কম্পিউটার

আইপি ঠিকানার মালিককে কীভাবে সন্ধান করবেন

কি জানতে হবে

  • আপনি যদি IP ঠিকানা জানেন, মালিকানা দেখতে এটি ARIN WHOIS-এ লিখুন।
  • একটি IP ঠিকানা খুঁজতে, উইন্ডোজ কমান্ড প্রম্পট খুলুন (স্টার্ট + CMD উইন্ডোজে)> পিং টাইপ করুন websitename.com।
  • আপনি যদি IP ঠিকানা না জানেন তাহলে একজন IP ঠিকানার মালিক খুঁজে পেতে, Register.com, GoDaddy, বা DomainTools ব্যবহার করুন।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে একটি আইপি ঠিকানার মালিক খুঁজে পাবেন, আপনি আইপি ঠিকানা জানেন বা না জানেন। এছাড়াও Windows কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি IP ঠিকানা খোঁজার নির্দেশাবলী অন্তর্ভুক্ত করা হয়েছে।

কিভাবে খুঁজে বের করবেন কে একটি আইপি ঠিকানার মালিক

ইন্টারনেটে ব্যবহৃত প্রতিটি ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানা একজন মালিকের কাছে নিবন্ধিত। মালিক হতে পারে একজন ব্যক্তি বা একটি বৃহত্তর সংস্থার প্রতিনিধি যেমন একটি ইন্টারনেট পরিষেবা প্রদানকারী৷ অনেক ওয়েবসাইট তাদের মালিকানা গোপন করে না, তাই আপনি মালিক খুঁজে পেতে এই সর্বজনীন তথ্য দেখতে পারেন। যাইহোক, কিছু পরিষেবা মালিককে বেনামী থাকার অনুমতি দেয়। ফলস্বরূপ, তাদের যোগাযোগের তথ্য এবং নাম সহজে পাওয়া যায় না।

ARIN WHOIS পরিষেবা একটি IP ঠিকানার জন্য আমেরিকান রেজিস্ট্রি ফর ইন্টারনেট নম্বর (ARIN) কে জিজ্ঞাসা করে এবং IP ঠিকানা এবং অন্যান্য তথ্য যেমন একটি যোগাযোগ নম্বর, একই মালিকের সাথে সেই পরিসরের অন্যান্য আইপি ঠিকানাগুলির একটি তালিকা এবং এর তারিখগুলি প্রদর্শন করে নিবন্ধন।

উদাহরণস্বরূপ, 216.58.194.78 IP ঠিকানার জন্য, ARIN WHOIS বলে যে মালিক হল Google৷

আইপি ঠিকানার মালিককে কীভাবে সন্ধান করবেন

যদি আপনি IP ঠিকানা জানেন না

কিছু পরিষেবা ARIN WHOIS-এর মতো, কিন্তু ওয়েবসাইটের IP ঠিকানা অজানা থাকলেও তারা ওয়েবসাইটের মালিককে অনুসন্ধান করতে পারে। উদাহরণগুলির মধ্যে রয়েছে Register.com, GoDaddy, এবং DomainTools৷

একটি IP ঠিকানার মালিক খুঁজে পেতে ARIN WHOIS ব্যবহার করতে, উইন্ডোজ কমান্ড প্রম্পটে একটি পিং কমান্ড ব্যবহার করে ওয়েবসাইটটিকে তার IP ঠিকানায় রূপান্তর করুন। কমান্ড প্রম্পট খুলুন এবং ওয়েবসাইটের আইপি ঠিকানা খুঁজতে নিম্নলিখিত টাইপ করুন:

ping websitename.com

ওয়েবসাইটের নাম প্রতিস্থাপন করুন আপনি যে ওয়েবসাইটটির জন্য আইপি ঠিকানা খুঁজতে চান তার সাথে।

আইপি ঠিকানার মালিককে কীভাবে সন্ধান করবেন

ব্যক্তিগত এবং অন্যান্য সংরক্ষিত আইপি ঠিকানা সম্পর্কে

কিছু IP ঠিকানা রেঞ্জ ব্যক্তিগত নেটওয়ার্কে বা ইন্টারনেট গবেষণার জন্য ব্যবহারের জন্য সংরক্ষিত। Whois-এ এই IP ঠিকানাগুলি খোঁজার চেষ্টা করা ইন্টারনেট অ্যাসাইনড নম্বর অথরিটি (IANA) এর মতো একজন মালিককে ফিরিয়ে দেয়। যাইহোক, এই একই ঠিকানাগুলি বিশ্বব্যাপী অনেক হোম এবং ব্যবসায়িক নেটওয়ার্কগুলিতে নিযুক্ত করা হয়৷ একটি প্রতিষ্ঠানে একটি ব্যক্তিগত IP ঠিকানার মালিক কে তা খুঁজে বের করতে, তাদের নেটওয়ার্ক সিস্টেম প্রশাসকের সাথে যোগাযোগ করুন৷


  1. কীভাবে একটি আইপি ঠিকানা প্রকাশ এবং পুনর্নবীকরণ করবেন

  2. উইন্ডোজ 10 এ আইপি ঠিকানা কীভাবে পরিবর্তন করবেন

  3. কিভাবে আইপি ঠিকানার দ্বন্দ্ব ঠিক করবেন

  4. অ্যান্ড্রয়েডে আইপি ঠিকানা কীভাবে লুকাবেন