কম্পিউটার

Chrome-এ ক্যাশে এবং কুকিজ কীভাবে সাফ করবেন তার দ্রুত এবং সহজ পদক্ষেপ?

ক্যাশে এবং কুকিজ হল অস্থায়ী ফাইল যা ওয়েবসাইটের কিছু অংশ এবং তাদের সেটিংস সংরক্ষণ করার জন্য তৈরি করা হয়। এটি দ্বিতীয়বার পরিদর্শন করা হলে ওয়েবসাইটটি দ্রুত পুনরায় লোড করার জন্য এটি করা হয়। কিছু নির্দিষ্ট সেটিংস এবং বিকল্প রয়েছে, যেগুলি কাস্টমাইজ করা যেতে পারে এবং আপনি যখন প্রথমবার সাইটে যান তখন বেছে নেওয়া হয়। ব্রাউজার আপনার নির্বাচিত সেটিংস মনে রাখে এবং কম্পিউটারে কুকি হিসাবে সংরক্ষণ করে।

যদিও এই প্রক্রিয়াটি সার্ফিংকে দ্রুত এবং সুবিধাজনক করে তোলে, তবে ক্যাশে এবং কুকিজ মুছে ফেলাও অপরিহার্য। দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা হলে, তারা অপ্রয়োজনীয় স্থান জমতে শুরু করে এবং অনেক ক্ষেত্রে হার্ড ড্রাইভে সংরক্ষিত ক্যাশে এবং কুকিজ থেকে ডেটা লোড হওয়ার কারণে ওয়েবসাইটের আপডেট করা সংস্করণটি প্রদর্শিত হতে দেয় না।

এছাড়াও পড়ুন:কিভাবে Chrome DNS ক্যাশে সাফ করবেন?

আপনি যখন ক্রোম ব্রাউজার থেকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন তখন কী ঘটবে?

Chrome-এ ক্যাশে এবং কুকিজ কীভাবে সাফ করবেন তার দ্রুত এবং সহজ পদক্ষেপ?

উপরের প্রশ্নের সোজা উত্তর হল “কিছুই না”। আপনি যদি আপনার কম্পিউটারে ক্রোম থেকে ক্যাশে এবং কুকিজ সাফ করেন তবে আপনি কোনও সমস্যার মুখোমুখি হবেন না৷ আপনার কম্পিউটারে সংরক্ষিত ক্যাশে সাধারণ ছবি, ওয়েবসাইটের লোগো, ভিডিও, বিজ্ঞাপন এবং ওয়েবপৃষ্ঠার অন্যান্য অংশ থাকে যা স্থির থাকে। কুকিজ, অন্যদিকে, ব্যবহারকারীদের ব্রাউজিং ডেটা যেমন শংসাপত্র, পছন্দ এবং বিভিন্ন সেটিংস রয়েছে৷ এই দুটিই ওয়েবপৃষ্ঠাগুলিকে আরও দ্রুত লোড করতে সহায়তা করে কারণ ব্রাউজার কুকিজ এবং ক্যাশে থেকে সংরক্ষিত ডেটা পুনরায় রেন্ডার করার পরিবর্তে তুলে নেয়৷

একবার আপনার সিস্টেম থেকে ক্যাশে এবং কুকিজ মুছে ফেলা হলে, আপনি আপনার কম্পিউটারে কাজ করার সময় কোন বড় সমস্যা হবে না এবং আপনি আপনার মতো কাজ চালিয়ে যেতে পারবেন। আপনি লক্ষ্য করতে পারেন যে উল্লেখযোগ্য পরিবর্তনগুলি হল:

আপনার ওয়েবপৃষ্ঠাটি প্রথমবারের জন্য ধীরে ধীরে লোড হতে পারে কারণ ওয়েবসাইট সম্পর্কে কোনও তথ্য লোড করা হবে না এবং প্রতিটি বিট নতুন করে রেন্ডার করতে হবে। যে সময় নেওয়া হয়েছে তা বিবেচ্য নয় কিন্তু যেকোন নতুন সাইট খোলার সমান।

সংরক্ষিত শংসাপত্রগুলি হারিয়ে যাবে, যার মানে আপনাকে সাইন ইন করতে এবং প্রথমবারের মতো ওয়েবসাইটে লগ ইন করতে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে৷

এছাড়াও পড়ুন:Google Chrome-এর কাজ করা ত্রুটি কীভাবে ঠিক করবেন?

কীভাবে ক্রোমের ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

ক্রোমে ক্যাশে এবং কুকিজ সাফ করা একটি সহজ কাজ, এবং এর জন্য আপনাকে ব্রাউজারের সেটিংস অ্যাক্সেস করতে হবে। ক্যাশে এবং কুকিজ সেটিংস খুলতে, আপনি নীচে উল্লিখিত তিনটি উপায়ের যেকোনো একটি ব্যবহার করতে পারেন:

ধাপ 1(ক)। ক্রোম ব্রাউজারটি খুলুন এবং হ্যামবার্গার মেনুতে বা স্ক্রিনের উপরের ডানদিকে তিনটি বিন্দুতে ক্লিক করুন। তারপর, More Tools এবং Clear Browsing Data-এ ক্লিক করুন।

Chrome-এ ক্যাশে এবং কুকিজ কীভাবে সাফ করবেন তার দ্রুত এবং সহজ পদক্ষেপ?

ধাপ 1(খ)। Chrome ব্রাউজার খুলুন এবং কীবোর্ড থেকে একই সাথে Ctrl + Shift + Delete কী টিপুন।

ধাপ 1(c)। Chrome ব্রাউজার খুলুন এবং উপরের ঠিকানা বারে নিম্নলিখিত ঠিকানাটি লিখুন।

chrome://settings/clearBrowserData

ধাপ 2। উপরে উল্লিখিতগুলির মধ্যে আপনি যে ধাপটি বেছে নিন না কেন, ফলাফল একই হবে, এবং একটি নতুন উইন্ডো খুলবে যা আপনাকে একটি সময়সীমা নির্বাচন করতে বলবে। ডিফল্ট মান সর্বদা সর্বদা সেট করা হয়। আপনি শেষ এক ঘন্টা, একদিন, এক সপ্তাহ বা এক মাস থেকে বেছে নিতে পারেন।

Chrome-এ ক্যাশে এবং কুকিজ কীভাবে সাফ করবেন তার দ্রুত এবং সহজ পদক্ষেপ?

ধাপ 3 . ব্রাউজিং ইতিহাস, কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা এবং ক্যাশে করা ছবি এবং ফাইলের পাশের বাক্সে একটি চেকমার্ক রাখুন। এটি সমস্ত অস্থায়ী ফাইল মুছে ফেলবে এবং আপনার কম্পিউটারে স্থান খালি করবে৷

ধাপ 4। Clear all Data-এ ক্লিক করুন। কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন, এবং এটি ক্রোম ব্রাউজার থেকে ক্যাশে এবং কুকিজ সাফ করবে৷

এছাড়াও পড়ুন:কিভাবে Google Chrome এ কুকিজ নিষ্ক্রিয় করবেন?

ক্রোম ব্রাউজার থেকে ক্যাশে এবং কুকিজ কিভাবে সাফ করা যায় সে বিষয়ে চূড়ান্ত কথা

স্থায়িত্বের চাবিকাঠি হল রক্ষণাবেক্ষণ, এবং আপনি আপনার যানবাহন এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসগুলি বজায় রাখার সাথে সাথে আপনার কম্পিউটার এবং আপনার ব্রাউজারেও কিছু সময় এবং প্রচেষ্টা ব্যয় করতে হবে। ব্রাউজার অপ্টিমাইজেশান এবং ক্রোমে ক্যাশে এবং কুকিজ সাফ করা কম্পিউটার রক্ষণাবেক্ষণের একটি ছোট অংশের মাধ্যমে, তবে এটির একটি অপরিহার্য অংশ৷

সামাজিক মিডিয়া – Facebook এবং YouTube-এ আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি। প্রযুক্তি জগতে নিয়মিত আপডেট পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন।


  1. কেবলমাত্র একটি সাইটের জন্য Chrome কুকিজ এবং ক্যাশে কীভাবে সাফ করবেন সে সম্পর্কে পদক্ষেপ

  2. Chrome DNS ক্যাশে কিভাবে সাফ করবেন?

  3. কিভাবে কুকিজ সহ এজ ব্রাউজারে ক্যাশে সাফ করবেন?

  4. দ্রুত এবং সহজ ধাপে কিভাবে অডিও ফাইলগুলিকে টেক্সটে রূপান্তর করবেন?