কম্পিউটার

7-জিপ বা WinRAR? কোন ফাইল আর্কাইভার Windows 11-এ সেরা মান প্রদান করে?

আপনি কোন ফাইল আর্কাইভার ব্যবহার করেন, 7-জিপ বা WinRAR? উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11-এ আপনি কোন বৈশিষ্ট্যগুলি চান? আপনি একটি বা অন্যটি ব্যবহার করুন না কেন, এই গাইডে আমরা উভয়ের উত্থান-পতনের দিকে নজর দেব৷

যখন আপনাকে অনেক ফাইলের সাথে মোকাবিলা করতে হয় যেগুলিকে অন্য কম্পিউটারে সরানো বা স্থানান্তরিত করতে হয়, তখন আপনি সেগুলি পাঠানোর আগে ফাইলগুলিকে সংকুচিত করা সাধারণ অভ্যাস।

কোন ফাইল আর্কাইভারটি আরও দক্ষ এবং "ভাল পছন্দ" তা নিয়ে আলোচনা করার জন্য Reddit-এ 7-Zip বনাম WinRAR তুলনামূলক লড়াই রয়েছে৷

7-জিপ

7-জিপ বা WinRAR? কোন ফাইল আর্কাইভার Windows 11-এ সেরা মান প্রদান করে?

7-Zip হল ফ্রি এবং ওপেন সোর্স সফ্টওয়্যার (FOSS) এবং ব্যবহারকারীদের একাধিক ফর্ম্যাটে সংকুচিত ফাইলগুলি বের করতে এবং তৈরি করতে দেয়। FOSS এর অর্থ হল যে সফ্টওয়্যারটি যে কেউ তৈরি এবং টুইক করতে পারে। বেশিরভাগ 7-জিপ কোড GNU LGPL-এর অধীনে পাওয়া যায়।

এটি .7z ফাইল এক্সটেনশন ব্যবহার করে এবং Windows, Linux, এবং macOS সহ বেশিরভাগ অপারেটিং সিস্টেমে কাজ করে। WinRAR এর কম্প্রেশন রেশিও অনুযায়ী, 7-Zip 7z ফরম্যাটে কম্প্রেস করে 30-70% জিপ ফরম্যাটের থেকে এবং জিপ ফরম্যাটে কম্প্রেস করে WinRAR ভার্সন 5.20 থেকে 2-10% ভালো।

এটি 1999 সালে প্রকাশিত হওয়ার পর থেকে এটি ব্যাপকভাবে জনপ্রিয় হয়েছে, বড় অংশে কারণ 7-জিপ ব্যক্তিগত এবং বাণিজ্যিক উভয় ব্যবহারের জন্য বিনামূল্যে।

WinRAR

7-জিপ বা WinRAR? কোন ফাইল আর্কাইভার Windows 11-এ সেরা মান প্রদান করে?

1993 সালে মুক্তির পথে, WinRAR হল একটি জনপ্রিয় টুল যা ফাইল কম্প্রেস এবং ডিকম্প্রেস করতে .rar ফাইল এক্সটেনশন ব্যবহার করে। একটি প্রধান ক্ষতি হল যে আপনাকে WinRAR এর 40 দিনের "ফ্রি" ট্রায়াল পিরিয়ডের পরে একটি লাইসেন্স কিনতে $29 (USD) খরচ করতে হতে পারে৷

আপনি যে পরিমাণ অর্থ প্রদান করেন তার জন্য, WinRAR দ্রুততম কম্প্রেশন গতি পায়, কিন্তু কম্প্রেশন রেট কম, তাই ফাইলের আকার ততটা সঙ্কুচিত হয় না।

ব্যক্তিগত পছন্দ

কোনটিই ব্যবহার করা ভালো বা খারাপ নয়। ব্যক্তিগতভাবে, আমি NanaZip নামক 7-জিপ সংগ্রহস্থলের একটি ফর্ক ব্যবহার করতে বেছে নিয়েছি। NanaZip আরও আধুনিক Windows 11 গ্রাফিকাল ইউজার ইন্টারফেস প্রদান করে। এটি গিটহাব এবং মাইক্রোসফ্ট স্টোরে উপলব্ধ৷

এটা সব ব্যক্তিগত পছন্দ নিচে আসে. আপনি যদি 7-জিপ ব্যবহার উপভোগ করেন তবে এটি ব্যবহার করতে থাকুন। আপনি যদি WinRAR ব্যবহার করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন কারণ এটি এমন একটি অ্যাপ যা আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করে, তাহলে স্যুইচ করার দরকার নেই।

আপনি আপনার পিসিতে কোন ফাইল আর্কাইভার ব্যবহার করেন? কমেন্টে আমাদের জানান!


  1. Systweak VPN VS NordVPN Vs PureVPN – কোনটি উইন্ডোজের জন্য সেরা VPN

  2. ডিস্ক ড্রিল VS অ্যাডভান্সড ডিস্ক রিকভারি:কোনটি উইন্ডোজের জন্য সেরা ফাইল রিকভারি সফটওয়্যার

  3. কিভাবে উইন্ডোজ 11 এ একটি ফাইল জিপ করবেন? সেরা গাইড

  4. Android, iOS, Windows Phone - কোনটি সেরা?