কম্পিউটার

Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না

আপনি যদি আপনার NAS, সাম্বা লিনাক্স সার্ভার, Windows 10 বা 11 থেকে লিগ্যাসি উইন্ডোজ সংস্করণ (Windows 7/XP/Server 2003) সহ কম্পিউটারে নেটওয়ার্ক শেয়ার করা ফোল্ডার খুলতে বা ম্যাপ করতে না পারেন, তাহলে সম্ভবত সমস্যাটি হল SMB-এর উত্তরাধিকার এবং অনিরাপদ সংস্করণ। বর্তমান উইন্ডোজ বিল্ডগুলিতে প্রোটোকল অক্ষম করা হয়েছে (শেয়ার করা নেটওয়ার্ক ফোল্ডার এবং ফাইলগুলি অ্যাক্সেস করতে উইন্ডোজে এসএমবি প্রোটোকল ব্যবহার করা হয়)।

Microsoft Windows-এর সাম্প্রতিক সব সংস্করণে SMB প্রোটোকলের উত্তরাধিকার এবং অনিরাপদ সংস্করণগুলিকে পদ্ধতিগতভাবে নিষ্ক্রিয় করছে৷ Windows 10 1709 এবং Windows Server 2019 (উভয় ডেটাসেন্টার এবং স্ট্যান্ডার্ড সংস্করণে) দিয়ে শুরু করে, অনিরাপদ SMBv1 প্রোটোকলটি ডিফল্টরূপে অক্ষম করা হয় এবং নেটওয়ার্ক শেয়ার করা ফোল্ডারগুলিতে বেনামী (অতিথি) অ্যাক্সেসও থাকে।

একটি শেয়ার করা ফোল্ডার অ্যাক্সেস করার সময় Windows-এ প্রদর্শিত ত্রুটির উপর এবং নেটওয়ার্ক শেয়ার হোস্ট করে এমন দূরবর্তী SMB সার্ভারের সেটিংসের উপর নির্ভর করে।

শেয়ার করা ফোল্ডার অ্যাক্সেস করা যাচ্ছে না কারণ নিরাপত্তা নীতিগুলি অননুমোদিত গেস্ট অ্যাক্সেস ব্লক করে

Windows 10 বিল্ড 1709 ফল ক্রিয়েটর আপডেট (এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণ) দিয়ে শুরু করে, ব্যবহারকারীরা অভিযোগ করতে শুরু করে যে যখন তারা একটি প্রতিবেশী কম্পিউটারে একটি নেটওয়ার্ক শেয়ার করা ফোল্ডার খোলার চেষ্টা করেছিল, তখন একটি ত্রুটি দেখা দেয়:

Restoring Network Connections
An error occurs when you try to open a network folder:
An error occurred while reconnecting Y: to \\nas1\share
Microsoft Windows Network: You can’t access this shared folder because your organization’s security policies block unauthenticated guest access. These policies help protect your PC from unsafe or malicious devices on the network.

Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না

তাছাড়া, Windows 8.1, Windows 7, বা Windows 10 এর সাথে 1709 পর্যন্ত বিল্ড সহ অন্যান্য কম্পিউটারে, একই ভাগ করা নেটওয়ার্ক ফোল্ডারগুলি সাধারণত খোলা থাকে। বিন্দু হল যে Windows 10 এর আধুনিক সংস্করণে (বিল্ড 1709+), SMBv2 প্রোটোকল ব্যবহার করে শেয়ার করা ফোল্ডারগুলিতে গেস্ট অ্যাক্সেস ডিফল্টরূপে অক্ষম করা হয়। গেস্ট (বেনামী) মানে প্রমাণীকরণ ছাড়াই শেয়ার করা নেটওয়ার্ক ফোল্ডারে অ্যাক্সেস। SMBv1/v2 প্রোটোকলের মাধ্যমে একটি গেস্ট অ্যাকাউন্টের অধীনে একটি নেটওয়ার্ক ফোল্ডার অ্যাক্সেস করার সময়, SMB সাইনিং এবং এনক্রিপশনের মতো ট্রাফিক সুরক্ষার পদ্ধতিগুলি ব্যবহার করা হয় না, যা আপনার সেশনকে MiTM (ম্যান-ইন-দ্য-মিডল) আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ করে তোলে।

এই পরিবর্তনগুলি Windows 10 হোম সংস্করণগুলিতে প্রয়োগ করা হয় না এবং গেস্ট অ্যাকাউন্টের অধীনে নেটওয়ার্ক অ্যাক্সেস ভাল কাজ করছে।

আপনি গেস্ট অ্যাকাউন্টের অধীনে SMB v2 প্রোটোকল ব্যবহার করে একটি শেয়ার্ড নেটওয়ার্ক ফোল্ডার খোলার চেষ্টা করলে, নিম্নলিখিত ত্রুটিটি আপনার কম্পিউটারের (SMB ক্লায়েন্ট) ইভেন্ট ভিউয়ারে প্রদর্শিত হবে:

Log Name: Microsoft-Windows-SmbClient/Security  
Source: Microsoft-Windows-SMBClient
Event ID: 31017
Rejected an insecure guest logon.

এই ত্রুটিটি বলে যে আপনার কম্পিউটার (ক্লায়েন্ট) গেস্ট অ্যাকাউন্টের অধীনে অ-প্রমাণিত অ্যাক্সেস ব্লক করে।

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি এই সমস্যার মুখোমুখি হতে পারেন যখন পুরানো এনএএস ডিভাইসগুলি অ্যাক্সেস করতে পারেন (সাধারণত সেটআপের সুবিধার জন্য সেগুলিতে অতিথি অ্যাক্সেস সক্ষম করা হয়) বা বেনামী (অতিথি) সহ লিগ্যাসি Windows 7/2008 R2/Windows XP/2003 ডিভাইসগুলিতে শেয়ার করা ফোল্ডারগুলি খোলার সময়। অ্যাক্সেস সক্ষম (বিভিন্ন উইন্ডোজ সংস্করণে সমর্থিত SMB প্রোটোকল সংস্করণের টেবিল দেখুন)।

মাইক্রোসফ্ট একটি দূরবর্তী কম্পিউটার বা NAS ডিভাইসে সেটিংস পরিবর্তন করার সুপারিশ করে যা ভাগ করা নেটওয়ার্ক ফোল্ডারগুলি হোস্ট করে৷ নেটওয়ার্ক শেয়ারকে SMBv3 মোডে স্যুইচ করার পরামর্শ দেওয়া হয়। অথবা শুধুমাত্র SMBv2 প্রোটোকল ডিভাইস দ্বারা সমর্থিত হলে প্রমাণীকরণের সাথে অ্যাক্সেস কনফিগার করুন। এই সমস্যা সমাধানের সবচেয়ে সঠিক এবং নিরাপদ উপায়।

আপনার শেয়ার করা ফোল্ডারগুলি যেখানে সংরক্ষিত আছে সেই ডিভাইসে অতিথি অ্যাক্সেস অক্ষম করুন:

  • NAS ডিভাইসগুলি৷ - আপনার NAS ডিভাইসের সেটিংসে অতিথি অ্যাক্সেস অক্ষম করুন (বিক্রেতা এবং মডেলের উপর নির্ভর করে);
  • লিনাক্সে সাম্বা সার্ভার — যদি আপনি Linux-এ Samba-এর সাথে একটি নেটওয়ার্ক ফোল্ডার ভাগ করে থাকেন, তাহলে [global] বিভাগের অধীনে smb.conf কনফিগারেশন ফাইলে নিম্নলিখিত স্ট্রিংটি যোগ করুন:map to guest = never
    এবং শেয়ার করা ফোল্ডার কনফিগারেশন বিভাগে বেনামী অ্যাক্সেস সীমাবদ্ধ করুন: guest ok = no
  • উইন্ডোজে, আপনি কন্ট্রোল প্যানেল -> নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার -> উন্নত শেয়ারিং সেটিংসের মাধ্যমে পাসওয়ার্ড সুরক্ষা সহ নেটওয়ার্ক ফোল্ডার এবং প্রিন্টার শেয়ারিং সক্ষম করতে পারেন৷ "পাসওয়ার্ড সুরক্ষিত শেয়ারিং" বিভাগে সমস্ত নেটওয়ার্কের জন্য, মান পরিবর্তন করে "পাসওয়ার্ড সুরক্ষিত শেয়ারিং চালু করুন" . এই ক্ষেত্রে, নেটওয়ার্ক শেয়ার করা ফোল্ডারগুলিতে বেনামী (অতিথি) অ্যাক্সেস অক্ষম করা হবে এবং আপনাকে স্থানীয় ব্যবহারকারী তৈরি করতে হবে, তাদের শেয়ার করা ফোল্ডার এবং প্রিন্টারগুলিতে অ্যাক্সেসের অনুমতি দিতে হবে এবং একটি দূরবর্তী কম্পিউটারে শেয়ার করা ফোল্ডারগুলির সাথে সংযোগ করতে এই অ্যাকাউন্টগুলি ব্যবহার করতে হবে। . Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না

আরেকটি উপায় আছে - গেস্ট অ্যাকাউন্টের অধীনে শেয়ার করা নেটওয়ার্ক ফোল্ডারগুলিতে অ্যাক্সেসের অনুমতি দিতে আপনি আপনার উইন্ডোজ ডিভাইসে সেটিংস পরিবর্তন করতে পারেন। এই পদ্ধতিটি শুধুমাত্র একটি অস্থায়ী সমাধান হিসাবে ব্যবহার করা উচিত (!!!), কারণ প্রমাণীকরণ ছাড়াই ফোল্ডারগুলিতে অ্যাক্সেস উল্লেখযোগ্যভাবে আপনার কম্পিউটারের নিরাপত্তা হ্রাস করে৷

আপনার কম্পিউটার থেকে অতিথি অ্যাক্সেস সক্ষম করতে, আপনাকে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc ব্যবহার করতে হবে ) বিভাগে যান:কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> নেটওয়ার্ক -> ল্যানম্যান ওয়ার্কস্টেশন। নীতিটি খুঁজুন এবং সক্ষম করুন অনিরাপদ অতিথি লগন সক্ষম করুন৷ এই নীতি বিকল্পটি নির্ধারণ করে যে SMB ক্লায়েন্ট SMB সার্ভারে একটি অনিরাপদ গেস্ট লগইন করার অনুমতি দেবে কিনা।

Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না

কমান্ড দিয়ে উইন্ডোজে গ্রুপ নীতি সেটিংস আপডেট করুন:

gpupdate /force

Windows 10 হোমে, যার স্থানীয় GPO সম্পাদক নেই, আপনি ম্যানুয়ালি রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে অনুরূপ পরিবর্তন করতে পারেন:

HKLM\SYSTEM\CurrentControlSet\Services\LanmanWorkstation\Parameters “AllowInsecureGuestAuth”=dword:1

অথবা এই কমান্ডগুলির সাথে:

reg add HKLM\SYSTEM\CurrentControlSet\Services\LanmanWorkstation\Parameters /v AllowInsecureGuestAuth /t reg_dword /d 00000001 /f
reg add HKLM\Software\Policies\Microsoft\Windows\LanmanWorkstation /v AllowInsecureGuestAuth /t reg_dword /d 00000001 /f

ফাইল শেয়ারের সাথে সংযোগ করা যাচ্ছে না কারণ এটি সুরক্ষিত নয় এবং অপ্রচলিত SMB1 প্রোটোকলের প্রয়োজন হয়

Windows 10 থেকে একটি নেটওয়ার্ক ফোল্ডার অ্যাক্সেস করার সময় আরেকটি সম্ভাব্য সমস্যা হল যে শুধুমাত্র SMBv1 প্রোটোকল সংস্করণ সার্ভার-সাইডে সমর্থিত। যেহেতু SMBv1 ক্লায়েন্ট ডিফল্টরূপে Windows 10 1709+ এ নিষ্ক্রিয় থাকে যখন আপনি শেয়ার করা ফোল্ডারটি খুলতে বা একটি নেটওয়ার্ক ড্রাইভ ম্যাপ করার চেষ্টা করেন, আপনি একটি ত্রুটি পেতে পারেন:

You can’t connect to the file share because it’s not secure. This share requires the obsolete SMB1 protocol, which is unsafe and could expose your system to attack. Your system requires SMB2 or higher.

Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না

এই ক্ষেত্রে, প্রতিবেশী কম্পিউটারগুলি স্থানীয় নেটওয়ার্কে প্রদর্শিত নাও হতে পারে এবং UNC পাথ দ্বারা একটি ভাগ করা ফোল্ডার খোলার সময়, ত্রুটি 0x80070035 প্রদর্শিত হতে পারে।

ত্রুটি বার্তা স্পষ্টভাবে দেখায় যে নেটওয়ার্ক ভাগ করা ফোল্ডার শুধুমাত্র SMBv1 ক্লায়েন্ট অ্যাক্সেস প্রোটোকল সমর্থন করে। এই ক্ষেত্রে, আপনাকে কমপক্ষে SMBv2 (সঠিক এবং নিরাপদ উপায়) ব্যবহার করার জন্য দূরবর্তী SMB ডিভাইসটি পুনরায় কনফিগার করার চেষ্টা করা উচিত।

আপনি যদি ফাইল শেয়ার করতে লিনাক্সে সাম্বা সার্ভার ব্যবহার করেন, তাহলে আপনি smb.conf ফাইলে SMB প্রোটোকলের ন্যূনতম সমর্থিত সংস্করণটি এইভাবে উল্লেখ করতে পারেন:

[global]
server min protocol = SMB2_10
client max protocol = SMB3
client min protocol = SMB2_10
encrypt passwords = true
restrict anonymous = 2

Windows 7/Windows Server 2008 R2-এ, আপনি SMB 1 প্রোটোকল নিষ্ক্রিয় করতে পারেন এবং নিম্নলিখিত PowerShell কমান্ডের মাধ্যমে রেজিস্ট্রির মাধ্যমে SMBv2 সক্ষম করতে পারেন:

Set-ItemProperty -Path "HKLM:\SYSTEM\CurrentControlSet\Services\LanmanServer\Parameters" SMB1 -Type DWORD -Value 0 –Force
Set-ItemProperty -Path "HKLM:\SYSTEM\CurrentControlSet\Services\LanmanServer\Parameters" SMB2 -Type DWORD -Value 1 –Force

Windows 8.1/Windows Server 2012 R2-এ, আপনি SMBv1 অক্ষম করতে পারেন, নিম্নলিখিত কমান্ডের সাহায্যে SMBv2 এবং SMBv3 অনুমোদন করতে পারেন (আপনার নেটওয়ার্ক সংযোগের জন্য একটি ব্যক্তিগত বা ডোমেন প্রোফাইল ব্যবহার করা হয়েছে কিনা তা যাচাই করুন):

Disable-WindowsOptionalFeature -Online -FeatureName "SMB1Protocol"
Set-SmbServerConfiguration –EnableSMB2Protocol $true

যদি আপনার নেটওয়ার্ক ডিভাইস (NAS, Windows XP, Windows Server 2003) শুধুমাত্র SMB1 প্রোটোকল সমর্থন করে, তাহলে আপনি একটি পৃথক SMB1Protocol-Client সক্ষম করতে পারেন। Windows 10/11 বা Windows সার্ভারে বৈশিষ্ট্য। কিন্তু এটি সুপারিশ করা হয় না!!!

যদি দূরবর্তী ডিভাইসের সংযোগের জন্য SMBv1 প্রয়োজন হয়, এবং এই প্রোটোকলটি আপনার Windows ডিভাইসে অক্ষম করা থাকে, তাহলে ইভেন্ট ভিউয়ারে একটি ত্রুটি উপস্থিত হয়:

Log Name: Microsoft-Windows-SmbClient/Security
Source: Microsoft-Windows-SMBClient
Event ID: 32000
Description:  SMB1 negotiate response received from a remote device when SMB1 cannot be negotiated by the local computer.

এলিভেটেড পাওয়ারশেল প্রম্পট চালান এবং যাচাই করুন যে SMB1 প্রোটোকল-ক্লায়েন্ট নিষ্ক্রিয় করা হয়েছে (State: Disabled ):

Get-WindowsOptionalFeature -Online -FeatureName SMB1Protocol-Client

SMBv1 ক্লায়েন্ট প্রোটোকল সক্ষম করুন (একটি রিবুট প্রয়োজন):

Enable-WindowsOptionalFeature -Online -FeatureName SMB1Protocol-Client

Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না

এছাড়াও আপনি optionalfeatures.exe থেকে Windows 10 এবং 11-এ অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি সক্ষম/অক্ষম করতে পারেন . SMB 1.0/CIFS ফাইল শেয়ারিং সমর্থন প্রসারিত করুন এবং SMB 1.0/CIFS ক্লায়েন্ট সক্ষম করুন৷

Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না

Windows 10 1809 এবং পরবর্তীতে, SMBv1 ক্লায়েন্ট স্বয়ংক্রিয়ভাবে সরানো হয় যদি এটি 15 দিনের বেশি ব্যবহার না করা হয় (SMB 1.0/CIFS স্বয়ংক্রিয় অপসারণ উপাদান এর জন্য দায়ী)।

এই উদাহরণে, আমি শুধুমাত্র SMBv1 ক্লায়েন্ট সক্ষম করেছি। যদি আপনার কম্পিউটার লিগ্যাসি ক্লায়েন্টদের দ্বারা শেয়ার করা ফোল্ডার হোস্ট করার জন্য SMB সার্ভার হিসাবে ব্যবহার না করা হয় তাহলে SMB1Protocol-Server বৈশিষ্ট্যটি সক্রিয় করবেন না৷

SMBv1 ক্লায়েন্ট ইনস্টল করার পরে, আপনি কোনো সমস্যা ছাড়াই একটি ভাগ করা ফোল্ডার বা প্রিন্টারের সাথে সংযোগ করতে সক্ষম হবেন। যাইহোক, আপনার বোঝা উচিত যে এই সমাধানটি সুপারিশ করা হয় না, কারণ এটি আপনার কম্পিউটারের নিরাপত্তা হ্রাস করে৷

Windows শেয়ার করা ফোল্ডার অ্যাক্সেস করতে পারে না:আপনার কাছে অনুমতি নেই

একটি দূরবর্তী কম্পিউটারে একটি ভাগ করা নেটওয়ার্ক ফোল্ডারে সংযোগ করার সময়, একটি ত্রুটি প্রদর্শিত হতে পারে:

Network Error
Windows cannot access \\PC12\Share
You do not have permission to access \\PC12\Share. Contact your network administrator to request access.

Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না

যখন এই ত্রুটিটি ঘটে, তখন আপনাকে করতে হবে:

  1. নিশ্চিত করুন যে আপনি যে ব্যবহারকারীকে শেয়ার করা ফোল্ডার অ্যাক্সেস করতে ব্যবহার করছেন তাকে রিমোট শেয়ারে অ্যাক্সেসের অনুমতি দেওয়া হয়েছে। সার্ভারে ভাগ করা ফোল্ডারের বৈশিষ্ট্যগুলি খুলুন এবং নিশ্চিত করুন যে আপনার ব্যবহারকারীর কমপক্ষে পড়ার অনুমতি রয়েছে। এছাড়াও, আপনি PowerShell ব্যবহার করে রিমোট হোস্টে শেয়ার করার অনুমতি চেক করতে পারেন:
    Get-SmbShareAccess -Name "tools"
    তারপর NTFS ফোল্ডারের অনুমতি পরীক্ষা করুন:
    get-acl C:\tools\ |fl  Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না যদি প্রয়োজন হয়, ফোল্ডারে অনুমতি সম্পাদনা করুন এবং/অথবা বৈশিষ্ট্য শেয়ার করুন;
  2. আপনি নেটওয়ার্ক ফোল্ডার অ্যাক্সেস করতে সঠিক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করছেন তা নিশ্চিত করুন৷ যদি আপনাকে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য অনুরোধ না করা হয়, তাহলে উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজারে রিমোট শেয়ারের জন্য সংরক্ষিত (ক্যাশেড) শংসাপত্রগুলি সরানোর চেষ্টা করুন। কমান্ড চালান rundll32.exe keymgr.dll, KRShowKeyMgr এবং আপনি যে দূরবর্তী কম্পিউটার অ্যাক্সেস করার চেষ্টা করছেন তার জন্য ক্যাশ করা শংসাপত্রগুলি মুছুন। Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না
    পরের বার যখন আপনি শেয়ার করা ফোল্ডারে সংযোগ করবেন, তখন আপনাকে একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে . দূরবর্তী কম্পিউটারে নেটওয়ার্ক শেয়ার করা ফোল্ডার অ্যাক্সেস করার জন্য শংসাপত্রগুলি নির্দিষ্ট করুন৷ আপনি এটিকে ক্রেডেনশিয়াল ম্যানেজারে সংরক্ষণ করতে পারেন বা ম্যানুয়ালি যোগ করতে পারেন।

অন্যান্য সমাধান:উইন্ডোজ শেয়ার করা ফোল্ডার অ্যাক্সেস করতে পারে না

এই বিভাগটি Windows-এ নেটওয়ার্ক ফোল্ডার খোলার সমস্যা সমাধানের অতিরিক্ত উপায় প্রদান করে:

  • নিশ্চিত করুন যে দূরবর্তী কম্পিউটার এসএমবি প্রোটোকল (টিসিপি পোর্ট 445) ব্যবহার করে শেয়ার্ড নেটওয়ার্ক ফোল্ডারগুলিতে ইনকামিং সংযোগের অনুমতি দেয়। আপনি Test-NetConnection কমান্ড ব্যবহার করে দূরবর্তী কম্পিউটারে পোর্ট 445 এর উপলব্ধতা পরীক্ষা করতে পারেন:Test-NetConnection -ComputerName HomePC212 -Port 445 Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না
    যদি cmdlet ফেরত দেয় TcpTestSucceeded : False , এর মানে হল যে দূরবর্তী কম্পিউটারে নেটওয়ার্ক ফোল্ডারে অ্যাক্সেস ফায়ারওয়াল দ্বারা ব্লক করা হচ্ছে। সংযোগটি একটি অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল (তৃতীয় পক্ষ বা বিল্ট-ইন উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল) দ্বারা অবরুদ্ধ হতে পারে। আপনি যদি Windows Defender ব্যবহার করেন, তাহলে ফাইল এবং প্রিন্টার শেয়ারিং সক্ষম করুন নিয়ম (কন্ট্রোল প্যানেল\সিস্টেম এবং সিকিউরিটি\উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল\অনুমোদিত অ্যাপস\অ্যাপগুলিকে উইন্ডোজ ফায়ারওয়ালের মাধ্যমে যোগাযোগ করার অনুমতি দিন ) তিনটি নেটওয়ার্ক প্রোফাইলের জন্য ফাইল শেয়ার হোস্টে। Windows 10 এবং 11 থেকে শেয়ার্ড ফোল্ডার বা ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না
    অথবা PowerShell দিয়ে একটি ফায়ারওয়াল নিয়ম তৈরি করুন:New-NetFirewallRule -DisplayName "Allow_SBM-FileSharing_In" -Direction Inbound -Protocol TCP –LocalPort 445 -Action Allow
  • আপনি যদি ম্যাপ করা নেটওয়ার্ক ড্রাইভ (ফোল্ডার) খুলতে না পারেন, তাহলে উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজারে সংরক্ষিত ক্যাশে শংসাপত্রগুলি সরানোর চেষ্টা করুন, ম্যাপ করা নেটওয়ার্ক ড্রাইভগুলি মুছুন (Net Use * /delete সহ কমান্ড) এবং তাদের পুনরায় সংযোগ করুন;
  • ফোল্ডার অ্যাক্সেস করতে দূরবর্তী কম্পিউটারের নামের পরিবর্তে আইপি ঠিকানা ব্যবহার করার চেষ্টা করুন। যেমন:Win+R -> \\192.168.12.20 -> ঠিক আছে।
  • নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার একই ওয়ার্কগ্রুপে যুক্ত হয়েছে। কম্পিউটারে ওয়ার্কগ্রুপের নাম PowerShell ব্যবহার করে পাওয়া যাবে:Get-WmiObject Win32_ComputerSystem).domain
  • TCP/IP স্ট্যাক সেটিংস রিসেট করুন এবং আপনার কম্পিউটারে IP ঠিকানা আপডেট করুন:
    netsh int ip reset
    netsh winsock reset
    ipconfig /flushdns
    ipconfig /release
    ipconfig /renew


  1. Windows 7, 8 এবং 10 এ সর্বজনীন থেকে ব্যক্তিগত নেটওয়ার্কে পরিবর্তন করুন

  2. Windows 10 এবং Windows 11 এ অনুসন্ধান থেকে ফোল্ডার এবং ফাইলগুলি কীভাবে লুকাবেন

  3. Windows 10 নেটওয়ার্ক ড্রাইভ ম্যাপ করতে পারে না? এই হল সমাধান!

  4. সমাধান:অজানা নেটওয়ার্ক ইন্টারনেট অ্যাক্সেস নেই উইন্ডোজ 10, 8.1 এবং 7