কম্পিউটার

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

wuauserv পরিষেবা হল একটি প্রমিত উইন্ডোজ আপডেট পরিষেবা যা একটি কম্পিউটার স্ক্যান করতে, উইন্ডোজ আপডেট বা স্থানীয় WSUS সার্ভার থেকে নতুন নিরাপত্তা প্যাচ এবং আপডেটগুলি অনুসন্ধান, ডাউনলোড এবং ইনস্টল করতে ব্যবহৃত হয়। কিছু ক্ষেত্রে, wuauserv পরিষেবাটি সঠিকভাবে কাজ নাও করতে পারে, যার ফলে অত্যধিক উচ্চ CPU এবং RAM ব্যবহার হয়। wuauserv কন্টেইনার প্রসেস svchost.exe-এর ভিতরে চলমান থাকার কারণে, এটি ব্যবহারকারীর জন্য দেখায় যে svchost প্রক্রিয়া আপনার উইন্ডোজ ডিভাইসে অত্যধিক RAM এবং CPU সম্পদ ব্যবহার করছে। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 7 এবং Windows 10-এ wuauserv প্রক্রিয়ার মাধ্যমে উচ্চ মেমরি এবং CPU ব্যবহারের সমস্যা সমাধান করা যায়।

বিষয়বস্তু:

  • Wuauserv Service Windows 7-এ CPU এবং মেমরির 50% পর্যন্ত ব্যবহার করে
  • Wuauserv:Windows 10-এ উচ্চ CPU এবং মেমরির ব্যবহার

Wuauserv Service Windows 7-এ CPU এবং মেমরির 50% পর্যন্ত ব্যবহার করে

কিছু ব্যবহারকারী উইন্ডোজ 7 চালিত তাদের কম্পিউটারে দুর্বল কর্মক্ষমতা সমস্যা সম্পর্কে অভিযোগ করতে শুরু করে। সমস্যাটি নিজেকে এইভাবে প্রকাশ করে:প্রতিদিন এক এবং একই সময়ে (প্রতিটি ব্যবহারকারীর নিজস্ব সময়ে) কম্পিউটারটি ধীর হতে শুরু করে। টাস্ক ম্যানেজার দেখায় যে প্রক্রিয়াটি svchost.exe 1.2-2 GB পর্যন্ত মেমরি এবং একটি কোরের 100% পর্যন্ত CPU ব্যবহার করে। ফলস্বরূপ, 30-60 মিনিটের মধ্যে কম্পিউটার ব্যবহার করা অসম্ভব:এটি ভয়ানক ধীর হয়ে যায় এবং ক্রমাগত হ্যাং হয়ে যায়।

Windows 7 SP1 x86-এ সমস্যা দেখা দিয়েছে এবং x64 ক্লায়েন্ট যখন স্থানীয় SCCM সার্ভার থেকে আপডেট গ্রহণ করে (ক্লায়েন্টদের উপর Microsoft আপডেট পরিচালনা করতে ব্যবহৃত হয়)। টাস্ক ম্যানেজার চালান একটি ক্লায়েন্টে এবং প্রসেস-এ মেমরি বা CPU ব্যবহার অনুসারে চলমান প্রক্রিয়াগুলি সাজান ট্যাব আপনি দেখতে পাচ্ছেন যে বর্তমান প্রক্রিয়া svchost.exe 11% CPU এবং 1.2 GB মেমরি ব্যবহার করছে। আসলে, svchost.exe হল একটি কন্টেইনার প্রক্রিয়া, যেখানে অন্যান্য প্রোগ্রাম এবং সিস্টেম পরিষেবা থ্রেড চলছে। টাস্ক ম্যানেজার ব্যবহার করে, আপনি বুঝতে পারবেন না, কোন থ্রেড (পরিষেবা) উচ্চ সিস্টেম লোডের কারণ।

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

প্রসেস এক্সপ্লোরার ইউটিলিটি ব্যবহার করে একটি প্রক্রিয়া এবং এর থ্রেড সম্পর্কে আরও বিস্তারিত তথ্য পাওয়া যেতে পারে।

procexp.exe চালান এবং সমস্যা প্রক্রিয়াটি খুঁজুন svchost.exe যেটি খুব বেশি মেমরি এবং / অথবা CPU ব্যবহার করে।

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

এর বৈশিষ্ট্যগুলি খুলুন এবং থ্রেডগুলিতে যান৷ ট্যাব এখানে আপনি স্পষ্ট দেখতে পাচ্ছেন যে wuauserv (Windows Update) থ্রেড svchost.exe প্রক্রিয়ার মধ্যে CPU এবং মেমরির বেশিরভাগ অংশ গ্রহণ করে (wuauserv পরিষেবা আপডেটের জন্য সিস্টেম এবং আপডেট সার্ভার স্ক্যান করে)। কিছু কোড সমস্যার কারণে, wuauserv লিক হতে শুরু করে এবং 1.5-2 GB পর্যন্ত সমস্ত উপলব্ধ মেমরি গ্রাস করে (প্রক্রিয়ার জন্য সর্বাধিক আকার উপলব্ধ) এবং সক্রিয়ভাবে পেজিং ফাইল ব্যবহার করা শুরু করে। সিস্টেম ধীর হয়ে যায়।

মজার বিষয় হল যে ক্লায়েন্টদের 2 GB RAM আছে তাদের ক্ষেত্রে সমস্যাটি প্রায়ই দেখা যায় . যদি একটি পিসিতে 4 GB বা তার বেশি মেমরি থাকে, তাহলে সমস্যাটি ব্যবহারকারীদের কাছে এতটা স্পষ্ট নয়, কারণ wuauserv-এ মেমরি লিক 2 GB-এর বেশি হয় না৷

আপনি services.msc কনসোল ব্যবহার করে wuauserv বন্ধ করলে, আপনার উইন্ডোজের উচ্চ মেমরি এবং CPU লোড মারাত্মকভাবে কমে যাবে। এবং svchost.exe শুধুমাত্র 180-200 MB মেমরি ব্যবহার করতে শুরু করে।

গুরুত্বপূর্ণ . এর মানে এই নয় যে আপনাকে wuauserv বন্ধ করতে হবে এবং এটিকে অক্ষম রাখতে হবে, যেহেতু সিস্টেমটি নিরাপত্তা আপডেটগুলি গ্রহণ করা বন্ধ করবে এবং হ্যাকার আক্রমণের ঝুঁকি চালাবে।

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

প্রথমত, আমরা "Windows Update Agent Configuration কিভাবে রিসেট করতে হয়" নিবন্ধে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করে উইন্ডোজ আপডেট এজেন্টের সেটিংস রিসেট করার চেষ্টা করেছি। সমস্যাটি সমাধান করা হয়েছিল এবং কিছু দিনের জন্য উপস্থিত হয়নি, কিন্তু পরে এটি আবার ঘটেছে। মনে হচ্ছে স্থানীয় ক্যাশে এবং আপডেট ডাটাবেসের আকার কিছু সীমাতে পৌঁছেছে এবং wuauserv আবার মেমরি উচ্চ (লিক) ব্যবহার শুরু করে।

আমরা অন্যান্য অনেক পদ্ধতি চেষ্টা করেছি, কিন্তু শুধুমাত্র Windows আপডেট এজেন্টের জন্য নিম্নলিখিত প্যাচগুলির ইনস্টলেশন সত্যিই সাহায্য করেছে:

  • https://support.microsoft.com/en-us/kb/3050265 (জুন, 2015 থেকে উইন্ডোজ আপডেট এজেন্টের আপডেট);
  • https://support.microsoft.com/en-us/kb/3065987 (জুলাই, 2015 থেকে উইন্ডোজ আপডেট এজেন্টের আপডেট);
  • https://support.microsoft.com/en-us/kb/3102810 (Windows 7/ 2008 R2 এর প্যাচ, যা WSUS ব্যবহার করে আপডেট ইনস্টল করার সময় উচ্চ CPU এবং মেমরি লোডের সমস্যা সমাধান করতে দেয়, নভেম্বর, 2015 থেকে)।
টিপ . আমরা Windows 7 এর সাথে সমস্ত কম্পিউটারে প্যাচগুলি ইনস্টল করিনি, তবে শুধুমাত্র সেইগুলির উপর যেগুলিতে ব্যবহারকারীরা একই সমস্যাটি রিপোর্ট করেছিলেন৷

আপডেটগুলি ইনস্টল করার পরে, wuauserv প্রক্রিয়ার মাধ্যমে মেমরির ব্যবহার 200 MB-এ কমে গেছে এবং আপডেট স্ক্যান করার প্রক্রিয়াটি অনেক কম সময় নিয়েছে৷

Wuauserv:Windows 10 এ উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

Windows আপডেট পরিষেবা যখন প্রসেসরকে বেশি লোড করে এবং অত্যধিক মেমরি ব্যবহার করে তখন সমস্যাটি বিভিন্ন Windows 10 বিল্ডে দেখা দেয়।
টাস্ক ম্যানেজার খুলুন এবং svchost.exe প্রক্রিয়া খুঁজুন যা অত্যধিক মেমরি বা সিপিইউ রিসোর্স ব্যবহার করে। এটিতে ডান ক্লিক করুন এবং "পরিষেবাগুলিতে যান নির্বাচন করুন৷ "।

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

যাচাই করুন যে wuauserv পরিষেবাটি এই svchost.exe প্রক্রিয়ার অংশ হিসাবে চলছে (উইন্ডোজ আপডেট পরিষেবা)৷ নিশ্চিত করুন যে wuauserv (Windows Update service) svchost.exe প্রক্রিয়ার অংশ হিসাবে চলছে৷

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

যেহেতু টাস্ক ম্যানেজার আপনাকে svchost প্রক্রিয়ার মধ্যে চলমান সিস্টেম পরিষেবাগুলির মধ্যে কোনটি উচ্চ কম্পিউটার লোডের কারণ তা নির্ধারণ করতে দেয় না, তাই আপনাকে প্রসেস এক্সপ্লোরার ব্যবহার করতে হবে (উপরে বর্ণিত)। নিশ্চিত করুন যে উচ্চ CPU এবং/অথবা মেমরি লোড wuauserv পরিষেবা দ্বারা সৃষ্ট হয়েছে (আমাদের উদাহরণে এটি হল C:\WINDOWS\system32\wuaueng.dll লাইব্রেরি)।

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

উইন্ডোজ 7-এর আপডেট পরিষেবায় মেমরি লিকের উপরোক্ত ক্ষেত্রের বিপরীতে, উইন্ডোজ 10-এর সমস্যা সমাধান করে এমন কোনও সার্বজনীন প্যাচ নেই৷ নীচে আমরা উইন্ডোজ আপডেটের মাধ্যমে মেমরি এবং CPU ব্যবহার কমাতে আপনার নেওয়া উচিত এমন প্রাথমিক পদক্ষেপগুলি তালিকাভুক্ত করি৷ পরিষেবা৷

উইন্ডোজ আপডেট ইনস্টল করার জন্য অপেক্ষা করুন

যদি উইন্ডোজ আপডেট পরিষেবা বর্তমানে আপনার কম্পিউটার স্ক্যান করছে বা আপডেটগুলি ইনস্টল করছে, তাহলে কম্পিউটারের একটি উচ্চ লোড আপনাকে অবাক করবে না। অপেক্ষা করার চেষ্টা করুন (কম্পিউটারের কর্মক্ষমতার উপর নির্ভর করে 1-2 ঘন্টা) এবং wuauserv আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করা শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

ইন্টিগ্রেটেড উইন্ডো আপডেট ট্রাবলশুটার দিয়ে উইন্ডোজ আপডেট সার্ভিস 10 নির্ণয় করার চেষ্টা করুন . সেটিংস-এ যান৷ -> আপডেট এবং নিরাপত্তা -> সমস্যা সমাধান করুন৷ . উইন্ডোজ আপডেট আইটেম নির্বাচন করুন (উইন্ডোজ আপডেট করতে বাধা দেয় এমন সমস্যার সমাধান করুন) -> সমস্যা সমাধানকারী চালান .

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

ইউটিলিটি পরিষেবার স্থিতি পরীক্ষা করবে এবং পাওয়া সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করবে৷

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন এবং catroot2 ফোল্ডারগুলি সাফ করুন

SoftwareDistribution এবং catroot2 ফোল্ডার রিসেট করার চেষ্টা করুন।

  • C:\Windows\SoftwareDistribution ফোল্ডারটি অস্থায়ী উইন্ডোজ আপডেট পরিষেবা ফাইল এবং ডাউনলোড করা আপডেট ফাইল সংরক্ষণ করে;
  • %windir%\System32\catroot2 ফোল্ডারে আপডেট প্যাকেজের স্বাক্ষর রয়েছে।

চলুন নিচের স্ক্রিপ্ট দিয়ে সেগুলো পরিষ্কার করার চেষ্টা করি (কোডটিকে * .bat এক্সটেনশন দিয়ে একটি টেক্সট ফাইলে সেভ করুন এবং অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে চালান):

attrib -h -r -s %windir%\system32\catroot2
attrib -h -r -s %windir%\system32\catroot2\*.*
net stop wuauserv
net stop CryptSvc
net stop BITS
ren %windir%\system32\catroot2 catroot2.old
ren %windir%\SoftwareDistribution SoftwareDistribution.old
ren "%ALLUSERSPROFILE%\application data\Microsoft\Network\downloader" downloader.old
net Start BITS
net start CryptSvc
net start wuauserv

উইন্ডোজ সিস্টেম ফাইল এবং কম্পোনেন্ট স্টোর চেক এবং মেরামত করুন

নিম্নলিখিত কমান্ডগুলি দিয়ে আপনার উইন্ডোজ চিত্রের সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করুন এবং মেরামত করুন:

sfc /scannow
এবং
DISM /Online /Cleanup-Image /RestoreHealth

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

ভাইরাসের জন্য আপনার কম্পিউটার পরীক্ষা করুন

একটি রেসকিউ ডিস্ক (ক্যাসপারস্কি রেসকিউ ডিস্ক বা আভিরা রেসকিউ সিস্টেম) ব্যবহার করে অফলাইন মোডে আপনার উইন্ডোজ ভাইরাস পরীক্ষা করুন।

আপনার Windows 10 আপডেট করুন

  1. বর্তমান বিল্ড ইনস্টল করে আপনার Windows 10 এর সংস্করণ আপডেট করুন;
  2. মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ (https://www.catalog.update.microsoft.com/Home.aspx) থেকে ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করুন আপনার উইন্ডোজ সংস্করণের জন্য সর্বশেষ ক্রমবর্ধমান আপডেটগুলি (মাইক্রোসফ্ট প্রতি মাসে বাগ এবং বিভিন্ন উইন্ডোজ ত্রুটি সংশোধন করে এবং যোগ করে ক্রমবর্ধমান আপডেট প্যাকেজ সংশোধন করে)।

উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান বন্ধ করুন

সেটিংসে যান -> আপডেট এবং নিরাপত্তা-> উইন্ডোজ আপডেট -> উন্নত বিকল্প -> ডেলিভারি অপ্টিমাইজেশান . "অন্যান্য পিসি থেকে ডাউনলোড করার অনুমতি দিন" বিকল্পটি অক্ষম করুন৷ এবং আপনার ডিভাইস রিবুট করুন।

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

সর্বশেষ Widows আপডেট আনইনস্টল করুন

যদি wuauserv পরিষেবার দ্বারা উচ্চ সিপিইউ এবং মেমরি ব্যবহারের সমস্যাটি নতুন উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার সাথে সাথেই ঘটে থাকে তবে এই আপডেটগুলি একে একে আনইনস্টল করার চেষ্টা করুন (কন্ট্রোল প্যানেল -> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য -> ইনস্টল করা আপডেটগুলি দেখুন)। ইনস্টলেশনের তারিখ অনুসারে আপডেটগুলি সাজান, আপডেটে ডান ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন .

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

উইন্ডোজ আপডেট পরিষেবা নিষ্ক্রিয় করুন

আমি কখনই আপনাকে উইন্ডোজ আপডেট পরিষেবা নিষ্ক্রিয় করার পরামর্শ দিই না, যেহেতু আপনি নিরাপত্তা আপডেটগুলি গ্রহণ করা বন্ধ করবেন এবং আপনার কম্পিউটারকে হ্যাকিং বা সংক্রমণের ঝুঁকিতে ফেলবেন৷ আপডেট পরিষেবা নিষ্ক্রিয় করা একটি অস্থায়ী পদক্ষেপ হিসাবে ব্যবহার করা যেতে পারে, যখন সিস্টেমের স্বাভাবিক ক্রিয়াকলাপ পুনরুদ্ধার করার অন্যান্য উপায়গুলি সাহায্য করবে না৷

সার্ভিস ম্যানেজমেন্ট কনসোল (services.msc) খুলুন, উইন্ডোজ আপডেট পরিষেবা খুঁজুন, এটি বন্ধ করুন এবং স্টার্টআপের ধরনটিকে অক্ষম-এ পরিবর্তন করুন। পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং কম্পিউটার পুনরায় চালু করুন৷

Svchost.exe (wuauserv) দ্বারা উচ্চ CPU ব্যবহার এবং মেমরি লিক সমস্যা সমাধান করা

পরের মাসের দ্বিতীয় মঙ্গলবার, আপনার Windows 10 বিল্ডের জন্য ম্যানুয়ালি নতুন ক্রমবর্ধমান আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে ভুলবেন না। wuauserv পরিষেবা সক্ষম করুন। সম্ভবত আপনার সমস্যাটি নতুন আপডেটে ঠিক করা হবে।


  1. কিভাবে svchost.exe (netsvcs) দ্বারা উচ্চ CPU এবং RAM ব্যবহার ঠিক করবেন

  2. Fix- Svchost.Exe উচ্চ CPU ব্যবহার Windows 10

  3. Svchost.Exe কি এবং কিভাবে Svchost.Exe (Netsvcs) উচ্চ CPU মেমরি ব্যবহার ঠিক করবেন

  4. Windows 11 এ Wifitask.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন