কম্পিউটার

এই ক্রিয়া ত্রুটিটি সম্পাদন করার জন্য আপনার অনুমতির প্রয়োজনের জন্য 5টি সমাধান

আপনার কম্পিউটারে আপনি যে কাজগুলি সম্পাদন করেন তার জন্য Windows-এর অনুমতি প্রয়োজন৷ কিন্তু এটা আপনার কম্পিউটার, তাই না? তাহলে নির্দিষ্ট ফাইল এবং ফোল্ডার অ্যাক্সেস করার জন্য আপনার অনুমতির প্রয়োজন কেন? এখানে কয়েকটি উত্তর আছে যা একসাথে লিঙ্ক করে।

উইন্ডোজ আপনাকে কিছু ফাইল অ্যাক্সেস করা থেকে রক্ষা করতে চায় কারণ সেই ফাইলগুলি সম্পাদনা করলে অপারেটিং সিস্টেমের ক্ষতি হতে পারে। সুতরাং, যদি আপনার Windows ব্যবহারকারীর অ্যাকাউন্টে সঠিক সুবিধা না থাকে, তাহলে আপনি কিছু ফাইল বা ফোল্ডার অ্যাক্সেস করতে পারবেন না।

যখন এটি ঘটবে, আপনি "এই ক্রিয়া সম্পাদনের জন্য আপনার অনুমতি প্রয়োজন" ত্রুটি বার্তার সম্মুখীন হবেন৷

এটা হতাশাজনক, নিশ্চিত. কিন্তু এখানে ত্রুটির জন্য পাঁচটি সংশোধন করা হয়েছে৷

1. আপনার উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টের ধরন পরীক্ষা করুন

"এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য আপনাকে অনুমতির প্রয়োজন" ত্রুটির জন্য সবচেয়ে সাধারণ সমাধানগুলির মধ্যে একটি হল আপনার উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টের ধরন পরীক্ষা করা৷ Windows ব্যবহারকারী অ্যাকাউন্টের তিনটি প্রধান প্রকার রয়েছে:প্রশাসক , মানক , এবং অতিথি .

আপনার Windows ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন আপনি Windows মেশিনে অ্যাক্সেস করতে পারেন এমন কার্যকলাপের পরিসীমা নির্ধারণ করে:

  • প্রশাসক: একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট অন্যান্য Windows ব্যবহারকারী অ্যাকাউন্ট সহ সমগ্র কম্পিউটার নিয়ন্ত্রণ করে।
  • স্ট্যান্ডার্ড: একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট কম্পিউটার ব্যবহার করতে পারে এবং প্রোগ্রাম, মিডিয়া ইত্যাদিতে অ্যাক্সেস থাকতে পারে, তবে সাধারণত নতুন প্রোগ্রাম ইনস্টল করতে বা বিদ্যমান প্রোগ্রামগুলি সরাতে পারে না। প্রশাসকের সিদ্ধান্তের উপর নির্ভর করে স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট অন্যান্য বিধিনিষেধ (বা বিশেষাধিকার) সহ আসে।
  • অতিথি: গেস্ট অ্যাকাউন্টগুলি প্রাথমিকভাবে বহিরাগতদের জন্য ব্যবহার করা হয় যাদের কম্পিউটারে খুব কমই অ্যাক্সেসের প্রয়োজন হয়৷ একটি গেস্ট অ্যাকাউন্টে সবচেয়ে কম অ্যাক্সেস সুবিধা থাকবে।

আপনি যদি একটি স্ট্যান্ডার্ড বা একটি গেস্ট অ্যাকাউন্ট ব্যবহার করেন, তবে অ্যাক্সেস সীমাবদ্ধতা বহনকারী নির্দিষ্ট ফাইল এবং ফোল্ডারগুলির জন্য আপনাকে অনুমতির প্রয়োজন হবে৷ কিছু ক্ষেত্রে, অনুমতি সীমাবদ্ধতা ত্রুটি স্ক্রীনে অ্যাডমিনিস্ট্রেটর ব্যবহারকারী অ্যাকাউন্টের পাসওয়ার্ড ইনপুট করার বিকল্প অন্তর্ভুক্ত থাকবে। আপনি যদি প্রশাসককে চেনেন তবে আপনি তাদের সীমাবদ্ধতা সরানোর জন্য তাদের পাসওয়ার্ড ইনপুট করতে বলতে পারেন, এইভাবে ত্রুটিটি ঠিক করা হয়৷

যাইহোক, এটি একটি অস্থায়ী সমাধান যা সম্পূর্ণ কম্পিউটারে ক্রমাগত অ্যাক্সেস দেয় না।

আপনার উইন্ডোজ ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন কিভাবে পরীক্ষা করবেন

আপনি যে উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করছেন তার ধরন পরীক্ষা করতে, কন্ট্রোল প্যানেল> ব্যবহারকারী অ্যাকাউন্ট-এ যান . ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন আপনার ব্যবহারকারীর নামের সাথে প্রদর্শিত হবে।

এই ক্রিয়া ত্রুটিটি সম্পাদন করার জন্য আপনার অনুমতির প্রয়োজনের জন্য 5টি সমাধান

2. ফাইল বা ফোল্ডারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিন

একটি উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটর ব্যবহারকারী অ্যাকাউন্ট সিস্টেমের অন্য ব্যবহারকারী গ্রুপ থেকে ফাইল বা ফোল্ডারের নিয়ন্ত্রণ নিতে পারে। কখনও কখনও ফাইলের অনুমতিগুলি বাগ হয়ে যায়, বা অন্য ব্যবহারকারী আপনার উইন্ডোজ ব্যবহারকারীর অ্যাকাউন্ট অ্যাক্সেস অস্বীকার করে ফাইল অ্যাক্সেসের অনুমতি পরিবর্তন করে৷

আপনি যে ফাইল বা ফোল্ডারটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে চান তাতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ . নিরাপত্তা নির্বাচন করুন ট্যাব, এর পরে উন্নত বিকল্প।

এই ক্রিয়া ত্রুটিটি সম্পাদন করার জন্য আপনার অনুমতির প্রয়োজনের জন্য 5টি সমাধান

যখন উন্নত নিরাপত্তা সেটিংস উইন্ডো খোলে, পরিবর্তন নির্বাচন করুন ব্যবহারকারী বা গোষ্ঠী নির্বাচন করুন খুলতে বিকল্প এখন, এখনই খুঁজুন নির্বাচন করুন আপনার সিস্টেমে ব্যবহারকারীদের একটি তালিকা প্রকাশ করতে। আপনার Windows ব্যবহারকারী অ্যাকাউন্টের নাম ব্রাউজ করুন, তারপর ঠিক আছে .

এই ক্রিয়া ত্রুটিটি সম্পাদন করার জন্য আপনার অনুমতির প্রয়োজনের জন্য 5টি সমাধান

অ্যাডভান্সড সিকিউরিটি সেটিংস উইন্ডোতে ফিরে, সাবকন্টেইনার এবং অবজেক্টে মালিক প্রতিস্থাপন করতে বক্সটি চেক করুন , তারপর প্রয়োগ করুন নির্বাচন করুন

ফাইল বা ফোল্ডারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার পরে, আপনি আর অনুমতি ত্রুটি দেখতে পাবেন না৷

3. নিজেকে অ্যাডমিনিস্ট্রেটর গ্রুপে যোগ করুন

নির্দিষ্ট পরিস্থিতিতে, আপনি সিস্টেমে অ্যাডমিনিস্ট্রেটর গ্রুপে নিজেকে যুক্ত করতে পারেন। যাইহোক, আপনি যদি প্রশাসক ব্যবহারকারী অ্যাকাউন্ট থেকে সীমাবদ্ধ একটি স্ট্যান্ডার্ড Windows ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করেন তবে এটি কাজ করবে না।

এই ক্রিয়া ত্রুটিটি সম্পাদন করার জন্য আপনার অনুমতির প্রয়োজনের জন্য 5টি সমাধান

অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে সদস্য হিসেবে আপনার নাম যোগ করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows Key + X টিপুন তারপর কম্পিউটার ব্যবস্থাপনা নির্বাচন করুন .
  2. স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী> ব্যবহারকারীদের দিকে যান , যেখানে আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্টের একটি তালিকা দেখতে পাবেন।
  3. আপনার ব্যবহারকারীর নাম ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন , তারপর সদস্য খুলুন ট্যাব
  4. যোগ করুন টিপুন , তারপরে নির্বাচনের জন্য বস্তুর নাম লিখুন বক্স, ইনপুট "প্রশাসক৷ ।"
  5. নামগুলি পরীক্ষা করুন নির্বাচন করুন৷ , তারপর ঠিক আছে .

পরিবর্তনগুলি হওয়ার আগে আপনাকে আপনার পিসি রিস্টার্ট করতে হবে।

4. নিরাপদ মোডে বুট করুন

কখনও কখনও একটি উইন্ডোজ সমস্যা আপনাকে একটি নির্দিষ্ট ফাইল বা ফোল্ডার অ্যাক্সেস করা বন্ধ করতে পারে। এটি একটি বাগ কিনা তা দেখতে, আপনি নিরাপদ মোডে বুট করতে পারেন, তারপর সীমাবদ্ধ ফাইল অ্যাক্সেস করার চেষ্টা করুন৷

উইন্ডোজ নিরাপদ মোডে প্রবেশ করার বিভিন্ন উপায় আছে। সবচেয়ে সহজ হল Windows Key + R টিপুন , ইনপুট msconfig, এবং এন্টার টিপুন।

বুট খুলুন ট্যাব বুট বিকল্পের অধীনে , নিরাপদ বুট নির্বাচন করুন .

এখন, প্রয়োগ করুন টিপুন এবং আপনার সিস্টেম পুনরায় চালু করুন।

এই ক্রিয়া ত্রুটিটি সম্পাদন করার জন্য আপনার অনুমতির প্রয়োজনের জন্য 5টি সমাধান

আপনার সিস্টেম বুট হয়ে গেলে, সীমাবদ্ধ ফাইল অ্যাক্সেস করার চেষ্টা করুন।

উইন্ডোজে আবার রিবুট করার আগে, msconfig খুলুন এবং নিরাপদ বুট আনচেক করুন বিকল্প, তারপর প্রয়োগ করুন টিপুন . যদি আপনি বিকল্পটি আনচেক না করেন, উইন্ডোজ আবার সরাসরি নিরাপদ মোডে বুট হবে৷

5. SFC এবং CHKDSK চালান

"এই ক্রিয়া সম্পাদনের জন্য আপনার অনুমতি প্রয়োজন" ত্রুটিটি ঠিক করার আরেকটি পদ্ধতি হল একটি দূষিত ফাইল পরীক্ষা করা। উইন্ডোজ সিস্টেম ফাইল চেক (SFC) হল একটি ইন্টিগ্রেটেড উইন্ডোজ সিস্টেম টুল যা আপনি ত্রুটি পরীক্ষা করতে ব্যবহার করতে পারেন।

SFC কমান্ড চালানোর আগে, আপনাকে এটি সঠিকভাবে কাজ করছে তা পরীক্ষা করতে হবে। এটি করার জন্য, আমরা ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট টুল বা DISM ব্যবহার করি .

SFC এর মত, DISM হল একটি ইন্টিগ্রেটেড উইন্ডোজ ইউটিলিটি যার বিস্তৃত পরিসরের ফাংশন রয়েছে। এই ক্ষেত্রে, DISM Restorehealth কমান্ড নিশ্চিত করে যে আমাদের পরবর্তী সংশোধন সঠিকভাবে কাজ করবে।

আপনি কীভাবে DISM এবং SFC ব্যবহার করেন তা এখানে:

  1. টাইপ করুন কমান্ড প্রম্পট (অ্যাডমিন) স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপর ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।
  2. নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:DISM /online /cleanup-image /restorehealth
  3. কমান্ডটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার সিস্টেমের স্বাস্থ্যের উপর নির্ভর করে প্রক্রিয়াটি 20 মিনিট পর্যন্ত সময় নিতে পারে। প্রক্রিয়াটি নির্দিষ্ট সময়ে আটকে আছে বলে মনে হচ্ছে, তবে এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, sfc /scannow টাইপ করুন এবং এন্টার চাপুন।
এই ক্রিয়া ত্রুটিটি সম্পাদন করার জন্য আপনার অনুমতির প্রয়োজনের জন্য 5টি সমাধান

CHKDSK হল আরেকটি উইন্ডোজ সিস্টেম টুল যা আপনার ফাইলের গঠন পরীক্ষা করে। SFC এর বিপরীতে, CHKDSK ত্রুটির জন্য আপনার সম্পূর্ণ ড্রাইভ স্ক্যান করে, যেখানে SFC আপনার উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি বিশেষভাবে স্ক্যান করে। SFC এর মত, আপনার মেশিন ঠিক করতে কমান্ড প্রম্পট থেকে CHKDSK স্ক্যান চালান।

  1. কমান্ড প্রম্পট টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপরে সেরা মিলের ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . (বিকল্পভাবে, Windows কী + X টিপুন , তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন মেনু থেকে।)
  2. এরপর, chkdsk /r টাইপ করুন এবং এন্টার চাপুন। কমান্ডটি ত্রুটির জন্য আপনার সিস্টেমকে স্ক্যান করবে এবং পথ ধরে যে কোনও সমস্যা সমাধান করবে।

SFC এবং CHKDSK সম্পূর্ণ হওয়ার পরে, পথের মধ্যে যেকোনও দূষিত ফাইল ঠিক করে, আপনার সিস্টেম পুনরায় চালু করুন। তারপর, সীমাবদ্ধ ফাইলগুলি অ্যাক্সেস করার চেষ্টা করুন৷

আপনি যেকোনো ফাইল অ্যাক্সেস করতে পারবেন!

এখন আপনি সংশোধনগুলি দেখেছেন, আপনি আপনার কম্পিউটারে যে কোনও ফাইল অ্যাক্সেস করতে পারেন। "এই ক্রিয়া সম্পাদনের জন্য আপনার অনুমতি প্রয়োজন" ত্রুটি বার্তাটি একটি হতাশা৷

তদ্ব্যতীত, বেশিরভাগ সংশোধনগুলি প্রশাসক অ্যাকাউন্টগুলির চারপাশে ঘোরে। উইন্ডোজ যেভাবে কাজ করে, অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট একটি সোনালী কী। আপনার যদি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট না থাকে, তাহলে সাহায্যের জন্য আপনার সিস্টেম অ্যাডমিনের সাথে যোগাযোগ করা উচিত---অথবা অন্তত তাদের পাসওয়ার্ড।

কিন্তু আপনি যদি একজন প্রশাসক হন এবং আপনার উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড হারান তাহলে আপনি কী করবেন? দুটি সমাধান উপলব্ধ রয়েছে যা আপনাকে আপনার অ্যাকাউন্টে ফিরে যেতে সাহায্য করতে পারে।


  1. এই আইটেমটির ত্রুটির সমাধান সাময়িকভাবে অনুপলব্ধ৷

  2. এই ক্রিয়া ত্রুটিটি সম্পাদন করার জন্য আপনার অনুমতি প্রয়োজন তা ঠিক করুন

  3. FIX:এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য আপনার অনুমতি প্রয়োজন – ফোল্ডার বা ফাইল মুছে ফেলা যাবে না (সমাধান)

  4. 'এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য আপনার অনুমতি প্রয়োজন' উইন্ডোজ ত্রুটিতে [FIXED]