কম্পিউটার

কেন লিনাক্স ডিস্ট্রোস 32-বিট সংস্করণ শেষ করছে (এবং এটি আপনার জন্য কী বোঝায়)

পুরাতনের সাথে আউট এবং নতুনের সাথে। এটি 32-বিট থেকে 64-বিট লিনাক্স ডিস্ট্রিবিউশনে রূপান্তরের পিছনের গল্প।

এটি এমন একটি পদক্ষেপ যা বেশ কিছুদিন ধরেই চলছে। যেকোনো পরিবর্তনের মতো, এটি এমন একটি যা কারো জন্য ব্যথাহীন এবং অন্যদের জন্য একটি বড় মাথাব্যথা। যদি আপনাকে এখনও এই সমস্যাটির সাথে মোকাবিলা করতে না হয়, তাহলে শীঘ্রই আপনি এটি করার একটি ভাল সুযোগ রয়েছে৷

32-বিট এবং 64-বিটের মধ্যে পার্থক্য কী?

ব্যক্তিগত কম্পিউটার সম্পর্কে কথা বলার সময়, আপনার মেশিনের আর্কিটেকচার 32-বিট বা 64-বিট সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (বা CPU) এর উপর নির্ভর করে। কিছু সিপিইউ আরও বেশি (এমনকি 512-বিট পর্যন্ত) যেতে পারে, তবে বেশিরভাগ ব্যক্তিগত কম্পিউটার হয় 32 বা 64-বিট।

64-বিট কম্পিউটারগুলি তাদের 32-বিট প্রতিরূপের তুলনায় দ্রুতগতিতে বেশি শক্তিশালী। একটি 32-বিট মেশিন 2 32 পরিচালনা করতে পারে ডেটার বিট, যখন একটি 64-বিট মেশিন 2 64 পরিচালনা করতে পারে ডেটার বিট।

এটি এত বড় পার্থক্য বলে মনে নাও হতে পারে, তবে আপনি একটি ক্যালকুলেটরে এই সংখ্যাগুলি ক্রাঞ্চ করা পর্যন্ত অপেক্ষা করুন। 32-বিট আর্কিটেকচার 4,294,967,296 বাইট সমর্থন করতে পারে (প্রায় 4 গিগাবাইট), যখন 64-বিট আর্কিটেকচার 18,446,744,073,709,551,616 বাইট সমর্থন করতে পারে (প্রায় 18 বিলিয়ন গিগাবাইট)।

64-বিট ব্যক্তিগত কম্পিউটারগুলি নতুন সহস্রাব্দের কয়েক বছর ধরে উপলব্ধ হয়ে ওঠে। আপনি যদি একটি নতুন কম্পিউটার কিনতে চলেছেন, বা আপনি সাম্প্রতিক বছরগুলিতে একটি কিনেছেন, তাহলে আপনার কাছে একটি 64-বিট মেশিন থাকার সম্ভাবনা রয়েছে। আপনার কম্পিউটারের র্যান্ডম অ্যাক্সেস মেমরির পরিমাণ (RAM) একটি সূচক। 32-বিট মেশিন 4GB এর বেশি হ্যান্ডেল করতে পারে না। আপনার ল্যাপটপে যদি 8GB থাকে, তাহলে এটি 64-বিট।

কেন লিনাক্স ডিস্ট্রোস 32-বিট এবং 64-বিট সংস্করণে আসে

এই পার্থক্যের সুবিধা নেওয়ার জন্য সফ্টওয়্যারকে হার্ডওয়্যারের সাথে কীভাবে যোগাযোগ করতে হয় তা জানতে হবে। তাই যখন একটি অপারেটিং সিস্টেমের একটি 32-বিট সংস্করণ একটি 64-বিট পিসিতে চলতে পারে, এটি সমস্ত অতিরিক্ত শক্তি ব্যবহার করতে পারে না। অন্যদিকে, একটি অপারেটিং সিস্টেমের একটি 64-বিট সংস্করণ 32-বিট পিসিতে মোটেও চলতে পারে না৷

যদিও বেশিরভাগ নতুন পিসি 64-বিট আর্কিটেকচারের সাথে আসে, লিনাক্স শুধুমাত্র আধুনিক হার্ডওয়্যারে ব্যবহার করা হয় না। অনেক মানুষ পুরোনো মেশিনে প্রাণ ফিরে পেতে লিনাক্স ব্যবহার করে। সেই কারণে, অনেক ডিস্ট্রিবিউশন ডাউনলোডের জন্য 32-বিট এবং 64-বিট উভয় সংস্করণ সরবরাহ করে।

কেন লিনাক্স ডিস্ট্রোস 32-বিট সংস্করণ শেষ করছে (এবং এটি আপনার জন্য কী বোঝায়)

এটি লিনাক্সের জন্য অনন্য একটি পরিস্থিতি নয়। উইন্ডোজ 32-বিট এবং 64-বিট সংস্করণেও আসে---এমনকি উইন্ডোজ 10! মাইক্রোসফ্ট চায় তার ডেস্কটপ পুরানো বা কম ক্ষমতাসম্পন্ন হার্ডওয়্যারে চলবে৷

কেন লিনাক্সের 32-বিট সংস্করণগুলি অদৃশ্য হয়ে যাচ্ছে

উবুন্টু, ডেস্কটপের জন্য লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ, 2017 সালে 32-বিট সংস্করণ প্রকাশ করা বন্ধ করে দেয়। এক বছর পরে, উবুন্টু মেট, উবুন্টু বাড্গি এবং কুবুন্টুর মতো রূপগুলি অনুসরণ করে। openSUSE লিপ 32-বিট সংস্করণও করে না।

প্রাথমিক ওএস 2016 সালে লোকি প্রকাশের সাথে একটি 32-বিট সংস্করণ উপলব্ধ করেনি। সোলাস নামে একটি নতুন লিনাক্স ডিস্ট্রো কখনও 32-বিট সংস্করণ অফার করেনি। আর্চ লিনাক্স সম্প্রতি 32-বিট সংস্করণ সমর্থন করা বন্ধ করেছে (কিন্তু আর্চ লিনাক্স ব্যবহার চালিয়ে যাওয়ার অনেক কারণ রয়েছে)।

কেন লিনাক্স ডিস্ট্রোস 32-বিট সংস্করণ শেষ করছে (এবং এটি আপনার জন্য কী বোঝায়)

কেন? 32-বিট আর্কিটেকচার ক্রমশ বিরল। উচ্চতর চশমার প্রয়োজনের কারণে বা হার্ডওয়্যার ব্যর্থতার কারণে, অনেক লোক পুরানো মেশিনগুলি প্রতিস্থাপন করেছে। যখন ডিস্ট্রিবিউশনগুলি 32-বিট সমর্থন বাদ দেওয়ার পরিকল্পনা ঘোষণা করে, অপেক্ষাকৃত কম (যদি থাকে) লোক অভিযোগ করে৷

লিনাক্স বিতরণে সীমিত সংস্থান রয়েছে। 32-বিট সংস্করণগুলির রক্ষণাবেক্ষণ এবং পরীক্ষা করার জন্য কাউকে প্রয়োজন। একই সময়ে, দলগুলি প্রায়শই অন্যান্য হার্ডওয়্যার আর্কিটেকচারকে লক্ষ্য করে, যেমন ARM। 32-বিট ইমেজ কম ডাউনলোড হওয়ার কারণে, সেই প্রচেষ্টাকে ন্যায্যতা প্রমাণ করা কঠিন হয়ে পড়ে।

আবার, 32-বিট সফ্টওয়্যার থেকে ধীরে ধীরে পরিবর্তন লিনাক্সের জন্য অনন্য নয়। 2009 সালে প্রকাশিত Mac OS X 10.6, 32-বিট হার্ডওয়্যারে চালানোর জন্য অ্যাপলের ডেস্কটপ অপারেটিং সিস্টেমের শেষ সংস্করণ। MacOS 10.13-এ, অ্যাপল 32-বিট অ্যাপগুলির জন্য পর্যায়ক্রমে সমর্থন বন্ধ করা শুরু করেছে। কোম্পানিটি আর তার Mac অ্যাপ স্টোরে নতুন 32-বিট অ্যাপ গ্রহণ করে না।

32-বিট লিনাক্স অ্যাপস সম্পর্কে কি?

ডেস্কটপ সফ্টওয়্যারও এগিয়ে যেতে শুরু করেছে, কিছু অ্যাপ ডেভেলপার 32-বিট আর্কিটেকচারের জন্য সমর্থন শেষ করে। গুগল, উদাহরণস্বরূপ, লিনাক্সের জন্য Chrome এর 32-বিট সংস্করণ আর প্রকাশ করে না। অন্যান্য কোম্পানি তাদের অ্যাপের মাত্র 64-বিট সংস্করণ প্রকাশ করতে শুরু করেছে।

লিনাক্স সফ্টওয়্যারের কিছু 32-বিট সংস্করণ প্যাচ করা একটি সংগ্রাম হতে পারে। এটি লিনাক্স ডেস্কটপে সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা উদ্বেগগুলির মধ্যে একটি।

পরিশেষে, আপনি যে অ্যাপগুলি চান তা সামঞ্জস্যপূর্ণ না হলে একটি অপারেটিং সিস্টেম খুব কার্যকর নয়৷ লিনাক্স সফ্টওয়্যারের একটি ন্যায্য পরিমাণ এখনও 32-বিট হার্ডওয়্যারে চলে, তবে এটি বেশি দিন নাও হতে পারে৷

লিনাক্সে কি 32-বিট সমর্থন শেষ হয়ে গেছে?

এখনো না।

উবুন্টুর ক্ষেত্রে, আপনি এখনও 32-বিট হার্ডওয়্যার ব্যবহার করতে পারেন যদি আপনি সংস্করণ 16.04 (একটি দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজ) ইনস্টল করেন এবং সেখান থেকে আপগ্রেড করেন। 16.04 আনুষ্ঠানিকভাবে 2021 সাল পর্যন্ত সমর্থিত। যতক্ষণ পর্যন্ত উবুন্টু টিম অ্যাপ এবং প্যাকেজগুলির 32-বিট সংস্করণ বজায় রাখতে থাকবে ততক্ষণ পর্যন্ত আপনি সফ্টওয়্যার আপডেট পেতে থাকবেন।

অন্যান্য অনেক ডিস্ট্রো এখনও আপনাকে ডাউনলোড করার জন্য 32-বিট সংস্করণ সরবরাহ করে। ডেবিয়ান, ডিস্ট্রো উবুন্টু ভিত্তিক, এখনও একটি 32-বিট বিকল্প সরবরাহ করে। এছাড়াও অনেক লিনাক্স ডিস্ট্রো রয়েছে যা বিশেষভাবে পুরানো হার্ডওয়্যারকে লক্ষ্য করে, যার মধ্যে রয়েছে 32-বিট সমর্থনকে অগ্রাধিকার দেওয়া।

এবং এমনকি বেশিরভাগ প্রধান লিনাক্স ডিস্ট্রোগুলি 32-বিট হার্ডওয়্যার পিছনের সিদ্ধান্ত নেওয়ার পরেও, আপনি অপেক্ষাকৃত প্রাচীন ডিভাইসগুলির জন্য সেখানে একটি বিশেষ ডিস্ট্রো থাকবে বলে আশা করতে পারেন। লিনাক্স ওয়ার্ল্ড কিভাবে কাজ করে তা সহজভাবে।

যে বলেছিল, এটি এগিয়ে যাওয়ার সময় হতে পারে

লিনাক্স আপনাকে আপনার 32-বিট অ্যাপগুলি ছেড়ে দিতে বাধ্য করছে না, তবে আরও কিছু আধুনিক ডিস্ট্রো সেই প্রচেষ্টা করছে। আপনি যদি ওপেন সোর্স ডেস্কটপগুলির অফার করার জন্য নতুন অভিজ্ঞতা চান তবে আপনি শীঘ্রই একটি পুরানো পিসি অবসর নিতে চাইতে পারেন৷

আমি জানি এটি হতাশাজনক হতে পারে যদি আপনি শুধুমাত্র আপনার বার্ধক্য পিসিকে চিরতরে বাঁচিয়ে রাখতে লিনাক্সে স্যুইচ করেন। কিন্তু এমনকি যদি আপনি সাম্প্রতিক বৈশিষ্ট্যগুলি সম্পর্কে বিশেষভাবে উদ্বিগ্ন না হন তবে আপনি ক্রমবর্ধমানভাবে বাগ বা অন্যান্য হতাশার সম্মুখীন হতে পারেন যা সমর্থনের অভাব থেকে উদ্ভূত হয়৷


  1. 5টি আর্চ লিনাক্স ডিস্ট্রো যা ইনস্টল এবং ব্যবহার করা সহজ

  2. বিকাশকারী এবং প্রোগ্রামারদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. ব্যাশ ভেরিয়েবল কি এবং কিভাবে আপনি তাদের ব্যবহার করতে পারেন?

  4. অস্পষ্ট সার্ভারগুলি কী এবং কেন আপনার এটি প্রয়োজন?