কম্পিউটার

অ্যাডমিন এবং উত্সাহীদের জন্য 7 লিনাক্স পোর্ট স্ক্যানার

অ্যাডমিন এবং উত্সাহীদের জন্য 7 লিনাক্স পোর্ট স্ক্যানার

পোর্ট স্ক্যানার হল এমন টুল যা ব্যবহারকারীদের কম্পিউটার নেটওয়ার্কে খোলা পোর্ট শনাক্ত করতে সাহায্য করে। প্রশাসকরা নিরাপত্তা নীতি পর্যালোচনা এবং নেটওয়ার্ক পরিষেবা নিরীক্ষণের জন্য তাদের ব্যবহার করতে পারেন। এছাড়াও, প্রচুর পরিমাণে লিনাক্স পোর্ট স্ক্যানার সংবেদনশীল নেটওয়ার্ক তথ্য আবিষ্কার করা সহজ করে তোলে। এই নির্দেশিকায়, আমরা লিনাক্স ব্যবহারকারীদের জন্য উপলব্ধ সেরা পোর্ট স্ক্যানারগুলির কিছু দেখি। ব্যবহারকারীরা সবে শুরু করে নেটওয়ার্ক নিরাপত্তার সাথে অভিজ্ঞতা অর্জন করতে তাদের ব্যবহার করতে পারে।

1. Nmap

Nmap, বা নেটওয়ার্ক ম্যাপার, কয়েক দশক ধরে শীর্ষস্থানীয় পোর্ট স্ক্যানার টুল। সাইবারসিকিউরিটি পেশাদার থেকে শুরু করে নেটওয়ার্ক প্রশাসক, সবাই Nmap ব্যবহার করে - এমনকি খারাপ লোকেরাও। Nmap এর সুবিশাল বৈশিষ্ট্য সেট এটিকে পুনরুদ্ধারের জন্য একটি উপযুক্ত পছন্দ করে তোলে। আপনি খোলা পোর্টগুলি পরীক্ষা করতে, হোস্টের তথ্য, সংস্করণ বার্তা, নেটওয়ার্ক সম্পদ এবং আরও অনেক কিছু আবিষ্কার করতে Nmap ব্যবহার করতে পারেন৷

অ্যাডমিন এবং উত্সাহীদের জন্য 7 লিনাক্স পোর্ট স্ক্যানার

অধিকন্তু, Nmap স্ক্রিপ্টিং ইঞ্জিন (NSE) এটিকে খুব কাস্টমাইজযোগ্য করে তোলে। অভিজ্ঞ ব্যবহারকারীরা NSE ব্যবহার করে কাস্টম প্রয়োজনীয়তা পূরণের জন্য তৈরি করা পরিশীলিত স্ক্রিপ্ট তৈরি করতে পারে। আপনি যদি সবে শুরু করছেন তবে চিন্তা করবেন না। আপনি সম্প্রদায়ের দ্বারা রক্ষণাবেক্ষণ করা অবাধে উপলব্ধ, ওপেন-সোর্স স্ক্রিপ্টগুলির একটি বিস্তৃত অ্যারের থেকে বেছে নিতে পারেন। সংক্ষেপে, যারা একটি শক্তিশালী, স্থিতিশীল এবং বৈশিষ্ট্য সমৃদ্ধ স্ক্যানার চান তাদের জন্য Nmap হল পোর্ট স্ক্যানার৷

2. রাগান্বিত আইপি স্ক্যানার

অ্যাংরি আইপি স্ক্যানার একটি লাইটওয়েট কিন্তু শক্তিশালী লিনাক্স পোর্ট স্ক্যানার। এটি একটি জাভা-ভিত্তিক টুল এবং একটি ন্যূনতম GUI ইন্টারফেস প্রদান করে। অ্যাংরি আইপি স্ক্যানার তার জ্বলন্ত দ্রুত গতির জন্য পরিচিত। অধিকন্তু, এটি স্ক্যানিং প্রক্রিয়াটিকে আরও দ্রুততর করার জন্য একাধিক থ্রেড ব্যবহার করে। এটি প্রতিটি স্ক্যানের জন্য একটি পৃথক স্ক্যানিং থ্রেড তৈরি করে এটি করে।

অ্যাডমিন এবং উত্সাহীদের জন্য 7 লিনাক্স পোর্ট স্ক্যানার

আপনি অতিরিক্ত হোস্ট তথ্য সংগ্রহের জন্য এই সরঞ্জামটি ব্যবহার করতে পারেন। অ্যাংরি আইপি স্ক্যানার কিছু ক্ষেত্রে হোস্টনাম, MAC ঠিকানা এবং এমনকি ওয়েব পরিষেবাগুলি নির্ধারণ করতে পারে। আপনি প্লেইনটেক্সট, CSV এবং XML সহ বিভিন্ন ফর্ম্যাটে স্ক্যানের ফলাফল সংরক্ষণ করতে পারেন৷

3. স্যান্ডম্যাপ

স্যান্ডম্যাপ হল একটি ওপেন সোর্স পোর্ট স্ক্যানার যা Nmap ইঞ্জিনের উপরে তৈরি করা হয়েছে। এটির উদ্ভাবনী বৈশিষ্ট্য এবং বিদ্যুত-দ্রুত গতির কারণে এটিকে "স্টেরয়েডের উপর Nmap" হিসাবে ডাব করা হয়েছে। তাছাড়া, স্যান্ডম্যাপ 30টিরও বেশি মডিউল এবং 400টি স্ক্যান প্রোফাইলের সাথে আসে। আপনি উন্নত Nmap কার্যকারিতাগুলি কীভাবে কাজ করে তা না জেনেই সুবিধা নিতে পারেন৷ এটি স্যান্ডম্যাপকে শৌখিনদের জন্য একটি দুর্দান্ত বিকল্প করে তোলে৷

অ্যাডমিন এবং উত্সাহীদের জন্য 7 লিনাক্স পোর্ট স্ক্যানার

শক্তিশালী স্ক্রিপ্টিং ছাড়াও, স্যান্ডম্যাপ TOR নেটওয়ার্ক এবং প্রক্সিচেইনগুলিকেও সমর্থন করে, এইভাবে এটি গোপনীয়তা-কেন্দ্রিক ব্যবহারকারীদের জন্য একটি উপযুক্ত বিকল্প তৈরি করে। আপনি যদি একটি সহজ কিন্তু কঠিন লিনাক্স পোর্ট স্ক্যানার খুঁজছেন, স্যান্ডম্যাপ ব্যবহার করে দেখুন।

4. ইউনিকর্নস্ক্যান

Unicornscan একটি শক্তিশালী তথ্য সংগ্রহের টুল যা পোর্ট স্ক্যান করার জন্য ব্যবহার করা যেতে পারে। নিরাপত্তা গবেষকদের একটি সক্রিয় সম্প্রদায় ইউনিকর্নস্ক্যানে অবদান রাখে, তাই এটি বিভিন্ন অত্যাধুনিক বৈশিষ্ট্য অফার করে। ইউনিকর্নস্ক্যান পোর্ট স্ক্যানিংয়ের জন্য একটি অ্যাসিঙ্ক্রোনাস ওয়ার্কফ্লো ব্যবহার করে। এটি এটিকে আরও ভালভাবে স্কেল করতে এবং কোনও সমস্যা ছাড়াই সিস্টেমের একটি বিস্তৃত পরিসর নিরীক্ষণ করতে সহায়তা করে৷

অ্যাডমিন এবং উত্সাহীদের জন্য 7 লিনাক্স পোর্ট স্ক্যানার

এর অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে PCAP ফিল্টারিং, প্রতিক্রিয়া বিশ্লেষণ, রিলেশনাল ডাটাবেসের জন্য সমর্থন এবং কাস্টম মডিউল। এর শক্তিশালী উপাদান সনাক্তকরণ বৈশিষ্ট্যগুলি নেটওয়ার্ক সংস্থানগুলি আবিষ্কার করতে সহায়তা করে। সামগ্রিকভাবে, উন্নত লিনাক্স ব্যবহারকারী এবং নিরাপত্তা পেশাদারদের জন্য ইউনিকর্নস্ক্যান একটি কঠিন পছন্দ।

5. Netcat

Netcat অন্তর্নির্মিত পোর্ট স্ক্যানিং বৈশিষ্ট্য সহ একটি অত্যন্ত শক্তিশালী নেটওয়ার্কিং টুল। এটি নেটওয়ার্ক ডিবাগিংয়ের জন্য চমৎকার সমর্থন প্রদান করে। এটি আকর্ষণীয় পোর্ট এবং পরিষেবাগুলি সনাক্ত করতে সহায়তা করে। এছাড়াও, Netcat প্রায় প্রতিটি ইউনিক্স সিস্টেমে আগে থেকে ইনস্টল করা হয়, এইভাবে, ব্যবহারকারীদের Netcat-এর জন্য কোনো অতিরিক্ত টুল বা কনফিগারেশন ইনস্টল করার প্রয়োজন নেই।

অ্যাডমিন এবং উত্সাহীদের জন্য 7 লিনাক্স পোর্ট স্ক্যানার

আপনি প্রক্সি তৈরি করতে, ওয়েব অনুরোধগুলি সম্পাদন করতে, এনক্রিপ্ট করা ফাইল স্থানান্তর করতে এবং আরও অনেক কিছু করতে Netcat ব্যবহার করতে পারেন। সামগ্রিকভাবে, এটি লিনাক্স নেটওয়ার্কিং সরঞ্জামগুলির সুইস আর্মি ছুরি যা পুনরুদ্ধারে ব্যবহারিক ব্যবহার।

6. জিউস স্ক্যানার

জিউস স্ক্যানার হল একটি উন্নত নজরদারি সরঞ্জাম যা পোর্ট স্ক্যানিং, হুইস লুকআপ এবং দুর্বলতা মূল্যায়নের বৈশিষ্ট্যগুলি অফার করে৷ এর শক্তিশালী পার্সিং ইঞ্জিন ইউআরএলগুলিকে পার্স করা সহজ করে তোলে। এর অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে গুগল ডর্ক চালানো, ফায়ারওয়াল শনাক্ত করা এবং আইপি ব্যান বাইপাস করা।

অ্যাডমিন এবং উত্সাহীদের জন্য 7 লিনাক্স পোর্ট স্ক্যানার

তাছাড়া, এই টুলের ওপেন সোর্স লাইসেন্সটি কার্যকারিতা প্রসারিত এবং পরিবর্তন করা সহজ করে তোলে। আপনি যদি উন্নত রিকনেসান্স টুল খুঁজছেন, জিউস স্ক্যানার ব্যবহার করে দেখুন।

7. ভল্ট

ভল্ট হল শক্তিশালী পোর্ট স্ক্যানিং ক্ষমতা সহ একটি বৈশিষ্ট্য-সমৃদ্ধ পেনিট্রেশন টেস্টিং টুল। অ্যাডমিনরা তথ্য সংগ্রহ, অস্পষ্টতা এবং ওয়েবসাইট ক্রল করার জন্য এই টুলটি ব্যবহার করতে পারেন। এটি একটি পাইথন-ভিত্তিক লিনাক্স পোর্ট স্ক্যানার, তাই আপনার মেশিনে পাইথন 3 থাকতে হবে।

অ্যাডমিন এবং উত্সাহীদের জন্য 7 লিনাক্স পোর্ট স্ক্যানার

ভল্ট ACK, FIN, এবং XMAS স্ক্যানিং সহ বিভিন্ন পোর্ট স্ক্যানিং পদ্ধতি প্রদান করে। তাছাড়া, এর OS স্ক্যান এবং SSL স্ক্যান বৈশিষ্ট্যগুলি নিরাপত্তা পেশাদারদের জন্য যথেষ্ট সময় বাঁচাতে পারে৷

র্যাপিং আপ

লিনাক্স নিরাপত্তা উত্সাহীদের জন্য অনেক আকর্ষণীয় পোর্ট স্ক্যানার অফার করে। Nmap-এর মতো টুল পেশাদারদের জন্য একটি গো-টু ইউটিলিটি হয়ে উঠেছে। অন্যদিকে, নতুন প্রকল্পগুলি ঐতিহ্যগত পোর্ট স্ক্যানার এবং বৈশিষ্ট্য-সমৃদ্ধ দুর্বলতা স্ক্যানারগুলির মধ্যে ব্যবধান বন্ধ করার চেষ্টা করছে। এদিকে, আপনি লিনাক্সে কীভাবে একটি দুর্বলতা স্ক্যানার ব্যবহার করবেন তাও শিখতে পারেন।


  1. কীভাবে লিনাক্সে একটি দুর্বলতা স্ক্যানার ইনস্টল এবং ব্যবহার করবেন

  2. ম্যালওয়্যার এবং রুটকিটের জন্য কীভাবে একটি লিনাক্স সার্ভার স্ক্যান করবেন

  3. লিনাক্সে মিউজিক তৈরি এবং রেকর্ড করার জন্য সেরা 6টি অ্যাপ

  4. ম্যাক এবং লিনাক্সের জন্য 15 সেরা আইআরসি ক্লায়েন্ট