কম্পিউটার

Chromebook হোম স্ক্রিনে উইজেটগুলি কীভাবে যুক্ত করবেন

একটি অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েডের আরও সুবিধাজনক উদ্ভাবনগুলির মধ্যে একটি হল হোম স্ক্রিনে অ্যাপ উইজেট যুক্ত করার ক্ষমতা। Google ক্যালেন্ডার থেকে সর্বশেষ শিরোনাম পর্যন্ত, আপনি গুরুত্বপূর্ণ তথ্য সরাসরি আপনার হোম স্ক্রিনে প্রদর্শন করতে পারেন৷ প্রকৃতপক্ষে, উইজেটগুলি এতটাই সর্বব্যাপী হয়ে উঠেছে যে অবশেষে, অ্যাপলকে তাদের আইওএস-এও যুক্ত করতে হয়েছিল। আশ্চর্যজনকভাবে, একই উইজেট প্রবণতা ডেস্কটপ অপারেটিং সিস্টেমগুলিতে ধরা পড়েনি। আপনি যদি ক্রোমবুকে থাকেন তবে সেটি পরিবর্তন করার একটি উপায় থাকতে পারে।

এখন, Chromebook-এর জন্য উইজেট সেট আপ করার বিষয়ে আমরা দুটি উপায়ে যেতে পারি। একটি হল Chrome ওয়েব স্টোর থেকে সরাসরি উইজেট ইনস্টল করা। এগুলি অ্যান্ড্রয়েড উইজেট নয় তবে বিশেষভাবে ক্রোমের জন্য তৈরি করা হয়েছে৷ দ্বিতীয় রুট হল Android উইজেটগুলিকে Chrome OS-এ কাজ করা। এর জন্য, যদিও, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার Chromebook Android অ্যাপগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ। এখানে সামঞ্জস্যপূর্ণ Chromebook-এর তালিকা রয়েছে। এবং এছাড়াও, পদ্ধতিটি শুধুমাত্র Android Pie-তে কাজ করে, তাই নিশ্চিত করুন যে আপনি Pie চালাচ্ছেন।

যদি আপনার Chromebook তালিকায় না থাকে, অথবা আপনি Android এর সর্বশেষ সংস্করণটি চালাতে সক্ষম না হন, আমরা প্রথমে Chromebook-এ সাধারণ Chrome উইজেটগুলি ইনস্টল করার মাধ্যমে হাঁটব৷ আপনার যদি অ্যান্ড্রয়েড পাই সহ একটি Chromebook থাকে তবে আপনি সরাসরি নিবন্ধের দ্বিতীয়ার্ধে যেতে পারেন।

Android পাই ছাড়া ক্রোমবুকের জন্য ক্রোম উইজেটস

অ্যান্ড্রয়েড পাই ছাড়া ক্রোমবুকের জন্য, ঘড়ি, আবহাওয়া, ক্যালেন্ডার এবং স্টিকি নোটের মতো মৌলিক উইজেটগুলি এখনও ইনস্টল করা যেতে পারে৷ এর কারণ হল ডেভেলপাররা Chrome স্টোরে Chromebook-এর জন্য উইজেট অ্যাপ্লিকেশানগুলি উপলব্ধ করেছে৷ এই অ্যাপগুলি সেট-আপ হয়ে গেলে আপনার ডেস্কটপ কেমন দেখতে পারে তার একটি উদাহরণ এখানে দেওয়া হল –

Chromebook হোম স্ক্রিনে উইজেটগুলি কীভাবে যুক্ত করবেন

প্রথমে, আমরা Chrome ওয়েব স্টোর থেকে এই উইজেটগুলির জন্য আলাদা অ্যাপ ইনস্টল করব। মনে রাখবেন যে এটি একটি একচেটিয়া তালিকা নয়, তবে তারা এমন উইজেট যা আমি ব্যবহার করি এবং নির্ভরযোগ্য বলে মনে করি।

  1. ক্যালেন্ডার ঘড়ি – ঘড়ি এবং ক্যালেন্ডার উইজেট
  2. স্টিকি নোট – আপনার ডেস্কটপে নোট নেওয়ার জন্য
  3. Rift Weather – The Weather Widget

একবার আপনি Chrome ওয়েব স্টোর থেকে এই অ্যাপগুলি ডাউনলোড করলে, আপনাকে অ্যাপস মেনু থেকে সেগুলি খুলতে হবে। আপনি হয় আপনার Chromebook-এর কীবোর্ডে অনুসন্ধান বোতাম ব্যবহার করে সেগুলি অনুসন্ধান করতে পারেন, অথবা ডেস্কটপ থেকে অ্যাপ ড্রয়ার ব্রাউজ করতে পারেন।

এই অ্যাপগুলি খোলা থাকলে, উইজেটগুলি ডেস্কটপে প্রদর্শিত হবে এবং সেখানেই থাকবে৷ তারা স্বয়ংক্রিয়ভাবে ক্রোম ব্রাউজারের মতো অন্যান্য অ্যাপের উপর ওভারলে করবে না, তবে আপনি যদি সেগুলিকে আপ করতে চান তবে সেগুলিকে অগ্রভাগে নিয়ে যেতে আপনি কেবল Alt+Tab টিপুন।

অ্যান্ড্রয়েড পাই চালিত Chromebook-এর জন্য অ্যান্ড্রয়েড উইজেট

Android Pie চালিত Chromebookগুলির জন্য, উইজেটের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। ক্রোম ওএসে অ্যান্ড্রয়েড উইজেটগুলি পাওয়ার কোনও সহজ উপায় নেই, তবে একটি সমাধান রয়েছে৷ এখানে অনুসরণ করার পদক্ষেপগুলি রয়েছে –

টাস্কবার ইনস্টল করুন

আপনার Chromebook-এ Play Store থেকে Taskbar অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন। অ্যাপটি খুলুন এবং সেটিংসের অধীনে উন্নত বৈশিষ্ট্যগুলিতে নেভিগেট করুন। এখানে, 'হোম স্ক্রীন প্রতিস্থাপন করুন' এবং 'উইজেট সমর্থন সক্ষম করুন' বাক্সগুলিতে টিক দেওয়া আছে তা নিশ্চিত করুন।

Chromebook হোম স্ক্রিনে উইজেটগুলি কীভাবে যুক্ত করবেন

আপনি যখন 'হোম স্ক্রীন প্রতিস্থাপন করুন'-এ টিক চিহ্ন দেবেন, তখন একটি পপ-আপ উইন্ডো আপনাকে টাস্কবারকে অন্যান্য অ্যাপে আঁকার অনুমতি দিতে বলবে। নিশ্চিত করুন যে আপনি এই অনুমতি দিয়েছেন কারণ উইজেটগুলি দেখানোর জন্য এটি অপরিহার্য।

তারপরে, ডেস্কটপে একটি অতিরিক্ত টাস্কবার দেখাবে। টাস্কবারে, আপনি একটি উইজেট বোতাম দেখতে পাবেন। সেই বোতামে ক্লিক করুন, এবং তারপর আপনার স্ক্রিনের যে কোনো জায়গায় ক্লিক করুন। আপনি বেছে নিতে পারেন এমন অ্যাপ উইজেটগুলির একটি তালিকা সহ একটি পপ-আপ প্রদর্শিত হবে৷ যতক্ষণ অ্যাপটি আপনার Chromebook-এ ইনস্টল করা থাকে, ততক্ষণ সংশ্লিষ্ট উইজেটটি তালিকায় থাকা উচিত। তারপর আপনি Google ক্যালেন্ডার, অ্যান্ড্রয়েড ঘড়ি, স্পটিফাই, নিউজ অ্যাপস ইত্যাদি থেকে উইজেট সেট আপ করতে পারেন। 

আপনি যদি টাস্কবারটি স্ক্রিনের নীচে প্রদর্শিত না করতে চান (যেখানে ইতিমধ্যেই Chrome OS টাস্কবার রয়েছে) আপনি এটিকে স্ক্রিনের শীর্ষে নিয়ে যেতে পারেন।

এখানেই শেষ এটা পেতে ওখানে যাও. আপনি এখন সব ধরনের উইজেট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারেন এবং আপনার Chromebook ডেস্কটপকে আপনার পছন্দ মতো চেহারা এবং কার্যকারিতা দিন৷


  1. অ্যান্ড্রয়েডে একটি হোম স্ক্রিন কীভাবে বরাদ্দ করবেন

  2. অ্যান্ড্রয়েড 10-এ লুকানো স্ক্রিন রেকর্ডার কীভাবে সক্ষম করবেন

  3. অ্যান্ড্রয়েডে হোম স্ক্রিনে কীভাবে ক্রোম ওয়েবপেজ এবং বুকমার্ক যুক্ত করবেন

  4. আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন