কম্পিউটার

উইন্ডোজ 10/11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc) সক্ষম করুন

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক কনসোল (gpedit.msc ) উইন্ডোজ সেটিংস কনফিগার করতে ব্যবহৃত হয়। Gpedit.msc হল একটি প্রমিত mmc স্ন্যাপ-ইন যা হোম সংস্করণগুলি (হোম/একক ভাষা) ছাড়া সমস্ত উইন্ডোজ সংস্করণে (প্রো/এন্টারপ্রাইজ/শিক্ষা) উপলব্ধ। এই নিবন্ধে, আমরা স্থানীয় GPO সম্পাদক ব্যবহার করার সুনির্দিষ্ট বিষয়গুলি, সেইসাথে কীভাবে Windows 10 এবং Windows 11 হোম সংস্করণগুলিতে gpedit.msc ইনস্টল এবং চালাতে হয় তা নিয়ে আলোচনা করব।

উইন্ডোজে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর (Gpedit.msc) কিভাবে ব্যবহার করবেন?

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc ) হল একটি পৃথক এমএমসি স্ন্যাপ-ইন, যা রেজিস্ট্রিতে সংরক্ষিত উইন্ডোজ সেটিংসের সহজ ব্যবস্থাপনার জন্য মূলত একটি গ্রাফিক্যাল অ্যাড-ইন। আপনি যখন একটি নীতির সেটিংস পরিবর্তন করেন, তখন সম্পাদক অবিলম্বে সংশ্লিষ্ট রেজিস্ট্রি প্যারামিটারে পরিবর্তন করে। প্রয়োজনীয় কী খোঁজার পরিবর্তে এবং ম্যানুয়ালি রেজিস্ট্রি প্যারামিটার সম্পাদনা করার পরিবর্তে, gpedit.msc সম্পাদকে সেটিংসটি খুঁজে পাওয়া এবং সম্পাদনা করা অনেক সহজ। GPO সম্পাদকে তিন হাজারেরও বেশি Windows সেটিংস রয়েছে, যেগুলি একটি সুসংগত অনুক্রমের মধ্যে অবস্থিত, একটি বিশদ বিবরণ রয়েছে এবং এটি থেকে বেছে নেওয়ার জন্য পূর্বনির্ধারিত কনফিগারেশন বিকল্পগুলি অফার করে৷

টিপ . নীতি এবং রেজিস্ট্রি কীগুলির মধ্যে চিঠিপত্র XLSX নথিতে পাওয়া যাবে Microsoft Group Policy Settings Reference Spreadsheet Windows . Windows10andWindowsServer2019Policy Settings—20H2.xlsx Windows Server 2019 এবং Windows 10 20H2-এর জন্য ফাইল এখানে ডাউনলোড করা যেতে পারে:https://www.microsoft.com/en-us/download/details.aspx?id=102158। এই টেবিলে, আপনি একটি নির্দিষ্ট নীতি সেটিং এর জন্য কোন রেজিস্ট্রি কী সম্পাদনা করতে হবে তা খুঁজে পেতে পারেন।

Windows এ Local Group Policy Editor খুলতে, শুধু gpedit.msc চালান কমান্ড প্রম্পটে কমান্ড, পাওয়ারশেল, বা রান উইন্ডোতে (Win+R )।

উইন্ডোজ 10/11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc) সক্ষম করুন

স্থানীয় জিপিও এডিটর কনসোল হল বিভাগ সহ একটি সাধারণ গাছের কাঠামো। gpedit.msc কনসোলের সমস্ত সেটিংস দুটি বড় বিভাগে বিভক্ত:

  • কম্পিউটার কনফিগারেশন - কম্পিউটার সেটিংস রয়েছে
  • ব্যবহারকারী কনফিগারেশন - ব্যবহারকারী সেটিংস

উইন্ডোজ 10/11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc) সক্ষম করুন

প্রতিটি কনফিগারেশন বিভাগে তিনটি উপবিভাগ রয়েছে:

  • সফ্টওয়্যার সেটিংস
  • উইন্ডোজ সেটিংস — এখানে মৌলিক Windows নিরাপত্তা সেটিংস রয়েছে (পাসওয়ার্ড নীতি এবং অ্যাকাউন্ট লকআউট সেটিংস, অডিট নীতি, ব্যবহারকারীর অধিকার নিয়োগ সহ)
  • প্রশাসনিক টেমপ্লেট - বিভিন্ন উইন্ডোজ উপাদান, ভূমিকা এবং বৈশিষ্ট্যগুলির সেটিংস। বিল্ট-ইন উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট এবং থার্ড-পার্টি ADMX টেমপ্লেট উভয়ই এখানে পাওয়া যায় (উদাহরণস্বরূপ, MS Office অ্যাপ পরিচালনার জন্য admx টেমপ্লেট বা Google Chrome-এর জন্য টেমপ্লেট)

কনসোলে যেকোন GPO সেটিং পরিবর্তন করতে, আপনাকে এটি যে বিভাগে অবস্থিত সেটি খুঁজে বের করতে হবে এবং ডান GPO সম্পাদক ফলকে এর সেটিংস খুলতে হবে।

ডিফল্টরূপে, প্রশাসনিক টেমপ্লেট বিভাগে সমস্ত সেটিংস কনফিগার করা হয়নি সেট করা আছে . বেশিরভাগ GPO সেটিংসে শুধুমাত্র তিনটি বিকল্প উপলব্ধ রয়েছে:Enabled , Disabled , অথবা Not configured .

নীতি পরিবর্তন করার জন্য, এটিকে আপনার প্রয়োজনীয় একটি মান নির্ধারণ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। এই উদাহরণে, আমরা সক্ষম-এ একটি প্যারামিটার সেট করেছি , যার মানে এই Windows সেটিং সক্রিয় করা হয়েছে৷ আপনি যদি নিষ্ক্রিয় নির্বাচন করেন, আপনি কনফিগারযোগ্য উইন্ডোজ প্যারামিটার নিষ্ক্রিয় করেছেন৷

উইন্ডোজ 10/11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc) সক্ষম করুন

কিছু GPO সেটিংসে অতিরিক্ত প্যারামিটার থাকতে পারে যা বিকল্প-এ কনফিগার করা যেতে পারে অধ্যায়. উদাহরণস্বরূপ, একটি GPO এর মাধ্যমে একটি ডেস্কটপ ওয়ালপেপার ফাইল সেট করতে, আপনাকে নীতিটি সক্ষম করতে হবে, ওয়ালপেপার নাম-এ একটি jpg ফাইলের পথ নির্দিষ্ট করতে হবে ক্ষেত্র, এবং একটি ওয়ালপেপার শৈলী নির্বাচন করুন।

উইন্ডোজ 10/11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc) সক্ষম করুন

প্রতিটি গ্রুপ নীতি সেটিং এর একটি বিবরণ সহায়তা এ উপলব্ধ ক্ষেত্র এবং সমর্থিত চালু ক্ষেত্রটি উইন্ডোজ সংস্করণগুলি নির্দেশ করে যার জন্য এই নীতি প্রযোজ্য। উদাহরণস্বরূপ, অন্তত Windows 10 মানে নীতিটি শুধুমাত্র Windows 10/11 এবং Windows Server 2016/2019/2022-এ প্রযোজ্য। এই GPO বিকল্পটি Windows 8.1 বা 7 এ কাজ করবে না।

সেটিংস gpedit.msc সম্পাদকে সেট করা হয় উচ্চ অগ্রাধিকার নেয় এবং Windows GUI-এ বা কন্ট্রোল প্যানেল/সেটিংসের মাধ্যমে ব্যবহারকারী বা প্রশাসকের দ্বারা সেট করা যেকোনো সেটিংস ওভাররাইট করে।

স্থানীয় নীতিগুলির সমস্ত প্রয়োগকৃত সেটিংস ফোল্ডারগুলিতে registry.pol ফাইলগুলিতে সংরক্ষণ করা হয়:

  • %SystemRoot%\System32\GroupPolicy
  • %SystemRoot%\System32\GroupPolicyUsers

আপনি lgpo.exe ব্যবহার করে এই pol ফাইলগুলিকে একটি সুবিধাজনক পাঠ্য বিন্যাসে রূপান্তর করতে পারেন টুল. আপনি যদি এই ফোল্ডারগুলি থেকে pol ফাইলগুলি মুছে ফেলেন তবে আপনি সমস্ত স্থানীয় গ্রুপ নীতি সেটিংস ডিফল্ট NotConfigured অবস্থায় পুনরায় সেট করবেন (এটি কার্যকর যখন, স্থানীয় নীতিগুলির মাধ্যমে কিছু Windows সেটিংস পরিবর্তন করার পরে, কম্পিউটার ব্যবহারকারীর লগইন ব্লক করা শুরু করে বা বুট না করে) .

Windows 11 এবং 10 এ Gpedit.msc খুঁজে পাওয়া যাচ্ছে না

আপনি যদি Windows 10 বা Windows 11 হোম/হোম সিঙ্গেল ল্যাঙ্গুয়েজ ( Win + R-এ গ্রুপ পলিসি এডিটর চালু করার জন্য কমান্ড চালানোর চেষ্টা করেন। -> gpedit.msc ), আপনি একটি ত্রুটি পাবেন:

Windows cannot find ‘gpedit.msc’. Make sure you’ve typed the name correctly, then try again.

উইন্ডোজ 10/11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc) সক্ষম করুন

সম্ভবত, মাইক্রোসফ্ট লজিক অনুসারে, বাড়ির ব্যবহারকারীকে gpedit.msc GUI এর মাধ্যমে স্থানীয় সেটিংস সম্পাদনা করতে হবে না। সেই অনুযায়ী, Windows 10 হোম সংস্করণের ব্যবহারকারীদের রেজিস্ট্রি সম্পাদক regedit.exe এর মাধ্যমে পরিবর্তন করতে হবে। , যা এতটা স্পষ্ট নয় এবং বেশি ঝুঁকিপূর্ণ কারণ ভুল করা এবং সিস্টেম ভেঙ্গে ফেলা সম্ভব।

সৌভাগ্যবশত, Windows 10 হোমে Windows ইমেজ প্যাকেজ এবং ম্যানিফেস্ট রিপোজিটরি (\Windows\servicing\packages থেকে gpedit.msc সম্পাদক ইনস্টল করার অনথিভুক্ত বিকল্প রয়েছে। )।

Windows 10 এবং 11 হোমে GPEdit.msc কিভাবে সক্ষম করবেন?

Windows 10 হোম সংস্করণে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ইনস্টল করতে, প্রশাসক হিসাবে একটি কমান্ড প্রম্পট খুলুন এবং ক্রমানুসারে দুটি এক-লাইন কমান্ড চালান:

FOR %F IN ("%SystemRoot%\servicing\Packages\Microsoft-Windows-GroupPolicy-ClientTools-Package~*.mum") DO (DISM /Online /NoRestart /Add-Package:"%F")
FOR %F IN ("%SystemRoot%\servicing\Packages\Microsoft-Windows-GroupPolicy-ClientExtensions-Package~*.mum") DO (DISM /Online /NoRestart /Add-Package:"%F")

এছাড়াও এই কমান্ডগুলি Windows 11 হোমে gpedit.msc কনসোল ইনস্টল করতে ব্যবহার করা যেতে পারে।

সুবিধার জন্য, আপনি এই কোডটিকে একটি পাঠ্য ফাইল gpedit-install.bat এ সংরক্ষণ করতে পারেন এবং প্রশাসক হিসাবে এটি চালান। Windows 10 কম্পোনেন্ট স্টোর থেকে DISM প্যাকেজগুলি ইনস্টল না করা পর্যন্ত কিছুক্ষণ অপেক্ষা করুন৷

আমার ক্ষেত্রে, ClientTools এবং ClientExtensions প্যাকেজগুলি Windows 10 হোমে ইনস্টল করা হয়েছিল:

Microsoft-Windows-GroupPolicy-ClientTools-Package~…~amd64~~….mum
Microsoft-Windows-GroupPolicy-ClientTools-Package~…~amd64~en-US~….mum
Microsoft-Windows-GroupPolicy-ClientExtensions-Package~…~amd64~~….mum
Microsoft-Windows-GroupPolicy-ClientExtensions-Package~…~amd64~en-US~….mum

এখন gpedit.msc কনসোল চালানোর চেষ্টা করুন। স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ইন্টারফেস খুলতে হবে (রিবুটের প্রয়োজন নেই)। Windows 10 বা Windows 11-এর হোম সংস্করণেও GPO সম্পাদক সম্পূর্ণরূপে কার্যকরী, এবং এতে প্রো/এন্টারপ্রাইজ সংস্করণে উপলব্ধ সমস্ত প্রয়োজনীয় নীতি বিভাগ রয়েছে।

উইন্ডোজ 10/11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc) সক্ষম করুন

Windows 10 হোমে gpedit.msc এর কিছু সীমাবদ্ধতা :

  • উইন্ডোজ 10 হোমে উচ্চতর সংস্করণে উপলব্ধ কিছু প্রশাসনিক টেমপ্লেট অনুপস্থিত। আপনি আপনার উইন্ডোজের সংস্করণের জন্য কিছু ADMX ফাইল ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন;
  • কিছু ​​জিপিও সেটিংস Windows 10 হোমে কাজ নাও করতে পারে, কারণ এই বৈশিষ্ট্যগুলি এই Windows সংস্করণে উপলব্ধ নয়;
  • অনুগ্রহ করে মনে রাখবেন সম্পাদকে স্থানীয় নীতিগুলি পরিবর্তন করার পরে, Windows 10 হোম ব্যবহারকারীদের তাদের কম্পিউটার পুনরায় চালু করতে হবে বা নতুন সেটিংস প্রয়োগ করার জন্য লগঅফ/লগঅন করতে হবে৷ প্রো এবং এন্টারপ্রাইজ সংস্করণে, বেশিরভাগ পরিবর্তন অবিলম্বে কার্যকর হয়, বা gpupdate /force কমান্ড চালানোর পরে;
  • মাল্টিপল লোকাল গ্রুপ পলিসি (MLGPO) উইন্ডোজ হোমে সমর্থিত নয়।

পলিসি প্লাস:সমস্ত উইন্ডোজ সংস্করণের জন্য ইউনিভার্সাল লোকাল পলিসি এডিটর

এছাড়াও আপনি বিনামূল্যে তৃতীয়-পক্ষ পলিসি প্লাস ব্যবহার করতে পারেন৷ উইন্ডোজে স্থানীয় গ্রুপ নীতি সেটিংস সম্পাদনা করার টুল। এই ইউটিলিটি উইন্ডোজের সমস্ত সংস্করণের জন্য অন্তর্নির্মিত গ্রুপ পলিসি এডিটর (gpedit.msc) এর একটি দুর্দান্ত বিকল্প। আপনি GitHub সংগ্রহস্থল থেকে ইউটিলিটি ডাউনলোড করতে পারেন:https://github.com/Fleex255/PolicyPlus।

প্রশাসক হিসাবে পলিসি প্লাস ডাউনলোড করুন এবং চালান (প্রোগ্রামটি বহনযোগ্য এবং ইনস্টলেশনের প্রয়োজন নেই)।

আপনি দেখতে পাচ্ছেন, পলিসি প্লাস কনসোল ইন্টারফেসটি gpedit.msc-এর মতোই:বাম উইন্ডোতে বিভাগ সহ একটি গাছ এবং ডান উইন্ডোতে নীতিগুলি৷

উইন্ডোজ 10/11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc) সক্ষম করুন

পলিসি প্লাস কার্যকারিতা বিল্ট-ইন পলিসি এডিটর gpedit.msc এর ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে ছাড়িয়ে গেছে। টুলটি আপনাকে অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট ফাইল (admx) লিঙ্ক করতে দেয় এবং প্রয়োজনে আপনি Microsoft সাইট থেকে সর্বশেষ admx ফাইল সংস্করণ ডাউনলোড করতে পারেন (সহায়তা -> AMDX ফাইলগুলি অর্জন করুন৷ ) উইন্ডোজ 10 এর হোম সংস্করণ ব্যবহারকারীদের জন্য এই অপারেশনটি করা আবশ্যক, যেহেতু বেশিরভাগ প্রশাসনিক টেমপ্লেট ফাইলগুলি অনুপস্থিত৷

উইন্ডোজ 10/11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc) সক্ষম করুন

পলিসি প্লাসের একটি সুবিধাজনক অন্তর্নির্মিত নীতি অনুসন্ধান রয়েছে। আপনি পাঠ্য, নীতির বিবরণ, সম্পর্কিত রেজিস্ট্রি কী দ্বারা অনুসন্ধান করতে পারেন।

আপনি অফলাইন উইন্ডোজ ইমেজের GPO সেটিং সম্পাদনা করতে পারেন, POL নীতি ফাইলগুলি লোড করতে পারেন এবং অন্য কম্পিউটারে স্থানান্তর করার জন্য একটি ফাইলে গ্রুপ নীতি সেটিংস রপ্তানি করতে পারেন (রেজি এবং pol ফাইলগুলি আমদানি / রপ্তানি করতে ) এই ক্ষেত্রে, কম্পিউটারের মধ্যে স্থানীয় GPO সেটিংস কপি করার জন্য আপনাকে LocalGPO বা LGPO টুল ব্যবহার করতে হবে না।

আপনি বিল্ট-ইন এলিমেন্ট ইন্সপেক্টর ব্যবহার করতে পারেন প্রতিটি পলিসি প্যারামিটার দ্বারা কোন রেজিস্ট্রি কীগুলি পরিবর্তন করা হয়েছে, সেইসাথে রেজিস্ট্রি প্যারামিটারের সম্ভাব্য মানগুলি দেখতে৷

উইন্ডোজ 10/11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক (gpedit.msc) সক্ষম করুন

গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোল (gpmc.msc একটি সক্রিয় ডিরেক্টরি ডোমেন পরিবেশে কেন্দ্রীয়ভাবে গ্রুপ নীতি পরিচালনা করতে gpedit এর পরিবর্তে ) ব্যবহার করা হয়


  1. Windows 10 হোমে গ্রুপ পলিসি এডিটর (gpedit.msc) ইনস্টল করুন

  2. উইন্ডোজ 11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক কীভাবে সক্ষম করবেন

  3. Windows 10 হোমে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক সক্ষম করার 4 উপায়

  4. Windows 10 Home Edition এ গ্রুপ পলিসি এডিটরকে কিভাবে অনুমতি দেবেন?