কম্পিউটার

Windows 11/10 এ msedgewebview2.exe উচ্চ সিপিইউ এবং মেমরি ব্যবহার ঠিক করুন

টাস্ক ম্যানেজারের 'বিস্তারিত' ট্যাবটি আপনার পিসির পটভূমিতে চলা প্রচুর সংখ্যক প্রসেস তালিকাভুক্ত করে। Windows 11-এ এই একটি বিশেষ প্রক্রিয়া যার নাম 'msedgewebview2.exe ' যেটি লোকেরা উদ্বিগ্ন তা খুব বেশি অপ্রয়োজনীয় সিপিইউ মেমরি গ্রাস করছে এবং আপনার পিসির কার্যক্ষমতাকে বাধাগ্রস্ত করছে। এই প্রক্রিয়াটি, যেমন রিপোর্ট করা হয়েছে, প্রতিবার এটি সক্রিয় করার সময় মেমরিতে স্তূপ হয়ে যায়। এই স্তূপাকার স্মৃতি, প্রায়ই, নিরর্থক, এবং বিভ্রান্তির উৎস। এই নিবন্ধে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে আপনি 'msedgewebview2.exe'-কে আপনার CPU পাওয়ার এবং মেমরির অংশ গ্রহণ করা থেকে থামাতে পারেন।

msedgewebview2.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার ঠিক করুন

MSEDGEWEBVIEW এর অর্থ হল Microsoft Edge Web View এবং সাধারণত, এই সমস্যাটি MS Teams অ্যাপ বা Microsoft Widgets এর সাথে যুক্ত। এই প্রক্রিয়াটি এখনও আপনার সমস্যা সৃষ্টি করছে কিনা তা দেখতে এখানে আমাদের সমাধানগুলি তাদের নিষ্ক্রিয় করার উপর দৃষ্টি নিবদ্ধ করা হবে। আপনি যদি এই প্রক্রিয়াটি ভাইরাস কিনা তা নিয়ে উদ্বিগ্ন হন তবে আপনি এখানে এর বিশদ বিবরণ সম্পর্কে আরও পড়তে পারেন। এখানে, প্রক্রিয়াটি হঠাৎ কাজ করা বন্ধ করে দিলে আপনি কী করতে পারেন তাও আমরা আলোচনা করি। এখানে প্রধান সমাধানগুলি রয়েছে যা আপনি প্রয়োগ করার চেষ্টা করতে পারেন:

  • টাস্ক ম্যানেজার থেকে Microsoft টিম এবং MS উইজেট বন্ধ করুন
  • Microsoft টিমগুলিকে স্টার্টআপে লঞ্চ করা থেকে নিষ্ক্রিয় করুন
  • উইন্ডোজ রেজিস্ট্রির মাধ্যমে উইজেট নিষ্ক্রিয় করুন

1] টাস্ক ম্যানেজার থেকে Microsoft টিম এবং উইজেট বন্ধ করুন

এই সমস্যার প্রাথমিক সমাধান হল টিম এবং উইজেটগুলির যে কোনও প্রক্রিয়া বন্ধ করে দেওয়া এবং আপনি টাস্ক ম্যানেজার ব্যবহার করে এটি করতে পারেন। MSEDGEWEBVIEW2.EXE এই দুটি অ্যাপের দ্বারা খুব সক্রিয়ভাবে ব্যবহার করা হয়, তাই এটি অনুমান করা দীর্ঘ শট নয় যে তারা এখানে খেলছে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  • টাস্কবারের উইন্ডোজ আইকনে ডান-ক্লিক করে টাস্ক ম্যানেজার খুলুন
  • প্রসেস ট্যাবে উইন্ডোজ উইজেট এবং মাইক্রোসফ্ট টিম সনাক্ত করুন
  • তাদের উপর রাইট-ক্লিক করুন এবং শেষ প্রক্রিয়া নির্বাচন করুন।

উভয় অ্যাপের জন্য এটিকে প্রতিলিপি করুন এবং আপনি টাস্ক ম্যানেজারের বিবরণ থেকে MSEDGEWEBVIEW2.EXE এর অন্তর্ধান লক্ষ্য করবেন।

2] স্টার্টআপে লঞ্চ করা থেকে মাইক্রোসফ্ট টিম অক্ষম করুন

আপনি যখনই আপনার পিসি বুট আপ করেন তখনই মাইক্রোসফ্ট টিমগুলির চালু হওয়ার প্রবণতা রয়েছে, যা আলোচনায় প্রক্রিয়াটিকে সক্রিয় করতে পারে এবং মেমরি খরচ এবং ফাঁসের কারণ হতে পারে। এর একটি সমাধান হল টিমগুলিকে স্টার্টআপে লঞ্চ করা থেকে সম্পূর্ণরূপে বন্ধ করা এবং এটিও টাস্ক ম্যানেজার ব্যবহার করে করা হয়৷

  • মেনুতে Windows কী থেকে টাস্ক ম্যানেজার খুলুন
  • এখন, উপরের দিকে স্টার্টআপ ট্যাবে ক্লিক করুন
  • এখানে আপনি স্টার্টআপে সক্রিয় হওয়ার জন্য মনোনীত অ্যাপ এবং প্রক্রিয়াগুলির একটি তালিকা দেখতে পাবেন। মাইক্রোসফ্ট টিমগুলি সনাক্ত করুন, এটি নির্বাচন করুন এবং নীচে-ডানদিকে নিষ্ক্রিয় বোতামে ক্লিক করুন

Windows 11/10 এ msedgewebview2.exe উচ্চ সিপিইউ এবং মেমরি ব্যবহার ঠিক করুন

টাস্ক ম্যানেজার বন্ধ করুন এবং ভায়োলা! এটি আপনার জন্য কৌশলটি করা উচিত।

3] উইন্ডোজ রেজিস্ট্রির মাধ্যমে উইজেটগুলি নিষ্ক্রিয় করুন

যেহেতু প্রক্রিয়াটি উইন্ডোজ উইজেটগুলির সাথেও সম্পর্কিত, তাই এটির সাথেও আমাদের মোকাবিলা করা গুরুত্বপূর্ণ। রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে, একজন ব্যবহারকারী খুব সহজেই তাদের পিসিতে উইন্ডোজ উইজেট চালানো থেকে নিষ্ক্রিয় করতে পারেন।

  • 'Win' + 'R' কী সমন্বয় দিয়ে Run কমান্ড বক্সটি খুলুন এবং খালি বাক্সে, 'Regedit' লিখুন
  • ঠিকানা বাক্সে নিম্নলিখিত অবস্থানটি লিখুন:
HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Advanced
  • এখানে DWORD এন্ট্রির তালিকা থেকে, ‘TaskbarDa সন্ধান করুন ' এটিতে ক্লিক করুন এবং এটি পরিবর্তন করতে নির্বাচন করুন
  • এখন, এর বিট মান 1 থেকে 0 এ পরিবর্তন করুন এবং এই পরিবর্তনটি সংরক্ষণ করুন

Windows 11/10 এ msedgewebview2.exe উচ্চ সিপিইউ এবং মেমরি ব্যবহার ঠিক করুন

এই পরিবর্তন কার্যকর করতে আপনার পিসি রিস্টার্ট করুন৷

সম্পর্কিত :msedgewebview2.exe কাজ করা বন্ধ করে দিয়েছে।

Microsoft Edge WebView2 রানটাইম কি?

Microsoft Edge WebView2 হল একটি রানটাইম ইনস্টলেশন যা Microsoft 2021 সালের প্রথম দিকে তার ডিভাইসগুলিতে শিপিং শুরু করেছিল৷ পরিষেবাটির উদ্দেশ্য হল Microsoft 365 প্যাকেজের অ্যাপ্লিকেশনগুলিতে ওয়েব-ভিত্তিক বৈশিষ্ট্যগুলি প্রদান করা, এবং এটি Microsoft Edge এর রেন্ডারিং হিসাবে করা হয়৷ ইঞ্জিন।

WebView2 ইউটিলিটি অ্যাপের জন্য সমস্ত অ্যাক্সেসযোগ্য প্ল্যাটফর্ম জুড়ে Outlook বৈশিষ্ট্যগুলিকে সাধারণ করে তোলার জন্যও বোঝানো হয়েছে এবং এটি সবই আপনার কম্পিউটারে অন্তর্নির্মিত। আদর্শভাবে, যেহেতু এটি একটি অফিসিয়াল রানটাইম, এটি কোনো অ্যাপ বা প্রক্রিয়ায় হস্তক্ষেপ করে না, তবে উপরে আলোচনার মতো একটি ক্ষেত্রে, আপনি এটিকে খুব সহজে ব্যবহার করতে পারেন।

আমরা কি Microsoft Edge WebView2 রানটাইম আনইনস্টল করতে পারি?

WebView2 অ্যাপ ইনস্টল করার জন্য একটি কম্পিউটারের WebView2 রানটাইম প্রয়োজন। ইউটিলিটি সমস্ত ডিভাইস প্ল্যাটফর্ম জুড়ে MS Office বৈশিষ্ট্যগুলির অভিন্নতা প্রদানের উদ্দেশ্যে। একটি সাধারণ সন্দেহ যা ব্যবহারকারীদের মনে চলে তা হল তারা WebView2 রানটাইম পরিষেবাগুলি আনইনস্টল করতে পারে কিনা এবং এর উত্তর হল হ্যাঁ৷ আপনার সিস্টেমে কম্পোনেন্টটি নিরাপদে ইনস্টল করা থাকলে, আপনি WebView2 রানটাইম থেকে মুক্তি পেতে পারেন।

WebView2 আনইনস্টল করা আপনার CPU এবং মেমরি সমস্যার শেষ অবলম্বন হতে পারে যদি উপরে আলোচনা করা তিনটি সমাধানের কোনোটিই কাজ না করে। যেহেতু আপনি কন্ট্রোল প্যানেল বা উইন্ডোজ সেটিংসের প্রথাগত পদ্ধতির মাধ্যমে এই অ্যাপটি আনইনস্টল করতে পারবেন না, তাই আপনাকে রেভো আনইন্সটলার, আইওবিট আনইন্সটলার ইত্যাদির মতো তৃতীয় পক্ষের আনইনস্টলারের উপর নির্ভর করতে হবে। আমরা আশা করি এটি আপনার সহায়ক হবে এবং এতে কোনো সমস্যা হবে না। 'msedgewebview2.exe' ভবিষ্যতে।

Windows 11/10 এ msedgewebview2.exe উচ্চ সিপিইউ এবং মেমরি ব্যবহার ঠিক করুন
  1. উইন্ডোজ 11/10 এ WMI প্রদানকারী হোস্ট (WmiPrvSE.exe) উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

  2. উইন্ডোজ 11/10 এ কিভাবে 100% ডিস্ক, উচ্চ সিপিইউ, উচ্চ মেমরি ব্যবহার ঠিক করবেন

  3. সার্ভিস হোস্ট সিসমেইন উইন্ডোজ 11/10-এ উচ্চ সিপিইউ এবং মেমরি ব্যবহারের কারণ

  4. কিভাবে উইন্ডোজ (2022)