কম্পিউটার

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

আপনি যদি গত দুই দশক বা তার বেশি সময় ধরে কোনো Windows পণ্য ব্যবহার করে থাকেন, তাহলে আপনি সম্ভবত একটি Windows পণ্য কী-এর সম্মুখীন হয়েছেন। এমনকি আপনার পণ্য কী এবং উইন্ডোজ বল খেলেনি বলে আপনি প্রচুর হতাশাও পেয়ে থাকতে পারেন। এটি মাথায় রেখে, আমরা ভেবেছিলাম যে আপনার সিস্টেমকে পরিচালনা করে এমন 25টি অক্ষর সম্পর্কে আপনাকে আরও বোঝার সুযোগ দেওয়ার এখনই উপযুক্ত সময়৷

আমরা Windows 10 লাইসেন্সিং এবং অ্যাক্টিভেশনের সাথে যা কিছু করতে পারি তা কভার করেছি, এবং আপনার Windows 10 আপগ্রেড (জুলাই 29, 2016 পর্যন্ত) সুরক্ষিত করতে আপনার বিদ্যমান Windows 7, 8, বা 8.1 লাইসেন্স ব্যবহার করা এখন আগের চেয়ে সহজ। কিন্তু আপনার পুরানো সব লাইসেন্স সম্পর্কে কি? তারা কোথায়? তারা কোথায় গেছে? এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, তারা কি আসলেই এখন আপনার কোন কাজে আসছে?

উইন্ডোজ প্রোডাক্ট কী সম্পর্কে আপনার যা জানা দরকার তার সব কিছু দেখে নেওয়া যাক।

এই নিবন্ধে: মৌলিক শর্তাবলী | কিভাবে আপনার উইন্ডোজ প্রোডাক্ট কী খুঁজে পাবেন | Windows 10 অ্যাক্টিভেশন | ২৯ জুলাইয়ের আগে ডিজিটাল এনটাইটেলমেন্ট | ডিজিটাল এনটাইটেলমেন্ট পোস্ট 29 জুলাই | 29 জুলাইয়ের আগে Windows 10 এ বিনামূল্যে আপগ্রেড করুন | 29 জুলাই কাটঅফ | কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে আপনার Windows 10 লাইসেন্স লিঙ্ক করবেন | প্রোডাক্ট কী ছাড়াই Windows 10 ব্যবহার করা | Windows 10 ডাউনগ্রেড অধিকার | আপনার উইন্ডোজ পণ্য কী পরিবর্তন বা আনইনস্টল করা | কীভাবে আপনার মাইক্রোসফ্ট অফিস পণ্য কী খুঁজে পাবেন | প্রোডাক্ট কী খুঁজতে 4টি টুল

কিছু মৌলিক শর্তাবলী

আমি এই নিবন্ধটি জুড়ে বারবার কিছু মৌলিক শর্তাবলী উল্লেখ করব, তাই আমি এখনই ঠিক কী বিষয়ে কথা বলছি তা স্পষ্ট করে দিলে এটি আমাদের সমস্ত জীবনকে সহজ করে তুলবে।

  • পণ্য কী :উইন্ডোজের একটি অনুলিপি সক্রিয় করার জন্য প্রয়োজনীয় 25টি আলফানিউমেরিক অক্ষর উল্লেখ করে৷
  • খুচরা লাইসেন্স :একটি খুচরা পরিবেশে কেনা একটি Windows লাইসেন্স, বিভিন্ন সিস্টেমে একাধিকবার Windows সক্রিয় করতে ব্যবহার করা যেতে পারে (যদি এটি একটি নতুন সিস্টেমে ইনস্টল করার আগে পুরানো সিস্টেম থেকে সরানো হয়)।
  • OEM লাইসেন্স : riginal E সরঞ্জাম M প্রস্তুতকারকের লাইসেন্স। এই লাইসেন্সগুলি সরঞ্জাম প্রস্তুতকারকদের তাদের হার্ডওয়্যার বিক্রয় অন্তর্ভুক্ত করার জন্য প্রদান করা হয়। আপনি যদি একটি নতুন কম্পিউটার বা ল্যাপটপ কিনে থাকেন যা Windows এর পূর্ব-ইন্সটল করা সংস্করণ সহ আসে, তাহলে এটি একটি OEM সংস্করণ হওয়ার সম্ভাবনা বেশি। এই লাইসেন্সগুলি বিভিন্ন মেশিনের মধ্যে স্থানান্তরযোগ্য নয়, সরাসরি হার্ডওয়্যারের সাথে লিঙ্ক করা হয় যেখানে প্রথমে সক্রিয় করা হয়েছিল এবং প্রায়শই খুচরা অনুলিপিগুলির তুলনায় অনেক সস্তা।
  • ভলিউম লাইসেন্স :একটি নির্দিষ্ট সংস্থাকে বাল্কে প্রদত্ত লাইসেন্সগুলিকে বোঝায়৷ তারা একাধিক ইনস্টলেশনের জন্য একটি একক কী ব্যবহার করার অনুমতি দেয়।
  • লাইসেন্স কী :পণ্য কী সঙ্গে বিনিময়যোগ্য. একটি অ্যাক্টিভেশন কী হিসেবেও উল্লেখ করা যেতে পারে .

আমরা কিছু সহজ "টাইমলাইন অনুস্মারক" অন্তর্ভুক্ত করেছি যারা ভাবছেন যে তারা বিনামূল্যে আপগ্রেড বাস্তবায়ন করতে কতক্ষণ বাকি রেখেছেন, এবং পণ্য কী এবং আপগ্রেডের পথ বন্ধ করার বিষয়ে সেই নির্দিষ্ট প্রশ্নগুলির জন্য৷

কিভাবে আপনার উইন্ডোজ পণ্য কী খুঁজে পাবেন

আমাদের শুরু করার জন্য একটি বড় প্রশ্ন। আপনি কিভাবে আপনার উইন্ডোজ পণ্য কী খুঁজে পাবেন? আপনি যদি কন্ট্রোল প্যানেল> সিস্টেম এবং নিরাপত্তা> সিস্টেম এ যান Windows অ্যাক্টিভেশনের নিচে আপনি আপনার পণ্য আইডি দেখতে পাবেন . Windows 10-এ, আপনি সেটিংস> সিস্টেম> সম্পর্কে-এর অধীনে পণ্য আইডিও পাবেন . এটি একই নয়৷ আপনার পণ্য কী হিসাবে। এটি ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন তৈরি করা হয় এবং অপারেটিং সিস্টেমের আপনার সংস্করণের যোগ্যতা অর্জন করতে ব্যবহৃত হয়৷

তাহলে এটা কোথায়?

আপনি ম্যাজিকাল জেলি বিন কীফাইন্ডার ব্যবহার করতে পারেন এটি সনাক্ত করতে। অ্যাপ্লিকেশনটি ডাউনলোড এবং ইনস্টল করুন। এটি খোলা হলে, আপনার উইন্ডোজ লাইসেন্স কী CD কী এর পাশে ডান হাতের প্যানেলে প্রদর্শিত হবে .

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

আপনি উপরের স্ক্রিনশট থেকে দেখতে পাচ্ছেন, আমি এই মুহুর্তে উইন্ডোজ 10 প্রো ব্যবহার করছি। কোন পাঠক "তুমি পাগল, বিশ্বে তোমার পণ্য কী প্রদর্শন করো না" বলে চিৎকার করার আগে এটি আসলে একটি জেনেরিক কী যা সমস্ত Windows 10 প্রো ব্যবহারকারীদের জন্য বরাদ্দ করা হয়েছে। আপনি যদি একজন Windows 10 হোম ব্যবহারকারী হন, তাহলে আপনার কী হবে TX9XD-98N7V-6WMQ6-BX7FG-H8Q99 .

এটি Windows 10 আপগ্রেড এবং এনটাইটেলমেন্ট প্রক্রিয়ার কারণে হয়েছে, যা আমি পরবর্তী বিভাগে আরও বিস্তারিতভাবে ব্যাখ্যা করব।

আপনি যদি উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণ ব্যবহার করেন, তাহলে ম্যাজিকাল জেলি বিন কীফাইন্ডার ইনস্টলেশনের সময় আপনার ব্যবহৃত পণ্য কী প্রদর্শন করবে। উদাহরণস্বরূপ, নীচের চিত্রটি উইন্ডোজ 7 এ কাজ করা প্রোগ্রামটি দেখায়।

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

Windows 10 এর সাথে কি হচ্ছে?

যখন উইন্ডোজ 10 এক বছর আগে প্রকাশিত হয়েছিল, তখন মাইক্রোসফ্ট আপগ্রেড প্রক্রিয়া যতটা সম্ভব সহজ করার চেষ্টা করেছিল। প্রক্রিয়াটিতে আপনার পণ্য কী প্রয়োজন হবে না, কারণ আপনি Windows 7, 8, বা 8.1 এর বৈধভাবে লাইসেন্সকৃত সংস্করণ থেকে আপগ্রেড করছেন।

উইন্ডোজ 10 এর জন্য সাধারণ ছিল, এমনকি আপাতদৃষ্টিতে সহজ বিভ্রান্তিকর হয়ে ওঠে। আপগ্রেড প্রক্রিয়ার আশেপাশের তথ্য লক্ষাধিক ব্যবহারকারীদের সহায়তা করার জন্য অগণিত মিডিয়া আউটলেটগুলির মধ্যে বিভক্ত ছিল এবং অনেকের কাছেই কঠিন উত্তরের চেয়ে বেশি প্রশ্ন বাকি ছিল৷

উপরে, আমি আপনাকে Windows 10-এ আপগ্রেড করা ব্যবহারকারীদের জন্য জারি করা জেনেরিক পণ্য কী দেখিয়েছি। এখন আপনি ভাবছেন আপনার আসল Windows পণ্য কী কোথায় গেছে। সর্বোপরি, আপনি সেই সমস্ত বছর আগে আপনার Windows 7, 8, বা 8.1 লাইসেন্সের জন্য অর্থ প্রদান করেছিলেন এবং, যদি এটি একটি খুচরা সংস্করণ হয় তবে আপনি আপনার ইনস্টলেশন অন্য কোথাও সরাতে চাইতে পারেন৷

ডিজিটাল এনটাইটেলমেন্ট প্রাক-জুলাই 29

বিনামূল্যের Windows 10 আপগ্রেড প্রক্রিয়াটিকে বলা হয় ডিজিটাল এনটাইটেলমেন্ট , এবং এটি আপনার পণ্য কীকে আপনি যে হার্ডওয়্যারে আপগ্রেড করছেন তার সাথে লিঙ্ক করে। ইনস্টলেশন প্রক্রিয়া আপনার সিস্টেমের জন্য একটি অনন্য ইনস্টলেশন আইডি তৈরি করে।

যেমন, আপনার বিদ্যমান ইনস্টলেশনের জন্য পণ্য কী - Windows 7, 8, বা 8.1 - আপগ্রেড প্রক্রিয়া চলাকালীন "শোষিত" হয়৷ এর মানে এই নয় যে এটি আর বিদ্যমান নেই, বরং, এটি বড় Microsoft Windows 10 আপগ্রেড ডাটাবেসে ব্যবহৃত হিসেবে চিহ্নিত করা হয়েছে। . আপনি যদি Windows 10 পুনরায় ইনস্টল করেন, তাহলে Microsoft আপনার সিস্টেম হার্ডওয়্যারকে চিনবে এবং ইনস্টলেশনটি যাচাই করবে, যদি আপনি লাইসেন্সিং চুক্তির নিয়ম লঙ্ঘন না করেন৷

আপনি কি শুধু জিজ্ঞাসা করেছেন "কিন্তু এর মানে কি?"

এর মানে লাইসেন্সের ধরন একই থাকে। একটি খুচরা লাইসেন্স এখনও একটি খুচরা লাইসেন্স। একটি OEM লাইসেন্স এখনও একটি একক মেশিনের সাথে আবদ্ধ। ভলিউম লাইসেন্স এখনও শুধুমাত্র বৃহৎ প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ করা হয়, এবং তাই।

আপনি যদি আপগ্রেড করে থাকেন, কিন্তু আপনার আসল লাইসেন্স কীটি ভুলে যান বা ভুল জায়গায় রাখেন, অথবা আপনি যে লাইসেন্স কী দিয়ে আপগ্রেড করেছেন তা দেখতে চান, তাহলে আপনাকে ShowKeyPlus ডাউনলোড করতে হবে . ডাউনলোড লিঙ্কটি লিঙ্কযুক্ত পৃষ্ঠার একেবারে নীচে রয়েছে। একবার ডাউনলোড হয়ে গেলে, ফাইলগুলি বের করুন এবং ShowKeyPlus.exe চালান .

আপনি নীচের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন, এটি আপনার আসল কীটি দেখায় (তাই কেন এটি লেখা আছে!)।

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

বুঝেছি? এটা লিখে রাখুন, এবং নিরাপদ কোথাও রাখুন।

ডিজিটাল এনটাইটেলমেন্ট:পোস্ট-জুলাই 29

29 জুলাই উইন্ডোজ 10-এ বিনামূল্যে আপগ্রেড পথের সমাপ্তি দেখতে পাবে, কিন্তু এর মানে এই নয় যে ডিজিটাল এনটাইটেলমেন্ট অদৃশ্য হয়ে যাবে। কিন্তু আপনি হয়তো ভাবছেন যে আপনি যদি আপনার হার্ডওয়্যার আপগ্রেড করেন তাহলে আপনার Windows 10-এর বিনামূল্যের সংস্করণের কী হবে। এখানে লোডাউন:

  • Windows 10-এ আপগ্রেড করা Windows 7, 8, বা 8.1 OEM লাইসেন্স সেই সিস্টেমের সাথে লিঙ্ক করা হবে, এবং কোনো ব্যতিক্রম ছাড়াই স্থানান্তর করা যাবে না।
  • Windows 7, 8, 8.1 Windows 10-এ আপগ্রেড করা একটি খুচরা লাইসেন্সও সেই সিস্টেমের সাথে লিঙ্ক করা হবে, এবং আপনি সেই Windows 10 পণ্যটিকে একই Windows 7, 8 ব্যবহার করে একটি নতুন ডিভাইসে সরাতে পারবেন না। বা 8.1 লাইসেন্স।

এটি একটি কঠিন দৃশ্যকল্প উপস্থাপন করে। সেই Windows 10 খুচরা লাইসেন্সধারীরা (আপগ্রেড পথের মাধ্যমে) ধরে নেবে তাদের নতুন পণ্য কী পুরানো উইন্ডোজ লাইসেন্সের মতো সহজে হস্তান্তরযোগ্য, তবে এটি এমনটি বলে মনে হচ্ছে না। মাইক্রোসফ্ট এই আপগ্রেডের মাধ্যমে অপারেটিং সিস্টেমগুলিকে ইনস্টল এবং নিয়মিতভাবে সরানোকে লক্ষ্য করেনি৷ যদি এই দৃশ্যটি, যা আরও বেশি করে দেখা যাচ্ছে, পরম সত্য হয়, তবে কিছু খুব অসন্তুষ্ট ব্যক্তি থাকবে।

Microsoft মূলত একটি OEM লাইসেন্সের জন্য একটি খুচরা লাইসেন্স ব্যবসা করেছে। যাইহোক, Windows 10 এন্ড ইউজার লাইসেন্স চুক্তির ধারা 4(b) বলে:

আপনি যদি সফ্টওয়্যারটিকে স্বতন্ত্র সফ্টওয়্যার হিসাবে অধিগ্রহণ করেন (এবং যদি আপনি সফ্টওয়্যার থেকে আপগ্রেড করে থাকেন তবে আপনি স্বতন্ত্র সফ্টওয়্যার হিসাবে অধিগ্রহণ করেন), আপনি সফ্টওয়্যারটিকে আপনার নিজস্ব অন্য ডিভাইসে স্থানান্তর করতে পারেন৷

যা, আমার কাছে, তাদের নিজস্ব লাইসেন্সিং বিবৃতিগুলির চারপাশে পিছনের দরজার মতো মনে হয়। দুর্ভাগ্যবশত, ২৯শে জুলাই পর্যন্ত, আমরা শুধু অনুমান করতে পারি৷

Windows 10-এ বিনামূল্যে আপগ্রেড করুন

টাইমলাইন:  29 জুলাইয়ের আগে সম্পূর্ণ করুন

Windows 10 এর সাথে আপনার পুরানো উইন্ডোজ প্রোডাক্ট কী কীভাবে ব্যবহার করবেন

উইন্ডোজ 10 সংস্করণ 1511, ওরফে নভেম্বর আপডেট, উইন্ডোজ 7, ​​8, বা 8.1 এর জন্য একটি পণ্য কী ব্যবহার করে একটি নতুন সিস্টেমে একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করা সম্ভব। আপনি কেবল ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আপনার পণ্য কী লিখুন, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হবে, যদি এটি লাইসেন্সিং চুক্তির শর্তাবলী পূরণ করে।

কিন্তু সত্যিই, Windows 7 সেটা নয় পুরানো, এবং অবশ্যই Windows 10-এ এখন প্রায় মেয়াদোত্তীর্ণ বিনামূল্যে আপগ্রেডের জন্য যোগ্য। তবে, যাদের সাথে সত্যিই পুরানো লাইসেন্সের এমন ভাগ্য নেই। Windows XP এবং Vista ব্যবহারকারীরা আপগ্রেড করতে চাইলে তাদের একটি নতুন Windows 10 লাইসেন্স কিনতে হবে।

বিকল্পভাবে, Windows 7, 8, বা 8.1-এর জন্য একটি পণ্য কী কেনার জন্য এটি অবশ্যই সস্তা, এবং তারপরে হয় Windows 10-এ বিনামূল্যে আপগ্রেড করার পথ অনুসরণ করুন বা ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন নতুন কেনা কী সন্নিবেশিত করে একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করুন।

সর্বদা পরীক্ষা করুন...

আপনি যদি উইন্ডোজের পূর্ব-ইন্সটল করা সংস্করণ সহ একটি সিস্টেম কিনে থাকেন তবে আপনার ল্যাপটপের নীচে বা কম্পিউটার কেসের পাশে পরীক্ষা করুন। আপনার সিস্টেমে প্রাথমিকভাবে ইনস্টল করা Windows এর সংস্করণ এবং সেই অনুলিপিটি সক্রিয় করার জন্য পণ্য কীটির বিবরণ সহ একটি লেবেল পাঠানো উচিত। COA (সার্টিফিকেট অফ অথেনটিসিটি) স্টিকার অন্তর্ভুক্ত করা Windows XP দিয়ে শুরু হয়েছিল, এবং সেই সময় থেকে Windows এর প্রতিটি সংস্করণে উপস্থিত রয়েছে৷

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

কিছু ক্ষেত্রে, একটি বৈধ লাইসেন্স নিশ্চিত করার জন্য COA স্টিকার প্রয়োজন। যদি আপনার কাছে Windows এর একটি প্রি-ইনস্টল করা সংস্করণ থাকে, কিন্তু আপনার কম্পিউটারের কেসিং পরিবর্তন করেন (কিন্তু সিস্টেম হার্ডওয়্যার নয়), তাহলে আপনাকে স্টিকারটি সরিয়ে ফেলতে হবে এবং হয় এটিকে সুরক্ষিত রাখতে হবে, অথবা নতুন ক্ষেত্রে পুনরায় আবেদন করতে হবে।

আপনার কাছে Windows 7, 8, বা 8.1 এর একটি অতিরিক্ত কপি আছে...

…এবং এটি ইনস্টল করার কোথাও নেই? কোন ভয় নেই – আপনাকে Windows 10 এর সেই অতিরিক্ত সম্ভাব্য কপি নষ্ট হতে দিতে হবে না।

আপনি আপনার বিদ্যমান ইনস্টলেশনের মধ্যে একটি ভার্চুয়াল হার্ড ড্রাইভ তৈরি করতে পারেন, সেটি Windows 7, 8, 8.1, বা 10, এবং একটি পুরানো পণ্য কী দিয়ে Windows 10 এর একটি অনুলিপি সক্রিয় করতে পারেন। এটি নিশ্চিত করবে যে আপনি যখন লাইনে পরিষ্কারভাবে ইনস্টল করবেন তখন Microsoft পণ্য কীটিকে আপগ্রেড এবং সক্রিয় হিসাবে দেখছে৷

ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন

প্রথমত, আমাদের কিছু Windows 10 ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে হবে। আমি এখানে এটি কীভাবে করতে হবে তার বিশদ বিবরণে যাচ্ছি না, কারণ আমি ইতিমধ্যে এটি কীভাবে করতে হবে তার একটি নির্দেশিকা লিখেছি, সেইসাথে আপনি USB তৈরি করতে ব্যবহার করতে পারেন এমন সফ্টওয়্যারের একটি তালিকা। যাইহোক, অনুগ্রহ করে একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে ভুলবেন না যা আপনার বিদ্যমান লাইসেন্সের সাথে মেলে যেমন উইন্ডোজ 7 হোম উইন্ডোজ 10 হোম সক্রিয় করবে, ইত্যাদি।

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

একটি ভার্চুয়াল হার্ড ড্রাইভ তৈরি করুন

এটি হয়ে গেলে, কম্পিউটার ব্যবস্থাপনা খুলুন . Windows 7 ব্যবহারকারীরা স্টার্ট মেনু সার্চ বার ব্যবহার করতে পারেন, যখন Windows 8, 8.1, এবং 10 ব্যবহারকারীরা Windows + X ব্যবহার করতে পারেন শর্টকাট, কম্পিউটার ব্যবস্থাপনা নির্বাচন করে মেনু থেকে। ডিস্ক ব্যবস্থাপনা ডান-ক্লিক করুন বাম হাতের কলামে, এবং VHD তৈরি করুন নির্বাচন করুন .

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

নীচের ছবিতে সেটআপটি অনুলিপি করুন:

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

ভার্চুয়াল হার্ড ড্রাইভ তৈরি হওয়ার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে, কিন্তু শেষ হয়ে গেলে, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার স্টোরেজ ডিভাইসের তালিকার নীচে প্রদর্শিত হবে, যেমন:

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

যদি না হয়, ডিস্ক ব্যবস্থাপনা-এ ডান-ক্লিক করুন আবার, এইবার ভিএইচডি সংযুক্ত করুন নির্বাচন করুন . আমরা এইমাত্র তৈরি করা VHD-এ ব্রাউজ করুন এবং এটি আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট হওয়া উচিত।

একটি নতুন Windows 10 ইনস্টলেশন শুরু করুন

আপনার আগে তৈরি করা Windows 10 USB ইনস্টলেশন মিডিয়া প্রবেশ করান এবং আপনার সিস্টেম বুট করুন। আপনি কোথায় Windows ইনস্টল করতে চান? না পাওয়া পর্যন্ত স্ট্যান্ডার্ড ভাষা নির্বাচন এবং লাইসেন্স নিশ্চিতকরণ স্ক্রীনের মধ্য দিয়ে যান। পর্দা Shift + F10 টিপুন একটি কমান্ড প্রম্পট খুলতে। এখন নিচের কমান্ড টাইপ করুন, ক্রমানুসারে, Enter টিপে প্রতিটি এন্ট্রির পর:

c:

cd VHD

diskpart

select vdisk file=C:\VHD\win10.vhd

attach vdisk

এখন কমান্ড প্রম্পট বন্ধ করুন, এবং ইনস্টলেশনের জন্য উপলব্ধ ডিস্কগুলির তালিকা রিফ্রেশ করুন। নতুন যোগ করা ডিস্কটি নির্বাচন করুন এবং এই ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করা যাবে না বলে বার্তাটি উপেক্ষা করুন। এটা পারে, এবং এটা হবে. পরবর্তী টিপুন .

আপনাকে এখন স্বাভাবিক হিসাবে অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য অপেক্ষা করতে হবে, যাতে আপনি একটু অপেক্ষা করতে পারেন। যখন সময় আসে, আপনার পুরানো উইন্ডোজ লাইসেন্স কী লিখুন, এবং এটি সক্রিয় হওয়া উচিত।

আপনার যখন একটি নতুন সিস্টেম থাকে, তখন আপনি সহজেই প্রোডাক্ট কীটিকে নতুন ইনস্টলেশনে স্থানান্তর করতে পারেন, আপনি যে জ্ঞানে সক্রিয় করেছেন এবং উইন্ডোজ 10-এ বিনামূল্যে আপগ্রেড করেছেন তা নিরাপদ।

29শে জুলাই কাটঅফ

মাইক্রোসফ্ট নিশ্চিত করেছে যে বিনামূল্যে Windows 10 আপগ্রেড পাথের কাটঅফ তারিখ 29 জুলাই হবে, যেমনটি অপারেটিং সিস্টেম প্রকাশের অনেক আগে বলা হয়েছিল৷

Windows 10-এ বিনামূল্যের আপগ্রেড অফারটি মাইক্রোসফ্টের জন্য প্রথম, যা লোকেদের আগের চেয়ে দ্রুত আপগ্রেড করতে সহায়তা করে৷ আর সময় ফুরিয়ে আসছে। বিনামূল্যে আপগ্রেড অফারটি 29 জুলাই শেষ হবে এবং আমরা নিশ্চিত করতে চাই যে আপনি মিস করবেন না৷

Microsoft এর মতো, আমরা নিশ্চিত করতে চাই যে আপনি যেন মিস না করেন। 29 জুলাই কাটঅফ পয়েন্টের পরে কী ঘটবে তা কেবলমাত্র Microsoft দ্বারা নিযুক্ত ব্যক্তিরাই জানেন, তবে আমি কল্পনা করি এটি বিনামূল্যে আপগ্রেডের পথের সমাপ্তি দেখতে পাবে।

Windows 10 আপগ্রেড বার্তা ধারণকারী প্রস্তাবিত আপডেটের ব্যারেজ দিয়ে কী ঘটে তা দেখতে আকর্ষণীয় হবে। আপত্তিকর বার্তাগুলি মুছে ফেলার জন্য একটি নতুন আপডেট হবে, নাকি সেগুলি টিকে থাকবে, শুধুমাত্র একটি "এখনই কিনুন" বোতাম দিয়ে৷

টাইমলাইন:যে কোনো সময়

জুন মাসে প্রকাশিত একটি Windows 10 ইনসাইডার প্রিভিউ একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট এবং একটি Windows 10 লাইসেন্স কী-এর মধ্যে সরাসরি লিঙ্ক চালু করার জন্য ডিজাইন করা একটি লাইসেন্সিং বৈশিষ্ট্য দেখা গেছে। এই বৈশিষ্ট্যটি আসন্ন বার্ষিকী আপডেট, Windows 10-এ সমস্ত Windows 10 ব্যবহারকারীদের কাছে আসবে৷ কিন্তু এটি আসলে কী পরিবর্তন করে?

Windows 10 অ্যাক্টিভেশন প্রক্রিয়া একটি অনন্য ইনস্টলেশন আইডির উপর নির্ভর করে, যা ইনস্টলেশনের সময় তৈরি হয় এবং যে হার্ডওয়্যারে Windows ইনস্টল করা আছে তার সাথে সরাসরি লিঙ্ক করা হয়। এখন, এই অনন্য আইডিটি সিস্টেম হার্ডওয়্যারের সাথে লিঙ্ক করা হয়েছে - কোনও ব্যক্তি নয়। আপনি একই সিস্টেম হার্ডওয়্যারে Windows 10 পুনরায় ইনস্টল করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হওয়া উচিত।

বিপরীতভাবে, যদি আপনি একটি ভিন্ন সিস্টেমে Windows 10 সক্রিয় করার চেষ্টা করেন, তাহলে সক্রিয়করণ ব্যর্থ হবে, এমনকি এমন ক্ষেত্রে যেখানে একটি খুচরা কী ব্যবহার করা হচ্ছে। Microsoft অ্যাকাউন্ট এবং একটি Windows 10 পণ্য কী-এর মধ্যে লিঙ্ক ঠিকানায় সেট করা আছে। আপনার মাদারবোর্ড পরিবর্তন করার ফলে একটি নতুন উত্পন্ন অনন্য ইনস্টলেশন আইডি তৈরি হবে এবং বিদ্যমান নিয়মের অধীনে, আপনাকে ফোনটি তুলতে হবে এবং ম্যানুয়ালি আপনার Windows 10 সংস্করণ সক্রিয় করতে হবে৷

অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি Windows 10 এ সাইন ইন করার জন্য একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করলেই এটি প্রয়োজনীয়৷ যারা তাদের Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করছেন তারা তাদের Windows 10 লাইসেন্স স্বয়ংক্রিয়ভাবে তাদের অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা দেখতে পাবেন৷

Windows + I টিপুন সেটিংস প্যানেল খুলতে। আপডেট ও নিরাপত্তা> সক্রিয়করণ> একটি অ্যাকাউন্ট যোগ করুন-এ যান . আপনার Microsoft অ্যাকাউন্টের শংসাপত্রগুলি লিখুন, তারপর সাইন ইন করুন ক্লিক করুন৷ . আপনার স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট পাসওয়ার্ড এর জন্য আপনাকে চ্যালেঞ্জ করা হতে পারে৷ . যদি তাই হয়, এটি প্রদান করুন, এবং Enter টিপুন . প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, অ্যাক্টিভেশন পৃষ্ঠায় "আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে লিঙ্কযুক্ত একটি ডিজিটাল লাইসেন্স সহ উইন্ডোজ সক্রিয় হয়েছে" উল্লেখ করে একটি নতুন বার্তা দেখতে পাবেন৷

এটি একটি বুদ্ধিমান পদক্ষেপের মতো মনে হচ্ছে যা মাইক্রোসফ্ট দ্বারা পরিমাপ করা কখনও কখনও প্রাচীন লাইসেন্সিং শর্তাবলী দ্বারা বিরক্ত সেই ব্যবহারকারীদের শান্ত করবে৷ অন্যদিকে, আমি নিশ্চিত যে অনন্য ইনস্টলেশন আইডির পিছনে থাকা কিছু বেনামী মুছে ফেলা এবং এটিকে একটি শনাক্তযোগ্য ইমেল ঠিকানার একটি নির্দিষ্ট লিঙ্ক দিয়ে প্রতিস্থাপন করা তাদের বিরক্ত করবে যারা বিশ্বাস করে যে Windows 10 এবং এর টেলিমেট্রি কেবল একটি বিশাল গুপ্তচরবৃত্তি প্রোগ্রাম ( এটা নয়)।

আপনার উইন্ডোজ পণ্য কী পরিবর্তন করা, আনইনস্টল করা বা সক্রিয় করা

টাইমলাইন:যে কোনো সময়

এমন সময় আছে যখন একটি সিস্টেম থেকে আপনার নিজস্ব পণ্য কী আনইনস্টল করা প্রয়োজন, কিন্তু অপারেটিং সিস্টেমটি অক্ষত রেখে দিন। উদাহরণস্বরূপ, আপনি হয়ত একটি পুরানো ল্যাপটপ বা কম্পিউটার বিক্রি করছেন এবং ক্রেতার জন্য Windows 10-এর একটি আপ-টু-ডেট সংস্করণ প্রদান করতে চান - কিন্তু আপনার নিজের নয়, সক্রিয় সংস্করণ। একইভাবে, আপনার যদি একটি Windows খুচরা লাইসেন্স থাকে, তাহলে আপনি একটি ভিন্ন সিস্টেমে আপনার অপারেটিং সিস্টেমের অনুলিপি সক্রিয় করতে চাইতে পারেন৷

এই ক্ষেত্রে, আপনার পণ্য কী আনইনস্টল করা সম্ভব।

কিভাবে আনইনস্টল করবেন

একটি উন্নত খুলুন কমান্ড প্রম্পট . Windows 8, 8.1, এবং 10 ব্যবহারকারীরা Windows Key + X ব্যবহার করতে পারেন শর্টকাট, তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন . অন্যান্য ব্যবহারকারীরা CMD টাইপ করতে পারেন স্টার্ট মেনু সার্চ বারে, তারপর Shift + Ctrl + Enter টিপুন . এখন নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং Enter টিপুন :

slmgr /upk

এই কমান্ডটি বিদ্যমান পণ্য কী আনইনস্টল করে। মুহূর্তের জন্য অপেক্ষা করুন, এবং ঠিক আছে টিপুন যখন ডায়ালগ বক্স উপস্থিত হয়।

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

এখন নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং Enter টিপুন :

slmgr /cpky

এই কমান্ডটি আনইনস্টল করা পণ্য কী সাফ করে। এটাই!

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

অনুগ্রহ করে মনে রাখবেন যে পণ্য কী আনইনস্টল করা এবং সাফ করা Microsoft অ্যাক্টিভেশন সার্ভার থেকে এটিকে সরিয়ে দেবে না। যদি আপনার কাছে Windows এর একটি OEM সংস্করণ থাকে, তবে আপনার লাইসেন্স এখনও একটি সিস্টেমে সীমাবদ্ধ থাকবে, লাইসেন্সটি এর হার্ডওয়্যারের সাথে মিলেছে। খুচরা ব্যবহারকারীরা দেখতে পারেন যে তাদের লাইসেন্স পুনরায় ব্যবহার করার ক্ষমতা থাকা সত্ত্বেও, অনলাইন অ্যাক্টিভেশন ব্যর্থ হলে ফোন সক্রিয়করণের প্রয়োজন হতে পারে।

কিভাবে আপনার পণ্য কী পরিবর্তন করবেন

একটি উন্নত খুলুন কমান্ড প্রম্পট . Windows 8, 8.1, এবং 10 ব্যবহারকারীরা Windows Key + X ব্যবহার করতে পারেন শর্টকাট, তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন . অন্যান্য ব্যবহারকারীরা CMD টাইপ করতে পারেন স্টার্ট মেনু সার্চ বারে, তারপর Shift + Ctrl + Enter টিপুন . এখন নিম্নলিখিত কমান্ডটি কপি করুন এবং পেস্ট করুন, আপনার নিজস্ব পণ্য কী দিয়ে নম্বর [#] চিহ্নটি প্রতিস্থাপন করুন এবং এন্টার টিপুন:

slmgr.vbs /ipk #####-#####-#####-#####-#####

আপনি এই কমান্ডটি ব্যবহার করতে পারেন যদি আপনি একটি বিদ্যমান উইন্ডোজ ইনস্টলেশন সহ একটি নতুন সিস্টেম কিনে থাকেন তবে আপনার নিজস্ব সংস্করণে যেতে চান৷

আপনার লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করুন

যৌক্তিকভাবে, আপনি মনে করেন আপনার উইন্ডোজ লাইসেন্স শেষ পর্যন্ত স্থায়ী হবে। উইন্ডোজ 10-এর রিলিজ পর্যন্ত সমস্ত সংস্করণের জন্য এটি সত্য। উপরন্তু, আপনি হয়ত কোনো শিক্ষাগত সুবিধা বা আপনার কর্মস্থলের মাধ্যমে প্রদত্ত লাইসেন্স ব্যবহার করছেন এবং এই লাইসেন্সগুলি সীমিত সময়ের ব্যবহারের সাথে আসতে পারে।

তথ্য প্রদর্শন করতে, একটি উন্নত খুলুন কমান্ড প্রম্পট . Windows 8, 8.1, এবং 10 ব্যবহারকারীরা Windows Key + X ব্যবহার করতে পারেন শর্টকাট, তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন . অন্যান্য ব্যবহারকারীরা CMD টাইপ করতে পারেন স্টার্ট মেনু সার্চ বারে, তারপর Shift + Ctrl + Enter টিপুন . এখন নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান, তারপর এন্টার টিপুন :

slmgr /xpr

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

এছাড়াও আপনি winver ব্যবহার করে লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করতে পারেন . winver টাইপ করুন স্টার্ট মেনু সার্চ বার বা কর্টানা সার্চ বারে, এবং প্রথম বিকল্পটি নির্বাচন করুন। আপনি নীচে উইন্ডোজ 10 সংস্করণের মধ্যে পার্থক্য দেখতে পারেন। বামদিকে আমার ইনসাইডার প্রিভিউ সংস্করণ, ডানদিকে আমার Windows 10 প্রো সংস্করণ৷

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

আমার Windows 10 ইনসাইডার প্রিভিউ সংস্করণের মেয়াদ অক্টোবরে শেষ হতে চলেছে, যেখানে আমার Windows 10 Pro লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার তারিখ নেই৷

Windows অনলাইন এবং অফলাইন সক্রিয় করুন

ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন উইন্ডোজ সক্রিয় করতে ব্যর্থ হলে, আপনি ম্যানুয়ালি আপনার পণ্য কী সক্রিয় করার চেষ্টা করতে পারেন। একটি উন্নত খুলুন কমান্ড প্রম্পট . Windows 8, 8.1, এবং 10 ব্যবহারকারীরা Windows Key + X ব্যবহার করতে পারেন শর্টকাট, তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন . অন্যান্য ব্যবহারকারীরা CMD টাইপ করতে পারেন স্টার্ট মেনু সার্চ বারে, তারপর Shift + Ctrl + Enter টিপুন . এখন নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান, তারপর এন্টার টিপুন :

slmgr /ato

একইভাবে, যদি আপনার অ্যাক্টিভেশন ব্যর্থ হয় এবং আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত না থাকেন, আপনি একটি ইনস্টলেশন আইডি পেতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

slmgr /dti

একবার আপনার ইনস্টলেশন আইডি হয়ে গেলে, আপনাকে Microsoft পণ্য সক্রিয়করণ কেন্দ্রে কল করতে হবে। কমান্ড প্রম্পটে প্রবেশ করার জন্য তারা আপনাকে একটি অ্যাক্টিভেশন আইডি দেবে। আবার, একটি উন্নত কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

slmgr /atp ACTIVATIONIDGOESHERE

ACTIVATIONIDGOESHERE এর জায়গায় Microsoft প্রদত্ত অ্যাক্টিভেশন কোডটি প্রবেশ করান৷ এটি আপনাকে ইন্টারনেট সংযোগ ছাড়াই আপনার ইনস্টলেশন সক্রিয় করার অনুমতি দেবে৷

প্রোডাক্ট কী ছাড়াই Windows 10 ব্যবহার করা

উইন্ডোজ 10 পণ্য কী ছাড়াই সেই ব্যবহারকারীদের প্রতি আশ্চর্যজনকভাবে সদয় হয়েছে। যেখানে Microsoft সময়ের সাথে Windows 7, 8, এবং 8.1 কার্যকারিতা হ্রাস করেছে, তারা আপাতদৃষ্টিতে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 ব্যবহার চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে, যদিও কার্যকারিতা কিছুটা হ্রাস করা এবং একটি ওয়াটারমার্ক যুক্ত করা হয়েছে৷

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

এটি বলেছে, হ্রাসকৃত কার্যকারিতা অমূলক, এবং এটি মূলত অপারেটিং সিস্টেমের প্রসাধনী দিকে ফোকাস করে। যে ব্যবহারকারীরা প্রোডাক্ট কী ছাড়াই Windows 10 ব্যবহার করছেন তারা একটি বৈধ প্রোডাক্ট কী কেনার জন্য সামঞ্জস্যপূর্ণ বৈশিষ্ট্য এবং নিরাপত্তা প্যাচের পাশাপাশি ন্যূনতম ন্যাগ-স্ক্রিনগুলি রিপোর্ট করেছেন। এটি প্রকৃতপক্ষে আগের অপারেটিং সিস্টেমে বৈধ লাইসেন্স সহ ব্যবহারকারীদের অভিজ্ঞতার বিরুদ্ধে চলে যা ক্রমান্বয়ে অনুপ্রবেশকারী আপডেট স্ক্রীন দ্বারা আবদ্ধ৷

যাইহোক, এটি সব একটি একক আপডেটের মাধ্যমে পরিবর্তিত হতে পারে - তবে এটি শীঘ্রই ঘটবে বলে মনে হচ্ছে না৷

Windows 10 ডাউনগ্রেড অধিকার

Windows এর কিছু সংস্করণ ডাউনগ্রেড অধিকারের জন্য যোগ্য। এটি আপনার বর্তমান অপারেটিং সিস্টেমকে এর পূর্বসূরীদের একটিতে নামিয়ে আনার প্রক্রিয়া। এটি বিভিন্ন সংস্করণের জন্য ভিন্নভাবে কাজ করে, এবং কিছু মোটেই যোগ্য নয়। চলুন দেখে নেওয়া যাক।

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

উপরের সারণীতে অনেকের জন্য মূল নিবন্ধটি হবে খুচরা লাইসেন্সের জন্য ডাউনগ্রেড অধিকারের অভাব। আপনার যদি একটি একক অপারেটিং সিস্টেমের জন্য একটি বিশেষভাবে কেনা লাইসেন্স থাকে, তাহলে আপনি এটিই ব্যবহার করবেন৷ যাদের কাছে OEM লাইসেন্স আছে তাদের বেছে নেওয়ার জন্য ডাউনগ্রেড বিকল্পের একটি অ্যারে রয়েছে:

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

এটি উইন্ডোজ 10 ডাউনগ্রেড করার সুযোগের সাথে মিলিত হওয়া উচিত নয়। আপনি যদি উইন্ডোজ 7, ​​8, বা 8.1 থেকে উইন্ডোজ 10-এ আপগ্রেডের পথ অনুসরণ করেন, তবে আপনার কাছে ডাউনগ্রেড করার একটি বিকল্প ছিল, আপনার আসল অপারেটিং সিস্টেমে ফিরে যাও, সবকিছু ঠিক যেখানে আপনি এটি বাম. Windows 10 আপনার Windows.old ফোল্ডার (আপনার পূর্ববর্তী সেটআপ ধারণ করে) মুছে ফেলবে, ধরে নিচ্ছি যে আপনি এখন আপনার নতুন বাড়িতে বসতি স্থাপন করেছেন।

এই ডাউনগ্রেড অধিকারগুলির জন্য একটি পরিষ্কার ইনস্টল প্রয়োজন, নির্দিষ্ট ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে, এবং আপনি যে উইন্ডোজ সংস্করণে ডাউনগ্রেড করছেন তার একটি বৈধ লাইসেন্স কী (এটাই ক্যাচ)৷

কিভাবে আপনার Microsoft Office পণ্য কী খুঁজে পাবেন

কিছু ক্ষেত্রে, আপনি Microsoft Office এর একটি অনুলিপি সহ একটি নতুন সিস্টেম কিনতে পারেন। অফিস স্যুট সাধারণত সক্রিয় করা হয়, কিন্তু ইভেন্টে এটি না হলে, আপনাকে আপনার খুচরা বিক্রেতার দ্বারা প্রদত্ত পণ্য কী প্রবেশ করাতে হবে। যদি আপনার খুচরা বিক্রেতা এটি প্রদান না করে থাকেন, অথবা আপনি একটি অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে ডিভাইসটি কিনে থাকেন, তাহলে আপনি আপনার দৃষ্টিভঙ্গি থেকে লুকানো যেকোন অফিস কীগুলি বের করতে আবার ম্যাজিকাল জেলি বিন কীফাইন্ডারে যেতে পারেন৷

উইন্ডোজ পণ্য কী সম্পর্কে আপনার যা জানা উচিত

আপনি কিভাবে Microsoft Office অ্যাক্সেস করেন এবং ক্রয় করেন তার উপরও এটি নির্ভর করে। আপনার যদি একটি Office 365 অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনার কোনো পণ্য কী প্রয়োজন নাও হতে পারে কারণ আপনার ইনস্টলেশন সরাসরি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা হবে।

পণ্য কী খুঁজতে 4টি টুল

উইন্ডোজ প্রোডাক্ট কীগুলির জন্য আমাদের গাইডটি সুন্দরভাবে বন্ধ করতে, আমি বিনামূল্যে পণ্য কী খোঁজার সরঞ্জামগুলির একটি সংক্ষিপ্ত তালিকা অন্তর্ভুক্ত করেছি৷

  • জাদুকরী জেলি বিন
  • ProduKey
  • SterJo কী ফাইন্ডার
  • ShowKeyPlus

এই সরঞ্জামগুলির প্রতিটি আপনার উইন্ডোজ পণ্য কী প্রকাশ করবে। ShowKeyPlus, যা আমরা নিবন্ধে আগে ব্যবহার করেছি, আপনি উইন্ডোজ 10 এ আপগ্রেড করার জন্য যে পণ্য কী ব্যবহার করেছিলেন তাও প্রকাশ করবে, যা খুব সহজ হতে পারে। অন্য তিনটি - ম্যাজিকাল জেলি বিন, প্রোডুকি এবং স্টারজো কী ফাইন্ডার - এছাড়াও আপনার সিস্টেমে ইনস্টল করা অন্য কোনও পণ্য কী দেখাবে৷

এখন আপনি জানেন

আমরা Windows পণ্য কী তথ্যের একটি বিশাল পরিসর কভার করেছি। বেশিরভাগই Windows 10 এর সাথে সম্পর্কিত, তবে অপারেটিং সিস্টেমের পুরানো সংস্করণগুলি থেকে পণ্য কীগুলি কোথায় খুঁজে পাওয়া যায় এবং কীভাবে বের করা যায় সে সম্পর্কে কিছু সহজ টিপসও রয়েছে৷

আপনি যখন Windows 10 আপগ্রেডের পথ অনুসরণ করেন তখন আপনার পণ্য কী মাথা কোথায় থাকে এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য আপনি কীভাবে আপনার পুরানো Windows 7, 8, বা 8.1 পণ্য কী খুঁজে পাবেন তা আমরা দেখেছি। আমরা এও দেখেছি যে আপনি কীভাবে আপনার চারপাশে পড়ে থাকা অতিরিক্ত লাইসেন্স কীগুলির সর্বাধিক ব্যবহার করতে পারেন, নিশ্চিত করে যে বছরব্যাপী বিনামূল্যে আপগ্রেডের মেয়াদ শেষ হলে সেগুলি নষ্ট হয়ে যাবে না৷

বিশ্বাসের বিপরীতে, মাইক্রোসফ্ট সর্বদা লাইসেন্সিং গোলপোস্টগুলিকে সরিয়ে দেয় না। এগুলি আসলে বেশ সামঞ্জস্যপূর্ণ, তবে এটি বোধগম্য যে উইন্ডোজ 10 এর জন্য তুলনামূলকভাবে নতুন সিস্টেমের সাথে, অবশ্যই কিছু বিভ্রান্তি থাকবে। আমি আশা করি যে আপনি যেকোন জটিলতা বা মিক্স-আপগুলির সাথে লড়াই করছেন আমরা তা দূর করতে পেরেছি!

Windows প্রোডাক্ট কী সম্পর্কিত আপনার কোন অতিরিক্ত প্রশ্ন আছে? আপনি জানতে চান গুরুত্বপূর্ণ কিছু আছে? নিচে আমাদের জানান!


  1. আপনার IMEI নম্বর সম্পর্কে আপনার যা জানা উচিত

  2. Windows 10 আপডেট সহকারী সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  3. Samsung Galaxy S9:এটি সম্পর্কে আপনার যা কিছু জানা উচিত

  4. Windows 10 মে আপডেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার