কম্পিউটার

Windows 10 বা Windows 11 এ কিভাবে Microsoft Defender বন্ধ করবেন

তাই আপনি আপনার পিসিতে মাইক্রোসফ্ট ডিফেন্ডার বন্ধ করতে চান? চিন্তা করবেন না, যেহেতু আমরা আপনাকে কভার করেছি।

মৌলিকভাবে, আপনার পিসিতে মাইক্রোসফ্ট ডিফেন্ডার নিষ্ক্রিয় করার দুটি উপায় রয়েছে; আপনি এটি অস্থায়ীভাবে বা স্থায়ীভাবে করতে পারেন— এবং আমরা এখানে এই দুটি পদ্ধতিই কভার করেছি।

তাহলে চলুন।

মাইক্রোসফট ডিফেন্ডার কেন বন্ধ করবেন?

উইন্ডোজ ডিফেন্ডার, এখন মাইক্রোসফ্ট ডিফেন্ডার হিসাবে পুনরায় ব্র্যান্ড করা হয়েছে, এটি একটি অন্তর্নির্মিত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম যা আপনার পিসিকে ম্যালওয়্যার আক্রমণ থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। কিন্তু সিকিউরিটি প্রোগ্রাম যতটা ভালো, অ্যাপটি তার নিজস্ব ত্রুটি ছাড়া নয়।

এর আলোকে, মাইক্রোসফ্ট ডিফেন্ডার অক্ষম করা অনেক লোকের কাছে একটি দরকারী বিকল্প বলে মনে হচ্ছে। কিন্তু আমরা এখনই ডিফেন্ডারকে বন্ধ করার আগে, যদিও, এটি করা আপনার পক্ষে সত্যিই নিরাপদ কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

এখানে ডিফেন্ডার বন্ধ করার কয়েকটি কারণ রয়েছে:

  1. আপনি যদি কোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ইনস্টল করতে চান, যেমন ক্যাসপারস্কি বা অ্যাভাস্ট, তাহলে উইন্ডোজ ডিফেন্ডার চালু রাখা আপনার পক্ষে কাজ করবে না। প্রায়শই, অ্যান্টিভাইরাস নিজেই আপনাকে একটি পপ-আপ পাঠাবে, আপনাকে ডিফেন্ডার বন্ধ করতে বলবে, এতে ব্যর্থ হলে আপনি নতুন সফ্টওয়্যার থেকে কোনও স্বাভাবিক কার্যকারিতা পাবেন না৷
  2. মাইক্রোসফ্ট ডিফেন্ডার অনিরাপদ বলে মনে করে এমন অ্যাপ ব্লক করার জন্য কুখ্যাত; ডিফেন্ডার বন্ধ করা এই ধরনের ক্ষেত্রে সাহায্য করতে পারে। আপনি যদি এমন একটি অ্যাপ চালাতে চান যেটিতে ডিফেন্ডারের সমস্যা আছে এবং আপনি নিশ্চিত যে এটি নিরাপদ, আপনি ডিফেন্ডার বন্ধ করতে চাইতে পারেন।
  3. আপনি যদি ইতিমধ্যেই একটি পেশাদার অ্যান্টিভাইরাস ব্যবহার করে থাকেন, তাহলে মাইক্রোসফট ডিফেন্ডারকে সঙ্গে রাখার কোনো মানে হয় না, কারণ এটি শুধুমাত্র অপ্রয়োজনীয় বাগ সৃষ্টি করবে এবং অযথা আপনার পিসি সম্পদ খেয়ে ফেলবে।

সুতরাং এইগুলি হল কিছু কারণ যা উপরে ডিফেন্ডারকে অক্ষম করাকে একটি দরকারী প্রস্তাব করে তোলে৷

আপনি এগিয়ে যান এবং অ্যাপটি নিষ্ক্রিয় করার আগে, তবে, এটি মনে রাখা অপরিহার্য যে আপনাকে অবশ্যই আগে থেকে একটি বিকল্প অ্যান্টিভাইরাস ইনস্টল করতে হবে। অন্যথা করা শুধুমাত্র বিপর্যয়ের জন্য একটি রেসিপি হবে, যা আপনার পিসিকে বাইরের হুমকির জন্য ঝুঁকিপূর্ণ করে তুলবে।

সৌভাগ্যক্রমে, উইন্ডোজের মতো একটি জনপ্রিয় অপারেটিং সিস্টেমের জন্য, অ্যান্টিভাইরাস সমাধানের কোনো অভাব নেই, তা ক্যাসপারস্কি, AVG, নর্টন ইত্যাদিই হোক না কেন৷ একটি অ্যান্টিভাইরাস চয়ন করুন, এটি ইনস্টল করুন এবং শুধুমাত্র তখনই আপনার ডিফেন্ডার বন্ধ করার মতো দূর থেকে কিছু চিন্তা করা উচিত৷

Windows 10 বা Windows 11-এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন

যদিও আপনি ডিফেন্ডারটিকে স্থায়ীভাবে বন্ধ করতে পারেন, কিছু ক্ষেত্রে আপনি এটিকে কিছুক্ষণের জন্য চেষ্টা করে দেখতে চাইতে পারেন এবং দেখুন এটি কীভাবে যায়। Windows 11-এ, আপনি এটি অনায়াসে করতে পারেন, তাই এর জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু করতে, স্টার্ট মেনু এ যান সার্চ বারে, 'উইন্ডোজ সিকিউরিটি' টাইপ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন।
  2. ভাইরাস এবং হুমকি সুরক্ষা-এ ক্লিক করুন .
  3. সেখান থেকে, সেটিংস পরিচালনা করুন এ ক্লিক করুন ভাইরাস এবং হুমকি সুরক্ষা এর অধীনে সেটিংস।
  4. রিয়েল-টাইম এর অধীনে সুইচটি টগল করুন সুরক্ষা।
  5. হ্যাঁ-এ ক্লিক করুন প্রম্পটে, এবং Microsoft ডিফেন্ডার আপনার জন্য বন্ধ হয়ে যাবে।

Windows 10 বা Windows 11 এ কিভাবে Microsoft Defender বন্ধ করবেন

Windows 10 বা Windows 11 এ কিভাবে Microsoft Defender বন্ধ করবেন

Windows 10 বা Windows 11 এ কিভাবে Microsoft Defender বন্ধ করবেন

এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য আপনার পিসি থেকে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করে দেবে।

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার স্থায়ীভাবে বন্ধ করবেন

কিন্তু যদি আপনি একটি এককালীন সমাধান খুঁজছেন, তাহলে উপরের পদ্ধতিটি এটি কাটাতে পারে না। এর জন্য আপনাকে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে হবে। মাইক্রোসফ্টের আরেকটি বিনামূল্যের টুল, রেজিস্ট্রি এডিটর হল একটি শ্রেণীবদ্ধ ডাটাবেস যা আপনার অপারেটিং সিস্টেমের জন্য আপনার সমস্ত নিম্ন-স্তরের সেটিংসের রেকর্ড রাখে। এটি সফ্টওয়্যার, ব্যবহারকারীর পছন্দ এবং এমনকি আপনার অপারেটিং সিস্টেমের কনফিগারেশনের তথ্য এবং সেটিংস রেকর্ড করে৷

মজার বিষয় হল, এটি ডিফেন্ডারের সাথে সম্পর্কিত রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করে স্থায়ীভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করার জন্যও ব্যবহার করা যেতে পারে। এখানে কিভাবে:

প্রথমত, আমাদের নিরাপত্তা সুরক্ষা অ্যাপ থেকে 'টেম্পার প্রোটেকশন' নিষ্ক্রিয় করতে হবে, যা Microsoft ডিফেন্ডারের একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারী বা ম্যালওয়্যারকে আপনার Windows ডিফেন্ডার সেটিংস টুইক করা থেকে বাধা দেয়।

আপনি এটি নিষ্ক্রিয় করার পরে, Windows কী + R টিপে রেজিস্ট্রি এডিটর খুলুন চালান খুলতে ডায়ালগ বক্সে 'regedit.msc' টাইপ করুন এবং Enter চাপুন .

রেজিস্ট্রি এডিটর চালু হলে, ঠিকানা বারে নিম্নলিখিত পথটি প্রবেশ করান এবং এন্টার টিপুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender

'DisableAntiSpyware' ফাইল চালু করুন, মান ডেটা সেট করুন 1 এ এবং এন্টার চাপুন .

যদি আপনার ক্ষেত্রে কোনো DWORD ফাইল না থাকে, তাহলে বাম নেভিগেশনাল প্যানেলে 'Windows Defender' ফোল্ডারে ডান-ক্লিক করুন, 'New' নির্বাচন করুন এবং তারপর 'DWORD (32-বিট) মান'-এ ক্লিক করুন।

Windows 10 বা Windows 11 এ কিভাবে Microsoft Defender বন্ধ করবেন

সেখান থেকে, নতুন এন্ট্রির নাম পরিবর্তন করে 'DisableAntiSpyware' করুন৷

এখন নতুন তৈরি করা এন্ট্রিটি খুলুন যার মান উপরে করা হয়েছে 1 এ সেট করুন। এটি আপনার উইন্ডোজ ডিফেন্ডারকে নিষ্ক্রিয় করবে। পরিবর্তনগুলি চূড়ান্ত করতে, আপনাকে যা করতে হবে তা হল দ্রুত পুনঃসূচনা করা৷

সুরক্ষা সক্ষম করতে, শুধু ‘DisableAntiSpyware’ রেজিস্ট্রি কী মুছুন, অথবা মান ডেটা আবার 0 এ সেট করুন।

উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করার সমস্ত কিছু

এবং এইগুলি ছিল শীর্ষ পদ্ধতি যা আপনি আপনার পিসিতে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করার জন্য প্রয়োগ করতে পারেন। আমরা উপরে যা বলেছি তা পুনরাবৃত্তি করার জন্য, উইন্ডোজ ডিফেন্ডার একটি দরকারী টুল যা আপনাকে অনুপ্রবেশকারী ম্যালওয়্যার বন্ধ রাখতে সাহায্য করে, কিন্তু কখনও কখনও এটি আপনার অ্যাক্সেসযোগ্যতাকে একটু সীমিত করে দিতে পারে। এই ক্ষেত্রে, ডিফেন্ডারকে নিষ্ক্রিয় করা সম্ভবত আপনার জন্য সর্বোত্তম সমাধান হতে পারে৷


  1. Windows 10 এ ন্যারেটর কিভাবে বন্ধ করবেন

  2. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার চালু করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন