কম্পিউটার

উইন্ডোজ 10 সংস্করণ 21H2 এর জন্য 2022 সালে 7টি সেরা FTP ক্লায়েন্ট

ফাইল ট্রান্সফার প্রোটোকল ওরফে এফটিপি আপনাকে আইপি প্রোটোকল নামক সংজ্ঞায়িত নেটওয়ার্কগুলিতে ডেটা বিনিময় করতে সক্ষম করে। FTP দুটি পিসির মধ্যে ডেটা স্থানান্তর করে। FTP সার্ভার অন্য কম্পিউটার থেকে আগত নেটওয়ার্ক সংযোগের অনুরোধগুলি পরিচালনা করার দায়িত্ব রয়েছে৷ FTP সফ্টওয়্যার কম্পিউটার এবং ক্লায়েন্টের মধ্যে একটি সংযোগ স্থাপন করে। সংক্ষেপে, FTP ক্লায়েন্ট সফ্টওয়্যার নেটওয়ার্কে ফাইল আপলোড এবং ডাউনলোড করতে পরিচালনা করে। কার্যত, প্রতিটি কম্পিউটার সিস্টেম FTP স্থানান্তর সমর্থন করে।

উইন্ডোজ 10 এর জন্য সেরা বিনামূল্যের FTP ক্লায়েন্ট

এখন, যেমন আপনি জানেন যে FTP সার্ভার কী, তাই আপনি যদি আপনার বন্ধু এবং পরিবারের সাথে একটি ফাইল ভাগ করতে চান, তাহলে এটির ব্যাকআপ একটি ওয়েব সার্ভারে রাখে এবং FTP ব্যবহার করে স্থানান্তর করে। Windows 10-এর জন্য বিভিন্ন ধরনের আশ্চর্যজনক FTP ক্লায়েন্ট সফ্টওয়্যার পাওয়া যায়, কিন্তু Windows 10-এর জন্য সেরা বিনামূল্যের FTP ক্লায়েন্টগুলি নীচে দেওয়া হল:

SmartFTP – FTP ক্লায়েন্ট

উইন্ডোজ 10 সংস্করণ 21H2 এর জন্য 2022 সালে 7টি সেরা FTP ক্লায়েন্ট

এটি উইন্ডোজের জন্য সেরা FTP ক্লায়েন্টগুলির মধ্যে একটি কারণ এটি উচ্চ-মানের বৈশিষ্ট্য এবং কিছু দুর্দান্ত একাধিক কার্যকারিতা সরঞ্জাম দিয়ে সজ্জিত। এটি একটি বহুমুখী FTP ক্লায়েন্ট কারণ এটি FTPS, SFTP, Google Drive, Amazon S3, SSH, OneDrive, SSH, WebDAV, Backblaze B2, টার্মিনাল ক্লায়েন্টের উদ্দেশ্য পূরণ করতে পারে৷

এটি দুটি কম্পিউটার ইউনিটের মধ্যে স্থানীয়ভাবে ফাইল স্থানান্তর এবং ভাগ করার জন্য একটি খুব দ্রুত এবং সামঞ্জস্যপূর্ণ FTP ক্লায়েন্ট। তাছাড়া, এই সফ্টওয়্যারটি ফাইল আপলোড এবং ডাউনলোড করার দ্রুত কাজের জন্য আপনার ওয়েবসাইট বিকাশকে সুরক্ষিত করতে যথেষ্ট সক্ষম। এটি সার্ভারে আপনার ব্যক্তিগত ফাইল সুরক্ষিত করতে পারে। উপরন্তু, এটি Windows 10 এর সাথে পুরোপুরি কাজ করে এবং ব্যাকআপের জন্য দূরবর্তী এবং স্থানীয় ফাইলগুলি সিঙ্ক করার জন্য ব্যবহার করা যেতে পারে৷

এখানে অফিসিয়াল সাইট থেকে SmartFTP পান।

WinSCP - উইন্ডোজের জন্য বিনামূল্যে SFTP এবং FTP ক্লায়েন্ট

উইন্ডোজ 10 সংস্করণ 21H2 এর জন্য 2022 সালে 7টি সেরা FTP ক্লায়েন্ট

আপনি যদি আপনার কম্পিউটারের জন্য একটি পুরস্কার বিজয়ী FTP ক্লায়েন্ট সফ্টওয়্যার খুঁজছেন, তাহলে আপনি ওপেন সোর্স এবং বিনামূল্যে চেষ্টা করতে পারেন - WinSCP। এটি একটি ফাইল স্থানান্তর প্রোটোকল সব কিছু দিয়ে যা আপনি কখনও চাইতে পারেন। এই বিনামূল্যের পুরস্কার বিজয়ী সফ্টওয়্যারটি এত বেশি অফার করে যে আপনাকে আর FTP সফ্টওয়্যার পেতে অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে না। সুরক্ষিত FTP ক্লায়েন্ট ছাড়াও, এটি ওপেন সোর্স হতে পারে - FTPS, SCP, এবং SFTP সার্ভার।

WinSCP সরাসরি Windows-এ একীভূত করে, বিরামহীন ড্র্যাগ-এন্ড-ড্রপ, রাইট-ক্লিক "সেন্ড-এ" মেনুতে অতিরিক্ত বিকল্প এবং অত্যাধিক-ব্যবহৃত সার্ভারগুলিতে ডেস্কটপ শর্টকাটগুলির অনুমতি দেয়। এটিতে একটি অন্তর্নির্মিত পাঠ্য সম্পাদকও রয়েছে যা দূরবর্তী ফাইলগুলির তাত্ক্ষণিক সম্পাদনা সক্ষম করে (HTML, CSS, JS, ইত্যাদি টুইক করার জন্য দরকারী)।

এই সফ্টওয়্যারটির সাহায্যে, আপনি সহজেই আপনার ফাইল এবং ফোল্ডারগুলি পরিচালনা করতে পারেন। এটি খুব দ্রুত, নির্ভরযোগ্য এবং পালক-হালকা সফ্টওয়্যার যা আপনার কম্পিউটারে বেশি জায়গা দখল করবে না। রিমোট এডিটিং এবং গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস, উইন্ডোজ 10 এর সাথে ইন্টিগ্রেশন, কমান্ড-লাইন ইউজার ইন্টারফেস, ইনবিল্ট টেক্সট এডিটর, ব্যাচ ফাইল স্ক্রিপ্টিং, কমান্ডার ইন্টারফেস এবং আরও অনেক কিছুর মতো কিছু উন্নত বৈশিষ্ট্য সহ, এটি সেরা বিনামূল্যের FTP ক্লায়েন্ট সফ্টওয়্যার।

পাওয়ার ব্যবহারকারীদের জন্য, WinSCP-এর একটি কমান্ড-লাইন ইন্টারফেস (কমান্ডের সম্পূর্ণ তালিকা) এবং স্ক্রিপ্টিং সমর্থন (ব্যাচ ফাইল এবং .NET অ্যাসেম্বলি) রয়েছে।

ফাইলজিলা - বিনামূল্যের FTP সমাধান

উইন্ডোজ 10 সংস্করণ 21H2 এর জন্য 2022 সালে 7টি সেরা FTP ক্লায়েন্ট

FileZilla হল একটি শক্তিশালী ক্রস-প্ল্যাটফর্ম FTP, FTPS এবং SFTP ক্লায়েন্ট যাতে প্রচুর দরকারী বৈশিষ্ট্য এবং একটি স্বজ্ঞাত গ্রাফিকাল UI রয়েছে৷ অ্যাপ্লিকেশনটি আপনাকে একক স্থান থেকে আপনার সমস্ত FTP ফাইল স্থানান্তরকে সহজেই পরিচালনা করতে দেয়। এটি আপনাকে একই সাথে অপ্টিমাইজ করার সময় আপনার সমস্ত ডাউনলোড বা ফাইল স্থানান্তরের বিস্তারিত ট্র্যাক রাখতে দেয়৷ উপরন্তু, FileZilla একটি সম্পূর্ণ নেটওয়ার্ক কনফিগারেশন উইজার্ড প্যাক করে যা আপনাকে মাত্র কয়েক মিনিটের মধ্যে নেটওয়ার্ক সংযোগ সেট আপ করতে দেয়।

সফ্টওয়্যারের অতি-উন্নত বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ট্যাবযুক্ত ইউজার ইন্টারফেস, IPv6 সমর্থন, বিশাল ফাইল স্থানান্তর করার ক্ষমতা, বুকমার্ক সুবিধা, সহজ টেনে আনা এবং ড্রপ মেনু, ফাইলের নাম ফিল্টার বিকল্প, দূরবর্তী ফাইল সম্পাদনা, নেটওয়ার্ক কনফিগারেশন উইজার্ড এবং আরও অনেক কিছু।

এই ফাইল ট্রান্সফার টুলের সাহায্যে আপনি সহজেই আইপি সার্ভার সহ বিভিন্ন ফাইলের জন্য স্থানান্তরের গতির সীমা নির্ধারণ করতে পারেন। আপনি একটি FTP প্রোগ্রাম দ্বারা প্রদত্ত সিঙ্ক্রোনাইজড ডিরেক্টরি ব্রাউজিং বৈশিষ্ট্য ব্যবহার করে সহজেই একটি ফাইল সনাক্ত করতে পারেন। আরও কি, টুলটি আপনাকে পরবর্তীতে ব্যবহারের জন্য বুকমার্ক যোগ করতে দেয় এবং একটি পৃথক লগিং ফাইলে সমস্ত ক্রিয়াকলাপ যুক্ত করে যা পরবর্তীতে প্রোগ্রামটি ডিবাগ করতে ব্যবহার করা যেতে পারে, যদি কোনো সমস্যা তৈরি হয়।

এখানে অফিসিয়াল সাইট থেকে FileZilla বিনামূল্যে FTP ক্লায়েন্ট পান।

WS_FTP পেশাদার

উইন্ডোজ 10 সংস্করণ 21H2 এর জন্য 2022 সালে 7টি সেরা FTP ক্লায়েন্ট

WinSock ফাইল ট্রান্সফার প্রোটোকল, বা WS_FTP হল একটি নিরাপদ ফাইল স্থানান্তর সফ্টওয়্যার প্যাকেজ যা Ipswitch, Inc দ্বারা উত্পাদিত হয়৷ এটির আশ্চর্যজনক বৈশিষ্ট্য এবং নিরাপত্তা সেটিংসের কারণে এটি একটি খুব জনপ্রিয় FTP সফ্টওয়্যার৷ আপনার গোপনীয় তথ্য স্থানান্তর করার জন্য এটি একটি অত্যন্ত সুরক্ষিত এবং সরলীকৃত টুল কারণ সফ্টওয়্যারটিতে সর্বোত্তম মানের এনক্রিপশন স্তর এবং তীক্ষ্ণ নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে৷ এছাড়াও, এটি ব্যবহার করা সহজ এবং আপনার প্রশাসনিক কার্যক্রমের মাত্রা হ্রাস করে। তাছাড়া, আপনি WS_FTP পেশাদারের সাথে আপনার বড় ফাইলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে .zip-এ কম্প্রেস করতে পারেন।

এটিতে OpenPGP ফাইল এনক্রিপশন এবং প্রমাণীকৃত ক্রিপ্টোগ্রাফি সহ শক্তিশালী ফাইল অনুসন্ধান বিকল্প রয়েছে যা এটিকে সত্যিই একটি অত্যন্ত শক্তিশালী FTP ক্লায়েন্ট করে তোলে। সফ্টওয়্যারটিতে কিছু সহায়ক বৈশিষ্ট্যের পাশাপাশি ড্র্যাগ এবং ড্রপ দুর্দান্ত গতি এবং প্রোগ্রাম করা স্থানান্তর সহ সহজ স্থানান্তর রয়েছে। আপনি এই প্রোগ্রামের সাথে আপনার ডেটা ব্যাকআপ করতে পারেন৷

দ্রষ্টব্য:WS_FTP পেশাদার একটি প্রিমিয়াম FTP ক্লায়েন্ট। 30 দিনের ট্রায়াল পিরিয়ড না থাকলে এই টুলটি বিনামূল্যে ব্যবহার করার কোনো বিকল্প নেই৷

FireFTP – ওয়াটারফক্সের জন্য বিনামূল্যের FTP ক্লায়েন্ট

উইন্ডোজ 10 সংস্করণ 21H2 এর জন্য 2022 সালে 7টি সেরা FTP ক্লায়েন্ট

এটি একটি FTP প্লাগ-ইন যা ফায়ারফক্স মজিলা ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত হয়, তবে, এটি বিনামূল্যে এবং ক্রস-প্ল্যাটফর্ম সফ্টওয়্যার। এটি বেশ অজনপ্রিয় সফ্টওয়্যার, কিন্তু ফায়ারএফটিপি দ্বারা অফার করা সরঞ্জাম এবং বৈশিষ্ট্যগুলি অন্য কোনও অ্যাপে পাওয়া খুব বিরল। এই অ্যাপ্লিকেশনটি সমস্ত নেতৃস্থানীয় অপারেটিং সিস্টেম যেমন Windows, Linux, macOS-এ কাজ করে এবং দ্রুত ইনস্টলেশনের পরে উচ্চ-মানের কর্মক্ষমতা প্রদানের রেকর্ড রয়েছে৷

এই সফ্টওয়্যারটির অনেকগুলি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রয়েছে যা উপেক্ষা করা যায় না যেমন - ফাইল কম্প্রেশন, সাধারণ ড্র্যাগ এবং ডাউন মেনু, প্রক্সি সমর্থন, IPv6 পাওয়ার, সময়-ভিত্তিক সিঙ্ক্রোনাইজেশন, ফাইল হ্যাশিং এবং আরও অনেক কিছু। অধিকন্তু, এই সফ্টওয়্যারটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেসের সাথে বিভিন্ন প্রোটোকল সমর্থন করে। উজ্জ্বল দিক থেকে, এই FTP ক্লায়েন্ট সফ্টওয়্যার 20 টিরও বেশি বিভিন্ন ভাষায় উপলব্ধ এবং যে কেউ সহজেই ব্যবহার করতে পারে৷

সাইবারডাক

উইন্ডোজ 10 সংস্করণ 21H2 এর জন্য 2022 সালে 7টি সেরা FTP ক্লায়েন্ট

সাইবারডাক একটি ওপেন সোর্স এফটিপি ক্লায়েন্ট, তবে লিনাক্সের পরিবর্তে, এই টুলটি বিশেষভাবে উইন্ডোজ এবং ম্যাকের জন্য তৈরি করা হয়েছে। আপনি উইন্ডোজ 10 এর অফিসিয়াল সাইটে সাইবারডাকের বাইনারি ফাইল ডাউনলোড করতে পারেন। বিকল্পভাবে, আপনি উইন্ডোজ স্টোর থেকে সাইবারডাক ইনস্টল করতে পারেন। সাইবারডাক নিজেই বিনামূল্যে ব্যবহার করা যেতে পারে তবে অর্থপ্রদানের সংস্করণটিও উপলব্ধ। উপরের স্মার্টএফটিপির মতোই, সাইবারডাকও প্রচুর ফাইল ট্রান্সফার প্রোটোকল সমর্থন করে। ফাইল ট্রান্সফার প্রোটোকল যেমন SFTP, S2 এবং WebDAV এই টুল দ্বারা সমর্থিত।

এছাড়াও, সাইবারডাক স্মার্টএফটিপির মতো গুগল ড্রাইভ, ড্রপবক্স এবং ওয়ানড্রাইভের ক্লায়েন্ট অ্যাপ হিসাবেও ব্যবহার করা যেতে পারে। সাইবারডাক উপরের তিনটি টুলের থেকে একটু আলাদা। এটি ড্র্যাগ এবং ড্রপ কার্যকারিতা অফার করে না। এই FTP ক্লায়েন্ট একটি একক প্যানেল ইন্টারফেসে আসে। সাইবারডাক নিজেই GNU GPLv3 লাইসেন্সের অধীনে মুক্তি পেয়েছে। আপনি এর GitHub পৃষ্ঠায় এর সোর্স কোড ডাউনলোড করতে এই টুলটির বিকাশ চক্র অনুসরণ করতে পারেন।

এখানে অফিসিয়াল সাইট থেকে Windows 10 এর জন্য সাইবারডাক এফটিপি ডাউনলোড করুন।

টোটাল কমান্ডার

উইন্ডোজ 10 সংস্করণ 21H2 এর জন্য 2022 সালে 7টি সেরা FTP ক্লায়েন্ট

এটি একটি এফটিপি সফ্টওয়্যার যেখানে দুটি ফাইল উইন্ডোজ, বিভিন্ন ভাষা, ইউনিকোড এবং বর্ধিত অনুসন্ধান ফাংশনগুলির সমর্থন সহ বৈশিষ্ট্যগুলির একটি ট্রাকলোড রয়েছে৷ এটি ব্যবহারকারীদের ডিরেক্টরি পরিচালনা করার সময় ফাইল তুলনা করতে সক্ষম করবে। ব্যবহারকারীরা সহজেই বিটম্যাপ ডিসপ্লে, সমান্তরাল পোর্ট লিঙ্ক ইত্যাদির সাহায্যে প্যানেল দেখতে পারেন, এমনকি এতে HTTP এবং FXP প্রক্সি সমর্থন সহ বিল্ট-ইন FTP সার্ভার রয়েছে। এই টুলের সাহায্যে, আপনি দ্রুত সম্পাদকদের তুলনা করতে পারেন, গাছ বিচ্ছিন্ন করতে পারেন, শুধুমাত্র এক ক্লিকে পাসওয়ার্ড পরিচালনা করতে পারেন৷

আপনি পেশাদার বা স্বতন্ত্র ব্যবহারকারী কিনা তা বিবেচ্য নয়, আপনাকে Windows 10 এর জন্য সেরা বিনামূল্যের FTP ক্লায়েন্ট ইনস্টল করতে হবে দ্রুত ডেটা স্থানান্তরের জন্য। এটি আপনার সিস্টেমকে নিরাপদ ও সুরক্ষিত রাখবে এবং সর্বোচ্চ দক্ষতার সাথে ফাইল স্থানান্তর করবে। একটি মানের FTP ক্লায়েন্টের সাথে, আপনি অত্যন্ত সতর্কতা এবং নিরাপত্তার সাথে সংরক্ষণ এবং পাঠাতে সক্ষম হবেন৷

  • কিভাবে Windows 10-এ HEIC ফাইল (iPhone ইমেজ) খুলবেন অথবা heic-এ jpg রূপান্তর করবেন
  • Windows 10-এ ধাপে ধাপে প্রিন্টার ইনস্টল এবং কনফিগার করুন
  • Windows 10 Home এবং Windows 10 Pro OS-এর মধ্যে পার্থক্য বুঝুন
  • CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?
  • ইন্টারনেট এবং নেটওয়ার্কের (নেটওয়ার্ক বনাম ইন্টারনেট) মধ্যে সম্পর্ক কী?

  1. 2022 সালে উইন্ডোজের জন্য 11 সেরা ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

  2. 2022 সালে Windows 10 এর জন্য সেরা iOS এমুলেটর

  3. 2022

  4. 2022 সালে উইন্ডোজ পিসির জন্য 10 সেরা ম্যালওয়্যার রিমুভাল টুল