কম্পিউটার

DRBD (ডিস্ট্রিবিউটেড রেপ্লিকেটেড ব্লক ডিভাইস)

ডিআরবিডি (ডিস্ট্রিবিউটেড রেপ্লিকেটেড ব্লক ডিভাইস) হল একটি লিনাক্স-ভিত্তিক সফ্টওয়্যার উপাদান যা নেটওয়ার্ক মিররিংয়ের মাধ্যমে শেয়ার্ড স্টোরেজ সিস্টেমের প্রতিস্থাপনের সুবিধা দেয়। DRBD একটি নেটওয়ার্কে একাধিক সিস্টেমের মধ্যে ডেটার সামঞ্জস্য বজায় রাখা সম্ভব করে। ডিআরবিডি লিনাক্স অ্যাপ্লিকেশনের জন্য উচ্চ প্রাপ্যতা (HA) নিশ্চিত করে।

DRBD মূলত 1990 এর দশকের শেষের দিকে ফিলিপ রেইসনার এবং লার্স এলেনবার্গ দ্বারা ধারনা ও বিকাশ করেছিলেন। বিকাশকারীদের উদ্দেশ্য ছিল একটি লিনাক্স নিরাপত্তা মান তৈরি করা যা সর্বনিম্ন খরচে সর্বোত্তম নির্ভরযোগ্যতা প্রদান করবে। সেই সময় থেকে সফ্টওয়্যারটি ক্রমাগত বিকশিত হয়েছে। একটি প্যাসিভ সিস্টেম এবং একটি সক্রিয় সিস্টেমের মধ্যে সঞ্চিত ডেটার সিঙ্ক্রোনাস প্রতিলিপির জন্য DRBD-এর বর্তমান সংস্করণটি লিনাক্সের সমস্ত সাধারণ স্বাদের সাথে ব্যবহার করা যেতে পারে। একই সাথে উভয় সিস্টেমে ডেটা পড়া এবং লেখা যেতে পারে। DRBD রিসোর্স-লেভেল ফেন্সিংকেও সমর্থন করে। ডিআরবিডি হার্টবিট নামে পরিচিত একটি ক্লাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রামের সাথে একত্রে কাজ করে এবং লিনাক্সের কিছু ডিস্ট্রিবিউশনে বান্ডিল করা হয়েছে।

DRBD হল LINBIT Information Technologies GmBH-এর একটি নিবন্ধিত ট্রেডমার্ক, যার সদর দপ্তর ভিয়েনা, অস্ট্রিয়াতে অবস্থিত। সফ্টওয়্যারটি GNU GPL (জেনারেল পাবলিক লাইসেন্স) এর অধীনে প্রকাশ করা হয়েছে এবং লাইসেন্স চুক্তির সীমাবদ্ধতার মধ্যে অবাধে বিতরণ এবং পরিবর্তন করা যেতে পারে৷


  1. ঠিক করুন:ডিভাইস \Device\Harddisk0\DR0 এর একটি খারাপ ব্লক রয়েছে

  2. একটি অ্যাপ ব্লক করতে Google Family Link কিভাবে ব্যবহার করবেন?

  3. আপনার Android ডিভাইসে বিজ্ঞাপনগুলি কীভাবে ব্লক করবেন

  4. আপনার Android ডিভাইসে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটাগুলি কীভাবে ব্লক করবেন