কম্পিউটার

একটি অ্যান্ড্রয়েড-ভিত্তিক ডাম্বফোনে স্যুইচ করার বিষয়ে বিবেচনা করার 6টি কারণ

অ্যান্ড্রয়েড ইকোসিস্টেম বিশাল, এবং আজকাল আপনি অবাক হতে পারেন যে আসলে কি গ্যাজেটগুলি অ্যান্ড্রয়েড দ্বারা চালিত হয়৷ তাই এটি আশ্চর্যের কিছু কম হতে পারে যে অনেকগুলি মিনিমালিস্ট বা তথাকথিত ডাম্বফোনগুলিও Android চালায়, এমনকি বেশিরভাগ ক্ষেত্রে আপনি সত্যিই বলতে পারবেন না৷

আপনার পরবর্তী অ্যান্ড্রয়েড ফোন একটি স্মার্টফোন হতে হবে? দেখা যাচ্ছে, উত্তর নেই। এবং সহজ কিছু করার সিদ্ধান্ত নেওয়া আপনার জন্য একটি স্মার্ট সিদ্ধান্ত হতে পারে। এখানে কিছু কারণ আছে।

1. উদ্ভাবনী ডিজাইন

স্মার্টফোনের ল্যান্ডস্কেপ তর্কাতীতভাবে নিস্তেজ হয়ে পড়েছে। প্রতি বছর আমরা নিজেদেরকে একটু ভিন্ন স্ক্রীন মাপ এবং কয়েকটি রঙের বিকল্প সহ কাঁচের স্লেটের আরেকটি ফসলের সম্মুখীন হতে দেখি।

অবশ্যই, কয়েকটি ফোন নতুন কিছু চেষ্টা করছে, যেমন ফোল্ডেবল স্ক্রিন, তবে সফ্টওয়্যারটির জন্য ধন্যবাদ অভিজ্ঞতা এখনও অনেকাংশে একই রকম মনে হয়। আপনি আপনার বিদ্যমান অ্যান্ড্রয়েড স্মার্টফোনটিকে একটি ডাম্বফোনে পরিণত করার জন্য পদক্ষেপ নিতে পারেন, তবে এটি ডিজাইন সম্পর্কে কিছু করবে না৷

2000-এর দশকের মাঝামাঝি সময়ে, সফ্টওয়্যারের সাথে কি আলাদা ফোনের সম্পর্ক কম এবং হার্ডওয়্যারের সাথে বেশি। কিছু ফোন ক্ল্যামশেলের মতো খুলে গেল। কারও কারও কাছে পূর্ণ কীবোর্ড ছিল। আপনি এমন একটি ফোন পেতে পারেন যা রেজার ব্লেডের মতো খোলা বা অভিযোজিত ই-কালি বোতাম রয়েছে৷

সেই উদ্ভাবনটি মিনিমালিস্ট ফোনের জগতে ফিরে আসতে শুরু করেছে। লাইট ফোন 2 হল একটি ক্রেডিট কার্ড-আকারের টাচস্ক্রিন ফোন যা একটি ই-কালি, পাঠ্য-ভিত্তিক ডিসপ্লে সহ। Punkt ফোনটি অভিনব গ্রাফিক্সও পরিহার করে এবং এটি এলসিডি স্ক্রিন এবং স্পর্শকাতর বোতাম সহ একটি ঐতিহ্যবাহী ভয়েস ফোন।

আপনি আর অ্যান্ড্রয়েড-ভিত্তিক ডাম্বফোনের মধ্যে সীমাবদ্ধ নন যা Sonim XP3 এর বৈচিত্র্যের মতো দেখতে।

2. চমৎকার সমর্থন

মুষ্টিমেয় কোম্পানির জন্য, ন্যূনতম ফোনগুলি তাদের ফ্ল্যাগশিপ পণ্য হিসাবে কাজ করে। এটি পূর্বোক্ত লাইট ফোন 2 এবং Punkt-এর ক্ষেত্রে। এই ফোনগুলো এখন বেশ কয়েক বছর ধরে আছে, কিন্তু সেগুলো এখন লঞ্চের সময় থেকে ভালো।

এটি বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বিপরীত অভিজ্ঞতা, যেখানে ডিভাইসটি একেবারে নতুন হলে এটি তার সেরা হয়৷

লাইট ফোন 2, উদাহরণস্বরূপ, একটি ফোন হিসাবে শুরু হয়েছিল যা কল করতে, পাঠ্য পাঠাতে এবং একটি অ্যালার্ম সেট করতে পারে। আজ এটি সঙ্গীত চালাতে, পডকাস্ট ডাউনলোড করতে এবং নেভিগেশন প্রদান করতে পারে। একটি ক্যালকুলেটর আছে, এবং আপনি ভয়েস-টু-টেক্সট ব্যবহার করে আরও সহজে পাঠ্য পাঠাতে পারেন।

Punkt ফোনের ক্ষেত্রে, সবচেয়ে বড় সংযোজন হল সিগন্যাল ইন্টিগ্রেশন, Punkt MP02 কে আপনি কিনতে পারেন এমন সবচেয়ে ব্যক্তিগত যোগাযোগ ডিভাইসগুলির মধ্যে একটি করে তুলেছে৷

3. দীর্ঘ ব্যাটারি লাইফ

আপনি একটি মিনিমালিস্ট ফোন বা একাধিক অ্যাপ সহ একটি ফ্লিপ ফোন বেছে নিন না কেন, এটি এখনও স্মার্টফোনের মতো প্রায় ততটা শক্তি আঁকবে না। আপনার এত বেশি কম্পিউটিং শক্তির প্রয়োজন হবে না, বা আপনার এত বড় স্ক্রিনও থাকবে না। এটি দীর্ঘ ব্যাটারি আয়ুতে অনুবাদ করে৷

আপনার ব্যাটারি কতক্ষণ স্থায়ী হবে তা নির্ভর করে আপনি কোন ফোনটি বেছে নেবেন তার উপর। যেহেতু ডাম্বফোনগুলির তত বেশি শক্তির প্রয়োজন হয় না এবং ততটা বড় নয়, সেগুলি ছোট ব্যাটারির সাথেও আসে। তবে কিছু এখনও এক সপ্তাহের কাছাকাছি স্থায়ী হবে, অন্যরা দুই বা তিন দিন পরে শক্তি হ্রাস করতে পারে। তবুও, চার্জার খুঁজতে আপনাকে ঝাঁকুনি দিতে হবে এমন সম্ভাবনা নেই।

4. পকেট-বন্ধুত্বপূর্ণ আকার

একটি অ্যান্ড্রয়েড-ভিত্তিক ডাম্বফোনে স্যুইচ করার বিষয়ে বিবেচনা করার 6টি কারণ

ছোট আকার আরেকটি বড় সুবিধা নিয়ে আসে। আপনি যদি আপনার ফোনটি প্রাথমিকভাবে আপনার প্যান্টের পকেটে নিয়ে যান, আপনি প্রতিটি ফোন আপগ্রেডের সাথে সেই পকেটগুলি আরও বেশি করে পূর্ণ হতে দেখেছেন। আধুনিক ফোনগুলি প্রায় ট্যাবলেটের আকারের। এদিকে, পকেট আর বড় হয়নি।

অনেকের জন্য, ডাম্বফোনগুলি আপনার পকেটে আরও সহজে ফিট হবে না, সেগুলি আপনার হাতে আরও আরামদায়কভাবে ফিট হবে। স্ক্রিনের বিভিন্ন কোণে পৌঁছানোর জন্য আপনাকে আর ডিভাইসটিকে চারপাশে স্লাইড করতে হবে না বা আপনার হাতকে বিশ্রীভাবে ঘুরাতে হবে না৷

এই সব মানে ফোন আপনার শরীরে কম শারীরিক স্থান নির্দেশ করে। আপনি যখন বাড়ি থেকে বের হবেন, তখন আপনার আক্ষরিক অর্থেই আপনার ওজন কম হবে।

5. কম ট্র্যাকিং

বেশিরভাগ ডাম্বফোন কোনো প্রকার ব্যক্তিগত যোগাযোগের সাথে আসে না। আপনার কেরিয়ারের কাছে আপনার করা প্রতিটি কল এবং আপনি যে পাঠ্য পাঠান তার একটি রেকর্ড থাকবে।

কেউ কেউ আপনাকে হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জারের মতো একটি চ্যাট অ্যাপে সাইন ইন করতে দেবে, কিন্তু মেটা এবং অন্যান্য টেক জায়ান্টদের মালিকানাধীন এই অ্যাপগুলির সাথে তাদের ব্যক্তিগত হিসাবে বিবেচনা করা কঠিন। এই ক্ষেত্রে, ডাম্বফোনগুলি স্মার্টফোন থেকে এক ধাপ পিছিয়ে৷

তবুও, দিনের শেষে, ডাম্বফোনগুলি এখনও কম ট্র্যাকিং সহ আসে। স্মার্টফোনে, সর্বাধিক জনপ্রিয় অ্যাপগুলি কোনও না কোনও আকারে আপনার আচরণ ট্র্যাক করে। তারা জানে আপনি কী পড়েন, আপনি কোথায় যান, আপনি কী কিনছেন, আপনি কী দেখেন এবং আপনি কী শোনেন৷

আপনি প্রায়শই অসংখ্য কোম্পানিকে আপনার জীবনের অনেক দিক সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি দিচ্ছেন, আপনার বেশিরভাগ জাগ্রত সময় জুড়ে। এবং যখন আপনি ঘুমিয়ে থাকেন, ঠিক আছে, আপনি সাধারণত যখন ঘুমাতে যান এবং যখন আপনি জেগে যান তখন কিছু কোম্পানি সম্ভবত একত্রিত হয়। একটি ডাম্বফোন দিয়ে, আপনি কেবল এত বেশি ডেটা তৈরি করছেন না।

6. কম বিভ্রান্তি

যে সমস্ত অ্যাপ আপনাকে ট্র্যাক করছে না? ঠিক আছে, তারা আপনাকে বিভ্রান্ত করছে না। আপনার কাছে এমন কোনো অ্যাপ নেই যা আপনাকে সর্বশেষ ভাইরাল ভিডিও দেখতে, পরবর্তী পডকাস্ট শোনার জন্য বা কোনো অপরিচিত ব্যক্তির সাথে লিঙ্ক করা নিবন্ধটি পড়ার জন্য অনুরোধ করে। এটা শুধু বিজ্ঞপ্তির অভাব নয়।

আপনার ফোনে অনেকগুলি অ্যাপ ছাড়া, সাধারণভাবে আপনার ডিভাইসটি বের করার প্রলোভন কম। আপনি যখন দোকানে লাইনে দাঁড়িয়ে থাকেন বা পার্কে একা বসে থাকেন, তখন আপনার ফোন আপনার দৃষ্টি আকর্ষণ করার সম্ভাবনা কম থাকে।

পরিবর্তে, আপনি মুহূর্তটি উপভোগ করার অন্যান্য উপায় সম্পর্কে চিন্তা করবেন। এটি একটি কথোপকথন শুরু করা হোক না কেন, আপনার চারপাশে কী ঘটছে তা পর্যবেক্ষণ করা, একটি বই আনা, অঙ্কন করা বা অন্য কোনও কার্যকলাপ যা শেষ পর্যন্ত, আরও পুরস্কৃত হতে বাধ্য৷

বেশিরভাগ অ্যান্ড্রয়েড-ভিত্তিক ডাম্বফোনগুলি সম্পূর্ণরূপে অ্যান্ড্রয়েডের কোনও রেফারেন্স লুকায়। উদাহরণস্বরূপ, সানবিম F1 বলে যে এটি বেসিক ওএস চালায়। অন্যরা উল্লেখ করে কিন্তু অত্যন্ত কাস্টমাইজড থাকে, যেমন AGM M7। কিছু অ্যাপ আছে, কিন্তু আপনি প্লে স্টোর খুঁজে পাওয়ার সম্ভাবনা খুব কম। অ্যাপস ইনস্টল করা বিন্দু নয়।

আপনার পরবর্তী অ্যান্ড্রয়েড ফোনটি কি বোবা হবে?

এই ধরনের সুইচ তৈরি করতে ট্রেডঅফ আছে। একটি ডাম্বফোন গ্রহণ করা মানে ফটো শেয়ার করার ক্ষমতা বা QR কোড সহজে স্ক্যান করার ক্ষমতা ছাড়াই করা। এগুলি আপনি আশা করতে পারেন এমন কয়েকটি অসুবিধা। সাফল্যের জন্য নিজেকে সেট আপ করতে, নিশ্চিত করুন যে আপনি চোখ খোলা রেখে প্রবেশ করছেন।


  1. কেন আমার স্যামসাং চার্জ হচ্ছে না?

  2. আপনার Android ফোন রুট করার 15টি কারণ

  3. অ্যান্ড্রয়েডে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. অ্যান্ড্রয়েড পি