কম্পিউটার

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

শেয়ার করার আগে একটি ফাইল কম্প্রেস করা বেশ সাধারণ। সাধারণত ইমেলের মাধ্যমে ফাইল পাঠানোর আগে কম্প্রেশন করা হয়। RAR ফরম্যাট হল ডেটা কম্প্রেশনের জন্য ফাইলের ধরনগুলির মধ্যে একটি। প্রতিবার এবং তারপরে, আপনি rar বা সংরক্ষণাগার ফাইলগুলির সাথে মোকাবিলা করতে পারেন। আর্কাইভ ফাইল তৈরি করা হয় যাতে ব্যবহৃত ডিজিটাল স্পেস কম হয়।

rar এবং অন্যান্য জিপ ফাইলের বর্ধিত ব্যবহারের সাথে, আপনার কাছে একটি rar ফাইল ওপেনার থাকা উচিত যাতে এটি rar ফাইলগুলির সাথে কাজ করা সহজ হয়৷

কেন আপনার RAR ফাইল ওপেনার দরকার?

একবার আপনি একটি rar ফাইল পেয়ে গেলে, ফাইলের বিষয়বস্তু অ্যাক্সেস করতে আপনার একটি rar এক্সট্র্যাক্টর প্রয়োজন। অনলাইনে rar ফাইল আনজিপ করতে আপনাকে সাহায্য করতে পারে এমন বিভিন্ন অ্যাপ উপলব্ধ রয়েছে। আপনি যদি বিভ্রান্ত হয়ে থাকেন কোনটি বেছে নেবেন, তাহলে আমরা আপনাকে সাহায্য করব।

উইন্ডোজ 10 এবং পুরানো সংস্করণের জন্য সেরা RAR এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

এই পোস্টে, Windows 10, 8, 7-এ rar ফরম্যাট ফাইলগুলিকে সহজে মোকাবেলা করার জন্য এখানে সেরা কিছু rar ফাইল এক্সট্রাক্টরের তালিকা দেওয়া হল৷

1. WinZip

একটি ডেটা কম্প্রেশন টুল, উইনজিপ দক্ষতার সাথে বের করতে পারে, কম্প্রেস করতে পারে এবং এটি একটি নিখুঁত আর্কাইভ ম্যানেজার। এটি আপনাকে সহজেই আপনার সংরক্ষণাগার ফাইলগুলিকে জিপ, আনজিপ, শেয়ার, সুরক্ষা এবং পরিচালনা করতে সাহায্য করতে পারে.. আসুন Winzip-এর বৈশিষ্ট্যগুলি একবার দেখে নেওয়া যাক:

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

    • এটি সব জনপ্রিয় ফাইল ফরম্যাট আনজিপ করতে পারে৷
    • ইমেল সংযুক্তির আকার কমাতে এটি ফাইল জিপ করতে পারে৷
    • এটি ব্যাঙ্কিং স্তরের এনক্রিপশনের মাধ্যমে আপনার ফাইলগুলিকে সুরক্ষিত করে৷
  • এটি আপনাকে আপনার পিসি, নেটওয়ার্ক এবং ক্লাউডগুলিতে ফাইলগুলি অ্যাক্সেস এবং পরিচালনা করতে সক্ষম করে৷

Winzip মাল্টিমিডিয়া ফাইলের সাথেও ভাল কাজ করে। এটি ড্রপবক্স, গুগল ড্রাইভ, ওয়ানড্রাইভ এবং অন্যান্যদের সাথে সংযোগ করতে পারে। টুলটি জিপ, RAR, 7Z, TAR., Zipx, XZ, GZIP,  POSIX TAR এবং আরও অনেক কিছুর মতো সমস্ত প্রধান কম্প্রেশন ফর্ম্যাটগুলিকে খোলে

2. WinRAR

একটি ডেটা কম্প্রেশন টুল, Winrar দক্ষতার সাথে বের করতে পারে, কম্প্রেস করতে পারে এবং এটি একটি নিখুঁত আর্কাইভ ম্যানেজার। এটি আপনার ডেটার ব্যাকআপ নিতে পারে, সংযুক্তির আকার কমাতে পারে, আরএআর, জিপ এবং অন্যান্য ফাইলের প্রকারগুলিকে ডিকম্প্রেস করতে পারে। আসুন Winrar-এর বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

  • এটি সংকুচিত নথি খুলতে, তৈরি করতে এবং সম্পাদনা করতে ব্যবহার করা যেতে পারে।
  • এটি অ্যান্টিভাইরাসের সাথে আসে যাতে আপনাকে নষ্ট ফাইল নিয়ে চিন্তা করতে না হয়।
  • WinRAR বিভিন্ন কম্প্রেশন ফরম্যাট সমর্থন করে যেমন RAR, CAB, 7-Zip, ZIP, ACE, ARJ, LZH, UUE, TAR, ISO, GZip, BZIP2 এবং Z।

Winrar মাল্টিমিডিয়া ফাইলগুলির সাথেও ভাল কাজ করে। এটি ফাইল কম্প্রেস এবং ডিকম্প্রেস করতে বিশেষ কম্প্রেশন অ্যালগরিদম ব্যবহার করে। এটি 128-বিট পাসওয়ার্ড এনক্রিপশনের সাথেও আসে৷

3. আল্ট্রা ওপেনার

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

আল্ট্রা ওপেনার rar ফাইল সহ অনেক সংরক্ষণাগার ফাইল সমর্থন করে। আপনি সহজেই সংরক্ষণাগার ফাইলগুলি খুলতে, সম্পাদনা করতে, রূপান্তর করতে এবং মুদ্রণ করতে পারেন। আসুন আল্ট্রা ওপেনারের বৈশিষ্ট্যগুলি দেখি:

  • এটি JPEG, BMP, GIF, ITHMB, PNG সমর্থন করে এবং আরো এর সাথে এটি 150 টিরও বেশি ডিজিটাল ক্যামেরার জন্য RAW ফর্ম্যাট সমর্থন করে৷
  • এটি ফাইল প্রকার যেমন ZIP, TAR, GZ, 7Z এবং আরও অনেক কিছু থেকে সামগ্রী বের করতে পারে৷
  • এটি আংশিকভাবে ডাউনলোড করা ফাইলের বিষয়বস্তু পরীক্ষা করতে পারে এবং মূল ডাউনলোড URLও বের করতে পারে।

আল্ট্রা ফাইল ওপেনারের সাহায্যে, আপনি আসল ডাউনলোড URL কপি করতে পারেন, ডাউনলোডগুলি পুনরায় শুরু করতে বা পুনরায় চালু করতে পারেন৷ সফ্টওয়্যারটির সাহায্যে আপনি ছবি, নথি, ফটো এবং আরও অনেক কিছু সহ 500টি বিভিন্ন ধরণের ফাইল খুলতে এবং দেখতে পারেন৷

এছাড়াও পড়ুন: 2019 সালে 7টি সেরা ফাইল কম্প্রেশন সফ্টওয়্যার

4. 7 জিপ

7 Zip হল একটি rar এক্সট্র্যাক্টর যা বিনামূল্যে পাওয়া যায় , উচ্চ কম্প্রেশন অনুপাত প্রদান করে এবং খোলা আর্কিটেকচার আছে। আসুন 7 জিপের বৈশিষ্ট্যগুলির উপর একটি সংক্ষিপ্ত বিবরণ দেওয়া যাক:

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

  • এটি শক্তিশালী AES-256 এনক্রিপশনের সাথে আসে এবং এতে যেকোনো কম্প্রেশন বা এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করার ক্ষমতা রয়েছে।
  • এটি 160000000000 GB পর্যন্ত আকারের ফাইলগুলিকে সমর্থন করে৷
  • এটি ডিফ্লেট, PPMD, LZMA2, LZMA এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন কম্প্রেশন পদ্ধতির সাথে আসে৷

7 জিপ জিপ এবং জিজিআইপি ফরম্যাটের জন্য শক্তিশালী কম্প্রেশন অনুপাতের সাথে আসে যা জনপ্রিয় সফ্টওয়্যার WinZip এবং PKZip থেকে 2-10% ভাল৷

5. IZarc

সেরা rar ফাইল এক্সট্রাক্টরের তালিকার আরেকটি টুল হল IZarc। এটি বিভিন্ন ফাইল ফরম্যাট যেমন 7-Zip, A, ACE, ARJ, BIN, BZ2, TBZ এবং আরও অনেক কিছু সহ জিপ ফাইলগুলিকে সংকুচিত এবং নিষ্কাশন করতে পারে। আসুন IZarc-এর বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

  • এটি আর্কাইভ ফাইল তৈরি করতে পারে।
  • আপনি বিদ্যমান সংরক্ষণাগার থেকে ফাইল যোগ করতে, মুছে ফেলতে, বের করতে পারেন।
  • এটি আর্কাইভ ফাইলের ভাঙা ছবি মেরামত করতে পারে।

IZarc দীর্ঘ এবং ছোট 8.3 ফাইলের নাম সমর্থন করে। আপনি একটি সংরক্ষণাগার ফাইল থেকে ফাইলের বিশদ তথ্য যেমন কম্প্রেশন রেট, পথ বা আকার পেতে পারেন৷

6. ব্যান্ডিজিপ

Bandizip হল সেরা ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যারগুলির মধ্যে একটি যা একটি সংরক্ষণাগার ফাইল সংকুচিত, ডিকম্প্রেস, সম্পাদনা করে। ব্যান্ডিজিপ এর বৈশিষ্ট্যগুলো দেখে নেওয়া যাক:

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

  • এটি 7Z, ACE, AES, ALZ, ARJ, BH, BIN, BZ, BZ2, CAB, Compound(MSI), EGG, GZ, IMG, ISO, ISZ, LHA, LZ, LZH, LZMA এর মতো ফর্ম্যাটগুলিকে সমর্থন করে , PMA, RAR, RAR5, SFX(EXE), TAR, TBZ, TBZ2, TGZ, TLZ, TXZ, UDF, WIM, XPI, XZ, Z, ZIP, ZIPX, ZPAQ।
  • এটি AES 256 এনক্রিপশন অ্যালগরিদম সমর্থন করে
  • এটি 4GB+ আকারের ফাইলের কম্প্রেশন সমর্থন করে

ব্যান্ডিজিপ মাল্টিকোর ব্যবহার করে একটি ফাইলকে ছয় গুণ দ্রুত কম্প্রেস করতে সক্ষম। এটি আর্কাইভের ফাইল তালিকার সহজ ভিউ সহ আসে। আপনি ড্র্যাগ এবং ড্রপ ব্যবহার করে যে ফাইলগুলি বের করতে চান তা নির্বাচন করতে পারেন৷

7. হাওজিপ

হাওজিপ হল RAR ফাইল আনজিপ করার জন্য সেরা সফ্টওয়্যারগুলির মধ্যে একটি যা ভার্চুয়াল CD-ROM মাউন্টিং সমর্থন করে এবং এতে MD5 তুলনা ফাংশন রয়েছে। চলুন হাওজিপ এর বৈশিষ্ট্যগুলো নেওয়া যাক:

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

  • এটি জনপ্রিয় .ZIP, 7Z, RAR এবং আরও অনেক কিছু সহ 50টি ফর্ম্যাটের ডিকম্প্রেশন সমর্থন করে৷
  • এতে শক্তিশালী ডুয়াল-কোর ট্রোজান হর্স চেকিং ইঞ্জিন রয়েছে।
  • এটি .7Z এর জন্য মূল টীকা গ্রহণ করেছে এবং ব্যাচ পিকচার কনভার্টার, MD5 চেকসাম, ইমেজ ভিউয়ার এবং আরও অনেক কিছুর মতো ফাংশনগুলির সাথে আসে৷

হাওজিপ স্কিন চেঞ্জারের সাথে আসে এবং বিভিন্ন স্টাইলে সুন্দর থিম রয়েছে যা থেকে বেছে নেওয়া যায়।

8. FreeArc

FreeArc একটি ফ্রি জিপ ফাইল ওপেনার যা গ্রাফিক ইউজার ইন্টারফেস বা কমান্ড লাইনে চলে। চলুন দেখে নেই FreeArc এর বৈশিষ্ট্যগুলি:

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

  • এটি টেক্সট (LZIP) এবং প্রিপ্রসেস BCJ ফাইলের প্রকারের পুনরাবৃত্তি মুছে ফেলতে পারে।
  • এটি AES/Blowfish/Twofish/Serpent এনক্রিপশন সহ কীফাইল সমর্থন এবং একাধিক সাইফার চেইন করার ক্ষমতা সহ আসে (-p, -hp, -keyfile, -encryption=ALGORITHMS)।
  • এটি সংরক্ষণাগার সুরক্ষা এবং পুনরুদ্ধারের সাথে আসে, যার মধ্যে আর্কাইভ সেক্টরের CRC দ্বারা চালিত ইন্টারনেটের উপর পুনরুদ্ধার অন্তর্ভুক্ত রয়েছে৷

FreeArc কম্প্রেশন অনুপাতের ভাল মানের সাথে আসে এবং জনপ্রিয় সফ্টওয়্যারের তুলনায় দ্রুত গতিসম্পন্ন। আপনি যেকোন অপারেশন (-tp/-t) করার আগে এবং পরে সংরক্ষণাগার পরীক্ষা করার ক্ষমতা রাখে, পুনরুদ্ধার রেকর্ড এবং সম্পূর্ণ সংরক্ষণাগার পরীক্ষা সহ।

9. B1 বিনামূল্যে আর্কাইভার

B1 ফ্রি আর্কাইভার হল সেরা rar ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার যার একটি সাধারণ ইন্টারফেস এবং ব্যবহার করা সহজ। আসুন B1 ফ্রি আর্কাইভারের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করে দেখি:

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

  • এটি সমস্ত প্ল্যাটফর্মের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং চমৎকার কম্প্রেশনের সাথে আসে।
  • এটি b1, jar, zip, rar, xpi, arj, 7z, cab, bz2, gzip, deb, iso, tgz, iha, lzh, rpm, lzma, tar, z, xar এবং অন্যান্য ফর্ম্যাট সমর্থন করে .
  • এটি পাসওয়ার্ড সুরক্ষিত সংরক্ষণাগারগুলিকে দক্ষতার সাথে পরিচালনা করার পাশাপাশি ফাইল ম্যানেজার হিসাবে কাজ করে৷

B1 Archiver গোপনীয়তার যত্ন নেয় এবং কখনই কোনো ব্যক্তিগত এবং সংবেদনশীল তথ্য সংগ্রহ করে না। এটি কোনো ধরনের দূষিত সফ্টওয়্যারও ইনস্টল করে না।

10. এখনই এক্সট্রাক্ট করুন

ExtractNow একটি সহজ টুল যা দ্রুত এবং সহজে rar ফাইল আনজিপ করতে ব্যবহার করা যেতে পারে। এটি একটি স্টপ সমাধান যখন এটি একটি ফাইল কম্প্রেস এবং decompress আসে. আসুন Extract Now এর বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

RAR ফাইল খোলার জন্য সেরা RAR ফাইল এক্সট্র্যাক্টর সফ্টওয়্যার

  • এটি আপনাকে নিষ্কাশনের পরে নেওয়া পদক্ষেপগুলি পরিচালনা করতে সহায়তা করতে পারে৷
  • এটি বেশিরভাগ প্রধান সংরক্ষণাগার বিন্যাস সমর্থন করে।
  • আপনি এক্সট্রাক্ট করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি নির্বাচন বা অনির্বাচন করতে পারেন৷

এই জিপ ফাইল ওপেনার একটি সংরক্ষণাগার ফাইলের জন্য সঠিক পাসওয়ার্ড নির্ধারণ করতে পাসওয়ার্ড তালিকা ব্যবহার করে। এটি লুয়া স্ক্রিপ্টিংয়ের মাধ্যমে উন্নত কাস্টমাইজেশন সমর্থন করে।

এক্সট্র্যাক্টর RAR ফাইলের জন্য সেরা টুল কীভাবে চয়ন করবেন?

সর্বোত্তম RAR ফাইল এক্সট্র্যাক্টর পেতে, আপনাকে কোন ফাইল ফরম্যাটের জন্য এক্সট্র্যাক্টর প্রয়োজন তা পরিষ্কার হতে হবে। একবার আপনি উদ্দেশ্য নির্ধারণ করলে, আপনি RAR এক্সট্র্যাক্টরের জন্য একটি পছন্দ করতে তালিকাটি স্ক্রোল করতে পারেন। তাদের মধ্যে সেরাটি চেক করতে, পূর্বোক্ত তালিকাটি চেকআউট করুন এবং আপনার জন্য একটি পান৷


  1. 7 সেরা ফাইল কম্প্রেশন সফ্টওয়্যার 2022

  2. 6 সেরা ফাইল সিঙ্ক সফ্টওয়্যার 2022

  3. মুছে ফেলা অডিও ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য সেরা অডিও পুনরুদ্ধার সফ্টওয়্যার

  4. 7 সেরা SHAREit বিকল্প – এক মুহূর্তের মধ্যে ফাইল স্থানান্তর করুন