কম্পিউটার

উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্টের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

আপনার Windows 10 কম্পিউটারে একটি ত্রুটি প্রাপ্তির চেয়ে হতাশাজনক আর কিছু নেই যখন আপনি অন্তত আশা করছেন এবং গুরুত্বপূর্ণ কিছু করতে চান। সমস্যা এবং ত্রুটির এই আকস্মিক ঘটনার কারণ নির্ধারণ করা যাবে না। যাইহোক, যদি আপনি সঠিক সমস্যা সমাধানের পদক্ষেপগুলি জানেন, তবে আপনার মেজাজ নষ্ট করার পরিবর্তে এবং কিছু প্রযুক্তি-প্রেমী বন্ধুদের কল করার পরিবর্তে, আপনি Windows 10-এ WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহার থেকে মুক্তি পেতে নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করা শুরু করতে পারেন৷ যাইহোক, এই ত্রুটির কারণে আপনার কম্পিউটারে যে লক্ষণগুলি ঘটতে পারে নীচের লক্ষণগুলির তালিকাটি দেখুন৷

  • এটি বিপুল সংখ্যক সম্পদ খরচ করে৷
  • এটি আপনার কম্পিউটারকে আপনার কমান্ডে ধীরগতির সাড়া দেয়৷
  • আপনার প্রোগ্রামগুলি কাজ করা বন্ধ করে দেয়, অথবা তাদের পারফরম্যান্সে একটি ব্যবধান পরিলক্ষিত হয়৷
  • আপনি কোনো নতুন অ্যাপ শুরু করতে পারবেন না৷
  • কম্পিউটারের তাপমাত্রা বৃদ্ধি।

এই উপসর্গগুলির যেকোনো একটির ফলে Windows 10-এ WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহার হতে পারে। নিশ্চিত করতে, টাস্ক ম্যানেজার খুলুন এবং কতগুলি সংস্থান, WMI পরিষেবা ব্যবহার করছে তা খুঁজে বের করার প্রক্রিয়াগুলি পরীক্ষা করুন।

এছাড়াও পড়ুন: সেরা উইন্ডোজ ক্লিনার সফটওয়্যার।

উইন্ডোজ 10-এ WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহার সমাধানের পদক্ষেপগুলি

ইতিমধ্যে, যাদের খুব গুরুত্বপূর্ণ কিছু করার আছে এবং শুধুমাত্র Windows 10-এ WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহার থেকে মুক্তি পেতে চান তাদের জন্য, নীচের উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করুন:

পদ্ধতি 1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

একটি দ্রুত পুনঃসূচনা আপনার কম্পিউটারের বেশিরভাগ সমস্যার সমাধান করে, এবং এই ক্ষেত্রে, আপনার কম্পিউটার পুনরায় চালু করা WMI প্রদানকারী হোস্ট প্রক্রিয়া সহ সমস্ত বর্তমান প্রক্রিয়াগুলিকে মেরে ফেলবে। যাইহোক, এটি সুপারিশ করা হয় যে প্রথমে কম্পিউটারটি বন্ধ করুন এবং আপনার পিসিকে ঠান্ডা হতে এবং মেশিনটি চালু করতে কয়েক মিনিট অপেক্ষা করুন। এটি রিস্টার্ট বোতাম বেছে নেওয়ার চেয়ে বেশি কার্যকর।

এছাড়াও পড়ুন: Windows 10 এ ড্রাইভার_irql_not_less_or_equal ত্রুটি কিভাবে ঠিক করবেন।

পদ্ধতি 2. উইন্ডোজ ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন পরিষেবা পুনরায় চালু করুন

WMI প্রদানকারী হোস্ট প্রক্রিয়াটি Windows 10 অপারেটিং সিস্টেমের একটি ডিফল্ট সিস্টেম প্রক্রিয়া, এবং এটি আপনার কম্পিউটারে চলমান থাকলে এটি বেশ স্বাভাবিক। wmiprvse সমস্যাটি তখনই দেখা দেয় যখন এটি প্রয়োজনীয় সংস্থানগুলির চেয়ে বেশি ব্যবহার করে, যার ফলে Windows 10-এ উচ্চ CPU ব্যবহার হয়। এই প্রক্রিয়াটির সাথে সম্পর্কিত পরিষেবাটি পুনরায় চালু করার মাধ্যমে এটি সমাধান করা যেতে পারে। WMI প্রদানকারী হোস্ট প্রক্রিয়া পুনরায় চালু করার পদক্ষেপগুলি হল:

ধাপ 1। Windows + R কী একসাথে টিপুন। এটি RUN বক্স খুলবে৷

ধাপ 2। Services.msc টাইপ করুন এবং ওকে ক্লিক করুন। একটি নতুন উইন্ডো খুলবে৷

উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্টের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

ধাপ 3 . পরিষেবা উইন্ডোর ডানদিকে অবস্থিত Windows ডিফল্ট পরিষেবাগুলির তালিকার যে কোনও জায়গায় ক্লিক করুন এবং আপনার কীবোর্ডের W কী টিপুন৷

ধাপ 4। যেহেতু সমস্ত পরিষেবাগুলি বর্ণানুক্রমিকভাবে তালিকাভুক্ত করা হয়েছে, W টিপলে আপনি W অক্ষর দিয়ে শুরু হওয়া সমস্ত পরিষেবার তালিকায় নিয়ে যাবেন। এখানে, wmiprvse প্রক্রিয়াটি দেখুন।

ধাপ 5। একবার আপনি উইন্ডোজ ম্যানেজমেন্ট ইনস্ট্রুমেন্টেশন পরিষেবাটি সনাক্ত করার পরে, এটিতে একটি ডান-ক্লিক করুন এবং বিকল্পগুলির তালিকা থেকে, রিস্টার্ট নির্বাচন করুন৷

উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্টের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

পদ্ধতি 3. উইন্ডোজ ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন পরিষেবা পুনর্নির্মাণ।

যদি WMI পরিষেবার পুনঃসূচনা Windows 10-এ WMI প্রোভাইডার হোস্ট হাই CPU ব্যবহারের সমস্যার সমাধান না করে, তাহলে পরবর্তী বিকল্প হল এই পদক্ষেপগুলি দ্বারা পরিষেবাটি মেরামত বা পুনর্নির্মাণ করা:

ধাপ 1। Windows + R কী একসাথে টিপুন। এটি RUN বক্স খুলবে৷

ধাপ 2। রান বক্সে নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং ঠিক আছে বোতামে ক্লিক করুন।

Winmgmt /salvagerepository %windir%\System32\wbem

উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্টের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

ধাপ 3 . যদি wmiprvse সমস্যাগুলি সমাধান করার জন্য কিছুই না ঘটে, তাহলে নীচে উল্লিখিত একটি ভিন্ন কমান্ড দিয়ে ধাপ 2 পুনরাবৃত্তি করুন:

Winmgmt /resetrepository %windir%\System32\wbem

ধাপ 4। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন. এটি এখন শুধুমাত্র আপনার WMI পরিষেবাতে ফ্যাক্টরি রিসেট করবে এবং Windows 10-এ WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহার ঠিক করবে।

এছাড়াও পড়ুন: ত্রুটি 0x80070057 কিভাবে ঠিক করবেন:Windows 10 এ প্যারামিটারটি ভুল।

পদ্ধতি 4. উইন্ডোজ সিস্টেম রক্ষণাবেক্ষণ ট্রাবলশুটার চালান৷

যদি উপরের পদ্ধতিগুলি wmiprvse পরিষেবার উচ্চ সিপিইউ ব্যবহার গ্রহণের জন্য সমস্যাটি সমাধান করতে না পারে, তাহলে Windows 10 কে স্বাধীনভাবে এটি সমাধান করার সময় এসেছে। এর জন্য, আপনাকে অন্তর্নির্মিত ট্রাবলশুটার চালাতে হবে, এবং এটি করার জন্য এখানে দ্রুত পদক্ষেপ রয়েছে:

ধাপ 1। Windows টাস্কবারে অবস্থিত অনুসন্ধান বাক্সে কন্ট্রোল প্যানেল টাইপ করুন এবং অনুসন্ধান ফলাফল থেকে কন্ট্রোল প্যানেল অ্যাপটি বেছে নিন।

ধাপ 2। কন্ট্রোল প্যানেল উইন্ডোতে বিকল্পগুলির তালিকা থেকে সমস্যা সমাধান আইকনটি সনাক্ত করুন এবং এটিতে ক্লিক করুন৷

উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্টের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

ধাপ 3 . এখন সমস্ত দেখুন লিঙ্কে ক্লিক করুন, যা কন্ট্রোল প্যানেলের ট্রাবলশুটিং উইন্ডোর উপরের বাম কোণে দেওয়া আছে৷

উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্টের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

ধাপ 4। Windows 10 অপারেটিং সিস্টেমে অন্তর্ভুক্ত সমস্ত সমস্যা সমাধানকারীর তালিকা থেকে, সমস্যা সমাধান প্রক্রিয়া শুরু করতে সিস্টেম রক্ষণাবেক্ষণে ক্লিক করুন৷

ধাপ 5। একটি নতুন উইন্ডো ওপেন হবে। সমস্যাটি নির্ণয় করতে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান করতে Windows 10 এর সুবিধার্থে অনস্ক্রিন পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্টের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

পদ্ধতি 5। আপনার উইন্ডোজ 10 আপডেট করুন।

যদি আপনার Windows 10 Windows 10-এ WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহার সনাক্ত করতে এবং ঠিক করতে না পারে, তাহলে সম্ভবত এটি আপডেট করতে হবে। আপনি সার্চ বক্সে চেক ফর আপডেট টাইপ করতে পারেন এবং তারপর আপডেটের জন্য চেক করতে পারেন। যদি কোন আপডেট মুলতুবি থাকে, সেগুলি ইনস্টল করুন কারণ এটি কারণ বা wmiprvse.exe সমস্যা হতে পারে। এটি Windows 10-এ WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহার সমাধান করতে পারে।

উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্টের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

এছাড়াও পড়ুন: 504 গেটওয়ে টাইমআউট ত্রুটি কীভাবে ঠিক করবেন।

পদ্ধতি 6. আপনার কম্পিউটার স্ক্যান করুন।

Windows 10-এ WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহারের জন্য চূড়ান্ত রেজোলিউশন হল সিস্টেমে ক্ষতিকারক সফ্টওয়্যার পরীক্ষা করার জন্য একটি অ্যান্টিম্যালওয়্যার স্ক্যান চালানো। ভাইরাস, ম্যালওয়্যার, ট্রোজান, স্পাইওয়্যার, ইত্যাদি, ইন্টারনেটের মাধ্যমে আপনার সিস্টেমে প্রবেশ করতে পারে এবং আপনার ব্যবহার করা অ্যান্টিম্যালওয়্যার সফ্টওয়্যারটি সেই নির্দিষ্ট ফাইলটিকে সনাক্ত করার জন্য আপডেট না পাওয়া পর্যন্ত সেখানেই থাকতে পারে। আপনার কম্পিউটারের নিরাপত্তা বজায় রাখার জন্য সর্বোত্তম সফ্টওয়্যারগুলির মধ্যে একটি হল অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার, যা ক্ষতিকারক বিষয়বস্তু পরিষ্কার করে এবং জাঙ্ক এবং অবাঞ্ছিত ফাইলগুলিকে সরিয়ে এবং কর্মক্ষমতা উন্নত করে আপনার সিস্টেমকে অপ্টিমাইজ করে৷

এছাড়াও পড়ুন: Windows 10-এ 0xe06d7363 রান-টাইম ত্রুটি কীভাবে ঠিক করবেন।

WMI প্রদানকারী হোস্ট প্রক্রিয়া কি?

WMI প্রোভাইডার হোস্ট হল একটি উইন্ডোজ সিস্টেম প্রক্রিয়া যা WmiPrvSE.exe ফাইল দ্বারা পটভূমিতে চলে। পরিষেবাটির প্রাথমিক কাজ হল আপনার কম্পিউটারে দুটি ভিন্ন অ্যাপের মধ্যে যোগাযোগ স্থাপন করা যাতে তাদের মধ্যে তথ্য স্থানান্তর করা যায়। এটি সাধারণত খুব ন্যূনতম সম্পদ ব্যবহার করে, তবে কিছু ত্রুটির কারণে এটি 80% এবং তার বেশি পরিমাণে সম্পদের শতাংশে উন্নীত করতে দেখা যায়। এর ফলে একটি ধীরগতির এবং প্রতিক্রিয়াশীল সিস্টেম হয়, যা গরম হয়ে গেলে আপনার সিস্টেমে সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার উভয়েরই ক্ষতি হতে পারে।

WMI মানে হল "উইন্ডোজ ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন" এবং প্রোভাইডার হোস্টের অর্থ হল এই প্রক্রিয়াটি যেকোন অ্যাপ্লিকেশনের জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে এবং সরবরাহ করে। অ্যাপ্লিকেশনগুলিকে সাহায্য করার পাশাপাশি, এই পরিষেবাটিও আপনার জন্য অনেক সাহায্য করতে পারে, শুধুমাত্র যদি আপনি এটি ব্যবহার করতে জানেন। এটি আপনার কম্পিউটার সম্পর্কে তথ্য প্রদান করতে পারে যা Windows গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসে অন্তর্ভুক্ত নয়। উদাহরণস্বরূপ, আপনার কম্পিউটারে ইনস্টল করা মাদারবোর্ডের ধরন এবং অন্যান্য বিবরণ জানতে, আপনি কমান্ড প্রম্পটে (অ্যাডমিন মোড) নিম্নলিখিত কমান্ড টাইপ করতে পারেন।

wmic baseboard get product,Manufacturer,version

wmic bios get serialnumber

উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্টের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

এছাড়াও পড়ুন: এন্টিমালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল হাই সিপিইউ ব্যবহারের সমস্যা কিভাবে সমাধান করবেন?

উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্ট হাই সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন তার চূড়ান্ত শব্দ:

একটি সন্দেহ যা উঠতে পারে তা হল যে Windows ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন পরিষেবাটি একবার এবং সর্বদা সমস্যার সমাধান করতে স্থায়ীভাবে অক্ষম করা যেতে পারে। দুর্ভাগ্যবশত, wmiprvse প্রক্রিয়াটির সমাধানটি এত সহজ নয় কারণ এই প্রক্রিয়াটি Windows 10 অপারেটিং সিস্টেমের একটি অন্তর্নিহিত অংশ এবং এটিকে আলাদা করা বা নির্মূল করা যায় না। আপনার কম্পিউটারের মসৃণ কার্যকারিতার জন্য এই প্রক্রিয়াটি চলমান রাখা গুরুত্বপূর্ণ এবং এটিকে একা ছেড়ে দেওয়া উচিত।

আপনি এই নিবন্ধটি পড়ার সময় CTRL + D টিপে এই পৃষ্ঠাটি বুকমার্ক করতে পারেন এবং যদি আপনি Windows 10-এ WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহারের সম্মুখীন হন তাহলে এটিকে রেফারেন্সের জন্য ব্যবহার করে। সামাজিক মিডিয়া – Facebook, Instagram এবং YouTube-এ আমাদের অনুসরণ করুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন –

প্রশ্ন 1. আমি কি WMI প্রদানকারী হোস্ট শেষ করতে পারি?

হ্যাঁ, কিন্তু WMI প্রদানকারী হোস্টকে শেষ বা নিষ্ক্রিয় করার পরামর্শ দেওয়া হয় না কারণ এটি একটি গুরুত্বপূর্ণ Windows প্রক্রিয়া। প্রক্রিয়াটি শেষ করতে, টাস্কবার থেকে কেবল টাস্ক ম্যানেজার খুলুন এবং চলমান প্রক্রিয়াগুলি পরীক্ষা করুন। wmiprvse সনাক্ত করুন এবং তারপর এটি নির্বাচন করুন। এখন WMI প্রদানকারী হোস্ট শেষ করতে End Process-এ ক্লিক করুন।

প্রশ্ন 2। একটি WMI প্রদানকারী হোস্ট কি করছে?

WMI প্রদানকারী হোস্ট হল একটি Windows প্রক্রিয়া যা ব্যাকগ্রাউন্ডে চলে এবং অপারেটিং সিস্টেম সম্পর্কে অন্যান্য অ্যাপ্লিকেশনকে তথ্য প্রদান করে। এই প্রক্রিয়ার কারণে, এটি Windows PC এর একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠে।

প্রশ্ন ৩. উইন্ডোজ ম্যানেজমেন্ট ইনস্ট্রুমেন্টেশন অক্ষম করা কি নিরাপদ?

না, উইন্ডোজ ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন একটি প্রক্রিয়া যা অন্যান্য চলমান প্রোগ্রাম এবং প্রক্রিয়াগুলিতে সিস্টেম সম্পর্কে তথ্য সরবরাহ করে এবং এটি ব্যাহত হবে।

প্রশ্ন ৪। আমরা কি WMI পরিষেবা পুনরায় চালু করতে পারি?

হ্যাঁ, আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে WMI পরিষেবা পুনরায় চালু করতে পারেন। আপনাকে কমান্ড লিখতে হবে- নেট স্টপ winmgmt প্রক্রিয়া বন্ধ করতে এবং তারপর কমান্ড লিখুন –

winmgmt /resyncperf এবং এন্টার কী টিপুন।

প্রশ্ন5। wmiprvse.exe কি?

Wmiprvse হল WBEM (ওয়েব-ভিত্তিক এন্টারপ্রাইজ ম্যানেজমেন্ট), CIM (সাধারণ তথ্য মডেল), এবং SCOM (সিস্টেম সেন্টার অপারেশন ম্যানেজমেন্ট) এর একটি অংশ। এটি টাস্ক ম্যানেজারে চলমান প্রক্রিয়া হিসাবে দেখা যেতে পারে।

প্রশ্ন ৬. আমার কি wmiprvse.exe দরকার?

Wmiprvse.exe হল একটি গুরুত্বপূর্ণ উইন্ডোজ প্রক্রিয়া যা পরিবেশ সম্পর্কিত তথ্য প্রদান করে। এটি সিস্টেম বুট টাইমে চলে, কিন্তু অপারেটিং সিস্টেমে ডেটা পাওয়ার জন্য এটিকে পরে চলতে দেখা যায়। এটি সাধারণত CPU এর একটি ছোট অংশ নেয়; অতএব, এটি একটি নিরাপদ প্রক্রিয়া।

প্রশ্ন ৭। WMI প্রদানকারী কি একটি ভাইরাস হোস্ট করছে?

WMI প্রদানকারী একটি ভাইরাস হোস্ট করছে না, তবে এটি এমন হতে পারে কারণ পিসিতে কখনও কখনও ম্যালওয়্যারটি পরিষেবা প্রক্রিয়ার অনুরূপ নামের সাথে বিদ্যমান থাকে। এটি সরাসরি সনাক্তকরণ এড়াতে করা হয়, তবে একটি ভাল অ্যান্টিভাইরাস যেমন সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ব্যবহার করা সাহায্য করতে পারে। এটি রিয়েল-টাইম সনাক্তকরণ প্রদান করতে পারে এবং আপনার কম্পিউটারের জন্য স্ক্যানে পাওয়া সমস্ত ম্যালওয়্যার সরিয়ে দেয়৷

প্রশ্ন8। কেন WMI এত CPU ব্যবহার করে?

উইন্ডোজ ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন হল একটি প্রক্রিয়া যা অন্যান্য প্রক্রিয়াগুলিতে তথ্য সরবরাহ করে। আপনি যদি wmiprvse প্রক্রিয়াটি উচ্চ CPU ব্যবহার করতে দেখেন, তাহলে সম্ভবত অন্য একটি প্রক্রিয়া খারাপ আচরণ করছে।


  1. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ Wifitask.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. সমাধান:WMI প্রদানকারী হোস্ট (wmiprvse.exe) Windows 10 (2022) এ উচ্চ CPU ব্যবহার