ও পুনরুদ্ধার করা যায়।

এছাড়াও ইন্টারফেসটি নিরবচ্ছিন্ন, এবং এমনকি আপনি প্রযুক্তি-বুদ্ধিমান না হলেও, আপনি কোনও ঝামেলা ছাড়াই ফাইলগুলি স্থানান্তর করতে পরিচালনা করতে পারেন। আমরা কেন মোবাইলট্রান্স পছন্দ করি তার অন্যতম কারণ হল এর বৈশিষ্ট্য-সমৃদ্ধ সহায়তা।

একটি স্থানান্তর করতে নীচে উল্লিখিত পদক্ষেপ অনুসরণ করুন:

ধাপ 1:

আপনাকে USB কেবল দিয়ে আপনার কম্পিউটারের সাথে আপনার অ্যান্ড্রয়েড ফোন সংযোগ করতে হবে। সংযোগ স্থাপন হয়ে গেলে ফাইল স্থানান্তর-এ ক্লিক করুন বিকল্প এবং সেখান থেকে কম্পিউটারে রপ্তানি করুন এ ক্লিক করুন .

অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ওয়্যারলেসভাবে ফাইল স্থানান্তর করার 5 উপায়

ধাপ 2:

সংযোগ স্থাপিত হওয়ার পরে, একটি উইন্ডো পপ আপ করবে যা সমস্ত ডেটা প্রকারগুলি দেখাবে যা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানান্তর করা যেতে পারে। এখান থেকে, আপনি যে ফাইলটি স্থানান্তর করতে চান সেটি নির্বাচন করুন৷

অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ওয়্যারলেসভাবে ফাইল স্থানান্তর করার 5 উপায়

ধাপ 3:

ফাইলগুলি নির্বাচন করার পরে, প্রক্রিয়া শুরু করতে রপ্তানি বোতামে ক্লিক করুন। মোবাইলট্রান্স এক্সপোর্ট প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ডিভাইসটি সংযোগ বিচ্ছিন্ন করবেন না।

অ্যান্ড্রয়েড ফোন থেকে পিসিতে ওয়্যারলেসভাবে ফাইল স্থানান্তর করার 5 উপায়

একবার রপ্তানি সম্পন্ন হলে, আপনি যখনই চান এবং যেখানেই চান ফাইলগুলি আমদানি করতে পারেন৷

একটি কম্পিউটারে রপ্তানির জন্য, MobileTrans 5টি ফাইল ফরম্যাট সমর্থন করে। ব্যবহারকারীরা পিসিতে আইফোন ব্যাকআপ করতে পারেন, যা সর্বাধিক 18টি ফাইল ফর্ম্যাট সমর্থন করে। সুতরাং, আপনি একটি অ্যান্ড্রয়েড ফোন বা অন্য কোনো ডিভাইস ব্যবহার করছেন না কেন, MobileTrans স্থানান্তর সমর্থন করবে। সুতরাং, সফ্টওয়্যারটি ইনস্টল করুন এবং আপনি কয়েকটি ক্লিকে ডেটা স্থানান্তর করতে পারবেন।


  1. অ্যান্ড্রয়েড ফোন থেকে স্মার্ট টিভিতে কীভাবে ফাইল স্থানান্তর করবেন

  2. ফোন থেকে ডেস্কটপে ফাইল স্থানান্তর করার 4টি সহজ উপায়

  3. আপনার কম্পিউটার থেকে আপনার অ্যান্ড্রয়েডে ফাইল স্থানান্তর করার 6টি সহজ উপায়

  4. এন্ড্রয়েডে অভ্যন্তরীণ স্টোরেজ থেকে এসডি কার্ডে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করবেন