কম্পিউটার

5 সেরা SD কার্ড ফরম্যাটার সফটওয়্যার Windows 10/8/7 PC (2022)

আপনি আপনার মেমরি কার্ড ফরম্যাট করার জন্য চাইতে পারেন এমন অনেক কারণ রয়েছে। এটি মূল্যবান ফাইলগুলি সংরক্ষণের জন্য অতিরিক্ত জায়গা তৈরি করার জন্য হোক বা আপনি একটি ত্রুটিপূর্ণ SD কার্ড পুনরুদ্ধার করতে চান, যাতে এটি একটি নতুনের মতো কাজ করে৷ বেশিরভাগ ব্যবহারকারী মেমরি কার্ড ফরম্যাট করতে পছন্দ করেন কারণ তারা ফাইল সিস্টেমকে এক ফরম্যাট থেকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করতে চান, যাতে তারা উন্নত লেখার গতি উপভোগ করতে পারে। এক ডজন প্রোগ্রাম পরীক্ষা করার পর, আমরা সাবধানে Windows 10 এর জন্য পাঁচটি সেরা SD কার্ড ফর্ম্যাট টুল নির্বাচন করেছি। যা একটি অনায়াস এবং সফল বিন্যাস প্রক্রিয়া নিশ্চিত করে।

অবশ্যই পড়তে হবে: উইন্ডোজ 10 পিসিতে ক্ষতিগ্রস্থ এসডি কার্ড মেরামত করার লক্ষণ, কারণ এবং উপায়

সতর্কতা:

ফর্ম্যাটিং প্রক্রিয়া অভ্যন্তরীণ/বাহ্যিক ডিভাইসে সংরক্ষিত সমস্ত ডেটা মুছে ফেলবে। সুতরাং, এসডি কার্ড ফরম্যাট করার জন্য নীচে উল্লিখিত যে কোনও সরঞ্জামের সাথে এগিয়ে যাওয়ার আগে আপনার সমস্ত ফাইল/ফোল্ডার ব্যাক আপ করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি রাইট ব্যাকআপ এর মত বিভিন্ন ব্যাকআপ ইউটিলিটি ব্যবহার করতে পারেন৷ , EaseUS Todo ব্যাকআপ ফ্রি, অথবা Acronis True Image ফর্ম্যাট করার আগে আপনার ডেটা সুরক্ষিত করতে৷

সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন মেমরি কার্ড ফরম্যাটিং সমর্থন করে এমন টুলগুলির তালিকাটি দেখে নেওয়া যাক:

Windows 10/8/7 এর জন্য SD কার্ড ফরম্যাটার টুল থাকতে হবে

এই সমস্ত ফর্ম্যাটিং সরঞ্জামগুলি কী অফার করে তা দেখুন:

1. EaseUS পার্টিশন মাস্টার

5 সেরা SD কার্ড ফরম্যাটার সফটওয়্যার Windows 10/8/7 PC (2022)

EaseUS পার্টিশন মাস্টার একটি চমৎকার প্রোগ্রাম যা উইন্ডোজ ডিস্ক ম্যানেজমেন্ট এবং উইন্ডোজ কমান্ড প্রম্পটের উপর ভিত্তি করে ব্যাপক হার্ড ড্রাইভ পরিচালনা এবং সমস্যা সমাধানের সমাধান প্রদান করে। EaseUS পার্টিশন মাস্টারের অত্যন্ত ব্যবহৃত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ফরম্যাট বৈশিষ্ট্য ব্যবহারকারীরা সহজেই SD কার্ড, USB ফ্ল্যাশ ড্রাইভে বিভিন্ন সমস্যা সমাধানের জন্য বিন্যাস বিকল্পটি ব্যবহার করতে পারেন। HDD, SSD, এবং অন্যান্য স্টোরেজ ডিভাইস। টুলটি বিনামূল্যে এবং প্রদত্ত উভয় সংস্করণে উপলব্ধ। আপনি আপনার পছন্দ অনুযায়ী যেকোনো সংস্করণ ব্যবহার করতে পারেন!

2. উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার

5 সেরা SD কার্ড ফরম্যাটার সফটওয়্যার Windows 10/8/7 PC (2022)

আপনি যদি আপনার Windows 10 সিস্টেমের জন্য কোনো অতিরিক্ত SD কার্ড ফরম্যাটার টুল ইনস্টল করতে না চান, তাহলে আপনি বিল্ট-ইন Windows ফাইল এক্সপ্লোরারও ব্যবহার করতে পারেন যা মেমরি কার্ড ফরম্যাট করার ঝামেলা-মুক্ত উপায় প্রদান করে। এটি কাজটি সম্পন্ন করার জন্য একটি সুবিধাজনক উপায় প্রদান করে – – শুধুমাত্র একটি কার্ড রিডারের মাধ্যমে কম্পিউটারে আপনার SD কার্ড সংযুক্ত করুন৷ একবার সফলভাবে সংযুক্ত হয়ে গেলে, আমার কম্পিউটারে যান এবং আপনার সংযুক্ত SD কার্ড নির্বাচন করুন> একইটিতে ডান-ক্লিক করুন এবং ফর্ম্যাট বোতাম টিপুন। "দ্রুত বিন্যাস" বাক্সটি চেক করতে ভুলবেন না। স্টার্ট বোতামে ক্লিক করে প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন!

অবশ্যই পড়তে হবে: ফরম্যাটিং ছাড়াই কিভাবে EXFAT কে FAT32 এ পরিবর্তন করবেন?

3. SD মেমরি কার্ড ফরম্যাটার

5 সেরা SD কার্ড ফরম্যাটার সফটওয়্যার Windows 10/8/7 PC (2022)

এখানে উইন্ডোজ 19-এ মেমরি কার্ড ফরম্যাট করার জন্য ডিজাইন করা একটি ফ্রিওয়্যার টুল এসেছে। শুধু তাই নয়, অ্যাপ্লিকেশনটি মেমরি কার্ড ফ্ল্যাশ ড্রাইভ, হার্ড ড্রাইভ ইত্যাদির মতো স্টোরেজ ডিভাইস মেরামত করতেও সাহায্য করে বিভিন্ন ত্রুটির সমাধান করতে। তাহলে, কি এই টুলটিকে অন্যদের থেকে আলাদা করে তোলে? ঠিক আছে, প্রোগ্রামটি প্রায় সব ধরনের মেমরি কার্ডের সাথে কাজ করার জন্য অপ্টিমাইজ করা হয়েছে। এটি একটি সহজবোধ্য ড্যাশবোর্ডের সাথে আসে যেখানে আপনি সহজেই একটি ডেডিকেটেড ড্যাশবোর্ড থেকে একাধিক কাজ সম্পাদন করতে পারেন। SD কার্ড ফরম্যাটার Windows এবং Mac উভয় ব্যবহারকারীদের জন্য উপলব্ধ।

এখনই ডাউনলোড করুন!

অবশ্যই পড়তে হবে: আমি কি SD কার্ড থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারি?

4. HP দ্বারা USB ডিস্ক স্টোরেজ ফরম্যাট টুল

5 সেরা SD কার্ড ফরম্যাটার সফটওয়্যার Windows 10/8/7 PC (2022)

প্রাথমিকভাবে, ফর্ম্যাটিং টুলটি শুধুমাত্র কোম্পানির ফ্ল্যাশ ড্রাইভের সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছিল। কিন্তু পরে, প্রোগ্রামটি আপগ্রেড করা হয় এবং SD কার্ড, হার্ড ডিস্ক, USB ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদির মতো যেকোন স্টোরেজ মিডিয়া ফরম্যাট করার জন্য সবচেয়ে সুপারিশকৃত সফ্টওয়্যারগুলির মধ্যে একটি হয়ে ওঠে। আপনি যে ব্র্যান্ডেই কাজ করছেন না কেন। HP-এর USB ডিস্ক স্টোরেজ ফরম্যাট টুল হল একটি সহজবোধ্য ইন্টারফেস সহ একটি নিফটি উইন্ডোজ অ্যাপ্লিকেশন যা তাৎক্ষণিকভাবে মেমরি কার্ড ফর্ম্যাট করা বা একটি বুটেবল ডস স্টার্টআপ ডিস্ক তৈরি করার মতো কাজগুলি সম্পাদন করতে পারে৷ নিচের মন্তব্যে Windows SD কার্ড ফরম্যাটার ব্যবহার করার সময় আপনার অভিজ্ঞতা শেয়ার করতে ভুলবেন না!

এখনই ডাউনলোড করুন!

অবশ্যই পড়তে হবে: Windows 10-এ আমার SD কার্ডের ডুপ্লিকেট ফটোগুলি কীভাবে মুছবেন?

5. RecoverRx

5 সেরা SD কার্ড ফরম্যাটার সফটওয়্যার Windows 10/8/7 PC (2022)

আপনি যদি বিশেষভাবে একটি মেমরি কার্ড ফরম্যাটিং টুল খুঁজছেন যা ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ ফাইল পুনরুদ্ধার করতে এবং ডিভাইস ফর্ম্যাট করতে দেয়, তাহলে আপনার অনুসন্ধান এখানেই শেষ হবে! এটি একটি শীর্ষস্থানীয় অ্যাপ্লিকেশন যা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, এসডি কার্ড, পেন ড্রাইভ, এসএসডি এবং আরও অনেক কিছুর সাথে কাজ করে। নিফটি প্রোগ্রামটিতে একটি ব্যবহারকারী-বান্ধব ড্যাশবোর্ড রয়েছে যা ব্যবহারকারীদের উদ্ধার করা যেতে পারে এমন ফাইলগুলি সনাক্ত করার জন্য স্টোরেজ ডিভাইসগুলি গভীরভাবে স্ক্যান করতে দেয়। এই ফাইলগুলির মধ্যে ফটো, নথি, অডিও, ভিডিও এবং আরও অনেক কিছু রয়েছে৷ SD কার্ড ফর্মেটিং ইউটিলিটি Windows 10, 8.1, 8, 7, এবং macOS X 10.7 বা তার পরবর্তী অপারেটিং সিস্টেমগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ৷

এখনই ডাউনলোড করুন!

নীচের লাইন

এই পোস্টে, আমরা পাঁচটি সেরা SD/Micro SD কার্ড ফরম্যাটিং টুল নিয়ে আলোচনা করেছি যা মেমরি কার্ডের সাথে কাজ করার সময় আপনার কাজকে সহজ করতে পারে। আমাদের শীর্ষ সুপারিশ হল EaseUS পার্টিশন মাস্টার যেহেতু এটি শুধুমাত্র একাধিক স্টোরেজ ডিভাইস ফরম্যাট করতে সাহায্য করে না বরং বিভিন্ন ডিস্ক এবং পার্টিশন পরিচালনার বিকল্পগুলি পরিচালনা করতে সহায়তা করে। তাছাড়া, অ্যাপ্লিকেশনটি একটি লিখন-সুরক্ষিত SD কার্ড ফর্ম্যাট করতেও সাহায্য করে, এটিকে বাজারের সেরা টুল করে তোলে!

তাই, সেরা Windows SD কার্ড ফর্ম্যাটারের ক্ষেত্রে আপনার সুপারিশ কী? নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে ভাগ করুন!

পরবর্তী পড়ুন:

  • 2021 সালে 10 সেরা ফ্রি SD কার্ড পুনরুদ্ধার সফ্টওয়্যার (ফ্রি এবং পেইড)
  • কিভাবে "Windows 10 এ অপঠিত SD কার্ড" ঠিক করবেন এবং এটি থেকে ছবি পুনরুদ্ধার করবেন

{FIXED}:SD কার্ড খালি বা অসমর্থিত ফাইল সিস্টেম আছে


  1. উইন্ডোজ 10, 8, 7 পিসি 2022 এর জন্য সেরা 10 সেরা ওয়েবক্যাম সফ্টওয়্যার

  2. 2022 সালে Windows 11, 10, 8, 7 এর জন্য 13 সেরা আনইনস্টলার সফ্টওয়্যার

  3. 2022 সালে Windows 10 PC এর জন্য 7 সেরা ফ্রি ব্লুটুথ সফ্টওয়্যার

  4. 10 সেরা ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার Windows PC (2022)