কম্পিউটার

32bit Windows 8 (x86) এ 4GB-এর বেশি RAM-এ অ্যাক্সেস

এই নিবন্ধে আমরা কীভাবে 32-বিট উইন্ডোজ 8 (এবং উইন্ডোজ 8.1) এ 4Gb মেমরির সীমাবদ্ধতা ওভাররাইড করব এবং পিসিতে উপলব্ধ সমস্ত RAM সক্রিয় করব তা অন্বেষণ করব।

বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীরা বিশ্বাস করেন যে মাইক্রোসফ্ট 32-বিট অপারেটিং সিস্টেম 4 গিগাবাইটের বেশি মেমরি সমর্থন করে না। সুতরাং Windows 8\ 8.1-এ সর্বাধিক উপলব্ধ মেমরি হল 4 Gb। মনে রাখবেন যে উইন্ডোজ মেমরির কিছু অংশ তার নিজস্ব প্রয়োজন এবং পেরিফেরাল ডিভাইসের প্রয়োজনের জন্য সংরক্ষণ করে (প্রায়শই ভিডিও কার্ডের জন্য)। শেষ ব্যবহারকারী সাধারণত 3-3.5 গিগাবাইট মেমরি পায়।

প্রথম দর্শনে এটি বেশ যৌক্তিক - 32 বিট ঠিকানা বাসের ঠিকানার সীমা একই 4 জিবি। সমস্ত অফিসিয়াল নথিতে মাইক্রোসফ্ট এই সর্বাধিক মেমরির আকার নির্দেশ করে যে সমস্ত ক্লায়েন্ট সংস্করণ x86 সিস্টেমে সমর্থিত। কিন্তু আসলে মাইক্রোসফট একটু একটু করে সবাইকে ভুল তথ্য দেয়।

[অ্যাকর্ডিয়ন]
[ট্যাব শিরোনাম=”এই নিবন্ধের বিষয়বস্তু”]

PAE কী এবং কেন আমাদের এটি প্রয়োজন

PAE (ফিজিক্যাল অ্যাড্রেস এক্সটেনশন) - এটি x86 প্রসেসর বিকল্প যা এটি 4 গিগাবাইটের বেশি শারীরিক মেমরিতে অ্যাক্সেস পেতে দেয়। আমরা PAE প্রযুক্তির প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলির গভীরে যাব না আমরা শুধু বলব যে এই প্রযুক্তিটি সমস্ত CPU এবং বিশেষ করে Windows OS দ্বারা দীর্ঘ সময়ের জন্য সমর্থিত৷

সুতরাং উদাহরণস্বরূপ, x86 প্রসেসরে চলমান 32 বিট উইন্ডোজ সার্ভার সংস্করণ সমস্ত সিস্টেম মেমরিতে অ্যাক্সেসের জন্য PAE ব্যবহার করতে পারে (64 জিবি পর্যন্ত বা 128 জিবি পর্যন্ত, প্রসেসর জেনারেশনের উপর নির্ভর করে)

Windows XP থেকে শুরু করে Windows কার্নেলে PAE মোডের আরও বেশি সমর্থন পাওয়া যায়। তবে PAE শুধুমাত্র OS এর সার্ভার সংস্করণে ডিফল্টরূপে উপলব্ধ। ক্লায়েন্ট উইন্ডোজ ওএসে এমন একটি মোড রয়েছে তবে এটি ডিফল্টরূপে অক্ষম থাকে।

দ্রষ্টব্য: PAE শুধুমাত্র x86 প্রসেসরে চলমান 32-বিট উইন্ডোজ সংস্করণের জন্য ব্যবহার করা যেতে পারে যা এই মোডের সাথে সামঞ্জস্যপূর্ণ।

PAE সীমাবদ্ধতা

  1. PAE প্রতিটি প্রক্রিয়ার ভার্চুয়াল ঠিকানার স্থান প্রসারিত করে না। 32 বিট সিস্টেমে চলমান প্রতিটি প্রক্রিয়া একই 4 জিবি অ্যাড্রেসিং স্পেস দ্বারা সীমাবদ্ধ। টিপ . PAE মেমরি প্রসারিত করতে পারে না যা একটি সম্পদ-নিবিড় অ্যাপ্লিকেশনের জন্য উপলব্ধ (উদাহরণস্বরূপ গ্রাফিক বা ভিডিও সম্পাদক)। যদি এমন কোনো প্রয়োজন হয় তাহলে 64-বিট Windows OS ব্যবহার করা ভালো।
  2. উল্লেখ্য যে PAE ব্যবহারের ক্ষেত্রে মেমরি অ্যাক্সেসের গতি হ্রাসের কারণে সিস্টেমের উত্পাদনশীলতা কিছুটা হ্রাস করা সম্ভব যা মেমরিতে পৃষ্ঠাগুলি পরিবর্তন করার কারণে ওভারহেডের সাথে সংযুক্ত।
  3. কিছু ​​ডিভাইসের ড্রাইভার 36-বিট অ্যাড্রেসিং স্পেসে সঠিকভাবে কাজ করতে পারে না।

সুতরাং একটি উপসংহার করা যেতে পারে যে 32-বিট উইন্ডোজ সংস্করণে উপলব্ধ শারীরিক মেমরির উপরের সীমাটি OS কার্নেল স্তরের প্রোগ্রাম দ্বারা সীমাবদ্ধ। এবং যদি প্রোগ্রামের সীমা থাকে তবে এর অর্থ এটি অতিক্রমযোগ্য! আসুন 32-বিট উইন্ডোজ 8.1-এ PAE মোড কীভাবে সক্রিয় করবেন এবং ব্যবহারের জন্য উপলব্ধ সমস্ত RAM সক্রিয় করবেন তা নিয়ে আলোচনা করা যাক৷
32bit Windows 8 (x86) এ 4GB-এর বেশি RAM-এ অ্যাক্সেস

PAE সক্ষম করার জন্য প্যাচ, যা Windows 8.1 x86-এ সমস্ত মেমরি সক্রিয় করতে দেয়

অন্তর্নির্মিত সরঞ্জামগুলি ব্যবহার করে Windows 8.1 (Windows 8) এ PAE মোড সক্ষম করা অসম্ভব (এটি করার জন্য আপনাকে HEX সম্পাদকে htoskrnl.exe ফাইল সম্পাদনা করতে হবে এবং পুনরায় স্বাক্ষর করতে হবে)। ওয়েন জিয়া লিউ উত্সাহী দ্বারা লিখিত একটি প্রস্তুত-তৈরি PatchPae2 প্যাচ ব্যবহার করা ভাল। আপনি এখানে প্যাচ ডাউনলোড করতে পারেন (এই আর্কাইভে আপনি নিজেই PatchPae2.exe এবং প্রয়োজনীয় নির্দেশাবলী সহ এর সোর্স কোড খুঁজে পেতে পারেন)।

প্যাচটি ছোট কমান্ড লাইন ইউটিলিটি দ্বারা উপস্থাপিত হয় যা PAE মোড অ্যাক্টিভেশনের উদ্দেশ্যে 32 বিট উইন্ডোজ সংস্করণের কার্নেল ফাইলগুলিকে পরিবর্তন করতে দেয় এবং 4 গিগাবাইটের বেশি মেমরি (128 গিগাবাইট পর্যন্ত) ব্যবহার করার অনুমতি দেয়

PatchPae2 নিম্নলিখিত OS এর সাথে সামঞ্জস্যপূর্ণ:

  • উইন্ডোজ ভিস্তা SP2
  • Windows 7 / Windows 7 SP1
  • Windows 8 / Windows 8.1
দ্রষ্টব্য: সম্ভাব্য দ্বন্দ্ব এড়াতে প্রয়োজনীয় প্যাচ ইনস্টলেশনের আগে অপ্টিমাইজার এবং অপারেটিভ মেমরি ড্রাইভার অক্ষম করার পরামর্শ দেওয়া হয়। PAE মোডে প্যাচ প্রয়োগ এবং সিস্টেম লোড করার পরে সেগুলি সক্রিয় করা যেতে পারে।

Windows 8 \ 8.1 এ PAE প্যাচ ইনস্টলেশন

মনোযোগ: এই নির্দেশটি শুধুমাত্র 32 বিট (x86) Windows 8 এবং Windows 8.1 সংস্করণের জন্য ব্যবহার করা যেতে পারে। পূর্ববর্তী সমস্ত মাইক্রোসফ্ট ওএস সংস্করণের জন্য এই প্রক্রিয়াটি কিছুটা আলাদা! মনযোগী হও!
  1. আর্কাইভটি আনপ্যাক করুন এবং %Windir%\system32 ফোল্ডারে PatchPae2.exe কপি করুন (এটি সাধারণত C:\ ড্রাইভে বরাদ্দ করা হয়)
  2. প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড লাইন চালান।
  3. পরিবর্তিত Windows 8 কার্নেল কপি তৈরি করুন, 128 GB পর্যন্ত মেমরি সমর্থন করে:
    1
    
    PatchPae2.exe -type kernel -o ntoskrnx.exe ntoskrnl.exe

    PatchPae2.exe -টাইপ কার্নেল -o ntoskrnx.exe ntoskrnl.exe

  4. নতুন পরিবর্তিত বুটলোডার তৈরি করুন যা বুট করার সময় কার্নেল ডিজিটাল স্বাক্ষর যাচাইকরণ নিষ্ক্রিয় করতে দেয়:
    1
    
    PatchPae2.exe -type loader -o winloadp.exe winload.exe

    PatchPae2.exe -টাইপ লোডার -o winloadp.exe winload.exe

    দ্রষ্টব্য: প্রতিটি পূর্ববর্তী কমান্ডের ক্ষেত্রে সফল সমাপ্তির বার্তা "প্যাচড" উপস্থিত হওয়া উচিত।

  5. তারপর আমাদেরকে বুট মেনুতে যোগ করে একটি নতুন পরিবর্তিত কার্নেল সহ Windows 8 / 8.1 বুট মোড তৈরি করা উচিত। টিপ . এই পর্যায়ে আপনি BCD কনফিগারেশনের রিজার্ভ কপি তৈরি করতে পারেন শুধুমাত্র ক্ষেত্রে।
  6. বর্তমান কনফিগারেশন অনুলিপি করে নতুন বুট বিকল্প তৈরি করুন এবং একটি মন্তব্য করুন “Windows (PAE Patched)” (বা অন্য কোনো মন্তব্য):
    1
    
    bcdedit /copy {current} /d "Windows (PAE Patched)"

    bcdedit /copy {current} /d "উইন্ডোজ (PAE প্যাচড)"

32bit Windows 8 (x86) এ 4GB-এর বেশি RAM-এ অ্যাক্সেস

  1. তাহলে প্রাপ্ত অনন্য {বুট আইডি} কপি করা প্রয়োজন – {054309ef-97b4-11d3-aef9-955524eb4043} (আপনার ক্ষেত্রে এটি আলাদা হবে) এবং অনুরূপভাবে নিম্নলিখিত কমান্ডগুলি সম্পাদন করতে হবে (এটি সনাক্তকারী ব্যবহার করা প্রয়োজন আপনি বুট আইডি হিসাবে পাবেন):লোড করা কার্নেল চয়ন করুন:
    1
    
    bcdedit /set {boot_ID} kernel ntoskrnx.exe

    bcdedit /set {boot_ID} কার্নেল ntoskrnx.exe

    একটি নতুন লোডার সেট করুন:

    1
    
    bcdedit /set {boot_ID} path \Windows\system32\winloadp.exe

    bcdedit /set {boot_ID} পাথ \Windows\system32\winloadp.exe

    বুটলোডার স্বাক্ষর বৈধতা বাতিল করুন

    1
    
    bcdedit /set {boot_ID} nointegritychecks 1

    bcdedit /set {boot_ID} nointegritychecks 1

    ডিফল্টরূপে বুট বিকল্প হিসাবে পরিবর্তিত কার্নেল ব্যবহার করুন

    1
    
    bcdedit /set {bootmgr} default {boot_ID}

    bcdedit /set {bootmgr} ডিফল্ট {boot_ID}

    লোডের সময়সীমা সেট করুন (বুট মেনু প্রদর্শনের সময়), উদাহরণস্বরূপ 10 সেকেন্ড।

    1
    
    bcdedit /set {bootmgr} timeout 10

    bcdedit /set {bootmgr} টাইমআউট 10

    টিপ . শেষ দুটি কমান্ড ঐচ্ছিকভাবে সঞ্চালিত হয়.

    32bit Windows 8 (x86) এ 4GB-এর বেশি RAM-এ অ্যাক্সেস

  2. অবশেষে আপনার পিসি রিবুট করুন এবং আপনি যদি সবকিছু ঠিকঠাক করে থাকেন তবে এই ধরনের স্ক্রিন আসবে। উইন্ডোজ (PAE প্যাচড) চয়ন করুন এবং তারপরে Windows 8.1 x86 মোডে লোড হওয়া উচিত যা 4 গিগাবাইটের বেশি অপারেটিভ মেমরি সমর্থন করে৷
নোট . ব্যবহারকারী যেকোনো সময় পিসি রিবুট করে PAE থেকে স্ট্যান্ডার্ড মোডে স্যুইচ করতে পারেন এবং এর বিপরীতে। গুরুত্বপূর্ণ! প্যাচ ইন্সটল করার পর উইন্ডোজ সিকিউরিটি আপডেট ইন্সটলেশনের সময় বিশেষভাবে মনোযোগী হওয়া প্রয়োজন। কারণ কিছু উইন্ডোজ আপডেটে কার্নেলের আপডেটও থাকে এবং তাদের ইনস্টলেশনের পর PAE কার্নেলও আপডেট করা প্রয়োজন:

1
PatchPae2.exe -type kernel -o ntoskrnx.exe ntoskrnl.exe

PatchPae2.exe -টাইপ কার্নেল -o ntoskrnx.exe ntoskrnl.exe

PAE প্যাচ অপসারণ

সিস্টেম থেকে PAE প্যাচ মুছে ফেলার জন্য এটি প্রয়োজনীয়:

  1. বুট মেনু থেকে সংশ্লিষ্ট রেকর্ড মুছুন (এটি করার সবচেয়ে সহজ উপায় হল msconfig ব্যবহার করা )
  2. ntoskrnx.exe মুছুন এবং winloadp.exe  %Windir%\System32 ফোল্ডারে।

প্যাচ অন্য কোনো সিস্টেম পরিবর্তন করে না।


  1. Windows 10 এ ডিভাইস ম্যানেজার অ্যাক্সেস করার ৮ উপায়

  2. Windows 11 Insider build 22518 নতুন ভয়েস অ্যাক্সেস অভিজ্ঞতা এবং আরও অনেক কিছু নিয়ে আসে

  3. Windows 11 এ ভয়েস অ্যাক্সেস কীভাবে সক্ষম করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন