কম্পিউটার

কিভাবে Windows 10 বা Windows 11-এ আইকন কাস্টমাইজ করবেন

সফ্টওয়্যারের কুখ্যাত গণ-উৎপাদন বাজারের উত্থান-পতন রয়েছে। এটি ব্যয়-দক্ষ; একটি বিশ্বব্যাপী প্রচার আছে; এবং মহান মন্থন থেকে বেরিয়ে আসা সফ্টওয়্যার বেশিরভাগ নির্ভরযোগ্য।

তবে এর সবচেয়ে বড় নেতিবাচক দিকগুলির মধ্যে একটি হল অ্যাপগুলির সাধারণ একইতা এবং জাগতিকতা। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে, এটি উইন্ডোজ আইকনগুলির চেয়ে বেশি সত্য ধারণ করে না। সৌভাগ্যক্রমে, মাইক্রোসফ্ট ব্যক্তিত্ব এবং সৃজনশীলতার জন্য কিছু জায়গা রেখে গেছে। আসুন দেখি কিভাবে আপনি আপনার Windows কম্পিউটারে ডিফল্ট আইকনগুলিকে জ্যাজ করতে পারেন৷

কিভাবে Windows 10 বা Windows 11-এ আইকন কাস্টমাইজ করবেন

মাইক্রোসফ্ট আমাদের ডিফল্ট উইন্ডোজ আইকন পরিবর্তন করার প্রচুর উপায় দিয়েছে। সর্বাধিক জনপ্রিয়গুলির মধ্যে একটি - এবং সবচেয়ে সহজবোধ্য একটি - হল আপনার ডেস্কটপ আইকনগুলিকে টুইক করা৷ এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. সেটিংস মেনু থেকে, ব্যক্তিগতকরণ> থিম নির্বাচন করুন .
  3. সম্পর্কিত সেটিংসের অধীনে থেকে , ডেস্কটপ আইকন নির্বাচন করুন সেটিংস।

কিভাবে Windows 10 বা Windows 11-এ আইকন কাস্টমাইজ করবেন

ডেস্কটপ আইকন সেটিংস ডায়ালগ বক্স চালু হবে। আপনি যে ডেস্কটপ আইকনটি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন এবং আইকন পরিবর্তন করুন এ ক্লিক করুন . এখন প্রদত্ত তালিকা থেকে একটি নতুন আইকন বাছাই করুন, অথবা ব্রাউজ করুন এ ক্লিক করুন৷ একটি ম্যানুয়াল আইকন বেছে নিতে।

ঠিক আছে এ ক্লিক করুন এবং আপনার নতুন আইকন সেট আপ করা হবে।

একটি নতুন ফোল্ডার আইকন সেট করুন

মাইক্রোসফ্ট আপনাকে আপনার ফোল্ডারগুলির আইকনগুলিকে টুইক করার ক্ষমতাও দিয়েছে। এটাও বেশ সহজ। এখানে কিভাবে।

যে ফোল্ডারটির আইকন আপনি পরিবর্তন করতে চান সেটি বেছে নিন এবং সম্পত্তি নির্বাচন করুন . এখন কাস্টমাইজ-এ যান ট্যাব, এবং আইকন পরিবর্তন করুন… নির্বাচন করুন৷ বোতাম।

কিভাবে Windows 10 বা Windows 11-এ আইকন কাস্টমাইজ করবেন

কিভাবে Windows 10 বা Windows 11-এ আইকন কাস্টমাইজ করবেন

আবার, আপনি ডেস্কটপ আইকনের সাথে উপরে যেমনটি করেছেন, তালিকা থেকে একটি নির্দিষ্ট আইকন চয়ন করুন বা আপনি ডাউনলোড বা তৈরি করেছেন এমন একটি আইকন ম্যানুয়ালি চয়ন করুন৷

অবশেষে, ঠিক আছে এ ক্লিক করুন আপনার নতুন আইকন সংরক্ষণ শেষ করতে৷

একটি নির্দিষ্ট উইন্ডোজ প্রোগ্রামের আইকন পরিবর্তন করুন

উইন্ডোজ আপনাকে আপনার পিসিতে একটি অ্যাপের ডিফল্ট আইকন পরিবর্তন করতে দেয়। যাইহোক, সতর্কতা হল যে আপনি প্রধান .exe ফাইলের সাথে করতে পারবেন না। একটি ভিন্ন আইকন সহ একটি অ্যাপ পেতে, আপনাকে প্রথমে সেই নির্দিষ্ট অ্যাপের একটি শর্টকাট তৈরি করতে হবে।

এটি করতে, অ্যাপে যান, এটিতে ডান-ক্লিক করুন এবং শর্টকাট তৈরি করুন নির্বাচন করুন .

এখন, আইকন পরিবর্তন করার প্রক্রিয়া উপরের পদ্ধতির মতই। অ্যাপটিতে ডান-ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন . নতুন ডায়ালগ বক্সে, শর্টকাট নির্বাচন করুন এবং চেঞ্জ আইকন… নির্বাচন করুন ট্যাব।

কিভাবে Windows 10 বা Windows 11-এ আইকন কাস্টমাইজ করবেন

পরবর্তী ডায়ালগ বক্স থেকে, আপনি যে আইকনটি আপনার অ্যাপে রাখতে চান সেটি বেছে নিন এবং ঠিক আছে এ ক্লিক করুন .

এটাই. আপনার অ্যাপের আইকন পরিবর্তন করা হবে।

উইন্ডোজে ড্রাইভারের আইকন পরিবর্তন করা 

মজার ব্যাপার হল, আপনি আপনার পিসির ড্রাইভার আইকনও পরিবর্তন করতে পারেন। এই পিসিতে বোরিং বাক্সের মতো জিনিস জানেন? হ্যাঁ, সেই ড্রাইভার।

যাইহোক, এর জন্য আপনাকে একটি থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করতে হবে। এই কাজের জন্য সেরা অ্যাপ হল ড্রাইভার আইকন চেঞ্জার . অ্যাপটি বিনামূল্যে এবং হালকা, তাই এটি আপনার পিসির রিসোর্সও খুব বেশি খাবে না। আপনি কিভাবে শুরু করতে পারেন তা এখানে।

প্রথমে এখান থেকে অ্যাপটি নিন এবং তারপর ইন্সটল করুন। তারপরে, অ্যাপটি চালু করুন এবং ডুবুরি নির্বাচন করুন যার আইকন আপনি পরিবর্তন করতে চান। লাল সার্চ আইকনে ক্লিক করে নতুন আইকন নির্বাচন করুন; তারপরে ড্রাইভার আইকন চেঞ্জারের সাথে আসা বিভিন্ন আইকন থেকে একটি আইকন বেছে নিন এবং ঠিক আছে এ ক্লিক করুন .

কিভাবে Windows 10 বা Windows 11-এ আইকন কাস্টমাইজ করবেন

আপনার ড্রাইভারের আইকন পরিবর্তন করা হবে।

আপনার Windows 10 বা Windows 11-এ আইকন কাস্টমাইজ করা

এবং যে এটা, লোকেরা. এগুলি আপনার কম্পিউটারে জিনিসগুলিকে মশলাদার করার কিছু সহজ উপায় ছিল। এই পদ্ধতিগুলি অনুসরণ করুন এবং আপনার উইন্ডোজ আইকনগুলি কোনও ঝামেলা ছাড়াই পরিবর্তন করা হবে৷


  1. উইন্ডোজ 11-এ ফাঁকা আইকনগুলি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজ 98 আইকন ইনস্টল করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 এ টাস্কবার কাস্টমাইজ করবেন।

  4. কিভাবে আপনার Windows 10 টাস্কবার কাস্টমাইজ করবেন