কম্পিউটার

Microsoft Windows 10s স্বয়ংক্রিয় ড্রাইভার অনুসন্ধানকে হত্যা করে

Windows 10 এর জন্য মে 2020 আপডেট কিছু নথিভুক্ত সংযোজন এনেছে, কিন্তু প্রতিটি পরিবর্তন প্যাচ নোট তৈরি করেনি। ডিভাইস ম্যানেজারের এমন একটি পরিবর্তন ছিল, কারণ মাইক্রোসফ্ট শান্তভাবে ড্রাইভার আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে খুঁজে পাওয়ার ক্ষমতা সরিয়ে দিয়েছে৷

কিভাবে মে 2020 আপডেট ডিভাইস ম্যানেজার পরিবর্তন করেছে?

মে 2020 আপডেটের আগে, আপনার কাছে Windows 10-কে স্বয়ংক্রিয়ভাবে ডিভাইস ড্রাইভার অনলাইনে অনুসন্ধান করতে দেওয়ার পছন্দ ছিল। আপনি ড্রাইভার আপডেট প্রক্রিয়া চলাকালীন এই বিকল্পটি খুঁজে পেতে পারেন, লেবেলযুক্ত "আপডেট ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন।"

Microsoft Windows 10s স্বয়ংক্রিয় ড্রাইভার অনুসন্ধানকে হত্যা করে

যাইহোক, মে 2020 আপডেটের পরে, এই বিকল্পটিকে এখন "ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন" লেবেল দেওয়া হয়েছে। বোতামের ব্যাখ্যামূলক পাঠ্যটি বলে যে এই বিকল্পটি ড্রাইভারের জন্য আপনার পিসি অনুসন্ধান করবে, কিন্তু ইন্টারনেট ব্যবহার করবে না। যেমন, ডিভাইস ম্যানেজার ব্যবহার করে আপনি আর স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভারদের খোঁজ করতে পারবেন না।

এটি লক্ষণীয় যে ড্রাইভারের জন্য আপনার পিসি ম্যানুয়ালি ব্রাউজ করার বিকল্পটি এখনও উপস্থিত রয়েছে। আপনি এখনও উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপনার ড্রাইভার আপডেট করতে পারেন। আপডেটটি শুধুমাত্র ডিভাইস ম্যানেজারকে আপনার ড্রাইভার আপডেট করতে ইন্টারনেট ব্যবহার করতে বাধা দেয়।

কেন Microsoft Windows 10 এর ডিভাইস ম্যানেজার পরিবর্তন করেছে?

যেহেতু Microsoft কোনো আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই পরিবর্তন করেছে, আমরা জানি না কেন কোম্পানিটি এই বৈশিষ্ট্যটি সরিয়ে দিয়েছে। যাইহোক, মাইক্রোসফ্ট এটিকে পরিবর্তন করার একটি ভাল সুযোগ রয়েছে কারণ এটি একটি দুর্দান্ত কাজ করেনি। স্বয়ংক্রিয় আপডেট বিকল্প ব্যবহার করার সময়, টুলটি প্রায়ই বলে যে ড্রাইভারের জন্য কোন আপডেট নেই, এমনকি যদি একটি বিদ্যমান থাকে।

যেমন, ব্যবহারকারীর জন্য প্রস্তুতকারকের ওয়েবসাইট পরিদর্শন করা এবং নিজেরাই ড্রাইভার ডাউনলোড করা সাধারণত ভাল ছিল। এটি হয়ত মাইক্রোসফ্টকে বৈশিষ্ট্যটি কুক্ষিগত করতে এবং এটিকে শুধুমাত্র স্থানীয় অনুসন্ধানের সাথে প্রতিস্থাপন করতে পরিচালিত করেছে, যা ম্যানুয়ালি-ডাউনলোড করা ড্রাইভার ইনস্টল করা সহজ করে তোলে৷

ম্যানুয়াল ড্রাইভার আপডেটে পরিবর্তন করা হচ্ছে

মে 2020 এর উইন্ডোজ আপডেটের সাথে, ডিভাইস ম্যানেজার স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার খুঁজে বের করার এবং ডাউনলোড করার ক্ষমতা হারিয়ে ফেলেছে; যাইহোক, অনেক লোক এটিকে মিস করবে না কারণ এটি প্রথম স্থানে একটি দুর্দান্ত কাজ করেনি।

আপনি যদি স্বয়ংক্রিয় টুল ব্যবহার করে থাকেন, তাহলে কীভাবে পুরানো উইন্ডোজ ড্রাইভার খুঁজে বের করবেন এবং প্রতিস্থাপন করবেন তা এখানে।


  1. Microsoft Kills Windows 10's Automatic Driver search:Here's The Alternative

  2. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার আপডেট করবেন

  3. Windows11 বা windows 10 এ ডিভাইস ড্রাইভার আপডেট করার 4 উপায়

  4. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ড্রাইভার আপডেট, পুনরায় ইনস্টল, রোল ব্যাক করবেন