কম্পিউটার

Windows 10-এ 18টি প্রয়োজনীয় স্পর্শ অঙ্গভঙ্গি

মাইক্রোসফ্ট উইন্ডোজ 8 এর সাথে টাচপ্যাড অঙ্গভঙ্গিগুলি রোল আউট করেছে৷ সাধারণ সম্মতি হল যে সেই সময়ে ব্যাপকভাবে উপলব্ধ প্রযুক্তির কারণে উইন্ডোজ কম্পিউটারের জন্য স্পর্শ অঙ্গভঙ্গিগুলি খুব বেশি কার্যকর ছিল না, তবে আজকাল, এটি মোটেও সত্য নয়৷ তারপর থেকে, তারা আমাদেরকে বেশ কিছু নতুন অঙ্গভঙ্গি দিয়েছে—যেগুলো আসলে দৈনন্দিন ব্যবহারের জন্য খুবই উপযোগী। আমরা তাদের অপরিহার্য বলার সাহসও করতে পারি।

2-ইন-1 ল্যাপটপের আবির্ভাবের সাথে, আমাদের অনেকেরই আর টাচপ্যাড এবং টাচস্ক্রিনের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে না। আপনি যদি আপনার নিজের জীবনে Windows স্পর্শ অঙ্গভঙ্গির সম্পূর্ণ ব্যবহার না করে থাকেন, তাহলে আমরা অনুরোধ করছি যে আপনি এই তালিকাটি একবার দেখুন। আপনি কেবল অবাক হতে পারেন যে তাদের মধ্যে কিছু কতটা দরকারী, এমনকি নৈমিত্তিক ব্যবহারকারীদের জন্যও৷

টাচপ্যাড অঙ্গভঙ্গি সিস্টেমের প্রয়োজনীয়তা

ডাইভিং করার আগে, আপনার সচেতন হওয়া উচিত যে কিছু উইন্ডোজ টাচপ্যাড অঙ্গভঙ্গি শুধুমাত্র একটি নির্ভুল টাচপ্যাডের সাথে কাজ করবে। আপনার ল্যাপটপটি এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করা উচিত যদি এটি উইন্ডোজ 8.1 প্রকাশের পরে তৈরি করা হয়। আপনার নিজের পিসি চেক করতে, স্টার্ট মেনু খুলুন এবং "টাচপ্যাড অনুসন্ধান করুন৷ "। টাচপ্যাড নির্বাচন করুন সেটিংস বিকল্প।

Windows 10-এ 18টি প্রয়োজনীয় স্পর্শ অঙ্গভঙ্গি

এই বাক্যাংশটির জন্য টাচপ্যাড বিভাগের নীচে দেখুন:"আপনার পিসিতে একটি নির্ভুল টাচপ্যাড রয়েছে৷ " এটি সেটিংসের পৃষ্ঠায় প্রধান "টাচপ্যাড" শিরোনামের নীচে থাকা উচিত। এই তালিকায় 5 থেকে 8 পর্যন্ত অঙ্গভঙ্গিগুলির জন্য একটি নির্ভুল টাচপ্যাড প্রয়োজন, আপনি জানেন।

1. কিভাবে টাচপ্যাড অঙ্গভঙ্গি দিয়ে টেনে আনবেন এবং ড্রপ করবেন

একটি মাউসের ড্র্যাগ-এন্ড-ড্রপ কার্যকারিতা অনুকরণ করতে, আপনি কী টেনে আনতে চান তা নির্বাচন করুন হয় এটি ট্যাপ করে অথবা ডাবল-ট্যাপিং . তারপর, আপনার নির্বাচন সক্রিয় করে, দুই আঙ্গুল দিয়ে আবার এটিতে ক্লিক করুন এবং এটিকে অন্যত্র টেনে আনুন . আপনি যখন আপনার গন্তব্যে পৌঁছে যাবেন, তখন শুধু আপনার আঙুল ছেড়ে দিন আপনার যেখানে প্রয়োজন সেখানে আইটেমটি ফেলে দিতে।

2. কিভাবে টাচপ্যাড জেসচার দিয়ে স্ক্রোল করবেন

একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করতে, একটি স্ক্রলবার সহ একটি উইন্ডো খুঁজুন। আপনার টাচপ্যাডে দুটি আঙুল রাখুন এবং তাদের টেনে আনুন আপনি যে দিকে স্ক্রোল করতে চান সেই দিকে৷

এটি ওয়ার্ড প্রসেসর, ওয়েব ব্রাউজার এবং মিউজিক প্লেয়ার সহ স্ক্রোলিং সমর্থন করে এমন যেকোনো অ্যাপ্লিকেশনের জন্য কাজ করে। এটি অনুভূমিকভাবে এবং উল্লম্বভাবে উভয়ই কাজ করে।

3. কিভাবে টাচপ্যাড জেসচার দিয়ে জুম করবেন

স্পর্শ অঙ্গভঙ্গি সহ জুম ইন এবং আউট করা স্বজ্ঞাত এবং সহজ:ভিতরে চিমটি করতে দুটি আঙুল ব্যবহার করুন জুম ইন করতে . বিপরীত অঙ্গভঙ্গি, আপনার চিমটি করা আঙ্গুলগুলিকে একে অপরের থেকে দূরে টেনে আনুন , আপনাকে আবার জুম আউট করবে .

বিশ্বের Instagrammers ইতিমধ্যেই এই স্পর্শ অঙ্গভঙ্গি ব্যবহার করে তাদের বন্ধুরা প্ল্যাটফর্মে কী পোস্ট করে তা ঘনিষ্ঠভাবে দেখার জন্য। এই উইন্ডোজ টাচ ইঙ্গিতটি ছোট টেক্সট সহ ওয়েব পৃষ্ঠাগুলির জন্য বা একটি ছবি সম্পাদনা করার সময় দ্রুত নেভিগেট করার প্রয়োজন হলে কাজে আসে৷

4. কিভাবে টাচপ্যাড অঙ্গভঙ্গি ব্যবহার করে ঘোরান

দুটি আঙুল ব্যবহার করুন এবং ট্র্যাকপ্যাডে একটি বৃত্তে ঘুরান ঘোরাতে আপনি যে আইটেমটি নির্বাচন করেছেন। মনে রাখবেন যে সমস্ত আইটেম ঘোরানো যায় না—ফটোশপের মতো প্রোগ্রামগুলি, উদাহরণস্বরূপ, Word এর মতো একটি অ্যাপের চেয়ে এই ক্ষেত্রে আপনাকে অনেক বেশি স্বাধীনতা দেয়৷

5. উইন্ডোজ টাচপ্যাডগুলিতে কীভাবে ডান-ক্লিক করবেন

অনেক টাচপ্যাড একটি ডান-ক্লিক বোতামের সাথে আসে যা আপনি ব্যবহার করতে পারেন, কিন্তু আপনার যদি একটি না থাকে, যদি এটি নষ্ট হয়ে যায় বা আপনি যদি এটি ব্যবহার করতে না চান, একবারে দুটি আঙুলে ট্যাপ করুন> একই ফাংশন অনুকরণ করবে। আপনি যদি একটি টাচপ্যাড দিয়ে একটি প্রসঙ্গ মেনু খুলতে চান, তাহলে এটি করার উপায়।

6. কিভাবে টাচপ্যাড জেসচার সহ সমস্ত উইন্ডোজ দেখাবেন

Windows 10-এ 18টি প্রয়োজনীয় স্পর্শ অঙ্গভঙ্গি

একটি টাচপ্যাড সহ সমস্ত খোলা জানালা দেখতে, একবারে তিনটি আঙুল দিয়ে উপরে সোয়াইপ করুন . টাস্ক ভিউ বিশেষত উপযোগী যদি আপনি একাধিক ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করেন এবং দ্রুত একটি উইন্ডো খুঁজতে চান। তারপর, আপনি যে উইন্ডোতে স্যুইচ করতে চান সেটিতে আলতো চাপুন, অথবা কিছু নির্বাচন না করেই টাস্ক ভিউ বন্ধ করতে তিনটি আঙুল দিয়ে নিচের দিকে সোয়াইপ করুন।

7. কিভাবে একটি টাচপ্যাড দিয়ে সমস্ত উইন্ডোজ ছোট করবেন

সমস্ত খোলা জানালা ছোট করতে, তিনটি আঙুল দিয়ে নিচের দিকে সোয়াইপ করুন৷৷ তারপরে আপনাকে ডেস্কটপের সাথে উপস্থাপন করা হবে তিনটি আঙ্গুল দিয়ে উপরে সোয়াইপ করুন আবার উইন্ডোজ পুনরুদ্ধার করতে।

8. পরবর্তী অ্যাপ্লিকেশনে স্যুইচ করতে কিভাবে টাচপ্যাড জেসচার ব্যবহার করবেন

Alt ব্যবহার করে খোলা অ্যাপ্লিকেশনের মাধ্যমে সাইকেল চালানো + ট্যাব প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর জানা উচিত সেই কীবোর্ড শর্টকাটগুলির মধ্যে একটি। আপনার কাছে টাচপ্যাড থাকলে, আপনি তিনটি আঙুল ব্যবহার করে বাম বা ডানদিকে সোয়াইপ করে একই কাজ করতে পারেন . বাম সাইকেলকে পিছনের দিকে সোয়াইপ করুন এবং ডান সাইকেলকে সামনের দিকে সোয়াইপ করুন।

9. কিভাবে টাচপ্যাড জেসচার দিয়ে কর্টানা বা অ্যাকশন সেন্টার সক্রিয় করবেন

আপনি Cortana দিয়ে অনেক ভালো জিনিস করতে পারেন, যেমন ওয়েব অনুসন্ধান করা বা আপনার সঙ্গীত নিয়ন্ত্রণ করা। দ্রুত সেটিংস পরিচালনার জন্য নতুন এবং দুর্দান্ত অ্যাকশন সেন্টারও রয়েছে৷ আপনি তিনটি আঙুলে আলতো চাপ দিয়ে উভয়ই অ্যাক্সেস করতে পারেন৷ .

আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে এই অঙ্গভঙ্গিটি Cortana সক্রিয় করবে নাকি আপনার সেটিংসের অধীনে অ্যাকশন সেন্টার খুলবে। আপনি যদি নাও চান, তবে, আপনি কর্টানাকে অক্ষম করতে পারেন এবং অ্যাকশন সেন্টারটি নিষ্ক্রিয় করতে রেজিস্ট্রিটি টুইক করতে পারেন।

টাচস্ক্রিন অঙ্গভঙ্গি

আপনার যদি ট্যাবলেট বা 2-ইন-1 ল্যাপটপের মতো একটি টাচস্ক্রিন ডিভাইস থাকে তবে আপনি নিম্নলিখিত উইন্ডোজ টাচ অঙ্গভঙ্গিগুলি ব্যবহার করতে পারেন৷

1. টাচস্ক্রিন স্ক্রোল

একটি টাচস্ক্রিন দিয়ে স্ক্রোল করতে, আপনি যে দিকে স্ক্রোল করতে চান সেদিকে আপনার উইন্ডো টেনে আনতে একটি আঙুল ব্যবহার করুন . এটি একটি সর্বজনীন অঙ্গভঙ্গি। এটি যেকোন অ্যাপে কাজ করে, অনুভূমিকভাবে বা উল্লম্বভাবে, অনেকটা স্ক্রোল টাচপ্যাড জেসচারের মতো।

2. একটি টাচস্ক্রিন দিয়ে টেনে আনা

একটি মাউসের ড্র্যাগ-এন্ড-ড্রপ কার্যকারিতা অনুকরণ করতে, একটি আঙুল দিয়ে আইটেমটি আলতো চাপুন . একবার এটি নির্বাচিত হয়ে গেলে, এটিকে আবার ধরুন আরেকটি একক আঙুলের ট্যাপ দিয়ে, যেখানে আপনি এটি রাখতে চান সেখানে টেনে নিয়ে যান .

3. কিভাবে একটি টাচস্ক্রীনে ডান-ক্লিক করতে হয়

ডান-ক্লিক করতে বা Windows টাচস্ক্রিন অঙ্গভঙ্গি সহ একটি প্রসঙ্গ মেনু খুলতে, ট্যাপ করতে একটি আঙুল ব্যবহার করুন এবংপ্রাসঙ্গিক আইটেম ধরে রাখুন . এটি হয় ক্রিয়াগুলির একটি মেনু খুলবে যা আপনি চয়ন করতে পারেন বা এটি আপনাকে যে আইটেমটি নির্বাচন করেছেন সে সম্পর্কে আরও তথ্য দেবে৷

4. কিভাবে টাচস্ক্রিন অঙ্গভঙ্গি দিয়ে অ্যাকশন সেন্টার খুলবেন

Windows 10-এ 18টি প্রয়োজনীয় স্পর্শ অঙ্গভঙ্গি

অ্যাকশন সেন্টার খুলতে, টাচস্ক্রিনের ডান প্রান্ত থেকে সোয়াইপ করতে একটি আঙুল ব্যবহার করুন .

5. টাস্ক ভিউ আনুন

সমস্ত খোলা অ্যাপ দেখতে, একটি আঙুল ব্যবহার করুন এবং বাম প্রান্ত থেকে সোয়াইপ করুন . এটি টাস্ক ভিউ নিয়ে আসে, যা আপনাকে সমস্ত খোলা উইন্ডো দেখায়। আপনি যে উইন্ডোগুলিকে সামনে আনতে চান তাতে আলতো চাপুন৷ অথবা টাস্ক ভিউ বন্ধ করতে একটি খালি জায়গায় স্পর্শ করুন .

একটি উইন্ডো স্ন্যাপ করতে, সরাতে বা বন্ধ করতে, আইটেমটিকে দীর্ঘক্ষণ আলতো চাপুন এবং ছেড়ে দিন সংশ্লিষ্ট মেনু আনতে।

6. উইন্ডোজ টাচস্ক্রিন অঙ্গভঙ্গি:অ্যাপ কমান্ড

কিছু অ্যাপ অ্যাপ-নির্দিষ্ট কমান্ড অফার করে যা আপনি উপরের প্রান্ত বা নীচের প্রান্ত থেকে সোয়াইপ করার জন্য একটি আঙুল ব্যবহার করে অ্যাক্সেস করতে পারেন। . উদাহরণগুলির মধ্যে রয়েছে রিফ্রেশ৷ ব্রাউজার এবং নতুন নথির জন্য পাঠ্য সম্পাদকদের জন্য।

7. কিভাবে টাচস্ক্রিন অঙ্গভঙ্গি দিয়ে বর্তমান অ্যাপ বন্ধ করবেন

বর্তমানে খোলা অ্যাপটি বন্ধ করতে, আপনি একটি আঙুল ব্যবহার করে উপরের প্রান্ত থেকে নীচের প্রান্তে সোয়াইপ করতে পারেন . এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র ট্যাবলেট মোডে কাজ করে৷

8. কিভাবে একটি টাচস্ক্রিন জুম

টাচস্ক্রিনে জুম ইন বা আউট করা টাচপ্যাডে জুম ইন এবং আউট করার মতোই। দুটি আঙুল চিমটি করা আপনাকে জুম ইন করুন৷ এবং তাদের আলাদা করা আপনাকে জুম আউট করে।

9. কিভাবে একটি টাচস্ক্রিন ব্যবহার করে ঘোরান

স্ক্রীনে দুটি আঙ্গুল দিয়ে, তাদের একটি বৃত্তে টেনে আনুন৷ নির্বাচিত বস্তুটি ঘোরানোর জন্য। কিছু অ্যাপে, আপনি পুরো উইন্ডো বা UI ঘোরাতে এই টাচস্ক্রিন অঙ্গভঙ্গি ব্যবহার করতে পারেন।

টাচপ্যাড বনাম টাচস্ক্রিন:আপনি কোন দলে আছেন?

এমনকি আপনি যদি একজন হার্ড মাউস অ্যাডভোকেট হন তবে এই সমস্ত টাচপ্যাড অঙ্গভঙ্গি এবং টাচস্ক্রিন অঙ্গভঙ্গির উপযোগিতা অস্বীকার করা যায় না। একটি টাচপ্যাড বা টাচস্ক্রিন ইন্টারফেস চেষ্টা করার পরে আপনি সেগুলি ব্যবহার করতে কতটা ভালোবাসেন তা দেখে আপনি অবাক হতে পারেন৷

আমরা, ব্যক্তিগতভাবে? আমাদের নিষ্পত্তিতে অন্তত একটি থাকা অ-আলোচনাযোগ্য। উইন্ডোজের জন্য স্পর্শ অঙ্গভঙ্গিগুলি আমাদের পেশাদার জীবনের ঠিক ততটাই অংশ হয়ে উঠেছে যেমন সকালে আমাদের প্রিয় মগ কফি৷


  1. Windows 10 টাচ স্ক্রীন কাজ করছে না?

  2. আপনার Windows 10, 8, 7 কম্পিউটারের জন্য 10 প্রয়োজনীয় সফ্টওয়্যার

  3. Windows 11 এ কিভাবে টাচপ্যাড জেসচার কাস্টমাইজ করবেন

  4. Windows 10 ইনস্টলেশন-পরবর্তী প্রয়োজনীয় পরিবর্তন