কম্পিউটার

Windows 10 মেমরি ম্যানেজমেন্ট ত্রুটি স্টপ কোড 0x0000001A (সমাধান)

মেমরি ম্যানেজমেন্ট ত্রুটি পাওয়া যাচ্ছে যা ব্লু স্ক্রিন অফ ডেথের কারণ এবং এমনকি Windows 10 21H1 আপডেটের পরে সিস্টেম ক্র্যাশ হতে পারে? যখন উইন্ডোজ সিস্টেম মেমরি বা ড্রাইভারের ত্রুটি সনাক্ত করে, তখন এটি নিজেই ক্র্যাশ হয়ে যায় এবং এইমেমরি পরিচালনা BSOD প্রদর্শন করে ভুল বার্তা. যেমন ব্যবহারকারীদের রিপোর্ট সিস্টেম হঠাৎ একটি নীল পর্দা ত্রুটি বার্তা দিয়ে পুনরায় চালু:

Windows 10-এ মেমরি ম্যানেজমেন্ট ত্রুটি

মেমরি ম্যানেজমেন্ট হল Windows 10 এর কার্যকারিতা যা প্রধান মেমরি এবং ডিস্কের মধ্যে প্রাথমিক মেমরি প্রক্রিয়া পরিচালনা করতে ব্যবহৃত হয়। এর মানে হল মেমরি ম্যানেজমেন্ট প্রক্রিয়া বরাদ্দ করা হোক বা না হোক প্রতিটি মেমরি অবস্থানের একটি রেকর্ড বজায় রাখে এবং রাখে। এবং যদি মেমরি পরিচালনায় একটি ত্রুটি ঘটে তবে প্রক্রিয়াটি বন্ধ হয়ে যায়, যার ফলে Windows 10 নীল পর্দার ত্রুটি হতে পারে স্মৃতি ব্যবস্থাপনা. কখনও কখনও এই ত্রুটিটি স্টার্টআপে ঘটতে পারে যা ঘন ঘন উইন্ডো পুনরায় চালু করে। কিছু অন্যান্য সিস্টেমের জন্য ভারী লোড অ্যাপ্লিকেশন চালানোর সময় হঠাৎ পুনরায় চালু হয়।

উইন্ডোজ 10-এ মেমরি ম্যানেজমেন্ট ব্লু স্ক্রীনের বেশ কিছু কারণ রয়েছে। যেমন খারাপ মেমরি মডিউল, BIOS-এ ত্রুটি, উইন্ডোজ রেজিস্ট্রি দুর্নীতি, পুরানো ড্রাইভার সফ্টওয়্যার ইত্যাদি। কারণ যাই হোক না কেন আমাদের এখানে memory_management BSOD ঠিক করার সমাধান রয়েছে। উইন্ডোজ 10 এ।

সুতরাং, আপনি অন্য কিছু চেষ্টা করার আগে, সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। উইন্ডোজ 10 ক্র্যাশ করার জন্য কোনো অস্থায়ী ত্রুটি বা ড্রাইভারের দ্বন্দ্ব হলে এটি সাহায্য করবে৷

স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

ভাল কখনও কখনও রিপোর্ট উইন্ডোজ 10 পুনঃসূচনা মেমরি ব্যবস্থাপনা ত্রুটি সঙ্গে ঘন ঘন ব্যবহার করে. এবং ব্যবহারকারীরা কোনো সমস্যা সমাধানের পদক্ষেপগুলি সম্পাদন করতে তাদের ডেস্কটপ অ্যাক্সেস করতে অক্ষম। ঠিক আছে, এর কারণে আপনাকে উইন্ডোজ 10 শুরু করতে হবে ইনস্টলেশন মিডিয়া থেকে অ্যাক্সেস অ্যাডভান্সড অপশনে এবং স্টার্টআপ মেরামত করতে হবে। এটি সমস্যাগুলি সনাক্ত করতে এবং সমাধান করতে সহায়তা করে যা উইন্ডোজগুলিকে স্বাভাবিকভাবে শুরু হতে বাধা দেয়৷

Windows 10 মেমরি ম্যানেজমেন্ট ত্রুটি স্টপ কোড 0x0000001A (সমাধান)

স্টার্টআপ মেরামত আপনার সিস্টেমকে স্ক্যান করবে এবং বিভিন্ন সেটিংস, কনফিগারেশন বিকল্প এবং সিস্টেম ফাইলগুলিকে বিশ্লেষণ করবে কারণ এটি দূষিত ফাইল বা বোচড কনফিগারেশন সেটিংসের জন্য দেখায়। এছাড়াও, অনুপস্থিত/দূষিত/বেমানান ড্রাইভার এবং সিস্টেম ফাইলগুলি মেরামত করুন। সমস্যাযুক্ত আপডেট ইনস্টলেশন ফাইল, দূষিত রেজিস্ট্রি সেটিংস, এবং বুট কনফিগারেশন সেটিংস ইত্যাদি। মেরামত প্রক্রিয়া সম্পন্ন করার পরে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু করুন এবং স্বাভাবিকভাবে শুরু করুন।

নিরাপদ মোডে বুট করুন

যদি স্টার্টআপ মেরামত করার পরেও স্বাভাবিক উইন্ডোজ অ্যাক্সেস করতে অক্ষম হয়, তাহলে আমাদের নিরাপদ মোডে বুট করতে হবে , যেখানে উইন্ডোগুলি ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা দিয়ে শুরু হয়। (নিরাপদ মোড হল একটি উইন্ডোজ ডায়াগনস্টিক মোড, যেখানে আমরা বিভিন্ন উইন্ডোজ সমস্যা সমাধানের জন্য বিভিন্ন ট্রাবলশুটিং ধাপগুলি সম্পাদন করতে পারি) যাতে আমরা memory_management windows 10 ঠিক করার জন্য নীচের সমস্যা সমাধানের পদক্ষেপগুলি সম্পাদন করতে Windows Desktop অ্যাক্সেস করতে পারি .

সিস্টেম রিস্টার্টের পর যদি আপনার পিসি স্বাভাবিকভাবে শুরু হয় তাহলে উইন্ডোজ 10 ব্লু স্ক্রিন ত্রুটিগুলি ঠিক করতে এবং প্রতিরোধ করতে নীচের সমাধানগুলি প্রয়োগ করুন৷

সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

মাইক্রোসফ্ট নিয়মিতভাবে বেশ কয়েকটি বাগ ফিক্স সহ ক্রমবর্ধমান আপডেট প্রকাশ করে এবং সর্বশেষ আপডেটে এই BSDO-এর জন্য বাগ ফিক্স থাকতে পারে। এটিই প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস যা আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে আপনার পিসিতে সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করা আছে।

  • সেটিংস অ্যাপ খুলতে Windows + I টিপুন,
  • উইন্ডোজ আপডেটের চেয়ে আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন,
  • আপডেট বোতাম চেক করুন
  • এটি ডাউনলোড এবং ইনস্টল করা হবে যদি সাম্প্রতিক আপডেটগুলি পাওয়া যায়,
  • পরিবর্তনগুলি প্রয়োগ করতে উইন্ডোজ পুনঃসূচনা করুন, পরীক্ষা করে দেখুন যে আর কোন BSOD ত্রুটি ঘটছে না।

উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল চালান

বিএসওডি ত্রুটির নামটি নির্দেশ করে, মেমরি ব্যবস্থাপনা ত্রুটি কম্পিউটারের মেমরির সাথে সম্পর্কিত এবং এটি RAM ইনস্টল করার সাথেও একটি শারীরিক সমস্যা হতে পারে। উইন্ডোজের নিজস্ব মেমরি ডায়াগনস্টিক টুল এটি সমস্যার মূল কিনা তা আবিষ্কার করতে সহায়তা করতে পারে। আসুন নীচের ধাপগুলি অনুসরণ করে এই টুলটি চালাই:

  • Windows + R টিপুন, mdsched.exe টাইপ করুন এবং ঠিক আছে
  • এটি উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল খুলবে

Windows 10 মেমরি ম্যানেজমেন্ট ত্রুটি স্টপ কোড 0x0000001A (সমাধান)

এখানে আপনার কাছে দুটি বিকল্প রয়েছে আপনি যদি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে চান এবং অবিলম্বে টুলটি চালান, তাহলে নিশ্চিত করুন যে আপনি আপনার কাজ সংরক্ষণ করেছেন এবং আপনার চলমান সমস্ত প্রোগ্রাম বন্ধ করে দিয়েছেন। অথবা পরবর্তী রিবুটে সমস্যাগুলি পরীক্ষা করুন ক্লিক করুন, আপনি যখন উইন্ডোজ পুনরায় চালু করবেন তখন মেমরি ডায়াগনস্টিকস টুল স্বয়ংক্রিয়ভাবে চলবে৷

Windows 10 মেমরি ম্যানেজমেন্ট ত্রুটি স্টপ কোড 0x0000001A (সমাধান)

আপনার কম্পিউটার পুনরায় চালু হতে দিন, এবং পরবর্তী স্টার্টআপে, আপনার RAM মেমরিতে কিছু ভুল হলে টুলটি রিপোর্ট করবে। আপনি এখান থেকে মেমরি ডায়াগনস্টিক ফলাফল পরীক্ষা করতে পারেন। যদি থাকে, তাহলে আপনাকে হয় নিজেকে RAM প্রতিস্থাপন করতে হবে অথবা আপনার কম্পিউটার ফেরত পাঠাতে হবে যদি এটি ওয়ারেন্টির অধীনে থাকে

সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালান

উইন্ডোজ আপগ্রেড প্রক্রিয়া চলাকালীন, সিস্টেম ফাইলটি অনুপস্থিত বা দূষিত হওয়ার সম্ভাবনা রয়েছে যার কারণে বিভিন্ন স্টার্টআপ সমস্যা মেমরি ম্যানেজমেন্ট ব্লু স্ক্রিন ত্রুটি অন্তর্ভুক্ত করে। সিস্টেম ফাইল পরীক্ষক টুলটি চালান যা অনুপস্থিত পুনরুদ্ধার অনুপস্থিত হতে সাহায্য করে

সিস্টেম ফাইল চেকার টুল চালানোর জন্য

  • প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন।
  • টাইপ করুন sfc /scannow এবং কমান্ডটি কার্যকর করতে এন্টার কী চাপুন।

Windows 10 মেমরি ম্যানেজমেন্ট ত্রুটি স্টপ কোড 0x0000001A (সমাধান)

এটি ক্ষতিগ্রস্থ, অনুপস্থিত সিস্টেম ফাইলগুলির জন্য স্ক্যানিং প্রক্রিয়া শুরু করবে, যদি কোনও ইউটিলিটি পাওয়া যায় তবে %WinDir%\System32\dllcache-এ অবস্থিত একটি বিশেষ ফোল্ডার থেকে তাদের পুনরুদ্ধার করবে। 100% স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

দ্রষ্টব্য:যদি সিস্টেম ফাইল পরীক্ষকের ফলাফল Windows রিসোর্স প্রোটেকশন দুর্নীতিগ্রস্ত ফাইল খুঁজে পায় কিন্তু সেগুলির কিছু সমাধান করতে পারেনি। তারপরে DISM কমান্ড চালান (যা SFC ইউটিলিটিকে তার কাজ করতে দেয়) তার পরে আবার সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালান।

দূষিত ডিভাইস ড্রাইভার আপডেট করুন

মেমোরি ম্যানেজমেন্টের আরেকটি সাধারণ কারণ ত্রুটি একটি ক্ষতিগ্রস্ত, পুরানো বা ভুল ভিডিও কার্ড ড্রাইভার। এবং তাই ত্রুটিটি ঠিক করতে আপনাকে আপনার ভিডিও কার্ড ড্রাইভারটিকে সাম্প্রতিকতম সঠিক সংস্করণে আপডেট করতে হবে৷

ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং আপনার সিস্টেমের জন্য সর্বশেষ উপলব্ধ ড্রাইভার ডাউনলোড করুন। (বিশেষ করে ডিসপ্লে ড্রাইভার, নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং অডিও ড্রাইভার)

  • তারপর win + R প্রেস করে ডিভাইস ম্যানেজার খুলুন, Devmgmt.msc টাইপ করুন এবং এন্টার কী টিপুন।

Windows 10 মেমরি ম্যানেজমেন্ট ত্রুটি স্টপ কোড 0x0000001A (সমাধান)

  • হলুদ বিস্ময় চিহ্ন সহ যেকোন ড্রাইভার খুঁজে বের করুন (যদি থাকে তাহলে ড্রাইভারটি নষ্ট হতে পারে) এটিতে রাইট ক্লিক করুন এবং আপডেট করুন।
  • আপডেট করতে ব্যর্থ হলে শুধু ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন, তারপরে প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে আপনি পূর্বে ডাউনলোড করা সর্বশেষ ড্রাইভারটি ইনস্টল করার পরে।
  • এর পর উইন্ডোজ রিস্টার্ট করুন এবং চেক করুন মেমরি ম্যানেজমেন্ট ব্লু স্ক্রিন এরর আর নেই।

সিস্টেম অপ্টিমাইজ করুন এবং রেজিস্ট্রি ত্রুটিগুলি ঠিক করুন

এছাড়াও তৃতীয় পক্ষের ইউটিলিটিগুলি চালান যেমন Ccleaner টু ক্লিয়ার জাঙ্ক, ক্যাশে, কুকিজ, সিস্টেম ত্রুটি ফাইল যা ডিস্কের স্থান খালি করে যা সিস্টেমের কার্যকারিতা অপ্টিমাইজ করে। এছাড়াও, আপনি রেজিস্ট্রি ত্রুটি ঠিক করতে পারেন যা উইন্ডোজ সিস্টেমে বিভিন্ন নীল স্ক্রীনের কারণ হতে পারে।

যদি কোনও সমাধান আপনার জন্য কাজ না করে, তাহলে সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্যটি ব্যবহার করার সময় এসেছে, যা সিস্টেম সেটিংসকে পূর্বের কার্যকারী অবস্থায় ফিরিয়ে দেয়।

এই সমাধানগুলি কি মেমোরি ম্যানেজমেন্ট ব্লু স্ক্রীন ত্রুটিস্টপ কোড 0x0000001A ঠিক করতে সাহায্য করেছে? নীচের মন্তব্যে আমাদের জানান,

  • সমাধান:উইন্ডোজ 10 আপডেটের পরে বন্ধ (আটকে) হবে না
  • এক্সটার্নাল হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 এ দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন
  • কোন অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই Windows 10 (5 উপায় ঠিক করার)
  • সমাধান:uTorrent সাড়া দিচ্ছে না বা Windows 10 এ খুলছে না
  • সমাধান:উইন্ডোজ 10 এ অজানা নেটওয়ার্ক ইন্টারনেট অ্যাক্সেস নেই !!!

  1. উইন্ডোজ স্টপ কোড মেমরি ম্যানেজমেন্ট BSOD ত্রুটি ঠিক করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

  2. সমাধান:Windows 10 বুট আপ করার সময় BCD ত্রুটি কোড 0xc000000f

  3. সমাধান:BSOD স্টপ কোড মেশিন চেক ব্যতিক্রম উইন্ডোজ 10

  4. Windows 10 মেমরি ম্যানেজমেন্ট ব্লু স্ক্রীন ত্রুটি 0x0000001a