কম্পিউটার

আইআইএস সাইটে সক্রিয় ব্যবহারকারীর সেশনের সংখ্যা কীভাবে দেখবেন?

উইন্ডোজ সার্ভারে চলমান ওয়েব সার্ভারে IIS সাইটগুলিতে ব্যবহারকারীর সংযোগের বর্তমান সংখ্যা (সেশন) কীভাবে দ্রুত অনুমান করা যায়? এই ধরনের তথ্য সার্ভারে লোড নির্ধারণ এবং ভবিষ্যদ্বাণী করতে, ওয়েবসাইটের রক্ষণাবেক্ষণ এবং আপডেটের জন্য সর্বোত্তম সময় বেছে নিতে, ব্যবহারকারীর সংখ্যা বাড়লে IIS সার্ভারের লোডের পূর্বাভাস দেয়।

IIS ওয়েব সাইটে সক্রিয় ব্যবহারকারীর সেশনের সংখ্যা নির্ধারণ করার সবচেয়ে সহজ উপায় হল Windowsপারফরমেন্স মনিটর-এ কর্মক্ষমতা কাউন্টার ব্যবহার করা .

পারফমন চালিয়ে পারফরমেন্স মনিটর কনসোল খুলুন কমান্ড দিন এবং পারফরম্যান্স মনিটর বিভাগে যান (মনিটরিং টুলস —> পারফরম্যান্স মনিটর )।

তারপরে আপনাকে মনিটর উইন্ডোতে প্রয়োজনীয় কাউন্টার যোগ করতে হবে (ডিফল্টরূপে, মোট CPU ব্যবহারের কাউন্টার প্রদর্শিত হয়, তবে আপনি এটি সরাতে পারেন)। একটি নতুন কাউন্টার যোগ করতে, টুলবারের সবুজ বোতামে ক্লিক করুন (আপনি এটি স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন) বা Ctrl+N টিপুন কীবোর্ডে।

আইআইএস সাইটে সক্রিয় ব্যবহারকারীর সেশনের সংখ্যা কীভাবে দেখবেন?

উপলব্ধ কাউন্টারগুলির তালিকায়, ওয়েব পরিষেবা খুঁজুন এবং প্রসারিত করুন৷ দল এই বিভাগে, আমরা তিনটি কাউন্টারে আগ্রহী:

  • বর্তমান বেনামী ব্যবহারকারী - বেনামী IIS ব্যবহারকারীদের সংখ্যা;
  • বর্তমান অ-বেনামী ব্যবহারকারী৷ - অনুমোদিত IIS ব্যবহারকারীর সংখ্যা;
  • বর্তমান সংযোগগুলি৷ – IIS সার্ভারে সক্রিয় সংযোগের মোট সংখ্যা।

পছন্দসই কাউন্টারটি নির্বাচন করুন এবং নির্বাচিত বস্তুর দৃষ্টান্তে এক বা একাধিক IIS ওয়েবসাইট বেছে নিন যার জন্য আপনি সংযোগ তথ্য প্রদর্শন করতে চান। সার্ভারে সমস্ত ওয়েবসাইটের ব্যবহারকারীদের তথ্য _মোট -এ সংরক্ষণ করা হয় দৃষ্টান্ত. এখন আপনাকে শুধুমাত্র যোগ করুন ক্লিক করতে হবে৷ >> ডান প্যানে যোগ করা কাউন্টারগুলির তালিকায় কাউন্টারটিকে সরানোর জন্য বোতাম৷

আইআইএস সাইটে সক্রিয় ব্যবহারকারীর সেশনের সংখ্যা কীভাবে দেখবেন?

একইভাবে সমস্ত প্রয়োজনীয় কাউন্টার যোগ করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

আইআইএস সাইটে সক্রিয় ব্যবহারকারীর সেশনের সংখ্যা কীভাবে দেখবেন?

এখন পারফরম্যান্স ম্যানেজার কনসোলে ব্যবহারকারীর সেশনের সংখ্যা সম্পর্কে তথ্য রিয়েল টাইমে প্রদর্শিত হচ্ছে (ডিফল্টরূপে, কাউন্টার মানগুলি রৈখিক গ্রাফ হিসাবে প্রদর্শিত হয়)। আপনি যদি নীচের ফলকে কোন কাউন্টার নির্বাচন করেন, তাহলে আপনি নির্দিষ্ট সময়ের জন্য এর শেষ, গড়, সর্বনিম্ন বা সর্বোচ্চ মান দেখতে পারেন৷

আপনি এই কনসোলে কাস্টম পারফরম্যান্স কাউন্টার যোগ করতে পারেন এবং সেগুলিকে একটি পৃথক ভিউতে সংরক্ষণ করতে পারেন, যা পরে দ্রুত ওয়েব সার্ভার লোড ডেটা অ্যাক্সেস করতে ব্যবহার করা যেতে পারে৷

আপনি PowerShell থেকে IIS কর্মক্ষমতা কাউন্টার অ্যাক্সেস করতে পারেন। এটি করার জন্য, আপনি গেট-কাউন্টার cmdlet ব্যবহার করতে পারেন। সমস্ত উপলব্ধ ওয়েব পরিষেবা কর্মক্ষমতা কাউন্টারগুলির তালিকা নিম্নরূপ প্রদর্শিত হতে পারে:

(Get-Counter -ListSet 'Web Service').counter

আইআইএস সাইটে সক্রিয় ব্যবহারকারীর সেশনের সংখ্যা কীভাবে দেখবেন?

IIS সার্ভারে সক্রিয় সংযোগের বর্তমান সংখ্যা সম্পর্কে তথ্য পেতে (কাউন্টার \Web Service(*)\Current Connections), এই কমান্ডটি ব্যবহার করুন:

Get-Counter -Counter “\Web Service(*)\Current Connections”

আপনি দেখতে পাচ্ছেন, এই কমান্ডটি IIS সার্ভারে সংযোগের মোট সংখ্যা এবং প্রতিটি সাইটের পরিসংখ্যান উভয়ই ফিরিয়ে দিয়েছে।

টিপ।

  • কমা দিয়ে আলাদা করে নির্দিষ্ট করলে বেশ কয়েকটি কাউন্টারের মান প্রদর্শিত হতে পারে;
  • –Continuous এর সাথে বিকল্প, কাউন্টারের মান সম্পর্কে তথ্য ক্রমাগত কনসোলে প্রদর্শিত হয় যতক্ষণ না আপনি এটি CTRL+C ব্যবহার করে বাধা দিচ্ছেন।

আপনি একটি নির্দিষ্ট IIS সাইটের জন্য সক্রিয় সেশনের সংখ্যা পেতে পারেন। উদাহরণস্বরূপ, Site1 নামের একটি সাইটে বর্তমান সংখ্যার সংযোগ পেতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

Get-Counter "web service(Site1)\current connections" -ComputerName web-srv01

আপনি যে সার্ভারে কাউন্টার মান চেক করা হয়েছে তার নাম উল্লেখ করতে পারেন। আপনি যখন সাইটে স্থানীয়ভাবে সংযোগের সংখ্যা পরীক্ষা করছেন, তখন স্থানীয় হোস্ট উল্লেখ করার অনুমতি নেই:

আইআইএস সাইটে সক্রিয় ব্যবহারকারীর সেশনের সংখ্যা কীভাবে দেখবেন?
প্রতিবার সার্ভারের নাম নির্দিষ্ট না করার জন্য, আপনি পরিবেশ পরিবর্তনশীল COMPUTERNAME ব্যবহার করতে পারেন:

Get-Counter "web service(Site1)\current connections" -ComputerName $env:COMPUTERNAME

সমগ্র IIS ওয়েব সার্ভারের কাউন্টার "বর্তমান সংযোগ" এর সাংখ্যিক মান পেতে (IIS-এ মোট ব্যবহারকারী), আপনি এই কমান্ডটি ব্যবহার করতে পারেন:

((Get-Counter -Counter 'web service(_total)\current connections' -computer $env:COMPUTERNAME) |     Select-Object -Expand countersamples).Cookedvalue

আমাদের সাইটের সাথে বেশ কয়েকটি অতিরিক্ত সেশন তৈরি করতে একটি সাধারণ স্ক্রিপ্ট ব্যবহার করার চেষ্টা করুন এবং কাউন্টার মান পরীক্ষা করুন। আপনি Invoke-WebRequest cmdlet ব্যবহার করে IIS ওয়েবসাইটে সংযোগের সংখ্যা বাড়াতে পারেন, অথবা আপনি ব্রাউজারে কয়েকটি উইন্ডো খুলতে পারেন:

$counter = 20
for($i=1;$i -le $counter;$i++){
$SiteAdress = "https://localhost:9666/"
Start-Process $SiteAdress
}
প্রক্রিয়া শুরু করুন

বর্তমান সংযোগ কাউন্টারের মান পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি বৃদ্ধি পায়।

যদি বেশ কয়েকটি IIS সাইট সার্ভারে চলছে, এবং আপনাকে টেবিলের আকারে তাদের প্রতিটিতে সংযোগের সংখ্যা পেতে হবে, আপনি এই স্ক্রিপ্টটি ব্যবহার করতে পারেন (IIS থেকে PowerShell-এ ডেটা পেতে, আপনাকে ওয়েব অ্যাডমিনিস্ট্রেশন মডিউলটি লোড করতে হবে ):

import-module webadministration
function get-CurrentConnection($Site) {
Get-Counter "web service($Site)\current connections,web service($Site)\ Bytes Received/sec,web service($Site)\Bytes Sent/sec" -ComputerName $env:COMPUTERNAME
}
$IISsites = dir IIS:\Sites | Select Name
$CurrentConnection = @()
foreach ($site in $IISsites)
{
Write-Host $site
$ConnCount = New-Object psobject | get-CurrentConnection -Site $site.name
$CurrentConnection += $ConnCount
}
$CurrentConnection|out-gridview

আইআইএস সাইটে সক্রিয় ব্যবহারকারীর সেশনের সংখ্যা কীভাবে দেখবেন?

আপনি সমস্ত সাইটের জন্য সংযোগ কাউন্টারগুলির সংখ্যাসূচক মানগুলিও প্রদর্শন করতে পারেন (প্রথম মানটি হল IIS এর সাথে সংযোগের মোট সংখ্যা):

Get-wmiObject -class Win32_PerfRawData_W3SVC_WebService | select-object -expand currentconnections

আইআইএস সাইটে সক্রিয় ব্যবহারকারীর সেশনের সংখ্যা কীভাবে দেখবেন? আপনি প্রতিটি সাইট বা সমগ্র ওয়েব সার্ভারের জন্য প্রাপ্ত/প্রেরিত ডেটার পরিমাণ সম্পর্কে তথ্য প্রদর্শন করতে পারেন Web service(sitename)\Bytes Received/sec এবং Web service(sitename)\Bytes Sent/sec কাউন্টার।

সুতরাং, আমরা IIS ওয়েব সার্ভারে চলমান সাইটগুলিতে লোড সম্পর্কে তথ্য পাওয়ার একটি উপায় দেখেছি৷


  1. একটি সাইটের স্থিতি দেখতে পিং কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  2. গুগল ড্রাইভ ফোল্ডারে ফাইলের সংখ্যা কীভাবে দেখতে হয় [দ্রুত টিপস]

  3. ডিসকর্ডে একজন ব্যবহারকারীকে কীভাবে রিপোর্ট করবেন

  4. একটিভ ডিরেক্টরিতে ব্যবহারকারীর শেষ লগইন সময় কীভাবে দেখবেন।