কম্পিউটার

উইন্ডোজ 11 ওয়ালপেপার এবং ব্যাকগ্রাউন্ড ব্যক্তিগতকৃত করার সেরা উপায়

উইন্ডোজ সম্পর্কে দুর্দান্ত জিনিসগুলির মধ্যে একটি হল এটির কাস্টমাইজেশন বিকল্পগুলি যখন এটি উইন্ডোজ 11 ব্যাকগ্রাউন্ডে আসে। Windows 10 এর মত, আপনি আপনার উচ্চারণ রং পরিবর্তন করতে পারেন, এবং আপনার নিজের পছন্দ অনুযায়ী আপনার ওয়ালপেপারগুলিকে পরিবর্তন করতে পারেন। কিন্তু আপনি কি জানেন যে এখন আপনার উইন্ডোজ 11 ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে এটিকে নিজের করে নিতে একাধিক উপায় রয়েছে?

বিং ওয়ালপেপার থেকে বিল্ট-ইন ওয়ালপেপার কার্যকারিতা, থিম এবং এখন, উইন্ডোজ স্পটলাইট, আমরা আপনার Windows 11 ওয়ালপেপারগুলিকে ব্যক্তিগতকৃত করার সেরা উপায়গুলির কিছু দেখেছি। শুধু মনে রাখবেন, যদিও, এই সমস্ত পদ্ধতি আপনার সমস্ত মনিটরে একই ওয়ালপেপার প্রয়োগ করবে, কারণ Windows 11 আপনাকে পৃথক প্রদর্শনের জন্য ওয়ালপেপার পরিবর্তন করতে দেয় না। যে বলেছে, আসুন ঝাঁপ দেওয়া যাক!

প্রি-সেট Microsoft বা OEM ওয়ালপেপার ব্যবহার করা

উইন্ডোজ 11 ওয়ালপেপার এবং ব্যাকগ্রাউন্ড ব্যক্তিগতকৃত করার সেরা উপায়

আমাদের তালিকায় প্রথমে আপনার নিজের ওয়ালপেপার বা মাইক্রোসফ্ট বা আপনার ল্যাপটপ নির্মাতার একটি প্রি-সেট ব্যবহার করে একটি সেটিং সবচেয়ে স্পষ্ট। এটি আপনার ওয়ালপেপার ব্যক্তিগতকৃত করার সেরা উপায়গুলির মধ্যে একটি, কারণ এটি সহজ৷ Windows Key  দিয়ে Windows 11-এর সেটিংস অ্যাপে যান এবং আমি  আপনার কীবোর্ডে। তারপর, ব্যক্তিগতকরণ বেছে নিন . সেখান থেকে, মাইক্রোসফ্ট ছবিগুলির মধ্যে একটি বেছে নিন। মোট পাঁচটি ডিফল্ট ওয়ালপেপার রয়েছে, যার মধ্যে দুটি হল অন্ধকার এবং হালকা মোডে স্বাক্ষর ব্লুম ওয়ালপেপার৷

আপনি যদি আরও কিছু ব্যক্তিগতকরণ চান, তাহলে স্লাইডশো বেছে নিন বিকল্প এবং তারপর ফটো সহ আপনার পিসিতে একটি ফোল্ডারে ব্রাউজ করুন। এটি আপনার পিসিকে বারবার ছবি পরিবর্তন করতে, ছবির ক্রম এলোমেলো করতে এবং আপনার নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার ডেস্কটপে আপনাকে একটি নতুন চেহারা দেবে।

মনে রাখবেন যে আপনি যদি এই বিকল্পগুলির মধ্যে একটি ব্যবহার করেন তবে সেগুলি আপনার সমস্ত মনিটরে প্রযোজ্য হবে এবং আপনি প্রতিটিতে যে ওয়ালপেপারটি দেখছেন তা কাস্টমাইজ করতে পারবেন না। এটি একটি সীমা যা Microsoft দ্বারা Windows 11-এর বর্তমান সংস্করণে সেট করা হয়েছে৷

আপনার নিজস্ব কাস্টম ওয়ালপেপার ব্যবহার করা

উইন্ডোজ 11 ওয়ালপেপার এবং ব্যাকগ্রাউন্ড ব্যক্তিগতকৃত করার সেরা উপায়

পরবর্তীতে Windows 11 সেটিংস অ্যাপে একটি সেটিং বিকল্প রয়েছে যা আপনাকে নিজের ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে দেয়। এটি ইন্টারনেট থেকে ডাউনলোড করা কিছু হতে পারে, বা একটি পোষা প্রাণী, পরিবারের সদস্য, বা উল্লেখযোগ্য অন্য একটি ফটো। Windows Key দিয়ে আবার Windows সেটিংস অ্যাপে যান এবং আমি, এবং ব্যক্তিগতকরণে যান। একটি ফটো চয়ন করুন সন্ধান করুন৷ বিকল্প।

সেখান থেকে, ফটো ব্রাউজ করুন এ ক্লিক করুন , এবং আপনি চান একটি ছবির জন্য ব্রাউজ করুন. আবার, আপনার চয়ন করা ফটোটি সমস্ত মনিটরে সেট করা হবে, কারণ বর্তমানে আপনার প্রতিটি প্রদর্শনে ওয়ালপেপার পরিবর্তন করার কোন সহজ উপায় নেই (জটিল রেজিস্ট্রি হ্যাক ছাড়া যা আমরা সুপারিশ করি না।)  আপনি যদি কাস্টম খুঁজে পেতে একটি দুর্দান্ত ওয়েবসাইট চান ওয়ালপেপার, আমরা Wallpaperhub.app পরামর্শ দিই। এটিতে Microsoft এবং অন্যান্য ওয়ালপেপারের একটি সংগ্রহ রয়েছে যা আপনি ডাউনলোড করতে পারেন!

একটি থিম ব্যবহার করা

উইন্ডোজ 11 ওয়ালপেপার এবং ব্যাকগ্রাউন্ড ব্যক্তিগতকৃত করার সেরা উপায়

আমাদের তালিকার তৃতীয় বিকল্পটি হল একটি ওয়ালপেপার যা একটি থিমের সাথে আসে। এই ধরনের ওয়ালপেপারগুলি আপনার পিসির চেহারা এবং অনুভূতি পরিবর্তন করবে, কারণ, অ্যাকসেন্ট রঙের পাশাপাশি, তারা আপনার উইন্ডোজ শব্দ এবং কিছু ক্ষেত্রে, আপনার কার্সারকে পরিবর্তন করবে। উইন্ডোজ থিমগুলি মাইক্রোসফ্ট স্টোরে উপলব্ধ। থিমগুলি খুঁজতে এবং পরিবর্তন করতে, Windows সেটিংস অ্যাপে যান এবং ব্যক্তিগতকরণ বেছে নিন থিমগুলি অনুসরণ করে৷ উপলব্ধ অনেকগুলির মধ্যে একটি বেছে নিন,  উইন্ডোজ লাইট মোড, উইন্ডোজ ডার্ক মোড, ক্যাপচারড মোশন এবং আরও অনেক কিছু সহ। আপনি থিম ব্রাউজ করুন ক্লিক করে Microsoft স্টোর থেকে থিমগুলি ডাউনলোড করতে পারেন৷ বোতাম।

Bing ওয়ালপেপার ব্যবহার করা

উইন্ডোজ 11 ওয়ালপেপার এবং ব্যাকগ্রাউন্ড ব্যক্তিগতকৃত করার সেরা উপায়

আমরা তালিকার নিচে নেমে যাওয়ার সাথে সাথে আমরা এখন বিং ওয়ালপেপারে চলে যাই। এটিতে মাইক্রোসফ্ট থেকে একটি অতিরিক্ত ডাউনলোড জড়িত, তবে এটির সাথে, আপনি প্রতিদিন একটি আলাদা ডেস্কটপ ছবি পেতে পারেন। শুধু অ্যাপটি ডাউনলোড করুন, এটি ইনস্টল করুন এবং অ্যাপটি আপনার ডেস্কটপে Bing.com থেকে দিনের ছবি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করবে। আপনি যদি ফটোটি পছন্দ না করেন, শুধু আপনার সিস্টেম ট্রেতে যান, Bing ওয়ালপেপার আইকনে ডান-ক্লিক করুন এবং ওয়ালপেপার পরিবর্তন করুন এর পাশের পিছনের তীরটিতে ক্লিক করুন . এটি আপনাকে Bing.com-এর প্রধান পৃষ্ঠা থেকে পূর্ববর্তী ছবিতে সময়মতো ফিরে যেতে দেবে৷

নতুন উইন্ডোজ স্পটলাইট বিকল্প ব্যবহার করা

উইন্ডোজ 11 ওয়ালপেপার এবং ব্যাকগ্রাউন্ড ব্যক্তিগতকৃত করার সেরা উপায়

আপনি যদি একজন সাহসী ব্যক্তি হন এবং আপনি Windows এর প্রাথমিক সংস্করণগুলি ব্যবহার করে দেখতে চান, তাহলে আপনি Windows 11-এ আপনার ওয়ালপেপার পরিবর্তন করার জন্য একটি নতুন বিকল্প পেতে পারেন যা Windows Spotlight Wallpaper নামে পরিচিত। উইন্ডোজ স্পটলাইট বিকল্পটি হল যা আপনি সাধারণত আপনার লক স্ক্রিনে দেখতে পারেন। এটি প্রতিদিন লক স্ক্রিনে একটি নতুন ছবি প্রদর্শন করে। প্রাথমিক পটভূমি ইমেজ ইনস্টলেশনের সময় অন্তর্ভুক্ত করা হয়. অতিরিক্ত ছবিগুলি ক্রমাগত ভিত্তিতে ডাউনলোড করা হয়, কখনও কখনও Bing.com-এ যা আছে তার সাথে মিলে যায় (যেমন আমরা উপরে বলেছি।)

এই বিকল্পটি সম্প্রতি উইন্ডোজ 11 ডেভ চ্যানেল এবং বিটা চ্যানেল বিল্ড 22598-এ চালু করা হয়েছে। এই ক্ষমতা পেতে, আপনাকে আপনার পিসিকে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের ডেভ বা বিটা চ্যানেলে নথিভুক্ত করতে হবে। একবার আপনি করে ফেললে, বিকল্পটি আপনার জন্য Windows 11 সেটিংসে পপ আপ করা উচিত যেমনটি আমরা বর্ণনা করতে যাচ্ছি।

আপনার ওয়ালপেপারের জন্য উইন্ডোজ স্পটলাইট বিকল্পটি ব্যবহার করা অনেকটা বিং ওয়ালপেপার বিকল্পের মতো। আপনি আপনার ডেস্কটপ ওয়ালপেপার হিসাবে একটি ভিন্ন চিত্র পেতে পারেন, এবং আপনি উপযুক্ত দেখতে এটি রিফ্রেশ করুন. একবার আপনার পিসি উইন্ডোজ ইনসাইডার সিস্টেম হিসেবে সেট আপ হয়ে গেলে, Windows 11 এর সেটিংসে ব্যক্তিগতকরণ পৃষ্ঠায় যান (Windows Key + আমি , তারপরে ব্যক্তিগতকরণ।) তারপর, সেখান থেকে ব্যাকগ্রাউন্ড বেছে নিন . উইন্ডোজ স্পটলাইট বেছে নিন তালিকা থেকে যেখানে লেখা আছে আপনার ব্যাকগ্রাউন্ডকে ব্যক্তিগতকৃত করুন। একবার প্রয়োগ করা হলে, আপনি একটি এই ছবি সম্পর্কে জানুন দেখতে পাবেন৷ আপনার ডেস্কটপের উপরের ডান কোণায় লিঙ্ক করুন। আপনি যদি এটিতে ডান-ক্লিক করেন, আপনি বিভিন্ন ফটোগুলির মধ্যে অদলবদল করতে পারেন, বা ফটোতে প্রতিক্রিয়া প্রদান করতে পারেন এবং এটি সম্পর্কে আরও জানতে পারেন৷

আপনি কিভাবে আপনার ওয়ালপেপার কাস্টমাইজ করছেন?

আমরা আশা করি Windows 11-এ ওয়ালপেপার কাস্টমাইজ করার জন্য এই নির্দেশিকাটি সহায়ক ছিল। আপনি যে ওয়ালপেপার এবং ব্যাকগ্রাউন্ড ব্যবহার করছেন আমরা তা দেখতে চাই। টুইটারে আমাদের অনুসরণ করুন এবং আমাদের একটি টুইট পাঠান! আমরা আমাদের পডকাস্টে আপনার ওয়ালপেপারগুলি দেখাব!


  1. কিভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

  2. গেমিংয়ের জন্য উইন্ডোজ 10 অপ্টিমাইজ করার সেরা উপায়

  3. Windows 10, 8 এবং 7 এর জন্য 15 সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর

  4. Windows 10 8 এবং 7 এর জন্য 5 সেরা ডাউনলোড ম্যানেজার