কম্পিউটার

"আপনার পিসির সিপিইউ উইন্ডোজ 8/10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়" ত্রুটিটি ঠিক করুন

এটির সাথে খেলার জন্য আমি ইদানীং কয়েকটি মেশিনে Windows 8/Windows 10 ইনস্টল করেছি এবং এটি একটি বাদে সমস্ত মেশিনে কোনও সমস্যা ছাড়াই ইনস্টল হয়েছে। আমার কাছে থাকা একটি পুরানো ডেল কম্পিউটারে, সেটআপের সময় আমি নিম্নলিখিত ত্রুটি বার্তাটি পাই:

Your PC’s CPU isn’t compatible with Windows 8

 আপনার পিসির সিপিইউ উইন্ডোজ 8/10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়  ত্রুটিটি ঠিক করুন

    আমি মোটামুটি নিশ্চিত ছিলাম যে Windows 8 সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি দেখার পরে কম্পিউটারে Windows 8 ইনস্টল করা যেতে পারে, তাই আমি এই বার্তাটি দেখে অবাক হয়েছিলাম। আপনি Windows 10 ইনস্টল করার সময় এই বার্তাটি পেতে পারেন৷ আপনি যদি নিম্নলিখিত লিঙ্কগুলি পরীক্ষা করেন, আপনি Windows 8 এবং 10-এর জন্য মৌলিক RAM, CPU প্রয়োজনীয়তাগুলি দেখতে পাবেন:

    https://www.microsoft.com/en-us/windows/windows-10-specifications

    https://support.microsoft.com/en-us/help/12660/windows-8-system-requirements

    দুর্ভাগ্যবশত, এগুলি প্রয়োজনীয়তা সম্পর্কে অতি সুনির্দিষ্ট বিবরণে যায় না, যার কারণে আমি আমার ডেলে এই ত্রুটিটি কেন পাচ্ছি তা আমি বুঝতে পারিনি। তাই এখানে আমার সমস্যা কী ছিল এবং এটি ঠিক করার জন্য আপনাকে কী করতে হবে যাতে আপনি কোনো সমস্যা ছাড়াই Windows 8 এবং Windows 10 ইনস্টল করতে পারেন।

     আপনার পিসির সিপিইউ উইন্ডোজ 8/10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়  ত্রুটিটি ঠিক করুন

    CPU বৈশিষ্ট্যগুলি

    সুতরাং Windows 8 বা Windows 10 ইনস্টল করার জন্য, আপনার মেশিনের CPU-কে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি সমর্থন করতে হবে:

    - PAE or Physical Address Extension
    
    - NX (No eXecute bit)
    
    - SSE2

    এখন ডিফল্টরূপে, বেশিরভাগ আধুনিক সিপিইউ এই বৈশিষ্ট্যগুলিকে সমর্থন করে এবং এটি কোনও সমস্যা নয়। আপনি যদি এই ত্রুটিটি পেয়ে থাকেন তবে সম্ভবত আপনার BIOS-এ NX সক্ষম করা নেই। আপনার সিস্টেম NX এবং SSE2 সমর্থন করে কিনা তা কীভাবে বের করবেন তা শিখতে, মাইক্রোসফ্টের এই শ্বেতপত্রটি দেখুন:

    https://msdn.microsoft.com/en-us/library/windows/hardware/hh975398.aspx

    এছাড়াও, আপনার সিস্টেম এটি সমর্থন করলে কীভাবে NX সক্ষম করবেন তা দেখানোর জন্য এটি কিছু পদক্ষেপের মধ্য দিয়ে যায়। মূলত, যদিও, আপনাকে আপনার BIOS এ যেতে হবে এবং কিছু উন্নত পৃষ্ঠা ব্রাউজ করতে হবে যতক্ষণ না আপনি নিম্নলিখিত সম্পর্কিত কিছু খুঁজে পান:

    • EDB (Execute Disabled Bit)
    • অক্ষম মেমরি সুরক্ষা চালান
    • EVP (উন্নত ভাইরাস সুরক্ষা)
    • কোন এক্সিকিউট মেমরি প্রোটেক্ট নেই

     আপনার পিসির সিপিইউ উইন্ডোজ 8/10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়  ত্রুটিটি ঠিক করুন

    NX বৈশিষ্ট্যের উপরে তালিকাভুক্ত বেশ কয়েকটি নাম থাকতে পারে এবং আপনার সিস্টেমের উপর নির্ভর করে, এটি ভিন্ন কিছু হতে পারে। এখানে সেরা বিকল্প হল আপনার কম্পিউটার বা মাদারবোর্ডের জন্য স্পেক শীট ডাউনলোড করা, যদি আপনি এটি খুঁজে পান এবং ম্যানুয়ালগুলিতে NX অনুসন্ধান করতে পারেন। মনে রাখবেন যে আপনি যদি এই বিকল্পগুলির কোনওটিও দেখতে না পান তবে এটি হতে পারে কারণ আপনার BIOS আপডেট করা দরকার৷ আপনার যদি একটি পুরানো কম্পিউটার থাকে এবং আপনি কিছুক্ষণের মধ্যে BIOS আপডেট না করে থাকেন, তাহলে প্রথমেই এটি আপডেট করুন৷

    আমার ডেলের জন্য, আমাকে সর্বশেষ সংস্করণে BIOS আপডেট করতে হয়েছিল, তারপর সেটিংসে NX সক্ষম করতে হয়েছিল এবং তার পরে সবকিছু ঠিকঠাক কাজ করেছিল। আমি কোনো সমস্যা ছাড়াই Windows 8/Windows 10 ইনস্টল করতে পেরেছি।

    USB/DVD থেকে বুট করুন

    আপনার NX সক্ষম না থাকলে আনুষ্ঠানিকভাবে কাজ করে এমন একমাত্র সমাধান হল ISO ইমেজটিকে DVD তে বার্ন করা বা একটি বুটেবল USB ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করা এবং তারপর DVD বা ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট করা। উইন্ডোজ 8-এ দুটি ইনস্টলার রয়েছে, একটি ভোক্তা এবং একটি বাণিজ্যিক৷ একটি ডিভিডির রুটে এবং অন্যটি /সোর্স ডিরেক্টরিতে। আপনি যখন DVD বা ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে বুট করেন, তখন বাণিজ্যিক ইনস্টলার চলে এবং তাই NX এবং SSE2 পরীক্ষা করে না।

    মনে রাখবেন যে এটি শুধুমাত্র রিলিজের পূর্বরূপের সাথে। উইন্ডোজ 8 অবশেষে প্রকাশিত হলে এটি কীভাবে কাজ করে তা সম্ভবত এটি হবে না। সেই মুহুর্তে, যদি আপনি ইনস্টল করার সময় একটি নীল স্ক্রীন পান, আপনার CPU খুব পুরানো এবং Windows 8 চালাতে সক্ষম হবে না। যদি আপনার CPU সম্পূর্ণরূপে NX সমর্থন না করে, তাহলে এটি কোনোভাবেই ইনস্টল হবে না।

    আপনি যদি কনজিউমার প্রিভিউকে রিলিজ প্রিভিউতে আপগ্রেড করার চেষ্টা করেন, তাহলে আপনি এই ত্রুটিটিও পেতে পারেন। এই ক্ষেত্রে, আপনাকে কেবল রিফরম্যাট করা উচিত এবং তারপরে রিলিজ প্রিভিউয়ের একটি নতুন ইনস্টল করা উচিত। এটি কিছু লোকের জন্য কাজ করেছে৷

    আপনি যদি এখনও উইন্ডোজ 8 ইনস্টল করতে না পারেন কারণ আপনার সিপিইউ সামঞ্জস্যপূর্ণ নয়, তাহলে আপনার পিসি স্পেস সহ এখানে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমরা সাহায্য করার চেষ্টা করব। আপনার যদি এই সিপিইউটি উইন্ডোজ 10-এ সামঞ্জস্যপূর্ণ না হয় তবে এই পোস্টটি দেখুন যা এটি কীভাবে ঠিক করতে হয় সে সম্পর্কে আরও অনেক টিপস দেয়। উপভোগ করুন!


    1. ফিক্স:উইন্ডোজ 10/8/8.1 এ কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা

    2. Windows 10/8/8.1 এ BSOD ত্রুটি 0x000000f অনুপস্থিত বুট কনফিগারেশন ডেটা ফিক্স করুন

    3. ফিক্স:ত্রুটি 0x8007025D উইন্ডোজ সেটআপ ব্যর্থ হয়েছে (উইন্ডোজ 10/8/7)

    4. FIX:0x80004005 Windows 10/8/7 OS এ উইন্ডোজ আপডেট ত্রুটি (সমাধান)