কম্পিউটার

ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7 এ ডাউনগ্রেড করার শীর্ষ 2 উপায়

সুতরাং আপনার ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 চালানোর দুটি সম্ভাবনা রয়েছে:মাইক্রোসফ্টের পুশ নীতির জন্য পূর্ববর্তী উইন্ডোজ 7/8.1 থেকে বিনামূল্যে আপগ্রেড করা, অথবা ইতিমধ্যেই উইন্ডোজ 10 পেশাদারের সাথে তৈরি করা হয়েছে। আপনি যে পরিস্থিতিতেই থাকুন না কেন, আপনি যদি আগের Windows 7 পছন্দ করেন এবং Dell Inspiron/XPS/Alienware বা অন্যদের Windows 7-এ ডাউনগ্রেড করতে চান, তাহলে আমরা এখানে 2 উপায়ে Windows 10 আনইনস্টল এবং Windows 7 ইনস্টল করি।

উপায় 1:30 দিন পর Windows 10 থেকে Windows 7-এ ফিরে যান
পদ্ধতি 2:পূর্বে ইনস্টল করা Windows 10 থেকে Windows 7-এ Dell কম্পিউটার ডাউনগ্রেড করুন

ওয়ে 1:30 দিন পর Windows 10 থেকে Windows 7 এ ফিরে যান

উইন্ডোজ 10 ইউজার বেস নম্বর বাড়ানোর জন্য, মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 বা উইন্ডোজ 8.1 ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে আপগ্রেড অফার করে, কিন্তু সবাই ফ্ল্যাগশিপ ওএসের সাথে সন্তুষ্ট নয় এবং একটি নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারী উইন্ডোজ 10 কে আবার উইন্ডোজ 7-এ ডাউনগ্রেড করতে চায়। সত্য হল যতক্ষণ পর্যন্ত আপনি 1 মাসেরও বেশি সময় ধরে আপগ্রেড করেছেন, আপনি Windows 10 সরাতে পারেন এবং আপনার Dell কম্পিউটারে আগের বিল্ডে ফিরে যেতে পারেন। এখানে কি করতে হবে:

1. স্টার্ট মেনু খুলুন এবং সেটিংস নির্বাচন করুন। Update &Secruity> Recovery-এ নেভিগেট করুন এবং সেখানে Go back to Windows 7 বিকল্প নির্বাচন করুন।

ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7 এ ডাউনগ্রেড করার শীর্ষ 2 উপায়

2. ডেল কম্পিউটারে পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন পুনরুদ্ধার করার আগে আপনাকে কয়েকটি জিনিস নিশ্চিত করতে হবে:আপনি কেন ফিরে যাচ্ছেন, একটি সতর্কতা যে আপনি উইন্ডোজ 10 ইনস্টল করার পরে করা যেকোনো পরিবর্তন হারাবেন এবং কিছু অ্যাপ পুনরায় ইনস্টল করার প্রয়োজন হতে পারে। একটি প্রম্পট যা পরবর্তী সাইন ইনের জন্য Windows 7 পাসওয়ার্ড ভুলে যাবেন না৷

ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7 এ ডাউনগ্রেড করার শীর্ষ 2 উপায়

টিপ :আপনি যদি ভুলবশত Windows 7/8/10 পাসওয়ার্ড ভুলে যান বা হারিয়ে ফেলে থাকেন, বা ডাউনগ্রেড করার পরে কম্পিউটার আপনার লগইন পাসওয়ার্ড চিনতে না পারে, আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট বা পুনরুদ্ধার করতে সবসময় Windows পাসওয়ার্ড কী ব্যবহার করতে পারেন। বিস্তারিত গাইডের জন্য, অনুগ্রহ করে এখানে ক্লিক করুন।

3. এসবের পরে, আপনি Windows 10 আপগ্রেড করার পরে Windows 7 ইনস্টল করতে পারেন। প্রক্রিয়াটি কয়েক মিনিটের মধ্যে শেষ হওয়া উচিত, তবে এটি ডেল কম্পিউটারগুলির মধ্যেও পরিবর্তিত হয়।

ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7 এ ডাউনগ্রেড করার শীর্ষ 2 উপায়

ওয়ে 2:পূর্ব-ইন্সটল করা Windows 10 থেকে Windows 7 এ Dell কম্পিউটার ডাউনগ্রেড করুন

প্রতিটি ডেল অপারেটিং সিস্টেম উইন্ডোজ 7/8.1 থেকে আপগ্রেড করা হয় না, কিছু ফ্যাক্টরি-ইনস্টল করা Windows 10 পেশাদার সংস্করণের সাথে পাঠানো হয়। এই ক্ষেত্রে, পদ্ধতি 1 প্রযোজ্য নয়। আপনার ডেল ল্যাপটপে প্রি-ইন্সটল করা Windows 10 থেকে 7 ডাউনগ্রেড করার আগে, অনুগ্রহ করে মনে রাখবেন যে Win 10-এর সাথে উপলব্ধ সিস্টেম ড্রাইভারগুলি Windows 7-এ প্রযোজ্য নাও হতে পারে৷ নীচের ধাপগুলি আপনাকে সম্পূর্ণ ডাউনগ্রেডিং প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাবে৷

1. অগ্রিম Windows 10 প্রো রিকভারি ডিস্ক প্রস্তুত করুন

যদি আপনি পরে Windows 10 অপারেটিং সিস্টেমে ফিরে যেতে চান বা Windows 7-এ ফিরে যাওয়ার পরে সিস্টেম ক্র্যাশ হয়ে যায়, তাহলে অন্তত 16GB CD/DVD বা USB ড্রাইভ সহ একটি পুনরুদ্ধার মিডিয়া তৈরি করার পরামর্শ দেওয়া হয়

  • আপনার Dell PC-এ, Win + C টিপুন সার্চ চার্ম ডাকতে . ব্যাকআপ টাইপ করুন অ্যাপস এর অধীনে এবং ডেল ব্যাকআপ এবং পুনরুদ্ধার নির্বাচন করুন .
  • ডেল ব্যাকআপ এবং পুনরুদ্ধারের শেষ-ব্যবহারকারী অপ্ট-ইন চুক্তি সম্পর্কে মনোযোগ সহকারে পড়ুন এবং পছন্দের বিকল্পগুলি বেছে নিন তারপর পরবর্তী ক্লিক করুন৷ .
  • পুনরুদ্ধার মিডিয়া নির্বাচন করুন টাইল এবং তারপর আপনি ঢোকানো ডিস্ক. Win 10 রিকভারি ডিস্ক বার্ন করতে স্টার্ট টিপুন। এটি শেষ হলে, ঠিক আছে চেক করুন এবং প্রস্থান করুন।
  • ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7 এ ডাউনগ্রেড করার শীর্ষ 2 উপায়

2. USB ফ্ল্যাশ ড্রাইভে অপরিহার্য ড্রাইভার ডাউনলোড করুন

ক্রিটিক্যাল ড্রাইভার প্যাকেজ ডাউনলোড করতে Dell Drivers এবং Downloads-এ যান যা আপনাকে Windows 7 এ ডাউনগ্রেড করার পরে বাকি হার্ডওয়্যার ড্রাইভারের ইনস্টলেশন সম্পূর্ণ করতে Dell ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে সক্ষম করে। এই ড্রাইভারগুলিতে অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে:

  • Intel Rapid Storage Technology Driver 14.5.x.x বা উচ্চতর
  • ওয়্যারলেস বা লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) ড্রাইভার
  • NVMe স্টোরেজ ডিভাইস ড্রাইভার
  • USB 3.0 ড্রাইভার

এই ড্রাইভারগুলি ডাউনলোড করার পরে, ডাউনলোড করা .exe ফাইলটি চালান অন্য ফাইলগুলিকে এক্সট্র্যাক্ট করতে এবং সেগুলিকে USB ড্রাইভে সংরক্ষণ করুন তবে আপনার ডেল কম্পিউটারে নয়৷ Windows 7 ইনস্টল করার সময় এক্সট্র্যাক্ট করা ফাইলগুলির প্রয়োজন হতে পারে। এক্সট্র্যাক্ট করার পরে দয়া করে ড্রাইভার ইন্সটলেশন করবেন না।

3.ডেল কম্পিউটারে Windows 10 সিস্টেম বুট সেটিং পরিবর্তন করুন

Dell-এর সাথে Windows 7-এ Windows 10 প্রিইন্সটল ডাউনগ্রেড নিশ্চিত করতে, আপনাকে বুট সেটিংস UEFI থেকে লিগ্যাসি BIOS মোডে পরিবর্তন করতে হবে।

  • সেটিংস-এ যান আপনার ডেল ল্যাপটপ বা ডেস্কটপে এবং পিসি সেটিংস পরিবর্তন করুন> সাধারণ> উন্নত স্টার্টআপ> এখনই পুনরায় চালু করুন .
  • যখন আপনি উন্নত বিকল্পগুলি প্রবেশ করেন , সমস্যা সমাধান নির্বাচন করুন> UEFI ফার্মওয়্যার সেটিংস> রিস্টার্ট করুন , এবং Dell মেশিন পুনরায় চালু হবে এবং সিস্টেম সেটআপ প্রবেশ করবে .

  • ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7 এ ডাউনগ্রেড করার শীর্ষ 2 উপায়

  • নিরাপদ বুট সনাক্ত করুন সিস্টেম সেটআপে এবং এটিকে সক্ষম থেকে পরিবর্তন করে অক্ষম করতে . পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন৷

  • ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7 এ ডাউনগ্রেড করার শীর্ষ 2 উপায়

4. Windows 7 CD/DVD/USB ড্রাইভ থেকে Dell PC বুট করুন এবং ইনস্টলেশন উইজার্ড চালান

এখন সবকিছু প্রস্তুত। আপনি নীচের ধাপগুলি অনুসরণ করে Dell-এর জন্য Windows 10-এ Windows 7 প্রতিস্থাপন করতে পারেন:

  • আপনার Dell কম্পিউটারে Windows 7 Pro DVD বা USB মিডিয়া ঢোকান এবং মিডিয়া ড্রাইভ থেকে বুট করতে Dell লোগো স্ক্রিনে F12 টিপুন।
  • ভাষা নির্বাচন করুন , সময়, মুদ্রা এবং কীবোর্ড পদ্ধতি উইন্ডোজ 7 ইনস্টলেশন লোড হওয়ার পরে সেটিংস। তারপর পরবর্তী ক্লিক করুন এগিয়ে যেতে।

  • ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7 এ ডাউনগ্রেড করার শীর্ষ 2 উপায়

  • Shift + F10 টিপুন একটি কমান্ড উইন্ডো খুলতে। DISKPART টাইপ করুন এবং Enter টিপুন . তারপরে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন "আপনি কি নিম্নলিখিত প্রোগ্রামটিকে এই কম্পিউটারে পরিবর্তন করার অনুমতি দিতে চান? " হ্যাঁ চেক করুন .

  • ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7 এ ডাউনগ্রেড করার শীর্ষ 2 উপায়

  • লিস্ট ডিস্ক টাইপ করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন সমস্ত সিস্টেম ডিস্ক তালিকাভুক্ত করতে। আকার এবং অন্যান্য তথ্যের উপর ভিত্তি করে সাবধানে উইন্ডোজ 10 ইনস্টলেশন ড্রাইভ নির্বাচন করুন। আপনি যদি নিশ্চিত না হন যে কোনটি বেছে নেবেন, অনুগ্রহ করে ডেল সাপোর্ট বা স্থানীয় প্রযুক্তি সহায়তার সাথে যোগাযোগ করুন।
  • টাইপ করুন ডিস্ক নির্বাচন করুন # তারপর Enter টিপুন চালানোর জন্য কী। # প্রদর্শিত ড্রাইভ নম্বরটি উপস্থাপন করে যেখানে আপনি উইন্ডোজ ইনস্টল করেছেন। এর পরে, ইনপুট পরিষ্কার করুন এবং Enter টিপুন আবার।

  • ডেল কম্পিউটারে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7 এ ডাউনগ্রেড করার শীর্ষ 2 উপায়

  • টাইপ করতে থাকুন লিস্ট পার্টিশন এবং Enter টিপুন নিশ্চিত করতে Windows 10 পার্টিশন মুছে ফেলা হয়েছে। এটি অপরিহার্য কারণ Windows 7 Windows 10 GPT পার্টিশনে ইনস্টল করা যাবে না। এর পরে প্রস্থান করুন টাইপ করুন এবং Enter টিপুন ডিস্কপার্ট প্রস্থান করতে এবং Windows 7 ইনস্টলেশন স্ক্রিনে ফিরে যান।
  • Windows 7 ইনস্টলেশন ইন্টারফেসে, এখনই ইনস্টল করুন বেছে নিন তারপর শর্তাবলী স্বীকার করুন এবং Dell PC-এ Windows 10 থেকে Windows 7-এ স্যুইচ করতে নির্দেশাবলী অনুসরণ করুন।
  • যখন আপনি সফলভাবে Windows 7 ডেস্কটপে প্রবেশ করেন, তখন আপনার কম্পিউটারের জন্য ইন্টেল র‌্যাপিড স্টোরেজ টেকনোলজি ড্রাইভার এবং ওয়্যারলেস বা ল্যান ড্রাইভার ইনস্টল করার জন্য ধাপ 2 এ তৈরি করা এক্সট্র্যাক্ট করা ফাইলগুলি ব্যবহার করে যাতে আপনি ইন্টারনেট অ্যাক্সেস করতে পারেন এবং বাকি ড্রাইভারগুলি ডাউনলোড করতে পারেন। ডেল ড্রাইভার এবং ডাউনলোডে আপনার পিসির জন্য প্রয়োজন৷

উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 7-এ ডেল কম্পিউটারকে কীভাবে ডাউনগ্রেড করা যায় সে সম্পর্কে এটিই। পরিস্থিতি এমন হতে পারে যে আপনি রোলব্যাকের পরে আপনার উইন্ডোজ 7 কম্পিউটারে লগইন করতে পারবেন না, তারপরে উইন্ডোজ পাসওয়ার্ড কী শট দিতে দ্বিধা করবেন না।


  1. সেফ মোডে উইন্ডোজ 10 শুরু করার শীর্ষ 3 উপায়

  2. আমার উইন্ডোজ 10 পাসওয়ার্ড ভুলে গেছি, এটি পুনরুদ্ধার করার শীর্ষ 5 উপায়

  3. উইন্ডোজ 7 পাসওয়ার্ড ক্র্যাক করার শীর্ষ 3 উপায়

  4. কিভাবে উইন্ডোজ 10 পারফরম্যান্স বুস্ট করবেন – সেরা 13 উপায়