কম্পিউটার

আমার IP ঠিকানা ফাঁস হচ্ছে কিনা তা আমি কীভাবে জানব? WebRTC লিক টেস্ট করুন। সহজ!

WebRTC কি এবং কেন আমার উদ্বিগ্ন হওয়া উচিত?

WebRTC এর অর্থ হল ওয়েব রিয়েল-টাইম কমিউনিকেশন এবং নামের অন্তর্ভুক্ত, প্রমিত প্রযুক্তি ব্রাউজারগুলিকে সার্ভারের কোনো হস্তক্ষেপ ছাড়াই সরাসরি একে অপরের সাথে সফল সংযোগ স্থাপন করতে দেয়। WebRTC এর একাধিক সুবিধা রয়েছে, যেমন:

  • এটি একটি ওপেন-সোর্স টুল, একটি এক্সটেনশন বা প্লাগইনের বিপরীতে।
  •  এটি অবশ্যই ভিডিও/অডিও কমিউনিকেশন, ফাইল শেয়ারিং বা লাইভ স্ট্রিমিংয়ের জন্য ল্যাগ টাইম কমিয়ে দেয়।
  •  ব্যক্তিগত এবং বাণিজ্যিক উভয় ব্যবহারের জন্য বিনামূল্যে উপলব্ধ।
  • উন্নত সাউন্ড কোয়ালিটির জন্য অবশ্যই সক্রিয় থাকতে হবে।

দরকারী শোনাচ্ছে, তাই না? তো সমস্যাটা কী? যদিও WebRTC এর সাথে সহজাতভাবে কিছু ভুল নেই, যখন দুটি ডিভাইসের সফল যোগাযোগ স্থাপনের প্রয়োজন হয়, তখন একটি IP ঠিকানা প্রকাশ করতে হবে। সুতরাং, যখন আপনি খোলামেলাভাবে ব্রাউজ করছেন, তখন IP ঠিকানাটি ইতিমধ্যেই দৃশ্যমান, কিন্তু আপনি যদি VPN এর মাধ্যমে ইন্টারনেট সার্ফিং করেন তবে এটি একটি বিশাল সমস্যা হতে পারে৷

WebRTC লিক কি?

WebRTC ফাঁস হওয়ার অর্থ হল ইন্টারনেট সার্ফিং করার সময় আপনার আসল IP ঠিকানা উন্মোচিত হয় এবং কোনো সাবপার VPN পরিষেবা আপনাকে আপনার আসল IP ঠিকানা প্রকাশ করার থেকে রক্ষা করার ক্ষমতা রাখে না।

উপরে যেমন আলোচনা করা হয়েছে, একটি WebRTC ফাঁস যে কেউ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করছে বা যারা তাদের ডিজিটাল পরিচয় সুরক্ষিত এবং বেনামী রাখতে পছন্দ করে তাদের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।

কিভাবে WebRTC লিক চেকার ব্যবহার করবেন?

নামের অন্তর্ভুক্ত, একটি WebRTC লিক চেকার টুল ব্যবহার করে, কেউ খুব বেশি পরিশ্রম না করেই যেকোন সম্ভাব্য আইপি লিককে দ্রুত শনাক্ত করতে পারে। WebRTC লিক চেকার টুল ব্যবহার করার সময় আপনি সহজেই পাবলিক আইপি এবং স্থানীয় আইপি পর্যবেক্ষণ করতে পারেন। আপনি যদি জানেন না, মনে রাখবেন যে প্রত্যেক ব্যবহারকারীকে পাবলিক আইপি এবং স্থানীয় আইপি বরাদ্দ করা হয়; প্রথমটি আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP) দ্বারা বরাদ্দ করা হয় এবং রাউটার পরবর্তীটিকে বরাদ্দ করে৷ WebRTC লিক চেকার পরিষেবা ব্যবহার করার সময় একজন ব্যবহারকারীকে সর্বজনীন IP ঠিকানা সম্পর্কে চিন্তিত হতে হবে৷

WebRTC লিক পরীক্ষা করার জন্য ধাপগুলি অনুসরণ করুন!

আপনার ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক চেক করতে যেকোন সম্ভাব্য WebRTC ফাঁসের জন্য, নিচের ধাপগুলি অনুসরণ করে:

পদক্ষেপ 1- সংযোগ বিচ্ছিন্ন করুন এবং এখনই চলমান VPN থেকে প্রস্থান করুন।

পদক্ষেপ 2- আপনার আসল আইপি ঠিকানা একটি নোট করুন. যদি আপনি এটি মনে করতে না পারেন, আপনি এটি জানতে নির্দেশাবলী অনুসরণ করতে পারেন:সহজভাবে টাইপ করুন - Google সার্চ বারে আমার আইপি কী। আসল আইপি ঠিকানা পপ আপ হয়ে গেলে, এটির একটি নোট করুন।

পদক্ষেপ 3- এখন ওয়েব ব্রাউজার বন্ধ করুন এবং আপনার VPN পরিষেবা পুনরায় চালু করুন৷

পদক্ষেপ 4- নিশ্চিত করুন যে আপনি ওয়েবপৃষ্ঠাটি রিফ্রেশ করেছেন এবং ধাপ 1 এবং 2 পুনরাবৃত্তি করছেন৷

পদক্ষেপগুলি পুনরায় করার পরে, যদি আপনার IP ঠিকানাটি আসল হিসাবে প্রদর্শিত হয়, দুর্ভাগ্যবশত, একটি WebRTC ফাঁস আপনার আসল IP ঠিকানা প্রকাশ করে। অন্যথায়, এটি সম্পূর্ণ ভিন্ন কিছু হিসাবে প্রদর্শন করা উচিত।

আমার IP ঠিকানা ফাঁস হচ্ছে কিনা তা আমি কীভাবে জানব? WebRTC লিক টেস্ট করুন। সহজ!

WebRTC কি নিরাপদ?

ঠিক আছে, প্রতিটি প্রযুক্তির নিজস্ব ডাউনসাইড রয়েছে তবে এটি সম্পূর্ণ নিরাপদ। এটি অতিরিক্ত নিরাপত্তার জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রোটোকল ব্যবহার করে।

WebRTC ফাঁসের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ ব্রাউজার:

ভাল,  অনেক ব্রাউজিং টুল আপনার আসল আইপি ঠিকানা প্রকাশ করতে পারে। যাইহোক, সবচেয়ে ঝুঁকিপূর্ণ হল Google Chrome, Firefox, Opera, Safari, এবং Microsoft Edge . তাদের বেশিরভাগেরই একটি অন্তর্নির্মিত WebRTC কার্যকারিতা রয়েছে যা ডিফল্টরূপে সক্রিয় হয়। আপনি সমস্ত ব্রাউজারে কার্যকারিতা অক্ষম করতে পারেন, যা আমরা নীচে ধাপে ধাপে আলোচনা করব। কিন্তু আপনি যদি এমন কেউ হন যিনি নিয়মিত একাধিক ব্রাউজার ব্যবহার করেন। সেক্ষেত্রে, আপনার সিস্টওয়েক ভিপিএন এর মতো একটি নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত VPN পরিষেবা ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত , যা আপনাকে দুর্বলতা থেকে রক্ষা করতে পারে।

অবশ্যই পরীক্ষা করুন: কিভাবে সিস্টউইক ভিপিএন আপনাকে যেকোনো পাবলিক ওয়াই-ফাই ঝুঁকির বিরুদ্ধে রক্ষা করতে পারে?

Systweak VPN কিভাবে WebRTC লিক থেকে ব্যবহারকারীদের রক্ষা করতে সাহায্য করে?

আপনি যেকোন সম্ভাব্য WebRTC লিক থেকে সুরক্ষিত আছেন তা নিশ্চিত করতে Systweak VPN শক্তিশালীভাবে কাজ করে। যখনই আপনি Systweak VPN সক্ষম সহ একটি নতুন ওয়েবপেজে যান, এটি নিশ্চিত করে যে আপনার সর্বজনীন IP ঠিকানা কখনই উন্মুক্ত না হয়। অনেক একগুঁয়ে ব্রাউজার কেবল পুরানো ট্যাব থেকে ব্যবহারকারীর ডেটা ধরে রাখতে অস্বীকার করে। VPN-এর সাথে সংযোগ করার আগে একটি একক ট্যাব খোলা থাকলে, আপনার আসল আইপি ঠিকানা এখনও প্রকাশ করা যেতে পারে, তাই ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য একটি বড় হুমকি৷

উপরন্তু, আপনাকে কখনই একটি ব্যর্থ সংযোগ নিয়ে চিন্তা করতে হবে না কারণ Systweak VPN একটি কিল সুইচ অফার করে, যাতে আপনার ডিজিটাল পরিচয় এবং সংবেদনশীল তথ্য কখনই প্রকাশ না হয় তা নিশ্চিত করে৷

অবশ্যই পরীক্ষা করুন: সিস্টওয়েক ভিপিএন ব্যবহার করার ১০টি সুবিধা 

WebRTC লিক প্রতিরোধ:Chrome এ

আমার IP ঠিকানা ফাঁস হচ্ছে কিনা তা আমি কীভাবে জানব? WebRTC লিক টেস্ট করুন। সহজ!

WebRTC লিক প্রতিরোধ:ফায়ারফক্সে

আমার IP ঠিকানা ফাঁস হচ্ছে কিনা তা আমি কীভাবে জানব? WebRTC লিক টেস্ট করুন। সহজ!

WebRTC লিক প্রতিরোধ:অপেরায়

আমার IP ঠিকানা ফাঁস হচ্ছে কিনা তা আমি কীভাবে জানব? WebRTC লিক টেস্ট করুন। সহজ!

WebRTC লিক প্রতিরোধ:সাফারিতে

আমার IP ঠিকানা ফাঁস হচ্ছে কিনা তা আমি কীভাবে জানব? WebRTC লিক টেস্ট করুন। সহজ!

আমরা ইন্টারনেটের প্রতিটি কোণে লুকিয়ে থাকা বিপদগুলি পুরোপুরি বুঝতে পারি। যাইহোক, Systweak VPN ব্যবহার করে, আপনি আপনার IP ঠিকানা মাস্ক করে ওয়েব সার্ফ করতে পারেন এবং ট্র্যাক না করে বেনামী থাকতে পারেন। এই উজ্জ্বল ইউটিলিটি সম্পর্কে আরও জানতে, নীচের উল্লেখিত লিঙ্কগুলি দেখুন:

সিস্টওয়েক ভিপিএন – আপনার আইপি ঠিকানা লুকান এবং বেনামে ওয়েব ব্রাউজ করুন!
সিস্টওয়েক ভিপিএন – আপনার ব্রাউজিং সুরক্ষিত করার সেরা উপায়!
ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ? কেন আপনার একটি প্রয়োজন?


  1. উইন্ডোজ 10 এ কিভাবে 5.1 সার্উন্ড সাউন্ড টেস্ট করা যায়

  2. Windows 10 এ MAC ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 এ আপনার আইপি ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন তার পদক্ষেপ

  4. উইন্ডোজ 10-এ লেনোভো রিকভারি কীভাবে করবেন?