কম্পিউটার

উইন্ডোজ 11/10 এর জন্য সেরা ফ্রি বেঞ্চমার্ক সফ্টওয়্যার

আপনি যদি Windows 11 ইন্সটল করে থাকেন, তাহলে আপনার কম্পিউটারের বিভিন্ন উপাদান কীভাবে কাজ করছে তা আপনি দেখতে চাইতে পারেন। আপনার যদি বিভিন্ন মেশিনে Windows 10 এবং Windows 11 পাশাপাশি থাকে, তাহলে কোন অপারেটিং সিস্টেমটি ভাল তা দেখতে আপনি এই সেরা বিনামূল্যের বেঞ্চমার্ক প্রোগ্রামগুলি ইনস্টল করতে পারেন। উইন্ডোজে একটি অন্তর্নির্মিত মেমরি ডায়াগনস্টিক টুল রয়েছে। কিন্তু আপনি যদি আরও বৈশিষ্ট্য-সমৃদ্ধ সফ্টওয়্যার খুঁজছেন, তাহলে এগুলি আপনার জন্য আগ্রহী হতে পারে৷

উইন্ডোজ 11/10 এর জন্য বেঞ্চমার্ক সফ্টওয়্যার

এখানে Windows 11/10 PC-এর জন্য সেরা কিছু বিনামূল্যের বেঞ্চমার্কিং সফ্টওয়্যারের একটি তালিকা রয়েছে:

  1. SiSoft Sandra Lite
  2. Unigine গেম বেঞ্চমার্ক – স্বর্গ
  3. Unigine গেম বেঞ্চমার্ক – ভ্যালি
  4. নোভাবেঞ্চ
  5. FurMark
  6. PC-উইজার্ড
  7. ক্রিস্টালডিস্ক।

1] SiSoft Sandra Lite

উইন্ডোজ 11/10 এর জন্য সেরা ফ্রি বেঞ্চমার্ক সফ্টওয়্যার

উইন্ডোজ এক্সপি প্রকাশের পর থেকে কম্পিউটার পরীক্ষা করার জন্য SiSoft Sandra সর্বদা একটি প্রিয় প্রোগ্রাম। সিসফ্ট স্যান্ড্রা একটি অর্থপ্রদানের প্রোগ্রাম, তবে একটি লাইট সংস্করণ রয়েছে যা বিনামূল্যে। যদিও লাইট সংস্করণটি প্রদত্ত সংস্করণের সমস্ত বৈশিষ্ট্য অফার করে না, তবুও এটি উপেক্ষিত হওয়ার মতো অনেকগুলি বৈশিষ্ট্য সরবরাহ করে। Windows 10-এর জন্য SiSoft Sandra Lite-এর কিছু প্রধান বৈশিষ্ট্য হল GPU ক্রিপ্টোগ্রাফি টেস্টিং, মিডিয়া ট্রান্সকোডিং টেস্টিং এবং ব্লু রে টেস্টিং৷

বেঞ্চমার্কিং শুধুমাত্র আপনাকে বলে যে কোন উপাদানগুলি ভাল করছে, তবে তারা ইঙ্গিত দেয় যে কোন কম্পিউটারের অংশগুলিতে কাজ করতে হবে। উদাহরণস্বরূপ, যদি GPU কার্ডের চিহ্নগুলি খুব কম হয়, তাহলে আপনি আরও ভাল পারফরম্যান্সের জন্য এটি পরিবর্তন করার কথা বিবেচনা করতে পারেন। সুতরাং, বেঞ্চমার্কিং শুধুমাত্র পর্যালোচকদের জন্য নয়। যে কেউ Windows 10 এর জন্য SiSoft Sandra Free Lite সহজেই ব্যবহার করতে পারে কারণ ইন্টারফেসটি স্ব-ব্যাখ্যামূলক৷

মিডিয়া ট্রান্সকোডিং বেঞ্চমার্কিং একটি ভাল সম্পদ। এটি আপনাকে বলে যে আপনার কম্পিউটার প্রোগ্রামগুলি কত দ্রুত এবং সহজে ভিডিও বা অডিওকে এক ফর্ম্যাট থেকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করে৷ কর্মক্ষমতা পরীক্ষার উপর ভিত্তি করে, আপনি প্রোগ্রাম পরিবর্তন করতে পারেন এবং আবার বেঞ্চমার্ক চালাতে পারেন। একটু আশেপাশে খেলুন এবং প্রোগ্রামটি বেছে নিন যা সমস্যা ছাড়াই রূপান্তরিত হয় এবং রূপান্তরে সবচেয়ে কম সময় নেয়।

একইভাবে, GPU বেঞ্চমার্ক আপনাকে বিবেচনা করতে সাহায্য করে যে বর্তমান কার্ডটি গেমের জন্য যথেষ্ট ভাল কিনা বা আরও ভাল গেমিং অভিজ্ঞতার জন্য আপনাকে কার্ড পরিবর্তন করতে হবে।

SiSoft Sandra Lite সম্পর্কে সেরা জিনিসগুলির মধ্যে একটি হল যে আপনার কাছে বিভিন্ন হার্ডওয়্যার বেঞ্চমার্কের বিশাল ডাটাবেসে অ্যাক্সেস রয়েছে। আপনি অন্য হার্ডওয়্যারের সাথে ম্যানুয়ালি আপনার বেঞ্চমার্ক ফলাফল তুলনা করতে পারেন এবং প্রয়োজন হলে আরও ভাল কম্পিউটার উপাদানের জন্য যেতে পারেন।

ইন্সটলেশনের সময়, এই টুলটি প্রয়োজন হলে ডাইরেক্টএক্স ডাউনলোড এবং ইনস্টল করবে - যার ফলে Bing বার ইনস্টল করার প্রস্তাব দেওয়া হয়। এটি একটি 90MB ডাউনলোড, এবং যদি আপনার কম্পিউটারে এটি না থাকে তবে এটির প্রয়োজন হবে৷

2] Unigine গেম বেঞ্চমার্ক – স্বর্গ

প্রোগ্রামটি আসলে একটি গেম ইঞ্জিন। স্বর্গ আপনাকে একটি বেঞ্চমার্ক সিস্টেম অফার করে যা আপনাকে আপনার কম্পিউটারের অবস্থা বলে। আপনি এটিকে অন্যান্য প্লেয়ারের অন্যান্য কম্পিউটারের সাথে তুলনা করতে পারেন এবং আপনার কম্পিউটার আপগ্রেড করতে হবে কিনা তা পরীক্ষা করতে পারেন। এটি আপনার উইন্ডোজ 10 বা উইন্ডোজ 8 কম্পিউটার বেঞ্চমার্ক করার একটি মজার উপায় অফার করে। বেঞ্চমার্ক প্রোগ্রামগুলি আপনার মনিটরের স্ক্রিনে ফলাফলগুলি মুদ্রণ করা শুরু করার সময় আপনি অন্যদের সাথে চ্যাট করতে পারেন। এটি এখানে একবার দেখুন।

3] Unigine গেম বেঞ্চমার্ক – ভ্যালি

ইউনিজিন গেম ইঞ্জিনে ভ্যালিও রয়েছে, যা GPU স্ট্রেস পরীক্ষা করার জন্য একটি বেঞ্চমার্ক। এটি ভিডিও কার্ডগুলিকে তাদের সীমাতে ঠেলে দেওয়ার জন্য অত্যাধুনিক প্রযুক্তিকে ঠেলে দেয় এবং তারা কীভাবে স্ট্রেস পরিচালনা করে তা দেখে। এই পরীক্ষাটি আপনি যখন গেম খেলছেন তখন আপনার ভিডিও কার্ড কীভাবে কাজ করে তা পরীক্ষা করতে সহায়তা করে:এটি কি ক্র্যাশ করে, এটি কি ধীর হয়ে যায় বা এটি স্ট্রেসকে ভালভাবে পরিচালনা করতে পারে। আবার, আপনি আরও ভাল ভিডিও কার্ড আছে কিনা তা দেখতে অন্যান্য ফলাফলের বিশাল ডাটাবেসের সাথে তুলনা করতে পারেন এবং আপনি চাইলে সেগুলিতে আপগ্রেড করতে পারেন। এই বিষয়ে আরও এখানে।

সেখানে আরও অনেক বেঞ্চমার্ক প্রোগ্রাম রয়েছে, তবে সবগুলি এখনও উইন্ডোজ 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। তারা নিজেদের আপগ্রেড করতে এক বা দুই মাস সময় নিতে পারে। এদিকে, আপনি উপরের তিনটি বেঞ্চমার্ক ব্যবহার করতে পারেন। আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, আমি অত্যন্ত সুপারিশ করব SiSoft Sandra Lite কারণ এটি শুধুমাত্র বিনামূল্যে নয় কিন্তু একটি দুর্দান্ত কাজ করে। কে জানে আপনি এমনকি আমার চেয়ে আরও বেশি বৈশিষ্ট্য খুঁজে পেতে পারেন। একবার চেষ্টা করে দেখুন এবং আপনার অভিজ্ঞতা আমাদের জানান।

এখানে আরও কিছু পিসি বেঞ্চমার্কিং সফ্টওয়্যার রয়েছে:

  1. ইনফিনিটি বেঞ্চ
  2. লিনপ্যাক এক্সট্রিম
  3. নোভাবেঞ্চ
  4. FurMark
  5. এইচডি টিউন
  6. নিরো ডিস্কস্পিড
  7. PC-উইজার্ড
  8. ক্রিস্টালডিস্ক
  9. Auslogics বেঞ্চমার্ক।

আপনাদের মধ্যে কেউ কেউ হয়তো এই পিসি স্ট্রেস টেস্ট ফ্রিওয়্যারগুলোও দেখতে চাই।

পরবর্তী পড়ুন:

  • উইন্ডোজ সিস্টেম অ্যাসেসমেন্ট টুল (WINSAT):বিল্ট-ইন পারফরম্যান্স বেঞ্চমার্কিং টুল
  • CPU এবং GPU বেঞ্চমার্ক করার জন্য বিনামূল্যের টুল
  • টেকনেট ডিস্কএসপিডি দিয়ে ফাইল, পার্টিশনের বিরুদ্ধে স্টোরেজ পারফরম্যান্স পরীক্ষা চালান।

উইন্ডোজ 11/10 এর জন্য সেরা ফ্রি বেঞ্চমার্ক সফ্টওয়্যার
  1. Windows 2022 এর জন্য 10 সেরা ফ্রি ফাইল ব্যাকআপ সফ্টওয়্যার

  2. উইন্ডোজ পিসির জন্য সেরা ওভারক্লকিং সফ্টওয়্যার!

  3. 2022 সালে Windows 10 PC এর জন্য 7 সেরা ফ্রি ব্লুটুথ সফ্টওয়্যার

  4. Windows 11/10 এর জন্য 10 সেরা টার্মিনাল এমুলেটর