কম্পিউটার

লিনাক্সে ভ্যাগ্রান্ট দিয়ে শুরু করা

লিনাক্সে ভ্যাগ্রান্ট দিয়ে শুরু করা

লিনাক্স সহ আধুনিক অপারেটিং সিস্টেমগুলি সাম্প্রতিক বছরগুলিতে নম্র পিসিতে অপারেটিং সিস্টেম ভার্চুয়ালাইজেশন আনার জন্য উন্নত হয়েছে। হাইপারভাইজার ব্যবহার করে একাধিক অপারেটিং সিস্টেম চালানো ডেভেলপার, সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর এবং টিঙ্কারদের জিনিসগুলি পরীক্ষা করতে এবং শিখতে ছোট, ডিসপেনসেবল, ভার্চুয়াল পরিবেশ সেট আপ করতে দেয়। ভার্চুয়ালাইজেশন যত বেশি জনপ্রিয় হয়ে ওঠে, তত বেশি সফ্টওয়্যার বেরিয়ে আসে যা আপনার জীবনকে আরও সহজ করার প্রতিশ্রুতি দেয়। Vagrant সফ্টওয়্যার যারা টুকরা এক. আজ, আমরা লিনাক্সে ভ্যাগ্রান্টের সাথে শুরু করার বিষয়ে কথা বলব:ভ্যাগ্রান্ট কী, কীভাবে এটি আপনার বেস সিস্টেমে ইনস্টল করা যায় এবং এটি আপনার জন্য দরকারী হতে পারে।

ভ্যাগ্রান্ট কি

ভ্যাগ্রান্ট হল একটি টুল যা ভার্চুয়াল বক্স এবং ভিএমওয়্যারের মতো ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যারের সাথে কাজ করে একটি পরিচিত অবস্থার সাথে ভার্চুয়াল মেশিন তৈরি, কনফিগার এবং পুনরুত্পাদন করার একটি সহজ উপায় প্রদান করে৷ এটি পূর্ব-কনফিগার করা ভার্চুয়াল মেশিন বা বাক্সগুলিকে ভ্যাগ্রান্ট ক্লাউড থেকে টেনে আনা, আরম্ভ করা এবং আপনার সিস্টেমে চালানোর অনুমতি দেয়। এটি যেকোন ব্যক্তির জন্য একটি চিত্রকে টেনে আনা, কয়েকটি সাধারণ কমান্ড চালানো এবং একটি ভার্চুয়াল সার্ভারের সাথে তালগোল পাকানোর জন্য এটিকে খুব সহজ করে তোলে।

ভ্যাগ্রান্ট ইনস্টল করা হচ্ছে

আপনি ডাউনলোড পৃষ্ঠা থেকে Vagrant এর জিপ ফাইল ডাউনলোড করতে পারেন। একটি অ্যাপ ইমেজ খুঁজে পেতে এটি নিষ্কাশন করুন. এটিকে এক্সিকিউটেবল করুন এবং এটি চালান৷

বিকল্পভাবে, আপনি এটি আপনার ডিস্ট্রোর সংগ্রহস্থলের মাধ্যমে ইনস্টল করতে পারেন:

উবুন্টু/ডেবিয়ান/উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোস :

sudo apt install vagrant

ফেডোরা:

 sudo dnf install vagrant
লিনাক্সে ভ্যাগ্রান্ট দিয়ে শুরু করা

Vagrant Hyper-V, VMWare, Parallels, VirtualBox, এবং libvirt-এর সাথে কাজ করতে পারে। এই টিউটোরিয়ালের জন্য, আমি libvirt ব্যবহার করব (কিভাবে libvirt কনফিগার করতে হয় তার নির্দেশাবলী), কারণ এটি লিনাক্স কার্নেলে তৈরি হাইপারভাইজার।

Vagrant libvirt প্রদানকারী ইনস্টল করতে, নিম্নলিখিত কমান্ডগুলির মধ্যে একটি ব্যবহার করুন:

sudo apt install vagrant-libvirt

অথবা

vagrant plugin install vagrant-libvirt
লিনাক্সে ভ্যাগ্রান্ট দিয়ে শুরু করা

আপনার প্রথম ভ্যাগ্রান্ট বক্স শুরু হচ্ছে

ভ্যাগ্রান্ট চালু এবং চালু করার জন্য, আপনাকে একটি বক্স যোগ করতে হবে, ভার্চুয়াল মেশিন (VM) এর জন্য একটি ডিরেক্টরি তৈরি করতে হবে এবং দুটি ভ্যাগ্রান্ট কমান্ড চালাতে হবে:একটি সিস্টেম চালু করতে এবং একটি VM শুরু করতে৷

প্রথমে, আপনার সিস্টেমে একটি বাক্স যোগ করুন:

vagrant box add centos/7 --provider=libvirt

একটি পতাকা হিসাবে আপনার প্রদানকারী যোগ নিশ্চিত করুন. আপনি এখানে আরো বাক্স খুঁজে পেতে পারেন.

এরপরে, একটি ডিরেক্টরি এবং cd তৈরি করুন এতে:

mkdir vagrant-test
cd vagrant-test

এখন, ভ্যাগ্রান্ট শুরু করুন:

vagrant init centos/7

ইনিশিয়ালাইজেশন ফেজের অংশ হিসেবে, Vagrant বর্তমান ওয়ার্কিং ডিরেক্টরিতে "Vagrantfile" নামে একটি ফাইল তৈরি করবে (যেমন vagrant-test1)। আপনি অনেকগুলি ডিরেক্টরি তৈরি করতে পারেন এবং যতবার খুশি ভ্যাগ্রান্ট শুরু করতে পারেন। প্রতিটি ডিরেক্টরি এবং Vagrantfile একটি ভার্চুয়াল মেশিন প্রতিনিধিত্ব করে। এই ভিন্ন ভিএম একই বাক্সের উপর ভিত্তি করে (যেমন সুনির্দিষ্ট 32) বা বিভিন্ন বাক্সের উপর ভিত্তি করে হতে পারে।

VM শুরু করতে, চালান:

vagrant up

একবার বুট হয়ে গেলে, ভার্চুয়াল মেশিনটি হেডলেস মোডে চলছে (মনিটর বা ভার্চুয়াল স্ক্রিন ছাড়া), এবং আপনি শুধুমাত্র SSH এর মাধ্যমে এটির সাথে সংযোগ করতে পারেন। আপনি আপনার নেটওয়ার্কের অন্য কোনো মেশিন থেকে একটি সাধারণ SSH ক্লায়েন্টের মাধ্যমে এটি করতে পারেন, অথবা আপনি অন্তর্নির্মিত ssh কমান্ড ব্যবহার করতে পারেন। আপনি যদি অন্য SSH ক্লায়েন্ট ব্যবহার করতে চান তবে মনে রাখবেন সঠিক IP ঠিকানা হল হোস্ট মেশিনের IP ঠিকানা (Vagrant এবং আপনার প্রদানকারী চালাচ্ছে) কিন্তু একটি ভিন্ন পোর্টে। বুটআপের সময়, Vagrant দেখাবে কিভাবে পোর্ট 22 (SSH-এর জন্য) ফরোয়ার্ড করা হয়েছে। এটি সম্ভবত 2222 পোর্ট করতে হবে।

অন্তর্নির্মিত ssh কমান্ড ব্যবহার করতে, টাইপ করুন:

vagrant ssh

আপনি এখন VM এর সাথে সংযুক্ত। SSH সংযোগটি ছেড়ে যেতে, "প্রস্থান করুন" টাইপ করুন বা Ctrl টিপুন + D .

আপনার প্রথম ভ্যাগ্রান্ট বক্স বন্ধ করা হচ্ছে

চলমান VM বন্ধ করতে, ব্যবহার করুন:

vagrant halt

এবং VM মুছে ফেলতে, ব্যবহার করুন:

vagrant destroy

যখন একটি VM ধ্বংস হয়ে যায়, তখন বেস অপারেটিং সিস্টেম (.box ফাইল থেকে) অভ্যন্তরীণভাবে Vagrant-এ সংরক্ষিত থাকে এবং Vagrant পুনরায় .box ফাইল ডাউনলোড না করে প্রয়োজনে আরও VM চালু করা যেতে পারে।

মাত্র দুটি কমান্ডে (vagrant init এবং vagrant up ), Vagrant আপনাকে একটি সম্পূর্ণ-কার্যকর, SSH- অ্যাক্সেসযোগ্য ভার্চুয়াল লিনাক্স মেশিন বুট করতে দেয়। উন্নত কনফিগারেশন Vagrantfile এর মাধ্যমে ঘটে। আপনি ভ্যাগ্রান্ট ডকুমেন্টেশনে আরও বিস্তারিত জানতে পারেন।

ভার্চুয়ালাইজেশন কী এবং কেন আপনি এটি ব্যবহার করবেন এবং কীভাবে Linux-এ ভার্চুয়াল মেশিন ম্যানেজার দিয়ে শুরু করবেন তার মতো আমাদের কিছু ভার্চুয়ালাইজেশন বিষয়বস্তু পরীক্ষা করে দেখুন।


  1. কিভাবে Android-x86 দিয়ে লিনাক্সে অ্যান্ড্রয়েড গেম চালাবেন

  2. Apple TV+

  3. ওয়েবের জন্য Android মেসেজ দিয়ে শুরু করা

  4. Xen ভার্চুয়ালাইজেশন দিয়ে শুরু করা