কম্পিউটার

Chromebook টাচপ্যাডে মাল্টি-টাচ জেসচার কিভাবে সেট-আপ করবেন এবং ব্যবহার করবেন

গুণমানের টাচপ্যাডের জন্য Chromebook এর খ্যাতি রয়েছে। Google নিশ্চিত করে যে প্রতিটি ক্রোমবুকে যথেষ্ট ভালো টাচপ্যাড রয়েছে কারণ Chrome OS টাচপ্যাড কার্যকারিতা সহ ভারীভাবে লোড হয়৷ আপনার Chromebook টাচপ্যাড দিয়ে আপনি কী করতে পারেন তা আমাদের এক নজরে দেখে নেওয়া যাক৷

আপনার টাচপ্যাড সেটআপ করুন

Chrome OS আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে আপনার টাচপ্যাড কাস্টমাইজ করার বিকল্প প্রদান করে। Chrome OS এ আপনার চাহিদা অনুযায়ী আপনার টাচপ্যাড সেটআপ করতে এই মৌলিক পদক্ষেপগুলি অনুসরণ করুন :-

নীচের শেল্ফের ডানদিকে, একটি বিকল্প মেনু রয়েছে যেখানে আপনি অন্যান্য জিনিসগুলির মধ্যে Wi-Fi এবং ব্লুটুথ বিকল্পগুলি অ্যাক্সেস করতে পারেন। বিকল্প মেনুতে, সেটিংস-এ ক্লিক করুন .

Chromebook টাচপ্যাডে মাল্টি-টাচ জেসচার কিভাবে সেট-আপ করবেন এবং ব্যবহার করবেন

সেটিংসে, ডিভাইস-এ স্ক্রোল করুন।

এখানে বৈশিষ্ট্যগুলির একটি তালিকা রয়েছে যা আপনি আপনার সুবিধার জন্য কাস্টমাইজ করতে পারেন৷

টাচপ্যাড গতি

এটা কি মনে হয় যে পয়েন্টারটি খুব দ্রুত চলছে, বা আপনার স্পর্শে খুব সংবেদনশীল? আপনি পয়েন্টারের গতি পরিবর্তন করতে পারেন। ডিভাইসের অধীনে , আপনি টাচপ্যাড গতিতে স্লাইডার সামঞ্জস্য করতে পারেন৷ পয়েন্টার গতি বাড়াতে বা কমাতে।

ক্লিক করতে আলতো চাপুন

Chrome OS শুধুমাত্র টাচপ্যাডে আলতো চাপার মাধ্যমে ক্লিকগুলি নিবন্ধন করে এমন বৈশিষ্ট্যটিকে সক্ষম বা নিষ্ক্রিয় করার বিকল্প প্রদান করে৷ আপনি টাচপ্যাড সেটিংস -এ ক্লিক করে আপনার সুবিধার ভিত্তিতে এটি সক্ষম/অক্ষম করতে পারেন। ডিভাইসের অধীনে

Chromebook টাচপ্যাডে মাল্টি-টাচ জেসচার কিভাবে সেট-আপ করবেন এবং ব্যবহার করবেন

স্ক্রোল করার বিকল্পগুলি

সমস্ত Chromebook টাচপ্যাড দুই-আঙ্গুলের স্ক্রোলিং সমর্থন করে। প্রথাগত স্ক্রোলিং মানে আপনি একটি পৃষ্ঠায় উপরের দিকে স্ক্রোল করতে টাচপ্যাডে সোয়াইপ করতে পারেন এবং নিচের দিকে স্ক্রোল করতে নিচের দিকে সোয়াইপ করতে পারেন। অস্ট্রেলিয়ান স্ক্রোলিং ঠিক বিপরীত। আপনি সেটিংস এ গিয়ে দুটির মধ্যে বেছে নিতে পারেন৷> ডিভাইস> টাচপ্যাড নিচে দেখানো মত সেটিংস।

Chromebook টাচপ্যাডে মাল্টি-টাচ জেসচার কিভাবে সেট-আপ করবেন এবং ব্যবহার করবেন

Chrome OS এর জন্য টাচপ্যাড অঙ্গভঙ্গি

Chrome OS বিভিন্ন টাচপ্যাড অঙ্গভঙ্গি সমর্থন করে। একবার আপনি এই অঙ্গভঙ্গিগুলি ধরে ফেললে, কাজটি অনেক দ্রুত মনে হতে শুরু করে। ট্যাব স্যুইচ করা থেকে শুরু করে নতুন তৈরি করা পর্যন্ত, Chrome OS সবচেয়ে সুবিধাজনক অঙ্গভঙ্গি ফাংশনগুলির সাথে সজ্জিত। Chromebook টাচপ্যাড দিয়ে আপনি যা করতে পারেন তা এখানে রয়েছে :-

স্ক্রলিং

একটি পৃষ্ঠায় উল্লম্বভাবে স্ক্রোল করতে, উপরে বা নিচে সোয়াইপ করুন টাচপ্যাডে দুই আঙুল দিয়ে . অনুভূমিকভাবে স্ক্রোল করতে, বাম বা ডানদিকে সোয়াইপ করুন একই পদ্ধতিতে।

নতুন ট্যাবে খুলুন

একটি নতুন ট্যাবে একটি লিঙ্ক খুলতে, আপনাকে যা করতে হবে তা হল তিনটি আঙুল দিয়ে টাচপ্যাড ট্যাপ করে লিঙ্কটিতে ক্লিক করুন .

ট্যাবগুলির মধ্যে স্যুইচ করুন

Chrome OS-এ এটি এখন পর্যন্ত সবচেয়ে অনন্য এবং সুবিধাজনক অঙ্গভঙ্গি। Chrome এর ভিতরে ট্যাব পরিবর্তন করতে, বাম বা ডানদিকে সোয়াইপ করুন টাচপ্যাডে তিন আঙুল দিয়ে . ট্যাব পরিবর্তন করা এর চেয়ে সহজ হয় না।

Chrome এ পিছনে বা সামনে যান

আপনি কেবল বাম বা ডানদিকে সোয়াইপ করে পূর্ববর্তী পৃষ্ঠায় ফিরে যেতে বা একটি ট্যাবে পরবর্তী পৃষ্ঠায় ফরোয়ার্ড করতে পারেন যথাক্রমে টাচপ্যাডে দুই আঙ্গুলের সাথে .

সব খোলা উইন্ডো দেখুন

আপনি কীবোর্ডে উইন্ডো সুইচার কী (৬ নম্বর কী এর উপরে) ব্যবহার করে বা নিচে সোয়াইপ করে একই স্ক্রিনে সমস্ত খোলা উইন্ডো দেখতে পারেন টাচপ্যাডে তিন আঙুল দিয়ে . Chrome OS এই মোডে প্রতিটি উইন্ডোর লাইভ প্রিভিউ দেখায়, যা অনেক সময় খুব সহায়ক হতে পারে। একটি উইন্ডোতে ফিরে যেতে, হয় একটি একক উইন্ডোতে ক্লিক করুন অথবা উপরে সোয়াইপ করুন৷ টাচপ্যাডে তিন আঙুল দিয়ে .

এই সব জিনিস আপনি আপনার Chromebook টাচপ্যাড দিয়ে করতে পারেন. অঙ্গভঙ্গিতে অভ্যস্ত হতে সময় লাগে, কিন্তু একবার অভ্যাস হয়ে গেলে এগুলো ছাড়া বেঁচে থাকা অসম্ভব হয়ে পড়ে।


  1. ডেস্কটপ এবং ক্রোমে কীভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করবেন

  2. ক্রোমে কীভাবে রঙ এবং থিম পরিবর্তন করবেন

  3. ক্রোম এবং ফায়ারফক্সে কীভাবে মাউস অঙ্গভঙ্গি যুক্ত করবেন

  4. উইন্ডোজ 8 এবং 10 এ কীভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করবেন