কম্পিউটার

উইন্ডোজ আপডেট নতুন হার্ডওয়্যারে চলমান উইন্ডোজ 7 এবং 8.1 এ কাজ করবে না

উইন্ডোজ আপডেট* সম্পূর্ণরূপে অক্ষম করার জন্য এখানে একটি নতুন কৌশল রয়েছে:সর্বশেষ ইন্টেল, এএমডি, বা কোয়ালকম প্রসেসর সহ একটি কম্পিউটার কিনুন এবং উইন্ডোজ 7 বা 8.1 ইনস্টল করুন। এখন উইন্ডোজ আপডেট আর কাজ করবে না, মাইক্রোসফটের সৌজন্যে।

এই মাসে প্রকাশিত একটি নলেজ বেস নিবন্ধ অনুসারে অন্তত এটাই পরিকল্পনা। যদিও উইন্ডোজ আপডেটের এই হার্ড ব্লকটি এখনও কার্যকর বলে মনে হচ্ছে না, তবে এর মারাত্মক পরিণতি হতে পারে। আপনি যদি আপনার নতুন মেশিনে Windows 7-এর একটি পুরানো কপি ইনস্টল করে Windows 10 এড়াতে চান?

একটি পুরানো Windows সংস্করণের সাথে থাকার জন্য আপনার কারণ যাই হোক না কেন, আপনি নিরাপত্তা-সম্পর্কিত প্যাচগুলি পেতে চাইবেন! আপনার CPU নির্বিশেষে, Windows 7 এবং 8.1-এ আপডেট ইনস্টল করার জন্য আমরা আপনাকে একটি সমাধান দেখাই।

*আমরা গুরুত্বের সাথে Windows আপডেট নিষ্ক্রিয় করার সুপারিশ করি না! যদিও Windows আপডেট একটি যন্ত্রণাদায়ক হতে পারে, আমরা দৃঢ়ভাবে Windows আপডেট রাখার সুপারিশ করছি!

সমস্যা:হার্ডওয়্যারের সাথে লিঙ্কযুক্ত উইন্ডোজ সমর্থন

মাইক্রোসফ্ট যথাক্রমে 2020 এবং 2023 পর্যন্ত আপডেট সহ উইন্ডোজ 7 এবং 8.1 সমর্থন করবে। যাইহোক, গত বছরের হিসাবে, উইন্ডোজ সমর্থন নির্দিষ্ট প্রসেসর (ওরফে সিলিকন) প্রজন্মের মধ্যে সীমাবদ্ধ। বিশেষ করে, Intel Kaby Lake, Qualcomm 8996, AMD Bristol Ridge, অথবা নতুন প্রসেসর প্রজন্ম শুধুমাত্র Windows 10 এর জন্য সমর্থন পাবে .

মনে রাখবেন যে আপনি এখনও সেই প্রসেসরগুলিতে উইন্ডোজ 7 এবং 8.1 ইনস্টল করতে পারেন! যাইহোক, যখন আপনি উইন্ডোজ আপডেট চালানোর চেষ্টা করবেন তখন আপনি শীঘ্রই এইরকম একটি ত্রুটি দেখতে পাবেন:

অসমর্থিত হার্ডওয়্যার আপনার পিসি এমন একটি প্রসেসর ব্যবহার করে যা উইন্ডোজের এই সংস্করণে সমর্থিত নয় এবং আপনি আপডেট পাবেন না৷

আপনিও এই ত্রুটির মধ্যে পড়তে পারেন:

উইন্ডোজ নতুন আপডেটের জন্য অনুসন্ধান করতে পারেনিআপনার কম্পিউটারের জন্য নতুন আপডেটগুলি পরীক্ষা করার সময় একটি ত্রুটি ঘটেছে৷ ত্রুটি(গুলি) পাওয়া গেছে:কোড 80240037 উইন্ডোজ আপডেট একটি অজানা ত্রুটির সম্মুখীন হয়েছে৷

কিছু পাঠকদের কাছে, এটি সুসংবাদের মতো শোনাতে পারে, বিশেষ করে সর্বশেষ উইন্ডোজ আপডেট মাসিক রোলআপে পুনরায় ডিজাইন করার পরে। যাইহোক, একটি আনপ্যাচড কম্পিউটার একটি বিপর্যয় যা ঘটতে অপেক্ষা করছে৷

মাইক্রোসফ্ট স্পষ্টতই উইন্ডোজ 10-এ আপগ্রেড করার প্রস্তাব করেছে, যা আপনি এখনও একটি লুফহোল ব্যবহার করে বিনামূল্যে করতে পারেন। তবে আপনি যদি নিজেকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করতে না পারেন তবে আপনি কী করতে পারেন? হতে পারে নিম্নলিখিত সমাধানগুলির মধ্যে একটি আপনার জন্য কাজ করবে৷

সমাধান 1:ম্যানুয়ালি আপডেটগুলি ইনস্টল করুন

মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ নামে উইন্ডোজ আপডেটের একটি অনলাইন লাইব্রেরি বজায় রাখে। কর্পোরেট নেটওয়ার্ক জুড়ে আপডেট বিতরণকে সমর্থন করার জন্য ক্যাটালগ সেট আপ করা হলেও, বাড়ির ব্যবহারকারীরাও এটি ব্যবহার করতে পারেন। আপনার Windows সংস্করণের জন্য অনুসন্ধান করুন, ফলাফলগুলিকে শেষ আপডেট করা অনুসারে সাজান৷ , তারপর সর্বশেষ আপডেট রোলআপগুলি ডাউনলোড করুন৷ অথবা নিরাপত্তা আপডেট এবং আপনার সিস্টেমে সংশ্লিষ্ট প্যাকেজ ইনস্টল করুন।

উইন্ডোজ আপডেট নতুন হার্ডওয়্যারে চলমান উইন্ডোজ 7 এবং 8.1 এ কাজ করবে না

আপনি যখন ডাউনলোড ক্লিক করুন৷ বোতাম, একটি পপ-আপ উইন্ডো খুলবে যেখান থেকে আপনি পৃথক EXE, CAB (ড্রাইভার), বা MSU (Microsoft Update) ফাইল ডাউনলোড করতে পারবেন। সংশ্লিষ্ট আপডেটগুলি প্রয়োগ করতে এই ফাইলগুলি খুলুন এবং চালান৷

উইন্ডোজ আপডেট নতুন হার্ডওয়্যারে চলমান উইন্ডোজ 7 এবং 8.1 এ কাজ করবে না

আপনি যদি এই বিকল্পটি বেছে নেন, তাহলে আপনি হঠাৎ প্রশংসা করবেন যে সমস্ত উইন্ডোজ আপডেট এখন একটি একক প্যাকেজে রোল করা হয়েছে। যাইহোক, এই পদ্ধতির অসুবিধা হল যে, আপনাকে মাসে একবার আপডেট চেক করতে মনে রাখতে হবে এবং এটি ম্যানুয়ালি করতে হবে।

সমাধান 2:WSUS অফলাইনের সাথে আপডেটগুলি ইনস্টল করুন

ম্যানুয়ালি মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ ব্রাউজ করার এবং আপডেট সংগ্রহ করার পরিবর্তে, আমরা WSUS অফলাইন ব্যবহার করার পরামর্শ দিই। এই পোর্টেবল ওপেন সোর্স টুলটি আপনাকে যেকোনো উইন্ডোজ কম্পিউটার আপডেট করতে দেয়, এমনকি যখন এটি অফলাইনে থাকে। WSUS অফলাইন Microsoft সার্ভারগুলি থেকে নির্বাচিত আপডেটগুলি ডাউনলোড করে এবং এটি আপনাকে সেগুলিকে একাধিক সিস্টেমে স্থাপন করার অনুমতি দেয়৷

ধাপ 1:আপডেট ডাউনলোড করুন

এগিয়ে যান এবং সাম্প্রতিকতম সংস্করণ ডাউনলোড করুন, ZIP ফাইলটি বের করুন এবং UpdateGenerator.exe চালান . এরপরে, আপনি কোন আপডেটগুলি ডাউনলোড করতে চান তা নির্বাচন করুন; উদাহরণস্বরূপ, Windows 7 x86 আপনার 32-বিট Windows 7 সিস্টেমের জন্য বা Windows 8.1 x64 আপনার 64-বিট উইন্ডোজ 8.1 ইনস্টলেশনের জন্য।

উইন্ডোজ আপডেট নতুন হার্ডওয়্যারে চলমান উইন্ডোজ 7 এবং 8.1 এ কাজ করবে না

বিকল্পের অধীনে , আপনি শুধু নিরাপত্তা আপডেট ডাউনলোড করতে বেছে নিতে পারেন সম্পূর্ণ রোলআপের পরিবর্তে।

সিডি/ডিভিডিতে আপডেটগুলি বার্ন করতে বা আপনার উইন্ডোজ ইনস্টলারে যুক্ত করতে, আইএসও ছবি(গুলি) তৈরি করুন... বেছে নিন এবং উপযুক্ত বিকল্প চেক করুন। আপনি যদি একাধিক মেশিনে আপডেটগুলি স্থানান্তর করতে চান, তাহলে USB মাধ্যম> নির্বাচিত পণ্যগুলির জন্য ডিরেক্টরিতে আপডেটগুলি অনুলিপি করুন... নির্বাচন করুন আপনি যদি কিছুই নির্বাচন না করেন, তাহলে WSUS অফলাইন আপডেটগুলি স্থানীয়ভাবে ক্লায়েন্টে সংরক্ষণ করবে ফোল্ডার।

অবশেষে, শুরু করুন এ ক্লিক করুন ডাউনলোড শুরু করতে। এটি একটি কমান্ড উইন্ডো খুলবে যেখানে আপনি বর্তমান অবস্থা অনুসরণ করতে পারবেন।

উইন্ডোজ আপডেট নতুন হার্ডওয়্যারে চলমান উইন্ডোজ 7 এবং 8.1 এ কাজ করবে না

এটি অনেক সময় নিতে পারে৷

ধাপ 2:আপডেটগুলি ইনস্টল করুন

ডাউনলোড করা আপডেটগুলি ইনস্টল করতে, UpdateInstaller.exe খুলুন (এটি wsusoffline> ক্লায়েন্ট ফোল্ডারে খুঁজুন ) টার্গেট পিসিতে এবং ইনস্টলেশন এর অধীনে প্রাসঙ্গিক বিকল্পগুলি পরীক্ষা করুন৷ .

উইন্ডোজ আপডেট নতুন হার্ডওয়্যারে চলমান উইন্ডোজ 7 এবং 8.1 এ কাজ করবে না

এছাড়াও, নিয়ন্ত্রণ> স্বয়ংক্রিয় রিবুট এবং রিকল চেক করুন . এই বিকল্পটি ইনস্টলারকে একটি অস্থায়ী ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করে আপডেট ইনস্টল করার সমস্ত গতির মধ্য দিয়ে যেতে দেয়। এটি করার জন্য, এটি অস্থায়ীভাবে ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ (UAC) অক্ষম করবে যাতে এটি ব্যবহারকারীর ইনপুট ছাড়াই এগিয়ে যেতে পারে৷

WSUS অফলাইন সম্পূর্ণ প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার একটি সহজ উপায় অফার করে না। যাইহোক, আপনি প্যাচ মঙ্গলবারের একদিন পর জেনারেটর চালু করতে উইন্ডোজ টাস্ক শিডিউলার ব্যবহার করতে পারেন, পরের দিন ইনস্টলারটি অনুসরণ করতে পারেন। প্যাচ মঙ্গলবার মাসের দ্বিতীয় এবং কখনও কখনও চতুর্থ মঙ্গলবার হয়।

আপনার নিজের শর্তে উইন্ডোজ আপডেট করুন

যদি পর্যাপ্ত (এন্টারপ্রাইজ) ব্যবহারকারীরা Windows 7 এবং 8.1-এ লেগে থাকে, তাহলে মাইক্রোসফ্ট এখনও তার সিদ্ধান্তে পিছিয়ে যেতে পারে এবং নতুন প্রসেসরের জন্য সমর্থন বাড়াতে পারে। ইতিমধ্যে, আপনাকে তাদের আপনার জন্য শোটি নষ্ট করতে দিতে হবে না। আপনি যা খুশি হার্ডওয়্যারে উইন্ডোজ ইনস্টল করুন এবং ম্যানুয়ালি আপডেট করুন।

অন্য সব ব্যর্থ হলে, আপনি এখনও বুলেট কামড় এবং Linux এ স্যুইচ করতে পারেন. যাইহোক, আপনি দেখতে পাবেন যে একই হার্ডওয়্যার যা পুরানো উইন্ডোজ সংস্করণগুলির জন্য উইন্ডোজ আপডেট ব্লক করে এমনকি আপনাকে লিনাক্সের কিছু সংস্করণ ইনস্টল করতে দেয় না। দেখে মনে হচ্ছে মাইক্রোসফ্ট সত্যিই এটি ভেবেছিল৷

আপনি কি বরং Windows 10 এ আপগ্রেড করবেন বা পুরানো হার্ডওয়্যার ব্যবহার করা চালিয়ে যাবেন? আপনি কি বিকল্প বিবেচনা করছেন? আসুন মন্তব্যে শুনি!


  1. উইন্ডোজ 11 আপডেটগুলি কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  2. Windows 10 এ কিভাবে Windows আপডেট এবং নিরাপত্তা সেটিংস ব্যবহার করবেন?

  3. Windows 10 বৈশিষ্ট্য আপডেট এবং ক্রমবর্ধমান আপডেট 2022 এর মধ্যে পার্থক্য

  4. Windows 10 KB5019959 এবং KB5019966 আপডেট ডাউনলোড করুন (নতুন কী?)