কম্পিউটার

সব উইন্ডোজ সংস্করণে জিরো-ডে বাগ:লক্ষ লক্ষ ব্যবহারকারীর জন্য সতর্কতা জারি করা হয়েছে

ইদানীং, Microsoft Windows-এ একটি আংশিকভাবে আনপ্যাচ করা নিরাপত্তা বাগ নিশ্চিত করেছে – CVE-2021-34484   যা হ্যাকারদের সিস্টেম বিশেষাধিকার লাভ করতে দেয় নির্দিষ্ট অবস্থার অধীনে. শূন্য-দিনের ত্রুটি উইন্ডোজের সমস্ত সংস্করণ, বিশেষ করে Windows 11, Windows 10 এবং Windows Server 2022, লঙ্ঘন করার সম্ভাবনা রাখে এবং হ্যাকারদের আপনার পুরো সিস্টেমে অ্যাক্সেস পাওয়ার অনুমতি দিন।

টেক জায়ান্টের একটি অফিসিয়াল বিবৃতি অনুসারে, “দুর্বলতাটি অনেক দিন ধরেই পরিচিত। কোম্পানি প্রথম আগস্টে শনাক্ত করার সময় বাগটি প্যাচ করার চেষ্টা করেছিল , কিন্তু প্রথম স্থানে ব্যবহৃত ফিক্স ত্রুটিপূর্ণ ছিল এবং বাগটি নভেম্বর অবধি প্যাচ করা হয়নি। কোম্পানিটি পরবর্তীতে তার ব্যবহারকারীদের সুরক্ষিত রাখার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।"

এটি এখন দুই সপ্তাহ হয়ে গেছে, কিন্তু দুর্ভাগ্যবশত, এখনও কোনো সংশোধন করা হয়নি!

Windows ব্যবহারকারীরা নিজেদের রক্ষা করতে কী করতে পারে?

যদিও টেক জায়ান্ট এখনও এই বিপজ্জনক শূন্য-দিনের ত্রুটি মোকাবেলার জন্য নিরাপত্তা প্যাচে কাজ করছে, তৃতীয় পক্ষের গবেষক এবং উদ্ধারকারীরা বড় নিরাপত্তা গর্তের দিকে যাচ্ছে – 0প্যাচ মাইক্রোপ্যাচিং পরিষেবা CVE-2021-34484 এর মাধ্যমে আক্রমণগুলিকে ব্লক করার জন্য একটি বিনামূল্যের অনানুষ্ঠানিক প্যাচ প্রকাশ করেছে৷

এই বাগটির জন্য মাইক্রো প্যাচগুলি বিনামূল্যে পাওয়া যাবে যতক্ষণ না টেক জায়ান্ট একটি অফিসিয়াল সমাধান প্রকাশ করে৷ ততক্ষণ পর্যন্ত, ব্যবহারকারীরা সহজেই নিম্নলিখিত Windows সংস্করণগুলিতে প্যাচ প্রয়োগ করতে পারেন:

  • Windows 10 v21H1 (32 এবং 64 বিট) অক্টোবর বা নভেম্বর 2021 আপডেটের সাথে আপডেট করা হয়েছে
  • Windows 10 v20H2 (32 এবং 64 বিট) অক্টোবর বা নভেম্বর 2021 আপডেটের সাথে আপডেট করা হয়েছে
  • Windows 10 v2004 (32 এবং 64 বিট) অক্টোবর বা নভেম্বর 2021 আপডেটের সাথে আপডেট করা হয়েছে
  • Windows 10 v1909 (32 এবং 64 বিট) অক্টোবর বা নভেম্বর 2021 আপডেটের সাথে আপডেট করা হয়েছে
  • উইন্ডোজ সার্ভার 2019 64 বিট অক্টোবর বা নভেম্বর 2021 আপডেটের সাথে আপডেট হয়েছে

এই মাইক্রো প্যাচ দিয়ে নিরাপত্তা গর্ত ঠিক করতে, আপনাকে যা করতে হবে তা হল:

পদক্ষেপ 1:৷ প্রথমত, আপনাকে একটি 0প্যাচ অ্যাকাউন্টের সাথে নিবন্ধিত হতে হবে। আপনি শুরু করতে এখানে ক্লিক করতে পারেন !

পদক্ষেপ 2:৷ এর পরে, আপনাকে আপনার ডিভাইসে 0 প্যাচ এজেন্ট ইনস্টল করতে হবে। এটি বিনামূল্যে পাওয়া যায়। 0প্যাচ এজেন্ট বোঝার বিষয়ে একটি সংক্ষিপ্ত ধারণা পেতে আপনি ব্যবহারকারীর ম্যানুয়াল (এখানে) দেখতে পারেন।

পদক্ষেপ 3:৷ যত তাড়াতাড়ি আপনি 0 প্যাচ এজেন্ট চালু করবেন, মাইক্রো প্যাচ স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে। এটি কার্যকর করার জন্য আপনাকে ডিভাইসটিকে রিবুট করারও প্রয়োজন নেই৷

0প্যাচ মাইক্রো প্যাচ কীভাবে দুর্বলতাকে চিহ্নিত করে তা জানতে নীচে শেয়ার করা ভিডিওটি দেখুন CVE-2021-34484, সর্বশেষ উইন্ডোজ আপডেট দ্বারা এটি অসম্পূর্ণভাবে সংশোধন করার পরে৷

অতিরিক্ত টিপস:কিভাবে আমি উইন্ডোজকে আরও সুরক্ষিত করব?

ঠিক আছে, আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখা ব্যবহারকারীদের সম্ভাব্য ম্যালওয়্যার আক্রমণ এবং ব্যক্তিগত ডেটা চুরি করার সরাসরি হাইজ্যাকিং প্রচেষ্টা এড়াতে সাহায্য করবে৷ WeTheGeek-এ, আমরা আমাদের পাঠকদের আপনার Windows PC সুরক্ষিত করার জন্য নিম্নলিখিত টিপস প্রয়োগ করার পরামর্শ দিই:

1. একটি ফায়ারওয়াল ব্যবহার করুন

সাইবার আক্রমণকারীদের বিরুদ্ধে সুরক্ষা পেতে এবং আপনার পিসি বা নেটওয়ার্ক অ্যাক্সেস করা থেকে ক্ষতিকারক প্রোগ্রামগুলিকে প্রতিরোধ করতে উইন্ডোজ ইতিমধ্যেই একটি ডেডিকেটেড ফায়ারওয়াল সহ প্রাক-ইনস্টল করা আছে৷ বিকল্পভাবে, আপনি তৃতীয় পক্ষের সাহায্য নিতে পারেন Windows Firewall Programs   একটি অতিরিক্ত ঢাল পেতে!

2.সব উইন্ডোজ প্রোগ্রাম আপ-টু-ডেট রাখুন

নিশ্চিত করুন যে আপনি আপনার ডিভাইস এবং সমস্ত ইনস্টল করা সফ্টওয়্যার সম্পূর্ণ আপ-টু-ডেট রাখবেন৷ আপনার উইন্ডোজ এবং নন-মাইক্রোসফ্ট সফ্টওয়্যারগুলির জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি চালু করার কথা বিবেচনা করা উচিত। এর জন্য, আপনি একটি নিবেদিত সফ্টওয়্যার আপডেটার টুল এর সাহায্য নিতে পারেন নিরাপদভাবে করতে সর্বশেষ ডাউনলোড করুন  Windows টুলগুলির আপগ্রেড .

3. একটি নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চালান

আচ্ছা, সত্যি কথা বলতে, Windows Defender (বিল্ট-ইন নিরাপত্তা বৈশিষ্ট্য) চালানো অবশ্যই অত্যাধুনিক ভাইরাস এবং দূষিত বিষয়বস্তুর বিরুদ্ধে লড়াই করার জন্য যথেষ্ট নয় যেগুলি আজকাল সামনে আসছে৷ আপনাকে পুঙ্খানুপুঙ্খ গবেষণা পরিচালনা করতে হবে এবং অতিরিক্ত ইন্টারনেট নিরাপত্তা সফ্টওয়্যার দিয়ে আপনার কম্পিউটারকে রক্ষা করতে হবে যেমন সিস্টওয়েক অ্যান্টিভাইরাস , AVG Ultimate, Norton Security Standard, Kaspersky Total Security, Bitdefender ইন্টারনেট নিরাপত্তা, ইত্যাদি।

4. নিয়মিত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং এটি অনন্য রাখুন

এটি ঘন ঘন আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা গুরুত্বপূর্ণ - একাধিক অ্যাকাউন্টে লঙ্ঘন সীমাবদ্ধ করতে, কীস্ট্রোক লগারদের দ্বারা অর্জিত অ্যাক্সেস রোধ করতে এবং ক্রমাগত অ্যাক্সেসের ঝুঁকি কমাতে। আপনি কীভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন এবং এটি মনে রাখবেন? সম্পর্কে আমাদের সম্পূর্ণ নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

5.নিরাপদ ব্রাউজার ব্যবহার করুন

আমরা ব্যবহারকারীদের ব্যাপক ডিজিটাল স্বাস্থ্যবিধি অনুসরণ করার পরামর্শ দিই এবং অবৈধ বিষয়বস্তু অফার করে এমন ওয়েবসাইট পরিদর্শন এড়িয়ে চলুন। এই সাইটগুলি বিশেষভাবে ব্যবহারকারীর ডিভাইসে ম্যালওয়্যার এবং ভাইরাস ইনস্টল করার জন্য ডিজাইন করা হয়েছে৷ আপনি আমাদের উইন্ডোজের জন্য সবচেয়ে সুরক্ষিত ওয়েব ব্রাউজার তালিকার মধ্য দিয়ে যেতে পারেন এবং ইন্টারনেটে সার্ফিং করার সময় সর্বোত্তম সুরক্ষা উপভোগ করুন৷

আচ্ছা, আমরা মোড়ানোর আগে আজকের  নিবন্ধ, চলুন  Microsoft -এর প্রতি আমাদের আশা উচ্চ রাখুন হবে  অননুমোদিত অ্যাক্সেস ব্লক করার জন্য শীঘ্রই একটি কার্যকর প্যাচ প্রকাশ করুন শূন্য-দিনে  ত্রুটি – CVE-2021-34484. তখন পর্যন্ত, আমরা সমস্ত Windows ব্যবহারকারীদের সতর্কতার সাথে কাজ করার এবং অনলাইন এবং অফলাইনে নিরাপদ থাকার জন্য সমস্ত প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করার পরামর্শ দিই!

আপনি হয়তো পড়তে চান:

জিরো-ডে এক্সপ্লয়েট – সাইবার অ্যাটাক পুনরায় সংজ্ঞায়িত!


  1. কীভাবে ড্রাইভ সি এনক্রিপ্ট করবেন:উইন্ডোজে ভেরাক্রিপ্ট সহ (সমস্ত সংস্করণ)।

  2. Windows-এর জন্য অফিস সমস্ত ব্যবহারকারীদের জন্য নতুন Windows 11-অনুপ্রাণিত UI উপলব্ধ করে

  3. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি ওয়ার্নিং স্ক্যাম সরাতে হয়

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ সিকিউরিটি রিসেট করবেন