কম্পিউটার

উইন্ডোজ 11 সিপিইউ ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তা:মাইক্রোসফ্ট আপনাকে কী বলছে এবং বলছে না

গত সপ্তাহের ঘোষণার পরে এই সপ্তাহের উইন্ডোজ 11 ইনসাইডার বিল্ড রিলিজের সাথে, মাইক্রোসফ্ট একটি পার্টি নিক্ষেপ করছে, তবে উইন্ডোজ 11 সিপিইউ জেন বিতর্ক উদযাপনটিকে নষ্ট করেছে। সাধারণ মাইক্রোসফ্ট ফ্যাশনে, কোম্পানির আপাতদৃষ্টিতে অসামঞ্জস্যপূর্ণ জেদের দ্বারা বার্তাটি লাইনচ্যুত হয়েছে যে শুধুমাত্র 8 ম প্রজন্মের ইন্টেল চিপ, এএমডি এবং কোয়ালকম চিপগুলির জন্য অনুরূপ বিধিনিষেধ সহ (দ্রষ্টব্য, সরলতার জন্য, আমরা এতে "8ম প্রজন্ম" ব্যবহার করছি। বিভাজন রেখা সম্পর্কে কথা বলার জন্য পোস্ট করুন। আমরা এটি পেয়েছি, এটি AMD বা Qualcomm চিপগুলির জন্য একই নামকরণ নয়।

এটি TPM 2.0 প্রয়োজনীয়তার চেয়ে আলাদা, কারণ সমস্ত ransomware ভীতি সহ আমরা ইদানীং দেখতে পাচ্ছি, TPM এর প্রয়োজন আসলে একটি ভাল ধারণা এবং এছাড়াও 2013 সাল থেকে বিক্রি হওয়া বেশিরভাগ সিস্টেমে কিছু TPM আছে ক্ষমতাগুলি, হয় সিপিইউতে, বা ফার্মওয়্যারে, বা মাদারবোর্ড সকেট/ডিভাইসের অ্যাড হিসাবে। TPM ক্ষমতা ছাড়া সিস্টেমের তুলনায় অনেক বেশি 6ষ্ঠ, 7ম এবং 8ম প্রজন্মের ডিভাইস ব্যবহার করা হচ্ছে। আরও অনেক বেশি।

"এই পিসি উইন্ডোজ 11 চালাতে পারে না"

এমনকি ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তা সম্পর্কে গতকালের আরও স্পষ্টীকরণের পরেও, আপনি প্রাক-8ম প্রজন্মের চিপগুলিতে উইন্ডোজ 11 চালাতে সক্ষম হবেন কিনা তা নিয়ে জল এখনও ঘোলা। এখন অস্থায়ীভাবে বন্ধ করা PC Health অ্যাপটি বেশ পরিষ্কার ছিল:

উইন্ডোজ 11 সিপিইউ ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তা:মাইক্রোসফ্ট আপনাকে কী বলছে এবং বলছে না

যদিও মাইক্রোসফ্ট অ্যাপটিকে সম্পূর্ণরূপে টেনে নেওয়ার আগে আপডেট করেছে, তবুও এটি একটি হার্ড লাইন আঁকে:যদি আপনার পিসি হার্ডওয়্যার বৈশিষ্ট্যগুলি পূরণ না করে, আপনি "Windows 11 চালাতে পারবেন না।"

তবে অবশ্যই এটি সম্পূর্ণ সত্য নয়। প্রথমত, আমরা যেমন লিক হওয়া বিল্ড এবং এখন ন্যূনতম স্পেক্সের জন্য উইন্ডোজ ইনসাইডার এক্সক্লুশন উভয়ের সাথেই দেখেছি, উইন্ডোজ 11 7ম জেন এবং নিম্ন ডিভাইসগুলিতে ঠিক (এখন পর্যন্ত) চলে। আইএসও থেকে উইন্ডোজ 11 ইন্সটল করার সময় TPM চেক বাইপাস করাও তুচ্ছ ব্যাপার, শুধুমাত্র একটি .dll প্রতিস্থাপন করে Windows 10 থেকে একটি দিয়ে। এবং টুইটারে অ্যালবাকোরের মতে, আপনি যদি করছেন তাহলে Windows 11 এমনকি CPU প্রজন্মের জন্যও চেক করে না। একটি পরিষ্কার ইনস্টল:

... এবং বলে যে "ক্লিন ইন্সটল করার সময় CPU জেনারেশন চেক করা হয় না।"

Windows 11 CPU জেন সীমাবদ্ধতা:কেন?

তাহলে এত কষ্ট কেন? প্রথমত, সিপিইউ জেনারেশন ব্লকটি মোটেও TPM সম্পর্কিত নয়, এটি "অভিজ্ঞতার কারণে," যেমন ওএস সিকিউরিটির পরিচালক ডেভিড ওয়েস্টন উল্লেখ করেছেন:

অতীতে, যাইহোক, ব্যবহারকারীরা সিদ্ধান্ত নিতেন যে তারা একটি "দুর্দান্ত অভিজ্ঞতা" চায় কিনা, যতক্ষণ না তাদের পিসি ন্যূনতম বৈশিষ্ট্যগুলি পূরণ করে (যা বেশির ভাগ 4র্থ, 5ম, 6ম ​​এবং 7ম প্রজন্মের ডিভাইসগুলি করে, যতক্ষণ না তারা কিছু উপায়ে TPM সক্ষম করা আছে)। ব্যবহারকারীদের একটি নতুন মেশিনের জন্য $1500+ খরচ করতে হবে এটা কি সত্যিই একটি "দারুণ অভিজ্ঞতা" কারণ তাদের সম্পূর্ণ ভাল 6ম প্রজন্মের ডিভাইসটি বালির লাইনের সাথে মিল রাখে না?

তাহলে কেন মাইক্রোসফ্ট এই সমস্ত আতঙ্কের কারণ হতে পারে, এটা জেনে যে ক) এটি অনেক লোককে বিরক্ত করবে এবং খ) ব্লকগুলি সহজেই পরাজিত হবে? তারা শক্ত ঠোঁট বন্ধ করা হচ্ছে, কিন্তু কিছু সম্ভাবনা আছে:

HVCI

একটি সম্ভাবনা HVCI এর সাথে সম্পর্কিত, যা একটি হাইপারভাইজার নিরাপত্তা পরিমাপ (এবং Android এর জন্য Windows সাবসিস্টেমের মতো জিনিসগুলিকে প্রভাবিত করতে পারে, যা Windows 11 এ Android অ্যাপগুলি চালানোর জন্য ব্যবহৃত হয়):

(আপনি আমাকে বিশ্বাস করবেন যদি আমি আপনাকে বলি "JFC" মানে "শুধু স্পষ্টীকরণের জন্য," তাই না?) যদি অ্যান্ড্রয়েড অ্যাপগুলি পুরানো সিপিইউতে ভাল পারফর্ম করতে ব্যর্থ হয়, তাহলে মাইক্রোসফ্ট প্রকৃতপক্ষে একটি সাব-পার অভিজ্ঞতার অনুমতি দিতে খুব অনিচ্ছুক হতে পারে৷

Windows 11 এর জন্য আরো কিছু আসবে

আরেকটি সম্ভাবনা হল যে মাইক্রোসফটের এখনও উইন্ডোজ 11-এর জন্য আরও পরিকল্পনা রয়েছে, যা এখনও প্রকাশ করা হয়নি, যার জন্য আধুনিক প্রসেসরের প্রয়োজন হবে (অ্যান্ড্রয়েডের জন্য এখন পর্যন্ত অনুপস্থিত উইন্ডোজ সাবসিস্টেম সহ)। কারমেন ক্রিঙ্কোলি, একজন মাইক্রোসফ্ট অভিজ্ঞ যিনি Azure-এ কাজ করেন (এবং তাঁর টুইটার বায়োতে ​​এটি স্পষ্ট করে দিয়েছেন যে তিনি "নিজের জন্য কথা বলেন, মাইক্রোসফ্ট নয়"), টুইট করেছেন যে "(টি) তার লক্ষ্য হল সামনের পথ তৈরি করা যা ইকোসিস্টেম এখন থেকে কয়েক বছর ধরে একটি শক্তিশালী জায়গায়।" একটি জিনিসের জন্য, এখন যে টিপিএম একটি প্রয়োজনীয়তা, তবে সফ্টওয়্যারের বিশ্বস্ত প্ল্যাটফর্মের দিকগুলির সাথে উইন্ডোজ লেনদেন করে তা ছিঁড়ে যেতে পারে, এটিকে TPM-এর যত্ন নেওয়ার জন্য ছেড়ে দেওয়া হয় এবং কম্পিউটারগুলিকে কম দুর্বল করে দেয়। উইন্ডোজে অন্যান্য পরিবর্তনের পরিকল্পনা করা হতে পারে, যা এটিকে আরও পাতলা, হালকা এবং আরও সুরক্ষিত ওএসের মতো Windows 10X তৈরি করে। যদিও এটি সময় নিতে চলেছে, এবং লিগ্যাসি সিস্টেমগুলিকে টেনে নিয়ে যাওয়ার সময় এটি করা যাবে না৷

Windows 10 আরও Windows 11-এর মতো হয়ে উঠতে পারে

একটি নোটও, আমরা ষড়যন্ত্রের তত্ত্বগুলিতে পৌঁছানোর আগে:একটি কারণ কেন মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ অ্যাক্সেস সীমাবদ্ধ করার সাথে ঠিক হতে পারে:উইন্ডোজ 10 শীঘ্রই খুব উইন্ডোজ 11-এর মতো হয়ে উঠতে পারে। নতুন স্টোর, নতুন অফিস অ্যাপস, আমরা ইতিমধ্যেই অনেকগুলি নতুন আইকন দেখেছি, এবং সম্ভবত আমরা "উইন্ডোজ 11" হিসাবে যা ভাবছি তার আরও কিছু কিছু ছাড়াই দ্রুত উইন্ডোজ 10 এর একটি অংশ হয়ে উঠতে পারে। অ্যান্ড্রয়েড অ্যাপস এবং এআরএম সমর্থনে উইন্ডোজের মতো নতুন জিনিসগুলির। উইন্ডোজের "অ্যাপীফিকেশন", এজ এখন OS-তে অন্তর্নির্মিত হওয়ার পরিবর্তে একটি অ্যাপ হয়ে উঠেছে, উদাহরণস্বরূপ, মানে এই অ্যাপগুলি যে কোনও নির্দিষ্ট OS-এর বাইরে থাকতে পারে৷

ষড়যন্ত্র তত্ত্ব!

এবং হ্যাঁ, ষড়যন্ত্রের তত্ত্ব রয়েছে, সবচেয়ে প্রচলিত হচ্ছে মাইক্রোসফ্ট নতুন মেশিন কেনার জন্য ব্যবহারকারীদের বাধ্য করার চেষ্টা করছে। এটি অবশ্যই OEM বা মাইক্রোসফটের জন্য একটি খারাপ জিনিস হবে না, তবে যদি কিছু হয় তবে উইন্ডোজ 11 লোকেদের বেশি সময় ধরে Windows 10 এ রাখতে পারে৷

কেন শুধু তাই বলবেন না?

যদি উইন্ডোজ অন এআরএম এবং অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম, এইচভিসিআই, এবং উইন্ডোজ 11 এবং উইন্ডোজ 10 এর মধ্যে একটি ঘনিষ্ঠ সম্পর্ক কেন এই হার্ডওয়্যার বিধিনিষেধগুলি রয়েছে, তাহলে কেন শুধু তাই বলবেন না? এমনকি সর্বোত্তম উদ্দেশ্য নিয়েও, কখনও কখনও মাইক্রোসফ্ট তার নিজস্ব উপায় থেকে বেরিয়ে আসতে পারে না৷

আপনি কি মনে করেন? মাইক্রোসফ্ট কি শুধু বিক্রয় উত্সাহিত করার চেষ্টা করছে? নাকি আরও কিছু হচ্ছে? আপনি মন্তব্যে কি মনে করেন তা আমাদের জানান।


  1. Windows সার্চ ইনডেক্স কি এবং কেন আপনার এটি প্রয়োজন 

  2. স্থির - উইন্ডোজ 11-এ মাইক্রোসফ্ট স্টোর অনুপস্থিত? আপনি কি করবেন?

  3. উইন্ডোজ 11 চালানোর জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি কী কী?

  4. Microsoft Windows 11 নতুন বৈশিষ্ট্য এবং উন্নতি:আপনার যা কিছু জানা দরকার