কম্পিউটার

GetJar এড়িয়ে চলুন! ম্যালওয়ারের ঝুঁকি সহ হাজার হাজার বিনামূল্যের মোবাইল অ্যাপ

Google Play একমাত্র জায়গা নয় যেখানে আপনি আপনার Android ফোন বা ট্যাবলেটের জন্য অ্যাপ এবং গেম খুঁজে পেতে পারেন। তর্কাতীতভাবে ওয়েবে সবচেয়ে দীর্ঘস্থায়ী অ্যাপ স্টোর হল GetJar, যেটি 15 বছরেরও বেশি সময় ধরে মোবাইল ডিভাইসের জন্য সফ্টওয়্যার সরবরাহ করেছে।

কিন্তু GetJar কি? কেন আপনি এটা শুনেনি? এবং GetJar কি Android অ্যাপস এবং গেমগুলির একটি নিরাপদ ভান্ডার?

GetJar কি?

GetJar 2004 সালে চালু হয়েছিল, ব্ল্যাকবেরি, সিম্বিয়ান এবং উইন্ডোজ মোবাইল/পকেট পিসি ডিভাইসের জন্য ডাউনলোডযোগ্য অ্যাপ প্রদান করে। ক্রস-প্ল্যাটফর্ম জাভা ME অ্যাপগুলিও উপলব্ধ ছিল৷

এটি মূলত একটি অ্যাপ স্টোর, যেমন অ্যাপলের অ্যাপ স্টোর, গুগল প্লে, মাইক্রোসফ্ট স্টোর, অ্যামাজন অ্যাপ স্টোর এবং আরও অনেক কিছু। আপনি লক্ষ্য করবেন যে GetJar অ্যাপল অ্যাপ স্টোরের চার বছর আগে থেকে।

GetJar এড়িয়ে চলুন! ম্যালওয়ারের ঝুঁকি সহ হাজার হাজার বিনামূল্যের মোবাইল অ্যাপ

বিনামূল্যে অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করার জন্য উপলব্ধ ছিল, GetJar এছাড়াও একটি মার্কেটপ্লেস হিসাবে কাজ করে। আপনি পকেট পিসির জন্য সিম সিটি 2000 এর মতো জনপ্রিয় মোবাইল গেম কিনতে পারেন।

আজকাল, আপনি GetJar ওয়েবসাইট এবং এর ডেডিকেটেড অ্যান্ড্রয়েড অ্যাপে অনেক জনপ্রিয় অ্যাপ এবং গেম পাবেন। যাইহোক, এটি প্রচুর অজনপ্রিয়, পুরানো এবং সম্পূর্ণ সন্দেহজনক অ্যাপের আবাসস্থল।

GetJar অ্যাপ ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে গুগল প্লে ছাড়াও অনেক বিকল্প অ্যাপ স্টোর রয়েছে। তাহলে কেন আমাজন, এফ-ড্রয়েড এবং অন্যান্যদের থেকে GetJar অ্যাপগুলি বেছে নিন? GetJar এর জন্য এখানে কিছু ভাল যুক্তি রয়েছে:

  • এটি তার অ্যাপ নির্বাচনকে কিউরেট করে
  • কিছু প্রিমিয়াম অ্যাপ GetJar এ বিনামূল্যে পাওয়া যায়
  • এটি Google Play ছাড়া যেকোনো Android ডিভাইসের প্রতিস্থাপন
  • আপনি আপনার মোবাইল ব্রাউজার থেকে অ্যাপ এবং গেম ইনস্টল করতে পারেন

যাইহোক, নিম্নলিখিত সমস্যার কারণে GetJar প্লে স্টোর বা অন্যান্য বিকল্পগুলির মতো নির্ভরযোগ্য নয়:

  • অ্যাপগুলি অবিশ্বস্ত উৎসের
  • GetJar হ্যাকিং টুল তালিকাভুক্ত করে
  • সোশ্যাল নেটওয়ার্ক "লাইক হ্যাক" টুলও পাওয়া যায়
  • ম্যালওয়্যার এবং র‍্যানসমওয়্যারের ঝুঁকি
  • এটি বিজ্ঞাপন-সমর্থিত, এটি একটি বৈধ অ্যাপ স্টোর হিসাবে বিশ্বাস করা কঠিন করে তোলে

আপনি GetJar ব্যবহার করতে চান কিনা তা নির্ভর করে কিভাবে আপনি এই সুবিধা এবং ঝুঁকিগুলিকে ওজন করেন৷

কিভাবে আপনার মোবাইল ডিভাইসে GetJar অ্যাপ ডাউনলোড করবেন

আপনি যদি সিদ্ধান্ত নেন যে GetJar চেষ্টা করার মতো, তাহলে আপনার কাছে Android অ্যাপ ইনস্টল করার জন্য দুটি বিকল্প রয়েছে:আপনার মোবাইল ব্রাউজার বা GetJar অ্যাপ ব্যবহার করে।

আপনার মোবাইল ব্রাউজারে GetJar অ্যাপ ইনস্টল করুন

এগিয়ে যাওয়ার আগে, আপনাকে একটি ইনস্টলেশন উত্স হিসাবে Chrome সক্ষম করতে হবে৷ সেটিংস খুলুন অ্যাপ এবং "অজানা অ্যাপ" খুঁজতে অনুসন্ধান ক্ষেত্র ব্যবহার করুন।

অজানা অ্যাপ ইনস্টল করুন আলতো চাপুন এবং ক্রোম (বা আপনি যে ব্রাউজারটি ব্যবহার করেন) খুঁজে পেতে তালিকার মাধ্যমে স্ক্রোল করুন। ফলাফল পৃষ্ঠায়, নিশ্চিত করুন এই উৎস থেকে অনুমতি দিন সক্রিয় করা হয়েছে৷

GetJar এড়িয়ে চলুন! ম্যালওয়ারের ঝুঁকি সহ হাজার হাজার বিনামূল্যের মোবাইল অ্যাপ GetJar এড়িয়ে চলুন! ম্যালওয়ারের ঝুঁকি সহ হাজার হাজার বিনামূল্যের মোবাইল অ্যাপ

আপনার অ্যান্ড্রয়েড ব্রাউজার ব্যবহার করে একটি অ্যাপ ইনস্টল করতে, getjar.com-এ নেভিগেট করুন। এরপরে, আপনি যে অ্যাপটি ব্যবহার করতে চান সেটি খুঁজুন। উপরের-ডান কোণায় একটি অনুসন্ধান টুল আছে; এছাড়াও আপনি বিভাগগুলি ব্যবহার করতে পারেন৷ দেখুন।

অ্যাপটি নির্বাচিত এবং এর স্ক্রীন লোড হওয়ার সাথে সাথে, ডাউনলোড করুন৷ এ আলতো চাপুন৷ বেশিরভাগ ক্ষেত্রে, ডাউনলোড অবিলম্বে শুরু করা উচিত। যদি না হয়, GetJar আপনাকে Google Play-তে নিয়ে যাবে।

APK ফাইল সংরক্ষণ করতে সম্মত হন. একবার সম্পূর্ণ হলে, ইনস্টল করুন আলতো চাপুন৷ .

GetJar এড়িয়ে চলুন! ম্যালওয়ারের ঝুঁকি সহ হাজার হাজার বিনামূল্যের মোবাইল অ্যাপ GetJar এড়িয়ে চলুন! ম্যালওয়ারের ঝুঁকি সহ হাজার হাজার বিনামূল্যের মোবাইল অ্যাপ GetJar এড়িয়ে চলুন! ম্যালওয়ারের ঝুঁকি সহ হাজার হাজার বিনামূল্যের মোবাইল অ্যাপ

যখন আপনি GetJar ওয়েবসাইট থেকে অ্যাপ ইনস্টল করা শেষ করেন, তখন নিরাপত্তার জন্য একটি ইনস্টলেশন উৎস হিসেবে Chrome-কে অক্ষম করতে ভুলবেন না।

আপনার মোবাইল ব্রাউজারের মাধ্যমে ইনস্টল করার আরেকটি বিকল্প হল প্রথমে GetJar ডেস্কটপ স্টোরে অ্যাপটি খুঁজে বের করা। তথ্য ডাউনলোড করুন ক্লিক করুন অ্যাপের বিস্তারিত পৃষ্ঠায়---এটি ব্যাখ্যা করবে কিভাবে আপনার মোবাইল ব্রাউজারে কুইক ইন্সটল অপশনটি ব্যবহার করবেন। অ্যাপটির সংশ্লিষ্ট আইডি প্রদর্শিত হবে (এটি অ্যাপের URL-এরও অংশ), যা আপনাকে প্রম্পট করা হলে প্রবেশ করা উচিত।

এই দুটি বিকল্পের মধ্যে কোন বাস্তব পার্থক্য নেই। যাইহোক, আপনি আপনার মোবাইল ডিভাইসের চেয়ে একটি ডেস্কটপ ব্রাউজারে GetJar এর লাইব্রেরি ব্রাউজ করা সহজ মনে করতে পারেন।

GetJar অ্যাপটি ইনস্টল করুন

সত্যি কথা বলতে কি, GetJar অ্যাপটি একটি সম্পূর্ণ সময়ের অপচয়। একটি সঠিক অ্যাপের পরিবর্তে, এটি মূলত ওয়েবসাইটের একটি শর্টকাট। অ্যাপ এবং GetJar ওয়েবসাইটের মধ্যে UI-তে সামান্য পার্থক্য রয়েছে। শুধুমাত্র পার্থক্য আমরা লক্ষ্য করেছি যে অ্যাপগুলি ইনস্টল করা একটু দ্রুত।

কিন্তু আপনাকে এখনও বিজ্ঞাপনের সাথে লড়াই করতে হবে। এই কারণে, যদি আপনাকে অবশ্যই GetJar ব্রাউজ করতে হয়, আমরা আপনাকে ওয়েবসাইটটি ব্যবহার করার পরামর্শ দিই৷

GetJar-এ ডজি অ্যাপস

যেমন উল্লেখ করা হয়েছে, GetJar বিশ্বস্ত নামের পাশাপাশি বেশ কিছু সন্দেহজনক অ্যাপ হোস্ট করছে বলে মনে হচ্ছে।

প্রতিটি Facebook লাইটের জন্য, একটি "WhatsApp হ্যাক টুল" বা একটি "PUBG মোবাইল হ্যাক" আছে। আমরা আরও অনেক AAA অ্যান্ড্রয়েড গেমের সাথে "ফার্মিং সিমুলেটর 14 ডাউনলোড" দেখেছি যার জন্য আপনি অর্থপ্রদান করতে চান৷

GetJar এড়িয়ে চলুন! ম্যালওয়ারের ঝুঁকি সহ হাজার হাজার বিনামূল্যের মোবাইল অ্যাপ GetJar এড়িয়ে চলুন! ম্যালওয়ারের ঝুঁকি সহ হাজার হাজার বিনামূল্যের মোবাইল অ্যাপ

এই গেমগুলিকে কেবল সন্দেহজনকভাবে নাম দেওয়া হয় না, তাদের উত্সের অনিশ্চিত প্রকৃতি অন্যান্য প্রশ্ন উত্থাপন করে। এই APK ফাইলগুলিতে কি ম্যালওয়্যার রয়েছে? তারা কি আপনার ফোনের ক্ষতি করবে?

উত্তর হল যে আমরা কেবল জানি না। যাইহোক, আমরা জানি যে Google Play তে বৈধভাবে টপ-রেটেড গেম কেনা GetJar-এ ডাউনলোড করার চেয়ে অনেক বেশি নিরাপদ।

GetJar কি Android এর জন্য ব্যবহারযোগ্য Google Play বিকল্প?

আচ্ছা, না।

এটি বিজ্ঞাপনে পরিপূর্ণ, উপযোগী চেহারার অ্যাপ অফার করে যার উত্স অস্পষ্ট, এবং ফেসবুক লাইটের মতো সুপরিচিত অ্যাপগুলির জন্য এপিকেগুলির সাথে এটি সাজিয়েছে৷ আরও খারাপ, Malwarebytes প্রিমিয়াম একটি ট্রোজান সতর্কতা সহ সাইটটিকে অবরুদ্ধ করেছে এবং Chrome একটি শংসাপত্র ত্রুটি প্রদর্শন করেছে৷ সত্যিই আত্মবিশ্বাসকে অনুপ্রাণিত করে না, তাই না?

বলুন যে আপনি Google Play-এ অ্যাক্সেস নেই এমন একটি ধীর ইন্টারনেট সংযোগে একটি ফোনের সাথে আটকে ছিলেন। Facebook লাইটের একটি অনুলিপির জন্য GetJar অ্যাক্সেস করা একটি স্মার্ট বিকল্পের মতো শোনাতে পারে। কিন্তু যেহেতু আপনি জানেন না ডাউনলোড করা APK ফাইলে আপনি আসলে কী পাচ্ছেন, তাই এটি ঝুঁকির মূল্য নয়৷

বেশিরভাগ সময়, আপনার Android ডিভাইস ঝুঁকিপূর্ণ অ্যাপ থেকে সুরক্ষিত থাকে। ডিফল্টরূপে, ইনস্টলেশনের জন্য শুধুমাত্র Google Play আপনার ফোনে অ্যাপ এবং গেম পরিবেশন করতে পারে। Google Play আপনার মোবাইল ডিভাইসের জন্য সফ্টওয়্যারের একটি নিরাপদ, বিশ্বস্ত লাইব্রেরি৷

GetJar নয়৷

যদিও এটি অজানা উত্স থেকে অ্যাপ ইনস্টল করা নিরাপদ হতে পারে---সম্ভবত আপনার নিয়োগকর্তার দ্বারা সরবরাহ করা মোবাইল টুল, বা আপনি নিজেই বিকাশ করছেন এমন একটি অ্যাপ---অধিকাংশ লোকের জন্য এটি এড়ানো ভাল।

সবকিছু বিবেচনা করে, GetJar ব্যবহার করার কোন কারণ নেই। প্রচুর স্মার্ট গুগল প্লে বিকল্প ইতিমধ্যেই বিদ্যমান। আপনি যদি বিশেষভাবে বেআইনিভাবে পাইরেটেড/ক্র্যাক করা সফ্টওয়্যার খুঁজছেন এবং আপনার ডিভাইস এবং ডেটা নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলতে আপত্তি না করেন, তাহলে যেকোনো মূল্যে GetJar এড়িয়ে চলুন।

Google Play পাচ্ছেন না? GetJar

থেকে মোবাইল অ্যাপ ডাউনলোড করবেন না

এখন পর্যন্ত, আপনার জানা উচিত যে GetJar হল Android এর জন্য একটি খারাপ অ্যাপ স্টোর বিকল্প যেখানে শীর্ষ অ্যাপ এবং গেম রয়েছে। কিন্তু পরিষেবাটিও বিজ্ঞাপনে ভরা এবং সন্দেহজনক চেহারার অ্যাপ হোস্ট করে, উদ্বেগের যুক্তিসঙ্গত কারণ।

Google Play-এর বিকল্প হিসেবে, GetJar-এর গৌরবময় দিনগুলি অবশ্যই এর পিছনে রয়েছে। বৈশিষ্ট্য/ডাম্বফোন বাজারের জন্য সিম্বিয়ান এবং জাভা ME অ্যাপসকে পুনরুজ্জীবিত করতে ব্যর্থ হওয়া একটি বিশাল কৌশলগত তদারকি বলে মনে হচ্ছে। GetJar-এর জন্য আরও খারাপ, অনেক উন্নত Android অ্যাপ স্টোর পাওয়া যায়।

GetJar হাজার হাজার বিনামূল্যের অ্যাপ অফার করতে পারে, কিন্তু অগ্রগতি এটিকে পিছনে ফেলে দিয়েছে। আপনি যদি এমন একটি ফোনের মালিক হন যেখানে Google Play অ্যাক্সেস নেই, তাহলে GetJar থেকে দূরে থাকুন। পরিবর্তে, Android APK ডাউনলোড করার জন্য F-Droid বা অন্যান্য নিরাপদ স্থান বিবেচনা করুন।


  1. কোন বিজ্ঞাপন বা ইন-অ্যাপ ক্রয় ছাড়াই 10টি সেরা বিনামূল্যের মোবাইল গেম৷

  2. ফেক নিউজ এড়িয়ে চলুন এবং এই 5টি সাইট এবং অ্যাপের মাধ্যমে সত্য যাচাই করুন

  3. মোবাইল ডিভাইসের জন্য 10টি সেরা ডেটিং অ্যাপ

  4. কিভাবে অ্যাপস দিয়ে বিলম্ব এড়ানো যায়?