কম্পিউটার

উইন্ডোজ 10 সংস্করণ 22H2 এ সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালান !!!

কখনও কখনও উইন্ডোজ ব্যবহারকারীরা লক্ষ্য করতে পারেন যে সিস্টেমটি মসৃণভাবে চলছে না, অপ্রয়োজনীয় ত্রুটি দেখা দেয়, সিস্টেম ক্রমাগত হিমায়িত হচ্ছে। এমনকি ইন্সটল করা কম্পোনেন্টগুলোও ঠিকমতো কাজ করছে না বা স্টার্টআপের সময় উইন্ডোজের সমস্যা হচ্ছে। এই সমস্ত লক্ষণগুলি সম্ভব যে Windows সিস্টেম ফাইলগুলি দূষিত হয়ে গেছে , অনুপস্থিত, বা এমনকি লাইন বরাবর কোথাও একটি সফ্টওয়্যার ইনস্টলেশন দ্বারা পরিবর্তন করা হয়েছে. Windows একটি সিস্টেম ফাইল চেকার অন্তর্ভুক্ত করে কমান্ড ইউটিলিটি sfc / scannow যা %WinDir% \system32\dllcache ফোল্ডারে অবস্থিত একটি ক্যাশড কপি থেকে পুনরুদ্ধার করে সিস্টেম ফাইলগুলিকে স্ক্যান করবে, যাচাই করবে এবং ঠিক করবে৷

সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি কি?

সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালালে দুর্নীতির জন্য সমস্ত সুরক্ষিত সিস্টেম ফাইল স্ক্যান করা হয়। এবং এটি %WinDir% \system32\dllcache থেকে প্রতিটি দূষিত ফাইলের একটি ক্যাশে কপি কপি করে এটি মেরামত করার চেষ্টা করে ফোল্ডার এই ইউটিলিটিটি প্রথমে Windows 98 এবং Windows XP, Windows Vista, Windows 7, 8.1 এবং Windows 10-এর পরবর্তী সংস্করণগুলিতে উপলব্ধ ছিল। এই বৈশিষ্ট্য আছে.

Windows 10-এ সিস্টেম ফাইল চেকার Windows রিসোর্স প্রোটেকশন এর সাথে একীভূত যা রেজিস্ট্রি কী এবং ফোল্ডারগুলির পাশাপাশি গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলিকে সুরক্ষিত করে। কোনো সুরক্ষিত সিস্টেম ফাইলে কোনো পরিবর্তন শনাক্ত করা হলে, পরিবর্তিত ফাইলটি Windows ফোল্ডারে থাকা একটি ক্যাশড কপি থেকে পুনরুদ্ধার করা হয়।

যখনই আপনি আপনার উইন্ডোজের বগি কর্মক্ষমতা সঙ্গে সংগ্রাম. আপনাকে প্রথমে সিস্টেম ফাইল চেকার টুল চালাতে হবে অন্যান্য সমাধান প্রয়োগ করার আগে।

Windows 10-এ সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালান

আপনি এই টুলটি সাধারন উইন্ডোতে চালাতে পারেন, অথবা যদি উইন্ডোজ মসৃণভাবে চলতে না থাকে তাহলে স্টার্টআপে বিভিন্ন সমস্যা হলে আপনি সেফ মোডে উইন্ডোজ চালু করতে পারেন। অথবা যদি উইন্ডোজ শুরু করতে না পারে তাহলে আপনি উন্নত স্টার্টআপ বিকল্পগুলি অ্যাক্সেস করতে পারেন এবং SFC ইউটিলিটি চালাতে পারেন।

সাধারণ উইন্ডোজে এই ইউটিলিটি চালানোর জন্য, আপনাকে অ্যাডমিনিস্ট্রেটর মোডে কমান্ড প্রম্পট খুলতে হবে।

  1. শুরুতে, মেনু অনুসন্ধান করুন CMD টাইপ করুন এবং অনুসন্ধান ফলাফল থেকে কমান্ড প্রম্পট নির্বাচন করুন।
  2. এতে ডান ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন।
  3. এখন কমান্ড প্রম্পট প্রদর্শিত হলে sfc /scannow টাইপ করুন কমান্ড এবং এন্টার টিপুন

উইন্ডোজ 10 সংস্করণ 22H2 এ সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালান !!!

আপনি টেক্সট দেখুন:শুরু সিস্টেম স্ক্যান. এই প্রক্রিয়াটি কিছুটা সময় নেয়৷

sfc /scannow৷ কমান্ড সমস্ত সুরক্ষিত সিস্টেম ফাইল স্ক্যান করবে, এবং %WinDir% \System32\dllcache-এ একটি সংকুচিত ফোল্ডারে অবস্থিত একটি ক্যাশেড কপি দিয়ে দূষিত ফাইলগুলিকে প্রতিস্থাপন করবে। .

এখানে %WinDir% প্লেসহোল্ডার উইন্ডোজ অপারেটিং সিস্টেম ফোল্ডারের প্রতিনিধিত্ব করে। উদাহরণস্বরূপ, C:\Windows.

দ্রষ্টব্য স্ক্যানিং প্রক্রিয়া চলাকালীন যদি আপনাকে উইন্ডোজ ডিস্ক ঢোকাতে বলা হয়, তা করুন। দূষিত ফাইলগুলিকে অবশ্যই তাজা ফাইল দ্বারা প্রতিস্থাপন করতে হবে৷

সিস্টেম ফাইল চেকার স্ক্যান ফলাফল

স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, একবার স্ক্যান সম্পূর্ণ হলে, আপনি নিম্নলিখিত বার্তাগুলির মধ্যে একটি দেখতে পাবেন:

  • Windows Resource Protection কোনো অখণ্ডতা লঙ্ঘন খুঁজে পায়নি: এটি নির্দেশ করে যে আপনার সিস্টেমে কোনো অনুপস্থিত বা দূষিত ফাইল নেই।
  • আপনি যদি এই বার্তাটি পান Windows রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত অপারেশনটি সম্পাদন করতে পারেনি: এই বার্তাটির অর্থ হল স্ক্যান করার সময় একটি সমস্যা ছিল এবং একটি অফলাইন স্ক্যান প্রয়োজন৷
  • Windows Resource Protection দুর্নীতিগ্রস্ত ফাইল খুঁজে পেয়েছে এবং সফলভাবে সেগুলি মেরামত করেছে৷ বিশদ বিবরণ CBS.Log %WinDir%\Logs\CBS\CBS.log-এ অন্তর্ভুক্ত করা হয়েছে:যখন SFC সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছিল তখন আপনি এই বার্তাটি পাবেন। এখন, আপনি এগিয়ে যেতে পারেন বা আরো বিস্তারিত জানার জন্য লগ দেখতে পারেন।
  • Windows Resource Protection দূষিত ফাইল খুঁজে পেয়েছে কিন্তু সেগুলোর কিছু ঠিক করতে পারেনি। CBS.Log %WinDir%\Logs\CBS\CBS.log-এ বিশদ বিবরণ অন্তর্ভুক্ত করা হয়েছে:এই ক্ষেত্রে, আপনাকে দূষিত ফাইল ম্যানুয়ালি মেরামত করতে হবে।

দ্রুত টিপ:সমস্ত সমস্যা সমাধানের জন্য আপনি কমান্ডটি প্রায় তিনবার চালাতে চাইতে পারেন।

সম্পূর্ণ করার পরে, সিস্টেম ফাইল চেকার যে পরিবর্তনগুলি করেছে তা কার্যকর করতে প্রক্রিয়াটি কেবল উইন্ডোজ পুনরায় চালু করুন৷

এসএফসিকে তার কাজ সম্পূর্ণ করতে সক্ষম করতে DISM চালান

যদি সিস্টেম ফাইল পরীক্ষকের ফলাফল Windows রিসোর্স সুরক্ষা দূষিত ফাইল খুঁজে পায় কিন্তু সেগুলির কিছু ঠিক করতে পারেনি  ডিআইএসএম কমান্ড চালান যার কারণে আপনাকে সিস্টেমের চিত্র মেরামত করতে হবে এবং এসএফসিকে তার কাজ করার অনুমতি দিতে হবে।

একটি SFC স্ক্যান ফলাফলের বিশদ বিবরণ কিভাবে দেখতে হয়

CBS.Log ফাইলে সংরক্ষিত একটি সিস্টেম ফাইল চেকারের বিশদ বিবরণ দেখতে। আপনাকে আপনার ডেস্কটপে একটি পঠনযোগ্য অনুলিপি তৈরি করতে হবে:

প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন এখন নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার কী টিপুন।

findstr /c[SR]"%windir%\Logs\CBS\CBS.log>"%userprofile%\Desktop\sfclogs.txt"

এটি ডেস্কটপে একটি sfclogs পাঠ্য নথি তৈরি করবে। এখন নোটপ্যাড দিয়ে ডেস্কটপে অবস্থিত sfclogs.txt খুলুন। ফাইলটিতে স্ক্যান করা সিস্টেম ফাইলের সমস্ত বিবরণ এবং মেরামত করা যায়নি এমন ফাইলগুলির তথ্য থাকবে৷

  • Windows 10 ডিস্ক ত্রুটি মেরামত আটকে? এখানে কিভাবে ঠিক করবেন
  • উইন্ডোজ 10 এ লোড হচ্ছে না এমন ডিভাইস এবং প্রিন্টারগুলি কীভাবে ঠিক করবেন 
  • ডিআইএসএম ত্রুটি 0x800f081f ফিক্স করুন সোর্স ফাইলগুলি খুঁজে পাওয়া যায়নি
  • Windows 10 গুরুতর ত্রুটির স্টার্ট মেনু Cortana কাজ করছে না ঠিক করুন
  • উইন্ডোজ 10 আপডেটের পরে ধীর গতিতে চলছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে!

  1. সমাধান:Ntoskrnl.exe Windows 10 সংস্করণ 22H2 এ উচ্চ CPU ব্যবহার

  2. সমাধান:Cortana Windows 10 সংস্করণ 22H2 এ কাজ করছে না

  3. Windows 10 সংস্করণ 22H2 উপলব্ধ ফর্ম আজ, ​​নতুন কি

  4. উইন্ডোজ 10 সংস্করণ 22H2 এ IAStorDataSvc দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করুন