কম্পিউটার

উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন

যদিও Windows 11 সাম্প্রতিক মাসগুলিতে পাবলিক ডিসকোর্সে আধিপত্য বিস্তার করেছে, লক্ষ লক্ষ কম্পিউটার এখনও Windows 10 ব্যবহার করে চলেছে৷ এর একটি সম্ভাব্য ব্যাখ্যা হল যে পরবর্তীটি এখনও বৈশিষ্ট্য সমৃদ্ধ৷

বৈশিষ্ট্যের কথা বলতে গেলে, যেটি আপনি এখনও জানেন না বা পুরোপুরি ব্যবহার করছেন না তা হল ভাষা প্যাকগুলি পরিবর্তন করার ক্ষমতা৷ Windows 10 আপনাকে আপনার প্রদর্শন এবং অথরিং এবং প্রুফিং ভাষা পরিবর্তন করতে দেয়।

এই নিবন্ধে, আপনি Windows 10 এর ভাষা প্যাকগুলি সম্পর্কে আরও শিখবেন এবং কীভাবে 100+ এর বেশি ভাষা প্যাকগুলি ইনস্টল এবং পরিচালনা করবেন এবং Microsoft Office এর সাথে কাজ করার জন্য কীভাবে সেগুলি কনফিগার করবেন।

কিভাবে Windows 10-এ ভাষা প্যাক ইনস্টল করবেন

আপনি Windows 10-এ আপনার ডিফল্ট ভাষা সেটিংস পরিবর্তন করার আগে, নিশ্চিত হন যে আপনি নতুন ভাষার সাথে পরিচিত বা আপনি ভাষা পরিবর্তন করার জন্য নেওয়া সমস্ত পদক্ষেপগুলি সম্পূর্ণরূপে মুখস্থ করে রেখেছেন যাতে আপনি এটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন। অন্যথায়, আপনি একটি নতুন ভাষার সাথে আটকে যেতে পারেন যা আপনি পড়তে বা বলতে পারেন না, যা আপনার কম্পিউটারকে অকার্যকর করে তুলতে পারে।

এর বাইরে, উইন্ডোজ 10-এ ভাষা প্যাকগুলি কীভাবে পরিবর্তন করবেন তা এখানে।

1. উইন্ডোজ সেটিংসের মাধ্যমে উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন

আপনি আপনার উইন্ডোজ সেটিংসের মাধ্যমে বিভিন্ন ভাষা প্যাক ইনস্টল করতে পারেন। এখানে কিভাবে:

  1. Windows কী টিপুন আপনার কম্পিউটারে অথবা স্টার্ট মেনু এ ক্লিক করুন .
  2. মেনু বিকল্প থেকে, সেটিংস এ ক্লিক করুন আপনার "আমার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট" পৃষ্ঠায় যেতে।
  3. সময় এবং ভাষা-এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন
  4. ভাষা ক্লিক করুন "সময় এবং ভাষা" ফলকের অধীনে।
  5. মূল ভাষা বিভাগে, উইন্ডোজ প্রদর্শনের ভাষা-এ ক্লিক করুন ড্রপডাউন আপনি লক্ষ্য করবেন যে প্রদর্শিত ভাষাটি আপনার Microsoft Office এর অনুলিপির ডিফল্ট ভাষা। উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন এটি আপনার উইন্ডোজ সেটিংস, সহায়তা বিভাগ, ডায়ালগ বক্স, পাঠ্য-থেকে-স্পীচ, বর্ণনাকারীতে ব্যবহৃত ভাষা , কীবোর্ড, এবং তাই। আপনার ইনস্টল করা যেকোনো ভাষা প্যাক এখানে তালিকাভুক্ত করা হবে এবং Windows প্রদর্শন ভাষা হিসেবে বেছে নেওয়া যেতে পারে।
  6. অ্যাপস এবং ওয়েবসাইটগুলি (অ-উইন্ডোজ পরিষেবা) আপনার "পছন্দের ভাষাগুলির" অধীনে তালিকাভুক্ত প্রথম ভাষা ব্যবহার করবে।
  7. +-এ ক্লিক করুন সাইন ইন করুন বা একটি ভাষা যোগ করুন .
  8. অনুসন্ধান বারে একটি ভাষার নাম লিখুন বা তালিকার নিচে স্ক্রোল করুন, আপনার পছন্দের যেকোনো ভাষায় ক্লিক করুন, তারপর পরবর্তী ক্লিক করুন . উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন চীনা (চীন [সরলীকৃত], হংকং SAR [ঐতিহ্যগত], তাইওয়ান [Traditional] সহ তালিকায় 17টি ভাষা ]) এবং ইংরেজি (অস্ট্রেলিয়া, কানাডা, ভারত, ইউনাইটেড কিংডম, ইউনাইটেড স্টেটস) অন্যদের মধ্যে, সমস্ত ভাষা প্যাক কার্যকারিতা সমর্থন করে যেমন ডিসপ্লে ভাষা, টেক্সট-টু-স্পীচ, ভয়েস রিকগনিশন এবং হস্তাক্ষর।
  9. "উইন্ডোজ ডিসপ্লে ল্যাঙ্গুয়েজ" থেকে "হস্তাক্ষর" তে ভাষা প্যাক সেটিংস সামঞ্জস্য করতে চেকবক্সগুলি ব্যবহার করুন, অন্যথায়, যেমন আছে তেমন ছেড়ে দিন এবং কেবল ইনস্টল করুন এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন
  10. আপনার ইনস্টল করা প্রতিটি ল্যাঙ্গুয়েজ প্যাকে সর্বশেষ Windows অনুবাদ রয়েছে। ইনস্টলেশনের পরে, সেগুলি আপনার "উইন্ডোজ ডিসপ্লে ভাষা" এবং "পছন্দের ভাষাগুলির" তালিকায় যোগ করা হবে৷ উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন
  11. সমর্থিত ভাষার তালিকা থেকে যেকোনো সংখ্যক ভাষা প্যাক যোগ করতে এই একই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন X ক্লিক করুন হয়ে গেলে জানালা বন্ধ করতে।

2. মাইক্রোসফ্ট অনলাইন

এর মাধ্যমে উইন্ডোজ 10-এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন

আপনি Office 2013, Office 2016, Office 2019, Office 2021, বা Microsoft 365 ব্যবহার করছেন না কেন আপনি সরাসরি Microsoft থেকে অনলাইনে অতিরিক্ত ভাষা প্যাক ইনস্টল করতে পারেন। এখানে কিভাবে:

  1. আপনার পছন্দের ব্রাউজার খুলুন এবং Microsoft ভাষা প্যাক পৃষ্ঠায় যান।
  2. আপনার অফিসের সংস্করণ নির্বাচন করুন এবং "আপনার কোন ভাষা প্রয়োজন?" ড্রপ-ডাউন উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন
  3. আপনার পছন্দের ভাষা নির্বাচন করুন, বিশদ পর্যালোচনা করুন এবং উপলব্ধ থাকলে নির্দেশাবলী ডাউনলোড করুন, তারপর আপনার উইন্ডোজ আর্কিটেকচারের জন্য প্রযোজ্য ডাউনলোড লিঙ্কে ক্লিক করুন (32-বিট বা 64-বিট)। উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন আপনার কাছে 32-বিট বা 64-বিট উইন্ডোজ কম্পিউটার আছে কিনা তা এখানে কীভাবে বলবেন।
  4. ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, এটিতে ডাবল ক্লিক করুন এবং এক্সিকিউটেবল ফাইলটি চালান।

মনে রাখবেন যে সমর্থিত ভাষার তালিকায় একটি ভাষা একবার উপস্থিত হলে, উদাহরণস্বরূপ, আফ্রিকান, এটি আফ্রিকান ভাষায় কথা বলা সমস্ত দেশ বা অঞ্চলের জন্য প্রযোজ্য। ইংরেজির মতো অন্যগুলো বিভিন্ন দেশ এবং অঞ্চলের জন্য একাধিকবার প্রদর্শিত হয়।

আপনার পছন্দের ভাষায় আংশিক স্থানীয়করণ থাকলে, অফিসের কিছু অংশ ডিফল্ট ভাষায় প্রদর্শিত হতে পারে। এছাড়াও, অতিরিক্ত ভাষা প্যাক ইনস্টল করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে একজন প্রশাসক হতে হবে, অন্যথায়, আপনাকে সাহায্যের জন্য প্রশাসকের সাথে যোগাযোগ করতে হবে৷

নতুন ইনস্টল করা ভাষা প্যাকগুলি ব্যবহার করার জন্য কীভাবে অফিস কনফিগার করবেন

আপনি সফলভাবে একটি নতুন ভাষা প্যাক ইনস্টল করার পরে, আপনার পছন্দগুলির উপর নির্ভর করে (উইন্ডোজ প্রদর্শন ভাষা বা পছন্দের ভাষা), আপনাকে নতুন ভাষায় কাজ করার জন্য আপনার Microsoft Office অ্যাপ্লিকেশনগুলিকে কনফিগার করতে হতে পারে৷

সৌভাগ্যক্রমে, প্রতিটি মাইক্রোসফ্ট অফিস অ্যাপের জন্য আপনাকে এটি পুনরাবৃত্তি করতে হবে না, আপনাকে কেবল এটি একটির জন্য কনফিগার করতে হবে এবং আপনার সেটিংস বোর্ড জুড়ে প্রয়োগ করা হবে। এখানে কিভাবে:

  1. আপনার পছন্দের যেকোনো Microsoft Office অ্যাপ্লিকেশন খুলুন এবং ফাইল-এ ক্লিক করুন .
  2. বাম ফলকে নীচে স্ক্রোল করুন এবং বিকল্পগুলি ক্লিক করুন৷ . উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন
  3. ভাষা-এ ক্লিক করুন . এখানে আপনি আপনার "অফিস ডিসপ্লে ভাষা" এবং "অফিস অথরিং ল্যাঙ্গুয়েজ এবং প্রুফিং" পরিচালনা করতে পারেন৷ উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন
  4. "অফিস ডিসপ্লে ভাষা" এ যান এবং একটি ভাষা যোগ করুন এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন
  5. তারপর ইনস্টল করুন নতুন ভাষা প্যাক যোগ করতে. উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন এই তালিকার প্রথম ভাষা হল সেই ভাষা যেখানে আপনার অফিসের বোতাম, ট্যাব, মেনু ইত্যাদি প্রদর্শিত হবে আপনি উপরে সরান ক্লিক করে ভাষা পরিবর্তন করতে পারেন অথবা নিচে সরান .
  6. "অফিস অথরিং ল্যাঙ্গুয়েজ এবং প্রুফিং" এ যান, একটি ভাষা যোগ করুন এ ক্লিক করুন। উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন
  7. ভাষা নির্বাচন করুন, এবং যোগ করুন এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ ভাষা প্যাকগুলি কীভাবে ইনস্টল করবেন আপনি এখানে তালিকাভুক্ত Windows সেটিংসের মাধ্যমে আপনার যোগ করা ভাষা প্যাকগুলিও দেখতে পাবেন৷ এই তালিকার প্রথম ভাষা হল সেই ভাষা যা দিয়ে আপনি নথি তৈরি, সম্পাদনা, প্রুফরিড এবং বানান-চেক করবেন।
  8. এছাড়াও আপনি একটি ভাষা মুছে ফেলতে পারেন এবং ভাষা নির্বাচন করে এবং উপযুক্ত বোতামে ক্লিক করে পছন্দসই ভাষা সেট করতে পারেন।

আপনি নতুন ভাষা প্যাক যোগ করার পরে কি হবে

আপনি উইন্ডোজ এবং অফিসে একটি নতুন ভাষা প্যাক ইনস্টল করার পরে এখানে কিছু জিনিস আশা করা যায়৷

  • আপনার "উইন্ডোজ ডিসপ্লে ল্যাঙ্গুয়েজ" তালিকায় নতুন ভাষা যোগ করা হবে এবং সমস্ত Windows উপাদানে প্রয়োগ করা হবে।
  • এগুলি আপনার "পছন্দের ভাষা"-এর অধীনেও তালিকাভুক্ত করা হবে এবং তালিকার ক্রম অনুসারে, অ্যাপ এবং ওয়েবসাইটগুলিতে প্রযোজ্য হবে৷
  • আপনি আপনার "পছন্দের ভাষাগুলি" পুনরায় সাজাতে, সরাতে এবং যোগ করতে পারেন৷
  • আপনার Windows ভাষার পছন্দগুলি আপনার অফিসের ভাষা সেটিংসে প্রতিফলিত হবে৷
  • আপনি আপনার উইন্ডোজ বা অফিস সেটিংসের মাধ্যমে আপনার ভাষা পছন্দগুলিকে আরও কাস্টমাইজ করতে পারেন৷
  • আপনি একাধিক ভাষায় Windows এবং Office উপভোগ করতে পারবেন।

যেকোনো ভাষায় উইন্ডোজ উপভোগ করুন

আপনি যদি উইন্ডোজ বা অফিসের অ-নেটিভ সংস্করণে আটকে থাকেন তবে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে এটি পরিবর্তন করতে পারেন। এটি আপনার জানার আগ্রহও হতে পারে যে প্রতিটি ভাষা প্যাক আপ-টু-ডেট অনুবাদ সহ আসে।

ডিসপ্লে ভাষা এবং অথরিং এবং প্রুফিং ভাষার ক্ষমতা, টেক্সট-টু-স্পিচ ইন্টিগ্রেশন, স্পিচ রিকগনিশন, হস্তাক্ষর এবং কীবোর্ড সমর্থন সহ, ভাষা প্যাকগুলি অ্যাক্সেসযোগ্যতা উন্নত করতে সহায়তা করে।

এই দরকারী কার্যকারিতাগুলির জন্য ধন্যবাদ, আপনি সমানভাবে মাইক্রোসফ্ট অফিস বা এজ-এর অন্তর্নির্মিত রিড-অলাউড বৈশিষ্ট্যটি অন্বেষণ করতে পারেন এবং আপনার স্থানীয় ভাষায় উচ্চস্বরে পড়া উপভোগ করতে পারেন।


  1. কিভাবে একটি Chromebook এ উইন্ডোজ ইনস্টল করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজ 98 আইকন ইনস্টল করবেন

  3. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন

  4. Windows 10 এ ভাষা প্যাক কিভাবে ইনস্টল করবেন