কম্পিউটার

আমি একটি পডকাস্ট সম্পাদনা করতে ক্লিপচ্যাম্পের বিনামূল্যের স্তর ব্যবহার করেছি এবং এটি ততটা খারাপ ছিল না যতটা আপনি ভাবছেন

আজকাল ভিডিও এডিটরের অভাব নেই। Filmora Wondershare, Adobe Premiere, এমনকি iMovie হল অনেক কন্টেন্ট নির্মাতাদের দ্বারা ব্যবহৃত সমস্ত জনপ্রিয় বিকল্প। তবুও আপনি যদি চিমটে থাকেন এবং আপনার শেষ পণ্যে ওয়াটারমার্ক না পেয়ে বিনামূল্যে একটি মৌলিক ভিডিও সম্পাদনা পরিষেবা ব্যবহার করতে চান, তাহলে মাইক্রোসফ্ট এখন ক্লিপচ্যাম্পের সাথে আপনার পিছনে রয়েছে (মাইক্রোসফ্ট 2021 সালের সেপ্টেম্বরে ক্লিপচ্যাম্প ফিরে পেয়েছে)

ওয়েব-ভিত্তিক ভিডিও এডিটর সম্প্রতি Windows 11-এ একটি ইনবক্স অ্যাপে পরিণত হয়েছে এবং ফ্রি-টায়ারে কিছু পরিবর্তনের পর, আমি এটি চেষ্টা করে শেষ করেছি। আমার সহকর্মী কারিম অ্যান্ডারসন কয়েক মাস আগে পরিষেবাটির সম্পূর্ণ পর্যালোচনা করেছিলেন, কিন্তু এখন আপনি বিনামূল্যে স্তরের সাথে ক্লিপচ্যাম্পে 1080p ভিডিও রপ্তানি করতে পারেন, আমি ভেবেছিলাম যে আমি সাপ্তাহিক OnMSFT.com পডকাস্ট সম্পাদনা করার জন্য নিজে চেষ্টা করব৷ এটি আমার অভিজ্ঞতার ভাল, খারাপ এবং কুৎসিতগুলির দিকে একটি নজর এবং কেন ক্লিপচ্যাম্প আপনার মনে হয় ততটা খারাপ নয়৷

দ্য গুড

একটি বিনামূল্যের ভিডিও সম্পাদকের জন্য, ক্লিপচ্যাম্প সম্পর্কে আমি অনেক কিছু পছন্দ করি কারণ এটি আমাকে OnMSFT.com পডকাস্ট সম্পাদনা করতে সাহায্য করেছে যেমনটি আমি সাধারণত Filmora Wondershare এর মাধ্যমে করি (চূড়ান্ত ফলাফলের জন্য উপরে দেখুন।) পরিষেবাটিতে প্রচুর ভাল জিনিস রয়েছে যা কার্যকর হয় ভিডিও সম্পাদনার জন্য যখন আপনার কাছে শক্তিশালী GPU বা CPU সহ একটি সিস্টেম না থাকে তখন ভিডিও সম্পাদনা করার জন্য ভাল। উপরন্তু, যখন আমি সাধারণত ফিলমোরা ওয়ান্ডারশেয়ারে ব্যবহার করি এমন কিছু জিনিসের বিরুদ্ধে উপস্থাপন করা হয়, তখন আমি এটা জেনে অবাক হয়েছিলাম যে ক্লিপচ্যাম্পেও অনেক বড় শিরোনাম (নিম্ন তৃতীয়াংশ) এবং ট্রানজিশন রয়েছে।

ক্লিপচ্যাম্প ওয়েব-ভিত্তিক, তাই এটি আমার ভিডিও সম্পাদনা করার সময় আমার পিসিকে ততটা ট্যাক্স করে না। আমি আমার সারফেস ল্যাপটপ স্টুডিওর ব্যাটারি নষ্ট না করে সহজেই একটি সম্পূর্ণ পডকাস্ট পর্ব সম্পাদনা করতে পেরেছি। সাধারণত, ফিলমোরার সাথে এটি করলে আমার ব্যাটারি মাত্র এক ঘন্টার মধ্যে খালি হয়ে যায়। ক্লিপচ্যাম্পের সাথে, আমি সম্পাদনা করার সময় সবেমাত্র 10% ব্যাটারি হারিয়েছি।

বিশেষত বৈশিষ্ট্যগুলির সাথে, একটি সবুজ শিরোনাম বার রয়েছে যা আমি ফিলমোরাতে ব্যবহার করি যা এখানে ক্লিপচ্যাম্পেও ছিল। এটি একই ডিজাইন যোগ করা যাবে না, কিন্তু এটি আমাকে পডকাস্ট বিভাগে বিভাগের শিরোনাম যোগ করতে দেয়। আমি নীচে টেনে আনতে এবং আকার সম্পাদনা করতে পারি, এবং শিরোনামের ফন্ট বা এমনকি পাঠ্য শৈলী পরিবর্তন করতে পারি। ট্রানজিশনের জন্য, আমি একটি "পুশ" ট্রানজিশন ব্যবহার করি যা মূল বিষয়বস্তুটিকে ডানদিকে ঠেলে দেয়, যখন আমি প্রধান ফিডে বি-রোল সন্নিবেশ করতে চাই। ফিলমোরা থেকে ক্লিপচ্যাম্পে একই জিনিস রয়েছে, যদিও "পুশ" প্রভাবটি একটু দ্রুত।

আমি একটি পডকাস্ট সম্পাদনা করতে ক্লিপচ্যাম্পের বিনামূল্যের স্তর ব্যবহার করেছি এবং এটি ততটা খারাপ ছিল না যতটা আপনি ভাবছেন

ক্লিপচ্যাম্প সম্পর্কে অন্যান্য জিনিস যা ভাল তা হল সামগ্রিক ব্যবহারকারী ইন্টারফেস। এটি খুব পরিষ্কার, সহজ এবং বোঝা সহজ। সমস্ত কার্যকারিতা স্পষ্টভাবে লেবেলযুক্ত, এবং সমস্ত আপলোড করা উপাদানগুলির হাবের একটি ট্যাবযুক্ত বিন্যাস রয়েছে যাতে আপনি এটিকে ভিডিও, অডিও বা চিত্র বিভাগ দ্বারা আলাদা করতে পারেন৷ আমি যদি ক্লিপচ্যাম্পের জন্য অর্থ প্রদান করতাম, এই ফাইলগুলি এমনকি ক্লাউডে আপলোড করা যেত, তাই আমার প্রকল্পটি আমার ডিভাইস জুড়ে আমাকে অনুসরণ করতে পারে। কিন্তু পেইড প্ল্যান ছাড়া সবকিছুই স্থানীয় থাকে।

ড্রপবক্সের পাশাপাশি, ক্লিপচ্যাম্পের একটি ওয়ানড্রাইভ ইন্টিগ্রেশন রয়েছে। এটির মাধ্যমে, আপনি চূড়ান্ত রপ্তানি করা প্রকল্পটি স্বয়ংক্রিয়ভাবে OneDrive-এ আপলোড করতে পারেন। ক্লিপচ্যাম্প এমনকি আপনার জন্য একটি লিঙ্ক তৈরি করে যাতে আপনি এটি শেয়ার করতে পারেন এবং কেউ আপনার ভিডিও অনলাইনে দেখতে পারেন। বেশ সুন্দর!

খারাপ

আমি একটি পডকাস্ট সম্পাদনা করতে ক্লিপচ্যাম্পের বিনামূল্যের স্তর ব্যবহার করেছি এবং এটি ততটা খারাপ ছিল না যতটা আপনি ভাবছেন

ঠিক আছে, তাই, ক্লিপচ্যাম্পের সাথে আমার অভিজ্ঞতার মধ্যেও আমাকে খারাপ জিনিসগুলিতে প্রবেশ করতে হবে। এমন একাধিক জিনিস ছিল যা আমাকে বিরক্ত করত, যে লোকেরা হয়তো দীর্ঘতর প্রকল্পগুলি সম্পাদনা করছে তারা জুড়ে আসতে পারে। আবার, আমি ক্লিপচ্যাম্পের সাথে একটি পডকাস্ট সম্পাদনা করেছি, তাই এই সমস্যাগুলি ঘটতে পারে না যদি আপনি শুধুমাত্র সোশ্যাল মিডিয়া, বা একটি কোম্পানির ব্লগ/ওয়েবসাইটের জন্য একটি দ্রুত ভিডিও করছেন। কিন্তু তবুও আমি তাদের উল্লেখ করতে চাই।

আমার প্রথম সমস্যা ছিল ক্লিপ ছাঁটা নিয়ে। সাধারণত, ডেডিকেটেড ভিডিও এডিটরগুলিতে, আপনার সম্পাদনার মাঝপথে একটি ক্লিপ ছাঁটাই করলে সেটির আকার ছোট হয়ে যায় এবং এটিকে আপনার বাকি টাইমলাইনে স্ন্যাপ করে, কোনো ফাঁক বা ফাঁকা স্থান না রেখে। ক্লিপচ্যাম্পের সাথে আমার সময়ে, আমি লক্ষ্য করেছি যে এটি সম্ভব নয়। এর মানে আমার ভিডিও টাইমলাইনে কোন ফাঁকা জায়গা নেই তা নিশ্চিত করতে আমাকে ম্যানুয়ালি একটি বিভক্ত ক্লিপ চারপাশে টেনে আনতে হয়েছিল। এটি অপ্রয়োজনীয়ভাবে আমার সম্পাদনার সময় অতিরিক্ত মিনিট যোগ করেছে কারণ আমাকে সেই অনুযায়ী টাইমলাইনে সবকিছু পুনরায় সামঞ্জস্য করতে হয়েছিল৷

আমি একটি পডকাস্ট সম্পাদনা করতে ক্লিপচ্যাম্পের বিনামূল্যের স্তর ব্যবহার করেছি এবং এটি ততটা খারাপ ছিল না যতটা আপনি ভাবছেন

আরেকটি সমস্যা? অডিও বিচ্ছিন্ন করা হচ্ছে। এটি একটি মূল কারণে আমার পডকাস্ট সম্পাদনার জন্য গুরুত্বপূর্ণ। আমাকে প্রায়শই আমার এবং করিমের প্রধান A-রোল ভাগ করতে হয়, অডিওটি আলাদা করতে হয়, প্রধান A-রোল ভিডিও ফিডটি মুছে ফেলতে হয় এবং তারপর টাইমলাইনে তৈরি ফাঁকা জায়গায় আমি যে B-রোলটি ব্যবহার করতে চাই সেটি স্থাপন করতে হয়। দুর্ভাগ্যবশত, ক্লিপচ্যাম্পে অডিওটি আলাদা করা হিট অ্যান্ড মিস। কখনও এটি কাজ করে, কখনও কখনও এটি হয় না। একটি রিফ্রেশ সাধারণত এটিকে ঠিক করে দেয়, তবে এটি খুবই বিরক্তিকর প্রমাণিত হয়েছে যে আমি যে দাগে এটি চাই সেখানে বি-রোল পেতে আমার সম্পূর্ণ প্রোজেক্টকে ক্রমাগত রিফ্রেশ করতে হবে৷

আমি প্রধান A-রোল ক্লিপটি বিভক্ত করে এবং আমার B-রোলের নীচে মূল A-রোলটি লুকিয়ে রেখে এটির কাছাকাছি যাওয়ার চেষ্টা করেছি, কিন্তু এটি একটি অদ্ভুত জুম এবং জাম্প প্রভাব তৈরি করেছে, যেখানে ফিডটি পরিষ্কার দেখা যাচ্ছে না।

দ্য অগ্লি

আমি একটি পডকাস্ট সম্পাদনা করতে ক্লিপচ্যাম্পের বিনামূল্যের স্তর ব্যবহার করেছি এবং এটি ততটা খারাপ ছিল না যতটা আপনি ভাবছেন

এখন, কুৎসিত জন্য. একটি জিনিস যা সত্যিই  ক্লিপচ্যাম্পের সাথে আমার মন খারাপ হল প্রক্রিয়াকরণের সময়। একটি 32 মিনিট দীর্ঘ পডকাস্ট এনকোড করার সময় আমাকে 1 ঘন্টা 15 মিনিট অপেক্ষা করতে হয়েছিল, এবং একটি শেষ ফাইল যা 300 MB পর্যন্ত আসে। আমি বুঝতে পারি যে ক্লিপচ্যাম্পের এনকোডিং ওয়েব-ভিত্তিক, তবে এটি আমার পছন্দের জন্য অনেক দীর্ঘ ছিল। আমি ফিলমোরা ব্যবহার করার জন্য 7-8 মিনিটের এনকোড সময়ে খুব অভ্যস্ত, এবং আমার অপেক্ষা করার জন্য এক ঘন্টা অনেক বেশি সময় ছিল। আমি ভাবছি যে মাইক্রোসফ্ট অপেক্ষার সময়গুলিকে ভবিষ্যতের দিকে কিছুটা উন্নতি করতে পারে৷

খুব খারাপ না

দিনের শেষে, ক্লিপচ্যাম্পের সাথে আমার অভিজ্ঞতা খুব খারাপ ছিল না। আমার কিছু সমস্যা ছিল, কিন্তু আমি সমাধান খুঁজে পেয়েছি এবং আমি কিছু না দিয়ে পুরো পডকাস্টটি সম্পাদনা করেছি তা বিবেচনা করে, আমার খুশি হওয়া উচিত। ফিলমোরা ওয়ান্ডারশেয়ার আরও ভাল হতে পারে, তবে এটি $70 এর দামে আসে যা সবাই দিতে চায় না। আমি সৎভাবে মনে করি যে ক্লিপচ্যাম্প উইন্ডোজ মুভি মেকারের প্রাথমিক সংস্করণের মতো অন্য কিছুর চেয়ে বেশি। এতে 4K রপ্তানির পাশাপাশি ভিডিও স্ট্যাবিলাইজেশন উপাদানের মতো প্রো বৈশিষ্ট্যের অভাব রয়েছে, তাই আমি আশা করি Microsoft এতে বিনিয়োগ অব্যাহত রাখবে এবং এটিকে একটি ফ্ল্যাগশিপ উইন্ডোজ ভিডিও এডিটিং অ্যাপে নিয়ে আসবে।

আপনি যদি ক্লিপচ্যাম্প ব্যবহার করে দেখতে চান তবে কীভাবে শুরু করবেন সে সম্পর্কে আমাদের নিজস্ব কেভিন ওকেমওয়ার প্রাইমার দেখুন৷


  1. কিভাবে বিনামূল্যে iSpy ভিডিও নজরদারি সফ্টওয়্যার সহ একটি নেটওয়ার্ক বা USB ক্যামেরা থেকে ভিডিও রেকর্ড করবেন৷

  2. উইন্ডোজ ব্যবহার করে সৃজনশীল হওয়া:ক্লিপচ্যাম্প রিভিউ

  3. (হ্যান্ডস-অন ভিডিও) সারফেস ল্যাপটপ SE এ Windows 11 SE এর সাথে জীবন যাপন করা

  4. কিভাবে উইন্ডোজ 10 এ বিনামূল্যে ভিডিও সম্পাদনা করবেন