কম্পিউটার

আমার কাছে অ্যান্ড্রয়েডের কোন সংস্করণ আছে? এখানে কিভাবে বলতে হয়

অ্যান্ড্রয়েড প্রতি বছর আরও বেশি জনপ্রিয় হয়ে ওঠে কারণ প্রতিটি আপগ্রেডের সাথে নতুন বৈশিষ্ট্যগুলি আসতে থাকে৷ নতুন চেহারা এবং বৈশিষ্ট্যগুলি ছাড়াও, অ্যান্ড্রয়েডের একটি নতুন সংস্করণ আপনাকে নতুন সুরক্ষা প্যাচ এবং অ্যাপ সামঞ্জস্যের অ্যাক্সেস দেয়, কারণ পুরানো সংস্করণগুলির জন্য সমর্থন ধীরে ধীরে বন্ধ হয়ে গেছে৷

আপনার অ্যান্ড্রয়েডের সংস্করণটি আপনার ফোনে একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য উপলব্ধ আছে কিনা তা নির্ধারণ করে এবং আপনি যখন কোনও সমস্যা নির্ণয় এবং সমাধান করার চেষ্টা করছেন তখন এটি একটি গুরুত্বপূর্ণ তথ্যও। কিছু ক্ষেত্রে, নিরাপত্তা আপডেট সংস্করণ, কার্নেল সংস্করণ এবং অন্যান্য তথ্যও গুরুত্বপূর্ণ।

অ্যান্ড্রয়েড কি?

অ্যান্ড্রয়েড হল স্মার্টফোন এবং ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইসে ব্যবহারের জন্য Google দ্বারা তৈরি করা অপারেটিং সিস্টেম৷ মূলত একটি পরিবর্তিত লিনাক্স কার্নেল, অ্যান্ড্রয়েড প্রথম 2007 সালে উন্মোচন করা হয়েছিল এবং তারপর HTC স্বপ্নে প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছিল। এরপর থেকে অ্যান্ড্রয়েড অনেক দূর এগিয়েছে, সর্বশেষ সংস্করণ হচ্ছে Android 12৷

সংস্করণ নাম রিলিজের তারিখ
Android 1.1 - ফেব্রুয়ারি 9, 2009
Android 1.5 কাপকেক এপ্রিল ২৭, ২০০৯
Android 1.6 ডোনাট সেপ্টেম্বর 15, 2009
Android 2.0 Eclair ডিসেম্বর 3, 2009
Android 2.2 Froyo 20 মে, 2010
Android 2.3 জিঞ্জারব্রেড ডিসেম্বর 6, 2010
Android 3.0 মৌচাক ফেব্রুয়ারি 22, 2011
Android 4.0 আইসক্রিম স্যান্ডউইচ অক্টোবর 18, 2011
Android 4.1 জেলি বিন জুলাই 9, 2012
Android 4.4 কিটক্যাট অক্টোবর 31, 2013
Android 5.0 ললিপপ নভেম্বর 4, 2014
Android 6.0 মার্শম্যালো অক্টোবর 2, 2015
Android 7.0 Nougat 22 আগস্ট, 2016
Android 8.0 Oreo অগাস্ট 21, 2017
Android 9.0 পাই 6 আগস্ট, 2018
Android 10 - সেপ্টেম্বর 3, 2019
Android 11 - সেপ্টেম্বর 8, 2020
Android 12 - অক্টোবর 4, 2021

কিভাবে বলবেন আপনার Android এর কোন সংস্করণ আছে

আপনার অ্যান্ড্রয়েড সংস্করণ খুঁজে বের করার সঠিক পদক্ষেপগুলি আপনার ডিভাইস এবং এর প্রস্তুতকারকের উপর নির্ভর করে পরিবর্তিত হয় (ফোন নির্মাতারা তাদের UI আলাদা করতে স্কিন ব্যবহার করতে পছন্দ করে) তবে সামগ্রিক পদক্ষেপগুলি নিম্নরূপ:

  1. সেটিংস খুলুন আপনার ডিভাইসে অ্যাপ। এটি নতুন Androids-এ বিজ্ঞপ্তি প্যানেল থেকে অ্যাক্সেসযোগ্য৷ আপনি শুধু অ্যাপ মেনুতে এটি অনুসন্ধান করতে পারেন।
  2. সেটিংসের ভিতরে, নীচে স্ক্রোল করুন এবং ফোন সম্পর্কে নির্বাচন করুন৷ . আপনি আপনার ফোনের অ্যান্ড্রয়েড সংস্করণ এবং অ্যান্ড্রয়েড স্কিন সংস্করণের একটি ওভারভিউ দেখতে পারেন, আপনার ত্বকের উপর নির্ভর করে (অক্সিজেনওএস স্ক্রিনশটে রয়েছে)।
  3. Android সংস্করণ আলতো চাপুন আরও তথ্যের জন্য যেমন Android নিরাপত্তা আপডেট, বেসব্যান্ড সংস্করণ, কার্নেল সংস্করণ এবং আরও অনেক কিছু।
  4. একটি সুন্দর ছোট ইস্টার ডিমের জন্য আপনি দ্রুত অ্যান্ড্রয়েড সংস্করণ নম্বরটি ট্যাপ করতে পারেন৷ যদিও এই অনন্য ইস্টার ডিমগুলি অ্যান্ড্রয়েড 5.0 ললিপপ এবং নতুনের জন্য উপলব্ধ৷
আমার কাছে অ্যান্ড্রয়েডের কোন সংস্করণ আছে? এখানে কিভাবে বলতে হয় আমার কাছে অ্যান্ড্রয়েডের কোন সংস্করণ আছে? এখানে কিভাবে বলতে হয় আমার কাছে অ্যান্ড্রয়েডের কোন সংস্করণ আছে? এখানে কিভাবে বলতে হয়

যদি আপনার Android সংস্করণটি আপনার ফোনের জন্য সর্বশেষ উপলব্ধ না হয়, তাহলে আপনার ফোনটি আপডেট করা একটি ভাল ধারণা। নতুন বৈশিষ্ট্যগুলি ছাড়াও, দুটি প্রধান কারণ আপনার Android আপডেট করা উচিত৷

প্রথমত, অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে শক্তিশালী নিরাপত্তা রয়েছে, এবং দ্বিতীয়ত, Google এবং অন্যান্য বিকাশকারীরা ধীরে ধীরে পুরানো অ্যান্ড্রয়েড সংস্করণগুলিকে সমর্থন করা বন্ধ করে দেয় এবং এই দুটি মিলিত হয়ে আপনার ফোনের নিরাপত্তা বিঘ্নিত করে।

আপনার কাছে কোনো আপডেট উপলব্ধ আছে কিনা তা দেখতে, সিস্টেম> অ্যাডভান্সড> সিস্টেম আপডেট-এ যান .

অ্যান্ড্রয়েড স্কিন কী?

আমার কাছে অ্যান্ড্রয়েডের কোন সংস্করণ আছে? এখানে কিভাবে বলতে হয়

অ্যান্ড্রয়েডের স্কিন, নাম থেকেই বোঝা যাচ্ছে, স্মার্টফোন নির্মাতারা তাদের পণ্যের ইন্টারফেসকে স্টক অ্যান্ড্রয়েড থেকে আলাদা করার জন্য ডিজাইন করেছেন। প্রায় সব বড় অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতারা আজকাল ইউজার ইন্টারফেস উন্নত করতে স্কিন ব্যবহার করে, যদিও পরিবর্তনের মাত্রা প্রতিটি ব্র্যান্ডের জন্য আলাদা।

স্কিনগুলি সাধারণত বিজ্ঞপ্তিগুলি দেখানোর উপায়, মেনুগুলির চেহারা, বিজ্ঞপ্তি প্যানেল, ডায়ালার এবং এই ধরণের জিনিসগুলি পরিবর্তন করে৷ ত্বকে যে পরিবর্তনগুলি আনা হয় তা সাধারণত চেহারার মধ্যে সীমাবদ্ধ থাকে এবং ব্যাকএন্ড কোর স্টক অ্যান্ড্রয়েডের মতোই থাকে৷

এখানে কিছু স্মার্টফোন নির্মাতাদের তালিকা এবং তারা যে স্কিনগুলি ব্যবহার করে:

  • স্যামসাং: একটি UI
  • OnePlus: অক্সিজেনওএস (গ্লোবাল) | হাইড্রোজেনওএস (চীন)
  • HTC: সেন্সইউআই
  • Xiaomi: MIUI
  • Huawei: হারমোনিওএস
  • অপ্পো: ColorOS

আপনি সেটিংস> ফোন সম্পর্কে আপনার প্রস্তুতকারকের সফ্টওয়্যারটির কোন সংস্করণটি চালাচ্ছেন তা পরীক্ষা করতে পারেন। .

আপনার Android জানুন

অ্যান্ড্রয়েড তার প্রথম সংস্করণ থেকে অনেক দূর এগিয়েছে এবং বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবহৃত মোবাইল অপারেটিং সিস্টেমে পরিণত হয়েছে। অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণের প্রত্যেকটির নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে এবং এখন আপনি জানেন কিভাবে আপনার ফোনে কোন সংস্করণ আছে তা পরীক্ষা করতে হয়।

যাইহোক, আপনার কাছে থাকা Android এর সর্বশেষ সংস্করণটি যদি নোংরা হয়, অথবা আপনি আগেরটিকে আরও ভালো পছন্দ করেন, তাহলে সম্ভবত আপনার অ্যান্ড্রয়েডকে আগের মতোই ডাউনগ্রেড করা উচিত।


  1. আমার কাছে Google Chrome এর কোন সংস্করণ আছে?

  2. আমার কাছে Microsoft Office এর কোন সংস্করণ আছে?

  3. আপনি Windows 10 এর কোন সংস্করণটি চালাচ্ছেন? এখানে

  4. আপনার কাছে উইন্ডোজের কোন সংস্করণ আছে? এখানে